কবি-তা ১০: [এটা আমার লেখা না। (তাই আমার ওপর রাগ করা চলবে না।)]

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বিষ্যুদ, ২০/০৮/২০০৯ - ৬:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

চেরাগ ঘষার মতোন যখনই
শূন্য সাদা কাগজে ঠুকেছো
অস্থির খোলা কলম তোমার,
আমি ধরা দিয়েছি সকল
উচ্ছ্বাস, উদ্বেগ, অনিদ্রায়।
যখন যাকে ভেবেছো চেয়েছো
হৃদয়ের গভীর কাছে,
ছুঁতে চেয়ে, পেয়ে-না-পেয়ে
যতোবার চেয়েছো আমার হাত-
ধরিয়ে দিয়েছি
সেই প্রিয়েরও হাত আর মন।
সে-ও যেদিন অক্লেশে ছেড়ে, ভুলে
চ'লে গ্যাছে, দূরের কোনো কূলে-
ডাকতে না ডাকতে
আমিই মিলেছি ছন্দে অন্ত্যমিলে,
মাথা থেকে হাত, আঙুল বেয়ে
আমিই এসেছি নেমেছি বারবার,
শুয়েও থেকেছি তোমার আকুল
একলা নিঝুম শয্যাপাশে।
সময়, নিয়ম বা শোষকের
অন্যায় শাসন যখন
মানতে পারোনি মনের ভেতর,
মিছিলে তোমার সামনে দাঁড়িয়ে
স্লোগান হয়েছি, হয়েছি অস্ত্রশস্ত্র।
গুলি, টিয়ার-রাবার সেলের
লক্ষ্য কিন্তু আমিও হয়েছি।
পালাবদলের ডাক হয়ে ডেকে
আচার পালন আমি কি করিনি?
বাড়াইনি কি সংখ্যা তোমার
সকল অভিযানে?

আজ দেখি তুমি আমার সংখ্যা
নিয়ন্ত্রণের হিসাব কষছো!
তৃতীয় স্তরের সৃষ্টি ভেবেই
কাঙালকে যেন করুণা করছো!

বিরাগ, অবজ্ঞা, না কি ভয়?!
কবি, কবিত্ব, না কি খোদ কবিতাকেই?!

[সন্ধ্যা ৭:৫২
২০ আগস্ট ২০০৯]


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

চ'লে
এরপরেও বলবেন এটা আপনার লেখা না? দেঁতো হাসি

নানান অনুভূতিতে ঠাসা একটা কবিতা। অনেক ভালো লাগল। কেন, তা অবশ্য জানি না। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ।
ভালো বলেছেন। বেশ মজার কোণ থেকে এসেছে মন্তব্যটা।
তবে, সত্ভাবে আরো বলতে গেলে- 'কবিতা' হিসেবে নিজের কাছেই ভালো লাগছে না এই জিনিসটা। বা, কবিতা হয়নি হয়তো আদৌ!

(বেমিশাল বাংলা'র চর্চা করছি। এটা একটা পরীক্ষণ, নিজের ওপর। আমার সেই গবেষণারও অংশ।)

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

কবিতা তাইলে কারে বলে? তাইলে কি নিচের এইটা কবিতা?

তোমার বিপন্ন নাভিমূলে গত রাত্রির ক্রোধ
ক্লেদাক্ত স্পর্শ, কৃত্রিমতা দুর্নিবার;
জেগে ওঠা রোমকূপে শুধু প্রতিহিংসা, শোধ,
নিরন্তর বিষণ্নতা, আর অব্যক্ত চিৎকার।

কবিতা কীভাবে লেখে জানি না, কী কী উপাদান থাকলে কবিতা হয়, তাও না। খালি এইটুকু বুঝি যে কবিতা হইল অনুভূতির ব্যাপার। আপনার লেখায় এই উপাদানটা ছিল। কবিতা হইসে কি হয় নাই, জানি না দেঁতো হাসি

