ধর্ম ধর্ষণ

তাপস শর্মা এর ছবি
লিখেছেন তাপস শর্মা [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৪/০১/২০১২ - ১২:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার এক বন্ধুবর এর সাথে কথা বলার মধ্যে দিয়েই এই নাটকের আইডিয়ার সুত্রপাত। সেই প্রসঙ্গে দুইখান কথা।

আমার এক বন্ধু একদিন বললঃ বন্ধু আমি তো ভীষণ ধার্মিক মানুষ। তোর সাথে আমার বন্ধুত্ব হবে কি করে বল?

উত্তরে আমি বললামঃ তোর ধর্ম তোর কাছে। তুই অধার্মিক হয়ে যা সেটা আমি বলব না । কিন্তু তোর ধর্মাচারণ যদি কারো ক্ষতির কারণ হয় কিংবা তাতে যদি ছাগুগন্ধামৃত মিশে থাকে তাহলে লাথি দেবো তোর বন্ধুত্বকে। তখন অবশ্য তুই আমাকে আবাল পাষণ্ডী নাস্তিক বলতে পারিস। কোন চাপ নাই।

************************

নমস্কার। এটা আকাশবানী। বেতার কেন্দ্র ধর্ম ধর্ষণ থেকে একটু পরেই আপনারা শুনতে পাবেন কথার আলেখ্য – বোকা এবং রবির কর।

সমাবর্তনের পরিশেষে উল্লাসের মজলিশ বসে। প্রিয়-অপ্রিয় সমস্ত বিসর্জন দিয়ে নতুন পথের দিকে। যাযাবর মানচিত্রে ঝাঁপ দেয় সময়। তারপর...... মিছিলের শেষে দীর্ঘশ্বাস ফেলে রাস্তার ব্যস্ত বালি। সকালের শীতল আলোর হাত ধরে তপ্ত দুপুরে কিংবা মধ্য রাত্তিরেও...মুখে প্রতিবাদ থাকলেও বুকে বল নাই। প্রচণ্ড দহন। ছাপ মারা, ঝলসানো শুকনো পাতাগুলো শুধু নিরব সাক্ষী। এবং ঝিক ঝিক ঝিক...... শুরু

বোকা ১ – হে হে, কি হে মুন্ডুকাটা বাহাদুর।

বোকা ২ – মুখ সামলাইয়া কথা কও কাফের।

বোকা ১ - আচ্ছা, শালা বেজন্মা, মাথা কেটে মুড়িঘণ্ট খাওয়া হচ্ছে।

বোকা ২ - ওরা অন্যায় করেছে, তাদের শাস্তি অবধারিত, তাতে তোর বাপের কি যায় আসে অজাত।

