চা

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: শনি, ০২/০৫/২০১৫ - ৭:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

কিংবদন্তীর জাপানিজ চিত্রকর হকুসাই ও হিরোসিগের কাঠখোদাই করা অপূর্ব সব শিল্পকর্ম সেবার প্রথমবারের মত এসেছে জাপানের চৌহদ্দি পেরিয়ে ইউরোপে, হেলসিংকিতে সে চিত্তহরণ করা প্রদর্শনী দেখে বেরোতে যাচ্ছি জাদুঘরের বাইরে। সেখানেরই একজন কর্মচারী বলল পাশেই চলা প্রাচীন জাপানের জনজীবন নিয়ে অন্য ধরনের এক প্রদর্শনী যেন অবশ্যই দেখে যাই, সেখানে নাকি তুলে আনা হয়েছে কয়েকশ বছর আগের জাপান।

বেশ চিত্তাকর্ষক ছিল প্রদর্শনীটি, জাপানী জীবনের নানা ঘটনায় ও বৈশিষ্ট্যে ভরপুর, তবে মনে বিশেষ ভাবে দাগ কেটে গেছিল তাদের চা-পানের বিষয়টি- সে যেন কেবল পানীয় গলাধকরণ নয়, বরং উপাসনার একটি অংশ। কিভাবে জাপানীরা চিত্ত শুদ্ধ করার জন্য বাগানের মাঝে অবস্থিত বিশেষ কুটিরে প্রায় হামাগুড়ি দিয়ে ঢুঁকে, বিশেষ টুলের সামনে হাঁটু গেঁড়ে বসে যেভাবে সন্মান ভরে চা-পান করেন তাকে উপাসনা বলাই শ্রেয়।

এবং তা কেবল জাতি বিশেষের জন্য নয়, চীন থেকে আগত এই অদ্বিতীয় পানীয়, নানা ঘটনা-পরিক্রমা, ব্যবসায়িক দৃষ্টিভঙ্গীর প্রসার ইত্যাদির কারণে আজ ঠাই নিয়েছে সারা বিশ্বে, যে তুষারস্নাত ঊষর প্রান্তরে কোন শস্য হয় না, সেখানের অধিবাসীরাও আজ চায়ের জাদুতে বিমোহিত। সুদূর ল্যাতিন আমেরিকার দেশে চিলি যে কস্মিনকালেও চা উৎপন্ন হয় না সেখানের বাসিন্দাদের দুই বেলা এই চিজটি থাকতেই হবে! চা-য়ের সাথে সাথে থাকছে আড্ডার প্রসঙ্গ। বিশ্বের প্রায় সব অঞ্চলেই চা-পান শুধুই চা পান করা নয়, এর সাথেই আছে ইয়ারদোস্তদের সাথে মিঠেকড়া বাক্য বিনিময়ের ব্যাপারস্যাপার। মাস কয় আগেই বসনিয়া-হার্জেগোভিনায় দেখলাম সেখানের লোকেরা সারাদিনই রোদে বসে হয় চা, না হয় কফি নিয়ে ব্যস্ত! জিজ্ঞেস করতেই জানা গেল যে কোন সুযোগে কাজের ফাঁকে আড্ডায় বসার জন্য চা-কফির কোন বিকল্প নেই! অনেক সময়ই দেখা গেছে একই অফিসের বিগ বস এবং কর্মচারীরা একসাথে চা পানে ব্যস্ত।

