রাতের গল্প

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: বিষ্যুদ, ০৫/০৮/২০১০ - ৪:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

'ভাইয়া খেয়েছে?'

আসমা'র মা মাথা নাড়ে।টেবিলে আয়োজন যৎসামান্য। কিন্তু এক প্লেট সাদা ভাঁপ ওঠা ভাত, একটু সর্ষে-মাখা আলু ভর্তা আর টেংরা মাছের ঝোল---এদের মাঝে কিছু একটা আছে যা ভীষন সুখকর---মানুষের সুখী হবার জন্যে আর কি খুব বেশি কিছুর প্রয়োজন ?

সালাম কে জিজ্ঞেস করলে উত্তর পাবেন--'না'।

সালাম একটা প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়ায়। বেতন খারাপ না। পড়ানোর চাপও তেমন বেশি কিছু না। বাপ-বেটা মিলে দুইজনের এই সংসারে খরচের বাহুল্য নেই বললেই চলে। ইদানিং অবশ্য রাহাত, সালামের ছেলে, টিউশনি ধরেছে একটা। তার নিজের ফোনের বিল আর ইন্টারনেটের বিল সেই দেয়। ইউনিভার্সিটিতে সদ্য সদ্য দাখিল হলে নতুন যে যে উপসর্গ দেখা দেয় সেসবের খরচা হয়ত সালাম খুশি মনেই মেটাত। রাহাত সেসবের ব্যাপারেও বাবাকে জড়ায় না তেমন। এই নিয়ে সালামের মনে কিঞ্চিত দুঃখবোধ রয়েছে।

এইসব কিছু ছোটখাট জিনিস বাদ দিলে সালামকে একজন গড়পড়তা সুখী মানুষ বলে অনায়াসেই চালিয়ে দেয়া যায়।

আলু ভর্তা দিয়ে ভাত মাখাতে মাখাতে আসমা'র মা কে জিজ্ঞেস করল সালাম
'ভাইয়া কই? রুমে? নাকি বারান্দায়?'
'বারান্দায় দেখসি আধাঘন্টা আগে---একলা একলা বইয়া রইছে--আর--'

এইটুকু বলে আসমা'র মা মুখ টিপে হাসে। সালামে'র কেন জানি 'আর কী করে?' জিজ্ঞেস করতে মন চাইল না। এক মনে মাথা নিচু করে খেয়ে যেতে লাগল। আজ প্রায় দুই সপ্তাহ হতে চলল তারা বাপে-বেটায় একসাথে রাতের খাবার খায় না। এইটা প্রায় অলিখিত একটা চুক্তির মত ছিল তাদের মাঝে। সারাদিনে দেখা হয় না। কিন্তু রাতের খাবার তারা দুই জন এক সাথেই খায়। খেলা নিয়ে, পলিটিক্স নিয়ে, মায় গ্রামীন ফোনের নতুন এড নিয়ে নিত্যদিনের ঝগড়াঝাটি কথা কাটাকাটির মাঝে কিছু একটা নেশার মতো ছিল---যে কারণে রাহাত তার টিউশনির টাইম পর্যন্ত এদিক-সেদিক করেছে রাতের খাবার মিস না করার জন্য। সালামের গ্রাস্ট্রিকের যন্ত্রণা শুরু হবার পর থেকেই রাহাত নিজ উদ্যোগে রোজ রাত ন'টার মাঝে খাওয়ার নিয়ম ঠিক করেছে। পরীক্ষা বা কোন জরুরি মিটিং না থাকলে সালাম সন্ধ্যে হতেই লিভিংরুমের সোফায় আটক।

এই ব্যাপারটা সালাম কে ভাবাচ্ছে কয়েকদিন ধরেই। এমনিতেই তার একা খেতে ভাল লাগে না। কারোরই লাগে না। প্রথমে ভেবেছিল সাময়িক কোন কিছু। এখন মনে হচ্ছে আর বেশি দেরী না করে রাহাতের সাথে কথা বলা দরকার। একজন বাবা'র তার সন্তানের সাথে যতটুকু বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলে ছেলেরা বাবাকে 'বড়ভাই' এর কাতারে নামিয়ে আনে---সালামের ধারণা, তাদের মাঝের সম্পর্ক চেয়ে বেশি বৈ কম কিছু নয়। তবে এইটা সালামের নিজের ধারণা। রাহাত নিজে কী ভাবে সেটা তার জানা নেই। সালামের শুধু মনে আছে তার নিজের বাবার সাথে তার কি রকম আড়ষ্ট সম্পর্ক ছিল। ক্লাস এইটে ওঠার পর হঠাৎ করে তার বাবা ঘোষনা দিয়ে বসলেন--তাকে এখন থেকে 'আপনি' 'আপনি' করে বলতে হবে। ছেলেপিলেরা বাবা-মা কে তুমি করে ডাকলে 'বেত্তমিজের' মত শোনায়। ক্লাস এইটে ওঠার পর হঠাৎ করে একজনকে 'তুমি' থেকে 'আপনি' করে ডাকাডাকি শুরু করাটা মোটামুটি অস্বস্তিকর ব্যাপার। কিন্তু সালামের মোটেও অসুবিধা হয় নি। উলটো একরকমের স্বস্তি কাজ করেছে বলেই সে মনে করে। কিন্তু তার মা'র আর 'আপনি'-তে প্রমোশন হয়নি। তিনি 'তুমি'-র ঘেরাটোপেই আটকে ছিলেন শেষাবধি।

ভাত খেয়ে উঠে হাত মুছতে মুছতে সালাম আসমা'র মা কে বলল এক কাপ চা আধা ধন্টা পর বারান্দায় দিয়ে আসতে। সরু করিডোর ধরে বারান্দার পথে যেতে যেতে হঠাৎ করে প্রায় ভুলতে বসা একটা অনুভূতি সালাম কে গ্রাস করে নিল। অনুভূতিটির নাম 'বিপন্নতা'!