বোকা ১ - বাপ তুলে কথা বলিস না হতচ্ছারা।

বোকা ২ - একশ বার বলব।

বোকা ১ - আম্মক।

বোকা ২ - তরে কইছে।

বোকা ১ - বুলি আউরে মুন্ডুপাত করছিস লজ্জা করেনা পাপী।

বোকা ২ - জ্ঞান মারিস না, আমার সব জানা আছে তোরা কারা।

বোকা ১ - কি জানিস।

বোকা ২ - জাতের নামে তোদের জাঁতাকল আমার অজানা নয়।

বোকা ১ - কি কইলি।

বোকা ২ - হে হে, যা শুনলি।

বোকা ১ - আরেকবার কইলে তোর মাথাটা আস্ত থাকবে না।

বোকা ২ - এই তো লাইনে এসেছিস, তুইও মাথাই চাস।

বোকা ১ - আমার সাথে তোর তুলনা হয় পিশাচ।

বোকা ২ - আমি পিশাচ হলে তুই জংলি হায়না।

বোকা ১ - ঈশ্বর সব দেখছে উপর থেকে তোর বিচার হবেই হবে।

বোকা ২ - আল্লাহ তোর বিচার করবে।

বোকা ১ - থাম নরাধম।

বোকা ২ - জাহান্নুমে যা কাফের।

বোকা ১ - তোরা নারীর শ্লীলতা হরণকারী বর্বর।

বোকা ২ - আর তোরা? সত্যবান লিগ্যাল রেপিস্ট।

বোকা ১ - তোরা ধর্মের নামে ভ্রষ্টাচার করিস।

বোকা ২ - নীতি মারিস না, গুজরাট থেকে বিহারে কি হয় আমার জানা আছে।

বোকা ১ - তোর সাথে কথা বলাই পাপ। তোর পাকনামি আমি ঘুচাইয়া দেমু।

বোকা ২ - সামনে আয়, পোঁদে মুলি বাঁশ ঢুকাইয়া ছিদ্র করবো।

বোকা ১ - হা হা হা, ৪৫ – ৪৬ ভুলে গেছিস, ধরে ধরে কেটেছি।

বোকা ২ - আরে রাখ, আমরাও কম কাটিনি।

বোকা ১ - ইস, নরক, নরকের দিন ছিল, হিন্দু মুসলমান একই থালায় ভাত খেত ছিঃ ছিঃ।

বোকা ২ - হ ভাত খাওয়া চিরতরে ঘুচাইয়া দিছি।

বোকা ১ - আরে রাখ, তুই কি ঘুচাইবি, যা করার আমরাই করেছি, সব ক্রেডিট আমাদের।

বোকা ২ - ইয়ার্কি মারার আর জায়গা পাওনা, জিন্নাহকে কে উছলাইলো, আমি হে হে।

বোকা ১ - আরে, ইংরেজের পদলেহন কে করল, আমি হা হা হা।

বোকা ২ - আরে আমার কাছে তুই নস্যি।

বোকা ১ - এত নাচছিস কেন, এখানে তোরা সংখ্যালঘু, যেমনে নাচাই তেমনে নাচিস।

বোকা ২ - ফুডানি মারিস না, আমাদের এখানেও তোরা সংখ্যালঘু, ঠুয়া দিয়া থুইয়া রাখছি।

বোকা ১ - তোরা সন্ত্রাসী।

বোকা ২ - আর তোরা সন্ত্রাসীর বাপজান, বিষ্ঠা তো তোদের ঠাকুদ্দারাই সাপ্লাই করে।

বোকা ১ - তোরা নারীকে খাঁচায় বন্দি করে রাখিস, স্বাধীনতা হরণ করিস।

বোকা ২ - পাকনামি মারিস না, তোরা যে সেই নারীকে সতী কিংবা ডাইনী বানাইয়া তরকারি খাস এখনো।

বোকা ১ - বালছাল আলাপ মারিস না, তোদের ধর্মে অন্ধত্ব আছে।

বোকা ২ - আলাপ মাইরো না, হালার হালা এক দেবতার হাজার রূপ তোদের, আবার অন্ধ নাকি আমরা।

বোকা ১ - চামার।

বোকা ২ - বলদ।

বোকা ১ - তোরা রক্তখেকো জল্লাদ।

বোকা ২ - আর তোরা, তোরা নিঃশব্দ ঘাতক।

বোকা ১ - আমি তোর মুখে হাগু করলাম...

বোকা ২ - নে আমি পচ্ছাপ করলাম...

****** রবির শেষ কিরণে শ্রেষ্ঠতার সীমানার দর্পচূর্ণ হয়ে যায়। নিরব পদচারনার ভিড়ে শাশ্বত চেতনা হারিয়ে হারিয়ে কোলাহল তোলে। নিঃশব্দ বন্ধনচেতনা মুক্তির আশায় ছটফট করে, কোপেনহাগেনে আর্তনাদ করে ঘুমন্ত পশুর দল। স্বেচ্ছাচারের নীল সীমানায় কালের প্রতিনীধিরা হৈচৈ করে। ঘন আস্তরণের ফাঁসে স্বপ্নের দক্ষিণ জানালা, স্পৃষ্ট বর্তিকা আজ আত্মজিজ্ঞাসায় বিকল্পের খোঁজে, মরণ ঝাঁপি খুলে দেয় বিবর্ণ মানবতা। গণতন্ত্র নিরবতা পালন করে। কোলাহলের সাইরেন বাজায় ব্যস্ত শকুন। উত্তাল তরঙ্গের জোয়ারে ভেসে বেড়ায় মানবতা। উদাসীন কালবেলায় শোষণের বার্তা শোনায় কালের দুর্বাসিত প্রতিনিধিরা...

ঠিক পলকের প্রাচীর চিরে ধেয়ে আসে একটা উদাও কন্ঠ – রাজা তোদের কাপড় কই ?

দুই বোকা নিমগ্ন হয়ে ভাসে দ্বিখণ্ডিত রাত্রির বেনোজলে...............

( প্রক্ষিপ্তঃ- এই কাহিনীর সমস্ত পাত্র এবং স্থান-কাল কাল্পনিক। এদের বাস্তবের সাথে কোন যোগাযোগ থাকলে আমার কোন দোষ নেই। আর যদি কোন সহৃদয় ব্যক্তি এই ক্যারেক্টার কিংবা ঘটনার সঙ্গে নিজের বা সমষ্টির মিল খুঁজে পান, তাহলে আমার কিছুই করার নেই! তারপর আমার লেজ ধরে টানলেও কোন লাভ হবেনা! ছোটবেলা থেকেই গাছে চড়ার অভ্যেস। তাই আমার লেজ ধরে টানলেও গাছে উঠবই উঠব)

==========================================================

ধর্ম ধর্ষণ সংক্রান্ত আরও কিছু লেখাঃ


মন্তব্য

দ্যা রিডার এর ছবি

চলুক

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ দ্যা রিডার।

সুমিমা ইয়াসমিন এর ছবি

তোর ধর্ম তোর কাছে। তুই অধার্মিক হয়ে যা সেটা আমি বলব না । কিন্তু তোর ধর্মাচারণ যদি কারো ক্ষতির কারণ হয় কিংবা তাতে যদি ছাগুগন্ধামৃত মিশে থাকে তাহলে লাথি দেবো তোর বন্ধুত্বকে।