তুরস্কে ব্যাপারটি আরও চোস্ত, কোন অজুহাতের দরকার নেই, রাস্তায় দেখা হলেই প্রথম কথা হবে- চা হয়ে যাক ? তুর্কিদের দিনে অনেক অনেক কাপ চা খাওয়া হয়ে যায় এই ভাবেই, যে কারণে মনে হয় তারা ছোট মাপের কাচের পাত্র আবিস্কার করেছে দিনে অসংখ্য বার চা পানের জন্য। যে কোন তুর্কি ক্যাফেতে (চ্যাফে কেন নয় কেউ তা জানে না!) দেখা যাবে স্বচ্ছ হালকা লিকারের শত শত কাপ চা হারিয়ে যাচ্ছে খানিক পরপরই জনতার সাগরে, তার বিলের হিসাব কে যে রাখছে আর কেই বা দিচ্ছে সে বোঝা প্রায় অসম্ভব কোন বিদেশীর জন্য।

আবার চায়ের জন্ম যে চীনদেশে তারই একাংশে, হিমালয়ের কোলে অধিষ্ঠিত তিব্বতে চা খাওয়া হয় ভিনগ্রহের পদ্ধতিতে, চিনি নয় বরং লবণ দিয়ে ! এখানেই শেষ নয়, ঘন সেই চায়ে মিশিয়ে দেওয়া হয় চমরী গরুর দুধ থেকে তৈরি মাখনে এত্ত বড় এক ডেলা যাতে লেপটে থাকে তিব্বতের কোন অজানার তাবুর ধোঁয়া ধোঁয়া গন্ধ। প্রথম যখন সেই অদ্ভুতুড়ে পানীয় আস্বাদ করেছিলাম, তখন সেই ঘন ক্বাথকে চা-য়ের বদলে স্যূপ বলে করাই যুক্তিযুক্ত বলে মনে হয়েছিল। হিমালয়ের হিমকে এর মাধ্যমেই দূর করতে পেরেছিলাম অনেকক্ষণের জন্য।

আবার মধ্য ইউরোপে চা-বার বেশ জনপ্রিয়, এক দোকানেই মিলতে পারে কয়েক শত ধরনের চা! চা যে কেবল চা পাতা দিয়ে তৈরি হতে হবে এমন কোন কথা নেই চীনে, ফলে নানা ধরনের গাছের পাতা, লতা, ফুল সবকিছু দিয়েই তৈরি হয় জাত-বেজাতের চা এবং সেগুলো এখন ঠাই নিয়েছে দেশ ছাড়িয়ে নানা মহাদেশের বিপণন কেন্দ্রে। দানিয়ুব তীরের হাঙ্গেরির এক দোকানে প্রথমবারের মত জেসমিন ফুলের চা পানের কথা বেশ উজ্জল ভাবে মনে পড়ে, শুকিয়ে থাকা এক রত্তি গুড়ো কিসিমের একটা জিনিস যখন গরম জলের সংস্পর্শে আস্তে আস্তে পাপড়ি ছড়াতে ছড়াতে কাপের উপরিভাগে বিশাল এক পদ্মের মত ভেসে উঠল, মনে হয়েছিল- চা পানের সাথে সাথে পরিবেশনটাও কিমি. গুরুত্বপূর্ণ নয়।

খোদ বিলেতবাসীদের বৈকালিক চা প্রীতির কথা বিশ্ব নন্দিত, এমনকি রাণী এলিজাবেথের জন্য স্পেশাল চা যে দার্জিলিং থেকে যায় একথা সকলেরই জানা, যদিও চায়ের দেশ আসামের চা পান করে রাণীর কৃপা কেন এদিকে পড়ে ভেবে বিস্ময়াভূত হয়েছিলাম বটে। তুরস্কের লোকেরা চায়ে দুধ মেশানোর কথা বললেই তোবা তোবা করে ওঠে, ঠিক যেমন আমরা বাংলা মুলুকের লোকেরা আঁতকে উঠি চায়ে লবণ মিশিয়ে দিলে! এভাবেই চা আজ পরিণীত বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয়তে- যার পরিবেশনা, উপস্থাপনা এমনকি উপাদান পরিবর্তিত হয়েছে অঞ্চলভেদে কিন্তু আবেদন থেকেছে অটুট হয়ে। জয় চা!