গ্রীল দেয়া বারান্দাটার এক কোনায় রাখা ছোট দু'টি মোড়ার একটায় বসে আরেকটায় পা তুলে সিগারেট ফুঁকছে রাহাত।বারান্দায় কোন লাইট নেই। কেবল তার অস্থির হাতের প্রান্তে একটা আলোক বিন্দু ছুটোছুটি করে বেড়াচ্ছে, মাঝেমাঝে নিবু-নিবু হয়েই পর মুহূর্তেই যেন কোন সুখবর পাবার আনন্দে উজ্জ্বল হয়ে উঠছে!

হালকা একটা গলা খাকাড়ি দিয়ে সালাম বলল, কি হে ইয়াং ম্যান?
প্রথমে একটু চমকে উঠলেও দ্রুত সিগারেট আড়াল করতে করতে রাহাত বলে উঠে ,হ্যালো ওল্ড ম্যান--তুমি তো আমাকে ভড়কে দিয়েছ রীতিমত!

-সরি, তোর সিগারেট খাবার আনন্দের মুহূর্তে বাগড়া দিলাম বলে---ওয়েল, লেট মি টেইক ইট ব্যাক---তোর সিগারেট খাবার আনন্দে বাগড়া দিতে পেরে আমি অতিশয় আনন্দিত--!!

হো হো করে হেসে উঠল রাহাত। অন্ধকার তাদের দু'জনের মুখ আড়াল করে রাখায় তারা জানতেও পারল না যে দুইজন আসলে একই সাথে দুজনের দিকে তাকিয়ে প্রশ্রয়ের ভঙ্গিতে হাসছে।

মোড়া এগিয়ে দিতে দিতে রাহাত বলল, তারপর বা'জান, তোমার খবর-টবর কী?
-আমার তো ভালই, তোর খবর বল--দিনে কয়টা করে খাস?
সাধু-সাজার একটা শেষ চেষ্টা চালাল রাহাত,দিনে কয়টা মানে? কী বলতে চাইছ তুমি?

খুব আরামে কানটা মোচড় দিতে দিতে সালাম বলল, এই তোর স্টীমারের মত থেকে থেকে ধুম্র-উদ্গীরণের কথা জানতে চাইছি আর কি--

বাবা'র হাত থেকে কানটা ছাড়িয়ে নিয়ে তাতে হাত বুলোতে বুলোতে বলল
-বা'জান তুমি না আসলেই ইম্পসিবল!! কাউকে কখনো সাধারণ কথাবার্তায় 'ধুম্র-উদগীরণ' শব্দটা ব্যবহার করতে শুনেছ? আমি তো লাস্ট পাঁচ বছরে কাউকে 'ধুম্র' শব্দটাই উচ্চারণ করতে শুনি নি---

--কথা ঘোরাস না, যেটা জিজ্ঞেস করেছি সেইটার উত্তর দে
--আরে কী মুস্কিল, আমার নামে এইসব কী যা-তা কলঙ্ক রটাচ্ছ তুমি?
-- রা--হা--ত
--ঠিকাছে রে বাবা, দুইটা---দিনে দুইটার বেশি না!
--একটু পরে আসমা'র মা চা নিয়ে আসবে আমার জন্যে। তখন তাকে বলব বারান্দার লাইটটা অন করতে। যদি তখন দেখি এই বারান্দায় দুইটার বেশি সিগ্রেটের পাছা-----
--উফফ বা'জান, তুমি না ভীষন খ্যাত! সিগ্রেটের পাছা---ওফফ কী অসাধারণ চয়েস অব ওয়ার্ড--পাছা!!
--সিগ্রেটের পাছা কে তাহলে কী বলব বাছা?
--বলবে butt, সবাই যেমন বলে।
--ওয়েল আমাদের সময়ে আমরা ঐসব বাট-ফাট বলতাম না---স্রেফ বলতাম পু--
-- বা--বা, তুমি থামবে?

মাঝে মাঝে ছেলে কে বিব্রত করে সালাম বেশ আনন্দ পায়। এই বয়েসের ছেলেরা আরেকটু ডাকা-বুকো হয়। কথাবার্তায় আরেকটু উগ্র। অন্তত তার সময়ের মাপে রাহাতের কথাবার্তার স্টাইলকে অনেকেই হয়ত মেয়েলি বলে চালিয়ে নেবে।

এরই মাঝে আসমা'র মা চা দিয়ে গেল।

চায়ে চুমুক দিয়ে খানিকটা গম্ভীর গলায় জিজ্ঞেস করল সালাম,
--পড়াশোনা কেমন চলছে রে?
--ভালই, খারাপ না।
-- কলেজ কেমন লাগছে?
--ভালই তো, খারাপ না।
--আমি এখন আরেকটা প্রশ্ন করব, সেইটার উত্তরেও 'ভালই তো খারাপ না' বললে তোর কপালে খারাপি আছে বলে দিলাম--

উত্তরে খানিকটা তরল গলায় হেসে রাহাত বলল,আচ্ছা যাও, এখন সিরিয়াস হয়ে উত্তর দেব।

সালাম দীর্ঘ সময় নিয়ে চায়ে চুমুক দিল। মনে মনে কথাগুলো সে সাজিয়ে নেবার চেষ্টা করল। এই কথাগুলো কী ভাবে জিজ্ঞেস করবে বা কিভাবে জিজ্ঞেস করা উচিত--সেই নিয়ে গত কয়েকদিন রীতিমত নিজের সাথে যুদ্ধ করতে হয়েছে। আরো আগেই হয়ত জিজ্ঞেস করত---সাহসের অভাবে পারে নি।

-- সানি-টা কে?
একটু থেমে কিঞ্চিত অস্বস্তি ভরা গলায় রাহাত বলল, একটা মেয়ে।
--যাক, আমি আরো ভেবেছিলাম ছেলে মনে হয়, তাহলে তো সর্বনাশ হতো!