উচিত জবাব।

তাপস শর্মা এর ছবি

আপনাকে ধন্যবাদ।

স্বপ্নহারা এর ছবি

ভাল লেগেছে... চলুক

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ দাদা।

দুর্দান্ত এর ছবি

চলুক

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ দুর্দান্ত ভাই।

অন্যকেউ এর ছবি

দারুণ লিখেছেন। চলুক
ধর্মের কুৎসিত ভন্ডামি থেকে মুক্ত হোক মানুষ।

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

তাপস শর্মা এর ছবি

ধর্মের কুৎসিত ভন্ডামি থেকে মুক্ত হোক মানুষ।

আসুন সবাই হাত বাড়াই।

সত্যপীর এর ছবি

চলুক

..................................................................
#Banshibir.

পাঠক  এর ছবি

আপনার লেখনীর ধরনটা বিরক্তিকর। পরিপক্কতার অভাব প্রকট, আদিখ্যেতায় ভরা। সবকিছুতেই 'মাখিয়ে' ফেলেন। আবেগ কমান এবং সারবস্তুর গুনগত মান বাড়ান।

তাপস শর্মা এর ছবি

পাঠক ভাইয়া নব্য লেখক তো আমি তাই এমন হয়। যাই হোক প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। দেঁতো হাসি

যাই হোক কষ্ট করে পড়েছেন বলে ধন্যবাদ নিয়েন। কিন্তু ভাইয়া শুধু এইভাবে বললে নিজের ভুলটুকু ধরতে অনেক অসুবিধা হয়, তাই না ভাইয়া। যদি একটু বিস্তারিত ভাবে সমালোচনা করেন তাহলে আমি লেখার গভীরে গিয়ে এর ত্রুটিটুকু অনুধাবন করতে পারতাম।

তাপস শর্মা এর ছবি

আপনাকে ধন্যবাদ সত্যপীর।

প্রদীপ্তময় সাহা এর ছবি

ধর্ম মানুষের জন্য, মানুষ ধর্মের জন্যে নয় ।
অধর্ম বা ধর্ম, আস্তিকতা বা নাস্তিকতা, নিরাকার বা সাকার, যে আমাদের সুন্দরভাবে বাঁচতে দেবে আমি তাকেই আমার বলে জানব । যে বন্ধ করতে পারবে অন্যায় অত্যাচার, খুনোখুনি, হিংসা আমি তাকেই সর্বশক্তিমান বলে মানব । আমার চাই জীবন, আমার চাই প্রাণ । আমার চাই বন্ধু । কে দেবে ?

তাপস শর্মা এর ছবি

হয়তো নিজেকে বদলালে, নিজেকে উপলব্ধি করলে সবই সম্ভব। কারণ সোসাইটি কিংবা এই সভ্যতা মানুষকে দিয়ে, আমাকে আর আপনাকে দিয়ে... আমি আর আপনি আওয়াজ তুললে কিংবা বদলালে সভ্যতা কিংবা সোসাইটি একদিন ঠিকই বদলাবে।

প্রদীপ্তময় সাহা এর ছবি

চলুক
ঠিকই । শুরুটা নিজে 'মানুষ' হয়ে ওঠার মধ্যে দিয়েই করতে হয়।
ধন্যবাদ ।

রাতঃস্মরণীয় এর ছবি

চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

তাপস শর্মা এর ছবি

থ্যাঙ্কস। বিগ ব্রো...... হাসি

sabeka এর ছবি

ভাল লাগল ।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ।

তদানিন্তন পাঁঠা এর ছবি

গুরু গুরু বেশ বেশ বেশ...

পরবর্তী অধিবেশনের জন্য পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম নিয়া বইলাম।

তাপস শর্মা এর ছবি

আপনাকে ধন্যবাদ। পরের অধিবেশন কবে আসবে তা জানা নাই। তবে এই ধর্ষণ প্রক্রিয়া অব্যাহত থাকবে এই কথা বলতে পারি।

কল্যাণ এর ছবি

হাততালি চলুক গুল্লি পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

_______________
আমার নামের মধ্যে ১৩

তাপস শর্মা এর ছবি

পুলিশ পুলিশ......... ম্যাঁও

Samiran Ray, KOLKATA এর ছবি

বলিষ্ঠ লেখা।।
পড়ার পর একটু ভাবার লেখা।। শহরে এর অস্তিত্ত্ব না থাকলেও প্রত্যন্ত গ্রামাঞ্চলে এই জাতীয় অহেতুক রেষারেষি পারষ্পরিক ক্ষতির কারন।।

তাপস শর্মা এর ছবি

অনেক ধন্যবাদ, দাদা।

কৌস্তুভ এর ছবি

এই সিরিজটা আবার চালু করছ দেখে ভাল লাগল।

তাপস শর্মা এর ছবি

চলবে মনে হয় হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।