(লেখাটির কিয়দংশ রসুইঘর পত্রিকায় প্রকাশিত হয়েছিল। আর যারা আসলেই চা কিভাবে বাংলামুলুকে আসল এবং মন জয় করল সেই সুলুকের সন্ধান চান তারা দিগন্ত চৌধুরীর এই তথ্যসমৃদ্ধ ব্লগটি পড়তে পারেন। )

ছবি: 
07/07/2011 - 11:39অপরাহ্ন

মন্তব্য

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

সৈয়দ আলীকে প্রায় ধরে ফেলেছেন। তিনি অবশ্য তারেক অণুর মতো এতো দেশ-বিদেশ দেখেন নাই মনে হয়।

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

তারেক অণু এর ছবি

আরেব্বাস, আপনের মন্তব্য, সেতো ডুমুরের ফুলের চেয়েও বিরল ভাই!

সত্যপীর এর ছবি

জটিলস্য।

..................................................................
#Banshibir.

তারেক অণু এর ছবি

কিরে ভাই, ইনবক্স চেক করেন না , নাকি!

রকিবুল ইসলাম কমল এর ছবি

খুব সুন্দর করে লিখেছেন। হাসি

তারেক অণু এর ছবি

ধন্যবাদ কমল। শীঘ্রই যোগাযোগ হবে-

আয়নামতি এর ছবি

চলুক

তারেক অণু এর ছবি

থ্যাঙ্কুশ-

অতিথি লেখক এর ছবি

লেখা যথারীতি---

হঠাৎ শেষ হয়ে গেল। মানে হচ্ছে, ফাঁকিবাজির চূড়ান্ত।

স্বয়ম

তারেক অণু এর ছবি

এককালে বড় বড় লেখা দিলে এইই হয়, ৫০০ শব্দের লেখাকেও আলসেমি বলে ইয়ে, মানে...

হাসিব এর ছবি

চা বিষয়ে কিছুদিন আগে একটা পোশ্নের উদয় হইছে। চীনের উপর এই জিনিসটার আবিস্কারের কৃতিত্ব দেয়া হয়। চীনের চায়ের ডেফিনেশন যা বুঝি সেটা হলো গরম পানিতে লতাপাতা। এই জিনিস তো ভারতীয় উপমহাদেশে বহু আগে থেকে ছিলো। তুলসির দাওয়াই তো বৈদিক আমলেরও আগের জিনিস। ভারতীয় সভ্যতা চায়ের ইতিহাসে আসে না কেন?

তারেক অণু এর ছবি

লেখা ছাড়েন এই নিয়ে-

অতিথি লেখক এর ছবি

তিব্বতের চা টাকে কি সাম্পা বলে ? টিনটিনে পড়েছিলাম।

চীনাদের চা নিয়ে আমার অভিজ্ঞতা ভয়ংকর। তাদের জন্য চা পাতা কোনো স্পেসিফিক কিছু না। পানির সাথে জেসমিন ফুলের পাঁপড়ি সেদ্ধ করলেই হয়ে গেল জেসমিন টি। এমনি 'রোজ টি', 'ক্রিসেন্থেমাম টি' - প্রথম দিকে খেয়ে বেশ অবাক হলাম - কি ব্যাপার ? ঘুম যায়না কেন? তারপর এক কলিগকে "তোমরা চায়ে চা পাতা দাওনা কেন" জিগ্গেস করতেই সে আমার দিকে হা করে তাকিয়ে থাকলো। তারপর আস্তে আস্তে ঘটনা বুঝলাম। চা না হলে এটাকে চা কেন বলতে হবে কে জানে।

একদিন অফিসের রান্নাঘর থেকে একজনের টি ব্যাগটা মগে নিয়ে সেদ্ধ করছি, "এমন সময় সে এসে বলল - "এটা তুমি খাচ্ছ কেন ? এটা তো মেয়েদের জন্য!"

- সো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।