ভেবেছিল রাহাত কথাটায় হাসবে।
রাহাত হাসল না।
কিছুখন চুপ থেকে জিজ্ঞেস করল, তুমি সানি-র ব্যাপারে জানলে কী করে? তুমি আমার সেলফোনের এসএমএস চেক করছ নাকি আজকাল?ভালই--

--না তোর এসএমএস চেক করিনি। কিছুদিন আগে যখন ভোর ছটায় টেবিলে মাথা রেখে আপনি ঘুমাচ্ছিলেন তখন আমি আপনাকে টেনে নিয়ে বিছানায় শুইয়ে দিয়েছিলাম, আশাকরি সেটা আপনার মনে আছে?

--আছে।

--তখন আপনার ডেস্কটপের মেসেঞ্জার উইন্ডোতে চোখ পড়ে যায়। সেইভাবেই জানা। দেখতে না চাইলেও কিছু জিনিস চোখে পড়ে যায়--আই ক্যুডনট হেল্প ইট! দ্যাটস ইট। এর বেশি কিছু না।

--হুমম। তো এখন আরো কিছু জানবার আছে তোমার? এই বিষয়ে?

--হ্যা আছে। আমি জানতে চাই তোমার সমস্যা কী।
--তুমি শুধু মুদু এক্সাইটেড হচ্ছ বাবা--
--আমি মোটেও এক্সাইটেড না।
--তুমি এক্সাইটেড। প্রমান দেব? তুমি আমাকে 'তুমি' 'তুমি' করে বলছ। তুমি সাধারনতঃ আপসেট না হলে এইরকমটা কর না। ঠিক বলেছি?

সালাম উত্তর দিল না।

কিছুখন চুপ থেকে সে আবার বলল,
--তোমার সমস্যাটা কী আমাকে বলবে?
--আমি যে কোন সমস্যায় আছি, সেইটাই বা তোমাকে কে বলল?

ঠকাস করে চায়ের কাপ বারান্দায় রেখে সালাম উঠে দাঁড়ায়।স্পষ্টতঃই সে মাথা গরম করে ফেলছে। অনেক কষ্টে নিজেকে সামাল দেবার চেষ্টা করতে লাগল---নিজেকে বার বার বলতে লাগল, রাগারাগি নয়, কোন রকম রাগারাগি নয়--

কিছুটা সামলে নিয়ে সালাম বলল, দেখ রাহাত, তুমি চাইলে আমি সারা রাত তোমার সাথে এই কথা চালাচালির খেলা খেলতে রাজি। সেইটা আখেরে তোমার দুঃখই বাড়াবে। তারচেয়ে বুদ্ধিমানের মত কাজ হবে যদি তুমি আমাকে এই ব্যাপারে সহযোগিতা করো। এখন তোমার ইচ্ছা--

--ঠিকাছে।
--ঠিকাছে কী?
--ঠিকাছে, মানে-- জিজ্ঞেস করো কী কী জানতে চাও।
--গুড, আমি যেমন আগেই বলেছি আমি প্রায় কিছুই জানিনা এই ব্যাপারে। আই জাস্ট হ্যাড আ গ্ল্যান্স অন দ্যাট চ্যাট উইন্ডো। ওয়ান্স এগেইন, ইট ওয়াজ টোটালি আন-ইন্টেনশনাল--
--আমি জানি বাবা, বার বার এইটা বলার দরকার নেই।
--ঠিকাছে।আমি তাহলে আমার কন্সার্ন হবার কারণটা খুব স্পষ্ট করে বলি,কেমন? সেদিনের পর থেকে তুমি স্পষ্টতঃই আউট অব সোর্ট। আজ দু'সপ্তাহ হতে চলেছে তুমি আমার সাথে রাতের খাবার খাও না। এমন না যে তুমি বাসায় নেই। বাসায় থেকেও তুমি আমার সাথে খেতে বসছ না। তুমি স্যারের কাছে পড়তেও যাচ্ছ না অনেকদিন। তুমি বোধহয় ভুলে গেছ তোমার অঙ্কের স্যার আমার বাল্যকালের বন্ধু এবং প্রায়ই তার সাথে আমার দেখা হয়।
আমি জানতে চাইছি, কী হয়েছে যা তোমাকে এমন বিপর্যস্ত করছে? সানি-র চ্যাট উইন্ডোতে আমি যা দেখেছি, সেইটা নিয়ে আমি কিছু বলতে চাই না। এইটা তোমাদের নিজেদের ব্যাপার। কিন্তু আমি মনে করি এমন কোন কিছু যদি ঘটে থাকে যেটা তোমার দৈনন্দিন জীবন-যাত্রাটা কে এতখানি ডিসরাপ্ট করতে পারে---সেটা আমার জানা দরকার, আই ডোণ্ট কেয়ার হোয়াট ইউ থিঙ্ক অব ইয়োরসেল্ভস, আই স্টিল এম ইয়োর ফাদার এন্ড আই হ্যাভ আ রাইট টু--

