কবি-তা ১৪: কাছে কি-বা দূরে, আছি কাছি ধ'রে!

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: মঙ্গল, ০১/১২/২০০৯ - ৪:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

[আবার বহুদিন আমি নাই। 'নাই' ব'লে তো আসোলে কিছু নাই। ছিলাম তো নিশ্চয়ই কোথাও, অন্য কোনোখানে। কোথাও কিছু অশুদ্ধ হয়ে যায় নাই আমার না-থাকায়, বরং যা আমাকে পাশ কাটিয়ে ওই প্রত্যেক সময়টাতেও ঘটেছে এখানেও, সেগুলোই না-পৌঁছানো পাড় হয়ে থাকলো আমার। সরেছিলাম বলতে, আসোলে ছুটিই নিয়েছিলাম একটু, এখানকার চৌদ্দআনা দখলদারিতে নিজেকে আর কোথাওই একটুও ব্যয় করতে পারি না ব'লেই। ছুটতে চাইনি, এখানটা ছাড়তেও চাইনি। কোনো লাভের আশায়ও যাইনি। কিছু একটা উদ্ধারে নেমেছিলাম অন্য ডোবায়। সেটার গল্প এযাত্রায় অন্তত না-ই বা শুনলেন! ফিরলামই, যেহেতু সরতে চাইনি স্থায়ীভাবে। ফিরবার ঘোষণা যদি না-ও বলি, চেষ্টা হিসেবে বলি এই পোস্ট-টাকে।]
(আসোলে, হুদাই ভুংভাং কইলাম হিমু গং-য়ের মতো, কবিতার অন্দরটা একটু পর্দার ভিত্রে রাখার নিমিত্তে! মাফ ক'রে নিয়েন অর্বাচীনের ফাঁপাফাঁপি।)


হাওয়া হিম, মনে ঝিম।
কাঁধে
তবু আবার কাজের তাড়া।
যাওয়া-হীন, আশাক্ষীণ-
ব'সে
শুধু অসাড়, না পাই ছাড়া।

আরো দূর, কতো দূর!
তুমি
থাকো কোন্ স্বপনের পাড়া?
গ্যালো মাস, বারোমাস।
তবু
আজো ডেকে সারা, নাই সাড়া!

(১৭:২০ । ০১/১২/২০০৯ । মহাখালী, ঢাকা)


মন্তব্য

কনফুসিয়াস এর ছবি

চমৎকার।
কবিতার আগের আলাপটাকে কবিতা হিসেবে চালিয়ে দেয়া যাবে। হাসি
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাইফুল আকবর খান এর ছবি

অসংখ্য ধন্যবাদ কনফুসিয়াস ভাই। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

উয়েল্কাম্ব্যাক!!
কোবতে ভালু লেগেছে হাসি

সাইফুল আকবর খান এর ছবি

থ্যাংক্যু ব্যাক-ব্যাকুম! হাসি
মন্তব্য দুইবার আসে, আসুক না বস!
ওইটা আমার প্রতি আপনার বাড়তি ভালুবাসা! দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

মন্তব্য দুইবার চলে আসলো, ক্যাম্নে কী !

মুস্তাফিজ এর ছবি

কী যে হইছে ইদানীং একটু আধটু কবিতাও পড়তে হয়।

ভালো লাগলো
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

যাক। যে দুর্যোগের সুবাদেই এই অনর্থ ঘটে থাক আপনার সাথে, আমি কিন্তু ধন্য হ'লাম আপনি আমার কবিতা পড়েছেন এবং ভালোও পেয়েছেন ব'লে।
অনেক অনেক ধন্যবাদ মুস্তাফিজ ভাই।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

কোবতে দিয়েই আসতে হলো ?? গপ্পো কো ?? এঁ এঁ এঁ, গপ্পো কো ??

_________________________________________

সেরিওজা

সাইফুল আকবর খান এর ছবি

গপ্পো বেশি কঠিন, বেশি সময়ও নেয়। এরকম দুর্দিনে টুর্দিনে অতো পারা হয়ে ওঠে না ভাই। আর, সে তো তোমার পেয়ালার শরবত। হাসি
তয়, ওই মিয়া! কোবতের আগে গপ্প দিলাম না এট্টু?! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

আমেন! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিকেত এর ছবি

হুমমম----
যদি রাগ না করো তবে একটা কথা বলতে পারি--
এইটা ভাল লেগেছে---কিন্তু আমার চেনা 'সাইফ্লাকব্রী' ঘরাণার একটু বাইরের মনে হল--

ইচ্ছাকৃত ভিন্নপথ ভ্রমন?

সাইফুল আকবর খান এর ছবি

রাগ করবো কেন অনিকেতদা', কী বলেন এইসব!
হ্যাঁ, ইদানীন্তন আবহাওয়ায় হয়তো এটা আমার সাথে চেনা লাগছে না আপনার কাছে, কিন্তু আমি বিনীতভাবেই মনে করি- আমার বহতা জলবায়ুতে এটাও পড়ে। হাসি
হয়তো এভাবেও বলা যেতে পারে- নিজের যেটুকু স্টাইল বা ঘরানা আদৌ আছে (আপনাদের মতো দুয়েকজন অতি-সুহৃদ বলেন টলেন আর কি!), তার মধ্যেও এটুকু বৈচিত্র্যও হয়তো ধারণ করি আমি।
(আমি কৈফিয়তই দিলাম, ঔদ্ধত্য শোনালো না আশা করি)

এবার তবে আপনি শোনেন, 'সাইফুলাকবরীয়' (কপিরাইট: অতন্দ্র প্রহরী)-কেও আপনি যেভাবে 'সাইফ্লাকব্রী'তে পৌঁছিয়ে দিলেন, তাতে ক'রে এখন আসোলেই মনে হচ্ছে- পুরোদস্তুর একটা ওস্তাদির ঘরানারই নাম এটা। সঙ্গীত-ঘরানার নামগুলো এরকম শুনেছি আমি।

কৃতজ্ঞতা জানবেন আবারও। ধন্যতা তো বটেই। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাওয়া হিম, মনে ঝিম।
এই লাইনটা বেশ কয়েকবার আওড়ালে কেমন নেশা ধরে যায়।
বিশ্বাস না হয়, নিজে বলে দেখেন...

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

নিজেকে নেশাটা ধরাতে পেরেছিলাম আগেই। টু বি অনেস্ট, "হাওয়া হিম, মনে ঝিম" টুকুর নেশাঘোর থেকেই বাকি পুরোটুকুর জন্ম, বলা যায় ওইটুকুর জন্যই পুরোটার জন্ম হ'লো পৃথিবীতে।

তবু, আপনি বলার পর আবারও ওভাবে প'ড়ে দেখলাম। আপনি সম্পূর্ণ ঠিক বলেছেন।
ধন্যবাদ। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

ভালো লাগলো!
................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফুল আকবর খান এর ছবি

আমারও। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেকদিন পর যে...

ভাল্লাগলো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

পুরাপুরি সে'ম টু ইউ! দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাগর  [অতিথি] এর ছবি

..তবু বিহঙ্গ.. ওরে বিহঙ্গ মোর ..এখনি অন্ধ ... বন্ধ করো না পাখা ..

সাইফুল আকবর খান এর ছবি

আসোলেই?!
আমি তো আজকে সকালেও পাখা গুটানোর চিন্তা করছিলাম! মন খারাপ হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।