তবে একটা কথা, শিরোনামে যে বললেন যে আপনার উপর রাগ করা যাবে না, সেইটা কী কারণে? কেউ রাগ করলে কি মাইর দিবেন? চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

সংজ্ঞা-প্রকরণ তো আমিও জানি না। তবে, আপ্নে যেইটা দিলেন এইখানে, সেইটা কবিতা হৈতেই পারে। সম্ভাবনা তো দেখি। কবিতা না, সেইটা যেহেতু মনে হইতেছে না নির্দিষ্ট ক'রে! হাসি

না, আমি মাইর দিই না। দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে দাঁড়ান, নেট ঘেঁটে আরো উত্তরাধুনিক কিছু বের করি। তারপর আপনার সার্টিফিকেট নিবনে সেইটা কেমন জাতের 'কোবতে' খাইছে

তাইলে কি চকলেট দেন? দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আমি নিজেই বললাম বুঝি না, আর আপনি আমার কাছ থেকে সার্টিফিকেট নেবেন! তা-ও আবার উত্তরাধুনিকের! মাফ চাই, দোয়াও চাই রে ভাই।
আমার পকেটে কোনোদিন সাইনপ্লেট-টা দ্যাখেন নাই, যেটায় লেখা- "চকলেট টুলেট"?! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

'To Let' এ আপত্তি নাই, 'Too Late' না হইলেই হইল খাইছে

সাইফুল আকবর খান এর ছবি

চুপ, wordzophrenic কোথাকার! চোখ টিপি খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আবার মুখ মেলে হাসেন!
আপনি তো দিনদিন আরো মাছিপ্রবণ হয়ে উঠছেন!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

সবকিছু শুণ্য সাদা দেখছি। তাই কইতে পারমু না কার লেখা! তবে অপ্র উদ্ধৃত চ'লে দেখে তো মনে হলো আপনেরই লেখা, কী বলেন? চোখ টিপি
..........................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

আরে না। তোমার যে অবস্থা, কী দেখতে কী দেখছো কে জানে! অপ্র তো কিছু বলেই নাই এখনও! খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

পান্থ'দা এখন অন্য দুনিয়ায় আছে, অথবা লিথুয়ানিয়ায় চোখ টিপি
তারে এখন না ঘাঁটানোই ভালু খাইছে

পান্থ রহমান রেজা এর ছবি

প্রহরী, আমি কিন্তু সব দেখতেছি। আমাকে উস্কানি মারা হচ্ছে! এইডা কী ভালু? দেঁতো হাসি
..............................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতন্দ্র প্রহরী এর ছবি

সত্যিই কি সব দেখতেসেন? বলেন তো এইখানে কয়টা আঙুল? দেঁতো হাসি

পান্থ রহমান রেজা এর ছবি

ওই মিয়া আমারে মগা পাইছেন! খাইছে ওইখানে তো বোকা মানুষরে দেখা যায়! চোখ টিপি
.........................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতন্দ্র প্রহরী এর ছবি

বোকা মানুষরে দেখলেন, অথচ আঙুল দেখলেন না... নাহ্, আপনার এখনো জ্ঞান ফেরেনি দেঁতো হাসি

পান্থ রহমান রেজা এর ছবি

দাঁতকেলিয়ে হাসছেন, মুখে মাছি ঢুকবো তো! কী এখন মনে হচ্ছে ,আমার জ্ঞান ফিরেছে! খাইছে
......................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অতন্দ্র প্রহরী এর ছবি

সত্যিই জ্ঞান ফিরসে? বলেন তো দেখি, মাছির বৈজ্ঞানিক নাম কী? খাইছে

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

সাইন্সে পোলাপাইনের এই এক সমস্যা

সাইফুল আকবর খান এর ছবি

হ!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

পান্থ'র জ্ঞান তো রবিবারের আগে ফেরার কোনো চান্স নাই, বুঝতেই পারছেন। এর মধ্যে মাছির বৈজ্ঞানিক নামটা আমি আপনাকে জানাতে পারি। মজার ব্যাপার- বাংলাদেশেরই দুই বিজ্ঞানী একই সময়ে দুই জায়গায় প্রথম মাছি প্রজাতিটি আবিষ্কার করেন। একজন নাম দেন "চান্সছাড়েনাস ভনভনাসিস", আর অন্যজন আবার এটাকে প্রথমে ডাকেন "স্যারিয়ারাস ম্যামোন্সিয়াস"! খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