--কুল ডাউন বাবা। কুল ডাউন। ব্যাপার যতটা খারাপ ভাবছ ততটা কিন্তু নয়।সানি আমাদের ব্যাচের। কিন্তু আমাদের কলেজের না। জাহিদ স্যারের কাছে ব্যাচে পড়তে আসে। সেইখানেই পরিচয়। টুকটাক কথা-বার্তা মাঝে মাঝে হতো। মাঝে মাঝে এদিক সেদিক টুকটাক ঘুরে বেড়ানো।
--এসব কতদিন ধরে চলছে?
--উমম, মাস ছয়েক হবে।
--ক্যারী অন
--কয়েক মাস আগে আমি বুঝতে পারি যে আই এম ফলিং ফর হার! এন্ড ফলিং রিয়েল হার্ড। সেইটা এত কষ্টের সময় গেছে যে তোমাকে বলে বুঝাতে পারব না বাবা। সিগ্রেটটা সেই সময়েই ধরা।--যাই হোক, একদিন সাহস করে সানি কে বলি। সে শুনে বেশ চুপচাপ হয়ে যায়। পর পর ক'দিন আমার সাথে কথা পর্যন্ত হয় না। আমি তখন টেনশনে মারা যাচ্ছি--এমন অবস্থা। যখন ওকে বলেছিলাম তখন ভয় ছিল রিজেকশনের। কিন্তু এখন ভয় ছাড়িয়ে সেইটা একটা অদ্ভূত রকমের যন্ত্রণায় পরিনত হল। মনে হতে লাগল, এরচেয়ে সে 'না' বলে দিক--সেটাও ভাল।কিন্তু কিছু একটা অন্তত বলুক।

একটানা কথা বলে যেন একটু নিঃশ্বাস নেবার জন্যেই রাহাত থামল। সালাম ফেরত এসে বসেছে তার মোড়াটায়। দৃষ্টি দূরে নিবদ্ধ। রাস্তায় একটা ল্যাম্প পোষ্ট অল্প হাওয়ায় একটু একটু দুলছে। সেটারই আলো কিছু গাছের পাতার ফাঁক-ফোকর দিয়ে এসে তার মুখে পড়েছে। সে আলোয় তার পিতার মুখ থেকে রাহাত ঠিক বুঝে উঠতে পারে না সেটা কি গাঢ় কোন বিষাদের প্রতিচ্ছবি নাকি বিপন্নতার।

--যাই হোক, কিছুদিন পরে প্রায় জোর করেই ওকে জিজ্ঞেস করি। সে তখন বলে যে তার অলরেডি একজন পছন্দের মানুষ আছে। আমাদের কয়েক বছরের সিনিয়র। কিছুদিনের মাঝেই স্কলারশীপ নিয়ে দেশের বাইরে যাবেন। কাজেই যাবার আগে বিয়ে না হলেও অন্তত আকদ করে যাবে। মনটা আমার ভেঙ্গে গেলেও ওর ভালোর কথা ভেবেই আমি সিদ্ধান্ত নেই সরে আসার।মুস্কিল হল তারপরে--

--মানে?

--মানে সানি দেখা গেল ধীরে ধীরে আমার উপর নির্ভরশীল হয়ে পড়ছে।আগের চাইতে বেশি বেশি করে এসএমএস করে,ফোন করে। আমি চাইছিলাম ধীরে ধীরে নিজেকে সরিয়ে নিতে। কিন্তু সানি'র এইসব ব্যবহারের কারণে ব্যাপারটা দিনকে দিন ডিফিকাল্ট হয়ে উঠছিল।বুঝতেই পারছ--

--হুমম, তারপর?

--তারপর এই কিছুদিন আগে, তুমি যেদিন আমাকে টেবিল থেকে এনে বিছানায় শুইয়ে দিয়েছিলে, সেইরাতে সানি আমাকে জানায় যে সে আসলে আমার প্রেমে পড়েছে। যার সাথে তার বিয়ে হবার কথা, সে লোকটা ভাল হলেও খানিকটা 'bossy'।তাদের দুই পরিবারের মাঝেই খুব ভাল বোঝাপড়া অনেকদিনের। এবং এইটা প্রায় সেটেল্ড ছিল যে একদিন ওদের দুইজনের বিয়ে হবেই। আমার সাথে পরিচয় হবার পর সে নিজেকে নতুন করে জানতে পারছে। আমার সাথে পরিচয় হবার পর সে নাকি মন খুলে হাসতে শিখেছে---এইসব নানান হাবিজাবি!

--হুমম, তারপর?

--আরেকবার 'হুমম, তারপর' বললে তোমার খবর করে দেব!
--হা হা হা-- হাসতে না গিয়েও শেষে হেসে ফেলে সালাম। রাহাত বারান্দার সেই অস্পষ্ট আলো-আঁধারীতে তার বাবার হাসিমুখটা দেখে মুগ্ধ হয়ে যায়।নিজের মনে মনেই বলে- বাবা, তুমি কি জানো হাসলে তোমাকে কী অসাধারণ লাগে!!!

--তো, বল, তারপর কী হল
যাক, বাবা তুই-তোকারীতে ফেরৎ এসেছে। খানিকটা স্বস্তি নিয়ে রাহাত আবার শুরু করে

--মুস্কিলটা হল এই জায়গাতে। আমার একটা অংশ চাইছে সানি কে আপন করে নিতে আর আরেকটা অংশ--
এইটুকু বলে চুপ করে রাহাত।
--আরেকটা অংশ কী বলছে? সালাম শান্ত স্বরে জিজ্ঞেস করে।
--বলছে--বলছে--মায়ের মত বিহেভ না করতে!

