Warning: Creating default object from empty value in i18ntaxonomy_term_page() (line 34 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/i18n/i18ntaxonomy/i18ntaxonomy.pages.inc).

গণমাধ্যম

পাকির বাচ্চা

অনিন্দ্য রহমান এর ছবি
লিখেছেন অনিন্দ্য রহমান (তারিখ: বিষ্যুদ, ১৫/১২/২০১১ - ৯:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

খানকির পোলা শব্দটা তিনবার লিখে ব্যাকস্পেস দিলাম। তারপরে ভাবলাম এই শব্দটা রেখে দেয়া দরকার। আমি জানি এইখানে, এই লেখার মাথায়, ভলতেয়ার বা রুশোর বাণী কপচালে কিছুটা সম্ভ্রম আদায় করা যেত। আপনারা আরেকটু গুরুত্ব দিতেন। কিন্তু সত্যি কথাটা হল সম্ভ্রম বস্তুটার যোগ্য আমি না। কারণ গত সন্ধ্যা থেকে আমাকে ঘিরে আছে ধর্ষকমুগ্ধ কিছু প্রাণী। তারা আমাকে যেনতেনভাবে ধর্ষণ করেছে। আমার পক্ষে রুশো বা ভলতেয়ার কপচানো সম্ভব না


আর কতদিন দেখতে হবে ভাই?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২০/০৮/২০১১ - ১:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পৃথিবীতে আজকাল যে দুটি শব্দের জয়জয়কার তা হল যোগাযোগ আর তথ্যপ্রযুক্তি । প্রায় সাত বিলিয়ন মানুষ আর আরও হাজার কোটি প্রাণীর একমাত্র আবাসস্থল এই বিশাল পৃথিবীটাকে এই দুটো শব্দ যেন খুব ছোট করে ফেলেছে। এখন আমাদের বেশি অপেক্ষা করতে হয়না, ইন্টারনেট নামক এক মহা জালের সাহায্যে নিমিষেই আমাদের প্রিয়জনদের কণ্ঠ শুনতে পারি , দেখতে পারি তাদের। একবিংশ শতাব্দীতে তাই সবচেয়ে বড় শক্তি তথ্য।


বিচ্ছিন্ন চিন্তায় ফানোঁর জন্মদিন

অনিন্দ্য রহমান এর ছবি
লিখেছেন অনিন্দ্য রহমান (তারিখ: মঙ্গল, ২০/০৭/২০১০ - ৬:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

::শ্রেণীচৈতন্য ও আত্মের সংযোগসূত্র::
 
একা মানুষ বিপ্লব ঘটায় না। যদিও সে বিপ্লব ‘করতে’ পারে। সকল ইতিহাস একান্তই শ্রেণীসংঘাতের। বাহুল্য, তবু বলা। একা মানুষ, দলে দলে, ঐ শ্রেণীভুক্তমাত্র। জনসাধারণের মধ্যে সেও থাকে। কখনো প্ল্যাকার্ড হাতে। কখনো নুড়িপাথর। পাউরুটিও থাকতে পারে। ‘যার যা কিছু আছে’ তাই নিয়ে সবার মধ্যে সংগ্রামী সে। তাই পুঁজিতন্ত্র তাকে বারংবার একা করে তুলতে চায়। ...


সাংবাদিক নির্যাতন ও গণমাধ্যমের স্বাধীনতা/রেনেসাঁ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ৩১/০১/২০১০ - ৯:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

ডঃ সাখাওয়াত আলী খান দীর্ঘদিন শিক্ষকতা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। সাংবাদিক নির্যাতন ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে তাঁর সাথে কথা হল কয়েকদিন আগে। সেই আলাপচারিতার কিছু অংশ তুলে ধরলাম।

রেনেসাঁ: বাংলাদেশ সহ সারা বিশ্বে সাংবাদিক নির্যাতনের হার বাড়ছে। সিপিজে’র রিপোর্ট অনুযায়ী ২০০৯ সালে সারাবিশ্বে কমপক্ষে ৬৮ জন সাংবাদিক নিহত হয়েছেন, যা পরিসংখ্যা...


অবাধ তথ্যপ্রবাহের জন্য চাই সম্প্রচার নীতিমালা

ফিরোজ জামান চৌধুরী এর ছবি
লিখেছেন ফিরোজ জামান চৌধুরী [অতিথি] (তারিখ: সোম, ০৭/০৯/২০০৯ - ১২:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশের বয়স ৩৮ আর বিটিভির বয়স ৪৫ পেরিয়ে গেল। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশে একটি সম্প্রচার নীতিমালা বা সম্প্রচার আইন করা সম্ভব হলো না। কোনো সুনির্দিষ্ট নীতিমালা ছাড়াই চলছে ১২টি টেলিভিশন আর চারটি রেডিও স্টেশন। এগুলোর একমাত্র ভরসা তথ্য মন্ত্রণালয়ের `দয়া। অন্যভাবে বললে সরকারের`শুভদৃষ্টি'। এটি কোনোভাবেই গণমাধ্যমের জন্য সহায়ক পরিবেশ নয়।

আমাদের দেশে যখনই যে দল মতায় আসে, তারাই...


পাশ্চাত্য গণমাধ্যমে বাংলাদেশ

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: রবি, ২৩/০৮/২০০৯ - ৩:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ইদানীং পাশ্চাত্য গণমাধ্যমে ও বিনোদনমূলক অনুষ্ঠানে প্রায়ই বাংলাদেশের নাম শুনতে পাওয়া যায়। দেশের নাম শুনে কান খাড়া হয়ে ওঠে প্রায়ই। প্রতিটি উক্তি যে প্রশংসাসূচক, তা নয়। বেশির ভাগ ক্ষেত্রেই দারিদ্র্য আর দৈন্যের দেশ হিসেবে বাংলাদেশের নাম উচ্চারিত হয়।

হোক জমকালো, হোক দীন-হীন, তবু তো আমার দেশ। আপাত দৃষ্টিতে দৈব হলেও বাংলাদেশ ও বাংলাদেশি বিষয়ক অনুষ্ঠানগুলোর একটি তালিকা থাকা উচিত...


আগাচৌ'র সত্যযুগ

বিপ্লব রহমান এর ছবি
লিখেছেন বিপ্লব রহমান (তারিখ: শনি, ০৬/০৬/২০০৯ - ৪:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আব্দুল গাফ্ফার চৌধুরী সাংবাদিকতা জগতের এক জীবন্ত ইতিহাস। আজ দুপুরে হঠাৎ করেই তিনি আমাদের অফিস, দৈনিক কালের কণ্ঠে বেড়াতে এলেন।

সেই শৈশব থেকে অনেক তাঁর লেখা পড়েছি। আর গত প্রায় দুদশকের পেশাগত জীবনে সাংবাদিকদের আড্ডায় তাঁর পক্ষে-বিপক্ষে অনেক কথাও শুনেছি। গত বই মেলায় কী এক অনুষ্ঠানে দেখি তাঁকে। তবে সেবার ভীড়-ভাট্টায় তাঁর ক্ষীণ কণ্ঠের বক্তব্য প্রায় তেমন কিছুই শুনতে পারি নি।

আজ ...