একজন নাম দেন "চান্সছাড়েনাস ভনভনাসিস", আর অন্যজন আবার এটাকে প্রথমে ডাকেন "স্যারিয়ারাস ম্যামোন্সিয়াস"!
পারেনও বটে! হো হো হো

সাইফুল আকবর খান এর ছবি

যাক, আশ্বস্ত হৈলাম তাইলে! দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

তাইলে এইবার লেট না কইরা চকলেট দেন খাইছে

সাইফুল আকবর খান এর ছবি

চকলেট বানান জানেন? chalklet.
আর, পুরা মানে-টা জানেন?- chalk-to-let.
নেকস্ট টাইম দেখা হৈলে দিমু নে একটা চক। ব্যাপার না। খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

শুধু 'চক' না দিয়ে একটা 'চকবার' দিয়েন, একবার না দিয়ে অনেকবারই দিতে পারেন, আকবর ভাই; আমি কোনোই আপত্তি করব না দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

যান যান, দিমুনে। আপ্নে তো চকো ছাড়া ছাড়বেনই না দেখা যাইতেছে! খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাইলে কার উফরে রাগ করুম? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

রাগ কইরেন না। তাইলেই তো ঝামেলা শ্যাষ! দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

কবিতা জিনিশটা আমি বুঝি না। কেনো যেনো কোন কোনটা ভালো লাগে। কাল পড়লাম টুটুল ভাইয়েরটা, আজ আপনারটা। দুটোই ভালো লেগেছে।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সাইফুল আকবর খান এর ছবি

এমনিই ভালো লেগে গেলে তো না-বুঝলেও তেমন একটা অসুবিধা নাই! চোখ টিপি
থ্যাংকস সু.রি.। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অছ্যুৎ বলাই এর ছবি

আমি কবিতা বুঝি না, তবে যেটা পড়তে সাবলীল লাগে, হোঁচট খেতে হয় না, সেটাই আমার কাছে ভালোলাগে। সেই হিসেবে আপনার কবিতাও মোটামুটি ভালো লাগলো। ৪ তারা। হাসি

হেডিং প্রসঙ্গে, বেশি ডরাইয়েন না। ভোটাভুটিতে দেখা যাচ্ছে অধিকাংশ সচলই শর্তহীনভাবেই কবিতার পক্ষে আছে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাইফুল আকবর খান এর ছবি

অনেক অনেক কৃতজ্ঞতা ও ধন্যবাদ। হাসি
শেষের সুবারতাটির জন্যও।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সবজান্তা এর ছবি

আপ্নে লেখেন নাই ? ওহ, তাইলে তো বলতে হয় কবিতা ভালোই লাগসে চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্, আমি লিখলে ভালো লাগে না, তা-ই বুঝালেন, না?! ইয়ে, মানে...
তবু, সব জেনেও সবজান্তা যে এটা পড়েছে, সেজন্য তাকে ধন্যবাদ। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

শেষ লাইনে দুইবার কবিতা হয়েছে - পড়ে মনে হয়েছে শেষেরটা কবি হওয়ার কথা ছিল...অর্থাৎ খোদ কবিকেই।
শয্যাপাশে শব্দটির পর হঠাৎ ছন্দ পরিবর্তন হয়েছে। আমার কাছে মনে হয়েছে এটা ছন্দপতন। আপনি হয়তো নিরীক্ষা করতে চেয়েছেন। এরপর আবার নতুন অনুচ্ছেদে নতুন ছন্দ।
আপনি যা বলতে চাইছেন তা পরিষ্কার। বাকীটা পাঠকই ভরসা!