এই মুহূর্তে ঘরে বাজ পড়লেও হয়ত সালাম এতটা চমকাতো না। খানিকটা তোতলাতে তোতলাতে সে বলল, এর সাথে তোর মায়ে'র সম্পর্ক কী?

--সম্পর্ক আছে। ধীর শান্ত গলায় রাহাত বলে।
--তুমি যতই ঢাকার চেষ্টা কর না কেন বাবা, আমি জানি আসলে কী হয়েছিল। আমি জানি কিভাবে মা তোমাকে ছেড়ে ঐ লোকটার সাথে চলে গিয়েছিল স্রেফ কিছু টাকার জন্যে আর বিদেশী জীবনের আরামের লোভে।

সালামের মনে হয় চিৎকার করে সে রাহাত কে থামিয়ে দেয়। চিৎকার করে বলে, না এইসব মিথ্যে কথা। তোর মা এইজন্যে আমাকে ছেড়ে যায় নি। কিন্তু কেন জানি তার খুব ক্লান্ত লাগে।

---ব্যাপারটা আসলে তুই যেভাবে বলছিস, ঠিক সে রকম না। আসলে হয়েছিল কি জানিস?--আসলে--
--বা'জান আসলে কী হয়েছিল সেটা নিয়ে আমার কোন মাথা ব্যথা নাই। আমি শুধু জানি তুমি কিভাবে আমাকে বড় করেছ। এইটাই যথেষ্ট। আর মায়ের ঘটনাটার সাথে মিলের কথা বলছিলে বাবা? মিল আছে। আমি যদি আজ সানি-র কথায় সাড়া দিই,সানি হয়ত তার বিয়ে ভেঙ্গে দেবে। তার প্রেমিক সম্পর্কে যতটুকু জেনেছি--ভদ্রলোক অত্যন্ত আত্ম-সম্মান সচেতন লোক। তিনি কষ্ট পেলেও এইটা নিয়ে কোন নোংরামী করবেন না। তার ফ্যামিলিতে হয়ত কাউ-কাউ হবে কিছুদিন---কিন্তু আল্টিমেটলি তারাও মেনে নেবেন, আই এম শিউর!

সালাম অবাক বিস্ময়ে রাহাতের কথা শুনতে থাকে। কেন জানি রাহাতকে এই মুহূর্তে ভীষন অচেনা লাগছে সালামের কাছে।

--কিন্তু আমার দ্বিধাটা অন্য জায়গায়, বাবা। রাহাত বলে চলে,
--আমার নিজেকে কেবলি সেই লোকটার মত লাগছে যে সব জেনেশুনেও মা-কে তোমার কাছ থেকে নিয়ে গিয়েছিল--সে চাইলেই মা কে নিষেধ করতে পারত। মা নাহয় পাগল হয়েছিল। তাই বলে লোকটাকেও কী--

--দ্যাটস ইনাফ রাহাত। থিংস আর নট এজ সিম্পল এজ দে সিম! মানুষের সম্পর্ক খুব জটিল প্রক্রিয়ায় কাজ করে। এইটা কোন লিনিয়ার প্রসেস না। ঐ লোকটার দোষ নেই সেটা বলছি না, কিন্তু শুধু তাকে, বা তোর মা কে দোষী করা ঠিক না। হয়ত এতে আমারো কোন দোষ ছিল--

--না, তোমার দোষ ছিল না। রাহাত জোর দিয়ে বলে।
--ইউ ডোন্ট নো দ্যাট। এনি ওয়ে। আমি এই নিয়ে আর কথা বলতে চাইছি না।
--কিন্তু আমি কী করব, বাবা? কী করা উচিত আমার?

এই প্রথম পাঁচফুট আট ইঞ্চি রাহাত কে চট করে ক্লাস ফাইভের ছোট্ট রাহাতে বদলে যেতে দেখল। অবিকল সেই অসহায়তা আর বিপন্নতা তার চোখে।

-ট্রাস্ট ইয়োর হার্ট,সন, ট্রাস্ট ইয়োর হার্ট।
সালাম রাহাতের মাথার চুল এলোমেলো করে দিয়ে আলতো করে একটা চুমু খায় কপালে। বিড়বিড় করে বলে,হৃদয়কে বিশ্বাস করলে ঠকবি অনেক, কষ্ট পাবি তারচেয়েও বেশি। কিন্তু ভুল হোক, শুদ্ধ হোক,মাথা খরচ করে হিসেব করে ভাল থাকার চেয়ে হৃদয়ের কথা শুনে দুঃখে থাকা অনেক ভাল।
গুড নাইট,সন।

বারান্দা ছেড়ে যখন ঘরে ফিরছে সালাম, তখন রাত গভীর হয়েছে শহরে বুকে। হৃদয় যাতনায় বিপন্ন কিছু মানুষ ছাড়া আর কেউ জেগে নেই এই রাতে।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হৃদয়কে বিশ্বাস করলে ঠকবি অনেক, কষ্ট পাবি তারচেয়েও বেশি। কিন্তু ভুল হোক, শুদ্ধ হোক,মাথা খরচ করে হিসেব করে ভাল থাকার চেয়ে হৃদয়ের কথা শুনে দুঃখে থাকা অনেক ভাল।

এটাই সবচেয়ে বড় কথা।
আসলেই বে--শ বড় গল্পটা ভালো লেগেছে। হাসি

পাগল মন

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস।

সাইদ এর ছবি

এক কথায় অসাধারণ।

অঃটঃ
অভ্রতে হৃদয় কিভাবে লিখে। দয়া করে জানাবেন কি?

অনিকেত এর ছবি

ধন্যবাদ সাইদ ভাই।

হৃদয় লিখতে আপনি h+r+r+i লিখুন অভ্রতে(অবশ্যই যোগ চিহ্নগুলো বাদ দিয়ে)। তাহলেই দেখবেন কেমন চমৎকার একটা হৃদয় লিখে ফেলেছেন।

তিথীডোর এর ছবি

বে--শ বড় গল্পটা বে-শ ভাল্লাগলো! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ পড়ার জন্যে তিথী
ভাল থাকো সকল সময়--

অতিথি লেখক এর ছবি

সারারাত জেগে সকালে এমন গল্প দিয়ে দিন শুরু হলে যে কারও ভালো লাগার কথা।
সব বাবারা এমন হলে হয়ত আজকের দিনেও এত সমস্যার সৃষ্টি হত না।


ট্রাস্ট ইয়োর হার্ট,সন, ট্রাস্ট ইয়োর হার্ট।

এভেরী সান ওয়ান্টস টু হিয়ার দ্যাট, বাট ইটস অলওয়েজ দ্য অপোজ়িট।

আমি আজীবন এই একটা নীতি মেনে এসেছি। সবসময় মনকে আগে রেখেছি, তাই হয়ত এখনও অতটা বাস্তবিক হতে পারিনি।
ভালো লাগলো গল্পটা।

পলাশ রঞ্জন সান্যাল

অনিকেত এর ছবি

আমি আজীবন এই একটা নীতি মেনে এসেছি। সবসময় মনকে আগে রেখেছি, তাই হয়ত এখনও অতটা বাস্তবিক হতে পারিনি।

শুনে খুব ভাল লাগল পলাশ দা। আপনি দলে একা নন কিন্তু! এই অধমও আপনার সঙ্গেই আছে

ভাল থাকুন পলাশ'দা। সময়কে পরাজিত করে বাঁচুন!

জ্বিনের বাদশা এর ছবি

রীতিমতো মুগ্ধ হলাম
লেখার ঢং, গল্পের বিষয়বস্তু -- দুটোতেই
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস।
রীতিমত সম্মানীত বোধ করছি।
ভাল থাকুন সকল সময়--

গৌতম এর ছবি

অনেক বড় গল্প বলে অফিসে পড়তে পারলাম না, কিন্তু বাসায় গিয়ে পড়ব। যে কারণে মন্তব্য করতে বসেছি, সেটা হলো- লেখালেখি কমে গেল কেন? আর গানও তো দেন না আগের মতো!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অনিকেত এর ছবি

ধন্যবাদ গৌতম'দা। একটু কাজের চাপে আছি বস। পিএইচডি'র শেষ বছর।তবে আশা করছি এইসব কাজের ফাঁকে মাঝে মাঝে ঠিকই উঁকি দিয়ে যেতে পারব এখানে।গান আসছে--

ভাল থাকুন নিরন্তর

[বিষণ্ণ বাউন্ডুলে] এর ছবি

সাবলীল ভাষায় লেখা সাধারন একটা গল্প-ও অসাধারন হয়ে উঠতে পারে লেখনির গুনে।

খুব একটা বড় কিন্তু লাগলো না।যেভাবে চলছিলো,আরো বড় হলে-ও ভালোই লাগতো।

গল্পটার কয়েকটা লাইন আমার ফেসবুক এ্যাকাউন্টে স্ট্যাটাস দিবো,আশা করি কিছু মনে করবেন না।।

আপনার গলায় নতুন কোনো গানের অপেক্ষায় আছি।ভালো থাকুন।।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বাউণ্ডুলে ভাই।
ভাল থাকুন সকল সময়---

অতিথি লেখক এর ছবি

কাছের মানুষরা যদি এমন করে বুঝতে চাইত, দুঃখগুলো তাহলে এত কষ্ট দিতে পারত না কাউকে।

সুন্দর গল্প অনিকেতদা।

(এত লম্বা লম্বা বিরতি দেন ক্যান?)

(গান কই???)

---- মনজুর এলাহী ----

অনিকেত এর ছবি

ধন্যবাদ মনজুর ভাই।
একটু কাজের চাপে আছি তাই লম্বা লম্বা বিরতি। গান আসছে--
ভাল থাকুন সকল সময়

বাউলিয়ানা এর ছবি

ভাল লাগছে গল্প অনিকেত'দা।

চলুক

অনিকেত এর ছবি

ধন্যবাদ বাউলিয়ানা--

দেবোত্তম দাশ এর ছবি

খুব ভালো হয়েছে
------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অনিকেত এর ছবি

ধন্যবাদ দেবোত্তম'দা
ভাল থাকুন সকল সময়---

রেশনুভা এর ছবি

পড়লাম বস।
গল্প ভালো লেগেছে।
এইবার একটু পাকনামী করি।

যার সাথে তার বিয়ে হবার কথা, সে লোকটা ভাল হলেও খানিকটা 'bossy'।তাদের দুই পরিবারের মাঝেই খুব ভাল বোঝাপড়া অনেকদিনের। এবং এইটা প্রায় সেটেল্ড ছিল যে একদিন ওদের দুইজনের বিয়ে হবেই।

একটা মোটামুটি সেটেল্ড সম্পর্কে 'অধিকার' থেকেই কী এই খানিকটা 'bossy' ভাব চলে আসে না? রাহাত আর সানির সম্পর্কটা সেটেল্ড হয়ে গেলে সানির না আবার রাহাতকেও 'bossy' মনে হয়!