আরো আরো কবিতা চাই....শুভেচ্ছা।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সাইফুল আকবর খান এর ছবি

ব্বাহ্! আপনার চোখে এটা পড়লো! অথচ আমি সারাদিন এইসব ভুল ধরার কাজ করা সত্ত্বেও নিজেই ভুল ক'রে ব'সে আছি। হ্যাঁ, তবে আমি প্রথমটাকেই কবি লিখতে চেয়েছিলাম, কবিতার জন্যই 'খোদ'-টা রাখা হয়েছে, যেহেতু কথাগুলো বলছেই কবিতা নিজে। হাসি
অনেক অনেক ধন্যবাদ ভাই। কৃতজ্ঞতাও রইলো এই ভুলটি ধরিয়ে দেবার জন্য। ঠিক ক'রে দিয়েছি।
আর, হ্যাঁ, ছন্দপতনের ব্যাপারটাতেও বলবো- আসোলে পুরোটাতে একসূত্রী একই ছন্দ রাখিনি, বা রাখতে পারিইনি বলা যায়। ওভাবে ছন্দের মিল চাইনি যদিও, নিদেন একটা ঝোঁক স্থাপন করতে চেয়েছিলাম পুরোটা জুড়েই, অনেক ছোট ছোট এককে। সেক্ষেত্রে, আরেকটু বড় স্তরের ছন্দধারা নিয়ে নিজেও খুশি হ'তে পারিনি। সেদিক থেকে, কয়েকটা জায়গাতেই অব্যবহিত আগের জায়গাটির হিসেবে ছন্দপতন একটু লাগছে বৈকি!
সুন্দর, বিশ্লেষণী মন্তব্য এবং শুভেচ্ছার জন্য ঋণী হয়ে রইলাম। এজন্যও, যে- আমার লেখায় এটাই আপনার প্রথম কমেন্ট।
ভালো থাকবেন। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

কবিতারে ডরাই না, তবে কবিতার ভাব সম্প্রসারন করতে ডর লাগে!

সাইফুল আকবর খান এর ছবি

এখন আমি তো এই কমেন্টে ডরায়া গেলাম!
ভাব সম্প্রসারণ কি করতেই ঐবো?! ইয়ে, মানে...
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

সাইফুল ভাই, শিরোনামটা 'এটা গৌতমের কবিতা, আমি পোস্টাইলাম' দিলে খুবই খুশি হতাম দেঁতো হাসি । কারণ ব্যক্তিগতভাবে কবিতাটা আমার পছন্দ হয়েছে। তাছাড়া আপনার লেখাগুলো একটু ভিন্ন ধরনের, যে ধরনটা আমি পছন্দ করি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

হাসি সুন্দর ক'রে বললেন গৌতমদা'।
আপনার শংসাবচন শুনে মনটা সত্যিই ভ'রে উঠলো। হাসি
অনেক ধন্যবাদ।
__________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হাসি ভাল্লাগছে কবিতা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ, এবং কৃতজ্ঞাতা! হাসি
ভালো থাকেন মুর্শেদ ভাই।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তুলিরেখা এর ছবি

রাগ করলাম, খুবই রাগ করলাম কইলাম! করলাভাজার লাহান রাগ করলাম। গরম উনানের লাহান রাগ করলাম। পাকা তেলাকুচা ফলের লাহান রাগ করলাম। টিয়াপক্ষীর লাহান রাগ কইরা রাঙামরিচ লইয়া উড়াল দিলাম।
হাসি
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সাইফুল আকবর খান এর ছবি

গুরু গুরু
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতিথি লেখক এর ছবি

অনেকগুলো বোধ একসাথে করে কবিতায় কথা বল্লো। খুব ভাল লাগলো।

নৈশী।

সাইফুল আকবর খান এর ছবি

আপনার কথাও ভালো লাগলো নৈশী।
অনেকগুলো ধন্যবাদ একসাথে ক'রে দিলাম। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালোইছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যৈছি! (মানে, ধন্যবাদ) হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

কীরাম গো ধুগো? চোখ টিপি
ধন্যবাদ। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।