অনিকেত এর ছবি

ধন্যবাদ রেশ্নুভাই--

একটা মোটামুটি সেটেল্ড সম্পর্কে 'অধিকার' থেকেই কী এই খানিকটা 'bossy' ভাব চলে আসে না? রাহাত আর সানির সম্পর্কটা সেটেল্ড হয়ে গেলে সানির না আবার রাহাতকেও 'bossy' মনে হয়!

কথাটা আসলে ভাবার মত। আমার নিজের ধারণা bossy ভাবটা সম্পর্কের মাঝে তখনই আসে যখন কোনরকমের power imbalance থাকে। আর অনেক সময় চারিত্রিক বৈশিষ্ট্যও (personality trait) দায়ী হতে পারে। তবে শেষ পর্যন্ত ব্যাপারটা এসে দাঁড়ায় ভালবাসার কাছে। আমার মনে হয় প্রকৃত ভালবাসায় শাসনের স্থান নেই...
রাহাত আর সানি'র জন্যে আমি সেই শুভকামনা রেখে গেলাম।

শুভেচ্ছা নিরন্তর--

ফারুক হাসান এর ছবি

চমতকার লেগেছে গল্প! চলুক

অনিকেত এর ছবি

ধন্যবাদ ফাহা ভাই--
ভাল থাকুন সকল সময়

অতিথি লেখক এর ছবি

চমৎকার একটা গল্প। পড়তে খুবই ভালো লাগলো।

রাতঃস্মরণীয়

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ রাতঃস্মরণীয় (নাকি, সন্ন্যাসী?)
শুভেচ্ছা নিরন্তর--

অতিথি লেখক এর ছবি

গল্পটা খুব চেনা চেনা মনে হচ্ছিল। ভাল লেগেছে।

তাহসিন গালিব

অনিকেত এর ছবি

ধন্যবাদ তাহসান ভাই পড়ার জন্যে।
ভাল থাকুন সকল সময়--

তুলিরেখা এর ছবি

অসাধারণ, অসাধারণ, অসাধারণ!

অপূর্ব গল্প, দিনের পর দিন আপনার লেখনি উজ্জ্বলতর হোক, যাতে এই রকমের লেখা আমাদের জীবনকে উজ্জ্বলতর করে তোলে।

গোটা গ্যালাক্সি ভর্তি সব তারা আপনার এই লেখার জন্য। শুভেচ্ছা জানবেন।

একটাই অনুযোগ, এত দিন পর পর কেন? পুরানো সেই অসমাপ্ত লেখাগুলোর কী হবে? সেই অযান্ত্রিক ?

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

অনিকেত এর ছবি

তুলিরেখা,
আমি নিশ্চিত জানি এমন প্রশংসার যোগ্য আমি নই। আপনার প্রশংসা আমার দিনটাকে আলো ঝলমল করে দিল। সচলে যে ক'জন প্রিয় গল্পকার আছেন---আপনি তাদের মাঝে একজন। গদ্যের ঘোড়াকে কবিতার রাশ পরানোর কাজ কেবল দুঃসাধ্য নয়--ক্ষেত্র বিশেষে অসম্ভব। আপনি সেই কাজটি করেন অপার মসৃণতায়। তাই আপনার কাছ থেকে কোন প্রশংসা আসলে সেইটা মাথায় করে রাখি।

আরো একটা কারণে আপনার কাছে আমি কৃতজ্ঞতাপাশে আবদ্ধ, মাত্র দু' একজন এখানে আছেন যারা কোন বিচিত্র কারণে আমার সেই অসম্পূর্ণ সাই-ফাই নিয়ে অনুযোগ করেন। এক অখ্যাত লেখকের অসম্পূর্ণ লেখা নিয়ে এমন মমতা ভরা
জিজ্ঞাসা--তার জন্যে যে কতটুকু সেটা বলে বোঝাতে পারব না।

শুধু আপনার মত ক'জনের জন্যে হলেও ঐ গল্পটা আমি শেষ করব।

ভাল থাকুন--সময়কে পরাজিত করে বাঁচুন--!!

সুহান রিজওয়ান এর ছবি

গল্প কিন্তু খুব বেশি বড় নয়। বেশ দ্রুতি আছে কাহিনীতে...

ভালো লেগেছে অনিকেতদা।

_________________________________________

সেরিওজা

অনিকেত এর ছবি

ধন্যবাদ সুহান।
আমার প্রিয় গল্পকার, তোমার নিজের নতুন লেখা কই??

অতিথি লেখক এর ছবি

অনেকদিন পরে একটা মনে রাখার মত গল্প পড়লাম...
হ্যাটস অফ টু ইউ বস

সচল জাহিদ এর ছবি

অনিকেতদা চমৎকার গল্প এবং সাবলীল উপস্থাপন অবশ্যই। কিছু অসংগতি চোখে পড়েছে জানিয়ে যাইঃ

গল্পে মূল চরিত্র দু'জন সালাম এবং রাহাত এরা বাবা এবং ছেলে। স্বভাবত বর্ননায় এদের মধ্যে বেশ বয়োজৈষ্ঠ সালামকে নিজস্ব নামে সম্মোধন করাটা অনেক ক্ষেত্রে ব্যতিক্রম। সাধারনত গল্পকাররা এক্ষেত্রে সালামের শেষ একটা সম্মোধন জুড়িয়ে দেয় যেমন,

সালাম সাহেবকে কে জিজ্ঞেস করলে উত্তর পাবেন--'না'।

ইদানিং অবশ্য রাহাত, সালামের সাহেবের ছেলে, টিউশনি ধরেছে একটা।

ইত্যাদি।

গল্পটি বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে লেখা এবং গল্পের চরিত্রদের বসবাস ধারনা করা যায় ঢাকায় ( প্রাইভেট ইউনিভার্সিটি)। সেক্ষেত্রে লিভিং রুমের বদলে ড্রয়িং রুম বেশি প্রচলিত শব্দ হবার কথা এক্ষেত্রে।

আরো গল্প চাই বস।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অনিকেত এর ছবি

জাহিদ বস,
প্রথমেই ধন্যবাদ দিয়ে নিচ্ছি এত মনোযোগ দিয়ে লেখাটা পড়ার জন্যে।
তোমার দু'টো অবজারভেশানই ঠিক। এইটা আমি লেখার সময় খেয়াল করিনি।
ভবিষ্যতে অবশ্যই মাথায় রইবে।

আবারো অনেক ধন্যবাদ---!

নাশতারান এর ছবি

গল্প ভালো লেগেছে। বাপ-বেটার বন্ধুত্ব ভালো লেগেছে বেশি। রাহাতকে অতিরিক্ত ছেলেমানুষ মনে হয়েছে। বৈষয়িক লোভে ভালোবাসাকে ছেড়ে যাওয়া আর স্বেচ্ছায়, নিজ পছন্দে অন্য কাউকে নির্বাচন করা এক জিনিস নয়। হয়ত আশৈশব যন্ত্রণার কারণেই তার হৃদয় তাকে অনেক বেশি ভাবায়।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অনিকেত এর ছবি

বৈষয়িক লোভে ভালোবাসাকে ছেড়ে যাওয়া আর স্বেচ্ছায়, নিজ পছন্দে অন্য কাউকে নির্বাচন করা এক জিনিস নয়। হয়ত আশৈশব যন্ত্রণার কারণেই তার হৃদয় তাকে অনেক বেশি ভাবায়।

সেইটাই!
পড়ার জন্যে বুনোকে অনেক 'গুনো' ধন্যবাদ----!!

নাশতারান এর ছবি

বানান: [বলতে পারো তোমার ঘাড়ে বন্দুক রেখে গুলি ছুঁড়লাম দেঁতো হাসি ]

আসমা'র > আসমার
।টেবিলে > । টেবিলে [যতিচিহ্নের পর একটা স্পেস হবে]
ভাঁপ > ভাপ
ভীষন > ভীষণ
সালাম কে > সালামকে
ইদানিং > ইদানীং
সেই > সে-ই
সালামে'র > সালামের
গ্রামীন ফোনের > গ্রামীণফোনের
গ্রাস্ট্রিকের > গ্যাস্ট্রিকের
কোন > কোনো
ভাল > ভালো
দেরী > দেরি
বাবা'র > বাবার
ঘোষনা > ঘোষণা
গ্রীল > গ্রিল
রীতিমত > রীতিমতো
বা'জান > বাজান
স্টীমারের > স্টিমারের
ধুম্র > ধূম্র
কী ভাবে > কীভাবে
কিছুখন > কিছুক্ষণ
আশাকরি > আশা করি
প্রমান > প্রমাণ
স্পষ্টতঃই > স্পষ্টতই
ডোণ্ট > ডোন্ট [ণ > ন]
ক্যারী > ক্যারি
অদ্ভূত > অদ্ভুত [উ-কার]
পোষ্ট > পোস্ট
ভেঙ্গে > ভেঙে
মুস্কিল > মুশকিল
সানি'র > সানির
আঁধারী > আঁধারি
তোকারী > তোকারি
মায়ে'র > মায়ের
বিদেশী > বিদেশি
কিভাবে > কীভাবে
সানি-র > সানির
,সানি > , সানি [যতিচিহ্নের পর একটা স্পেস হবে]
আত্ম-সম্মান > আত্মসম্মান
নোংরামী > নোংরামি
লোকটাকেও কী > লোকটাকেও কি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অনিকেত এর ছবি

অনেক অনেক ধন্যবাদ বুনো হাঁস---

অতিথি লেখক এর ছবি

বেশ বড় গল্প ট্যাগ দেখে ভয়ে ঢুকলাম। কিন্তু তেমন বড় লাগেনি অথবা আপনার লেখাটাই একদম টেনে শেষে নিয়ে গেল। ভাল লেগেছে গল্পটা।

অ টঃ আপনার নতুন গানের অপেক্ষায় আছি। হাসি

অনন্ত

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ অনন্ত।
ভাল থাকুন সকল সময়ে--

অঃটঃ গান আসছে--

স্নিগ্ধা এর ছবি

গল্প খুব ভাল লাগলো, অনিকেত, আসলেই!

কিন্তু, ইয়ে, বাংলাদেশে কি বাবা আর ছেলে এতোখানি ইংরেজি মিশিয়ে কথা বলে, বিশেষ করে এধরনের কথা টথাগুলো? পড়তে পড়তে কেমন যেন 'বিদেশ বিদেশ' মনে হচ্ছিলো। বাদ দেন, মনে হয় আমারই সমস্যা।

আবারও বলি - গল্প দারুণ হাসি

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু স্নিগ্ধা'পু।
পিতা-পুত্রের সংলাপ নিয়ে আসলে ভেবেছিলাম কিছুক্ষণ। আমি ঠিক নিশ্চিত নই এখনকার পিতা-পুত্রের মাঝে কী রকমের কথা হয়। তবে আমি হালকা আঁচ করতে পারি---কেবল টিভির কল্যাণে ইংরেজিটা ভালই জেঁকে বসার কথা। সেইটা মাথায় রেখেই লেখা।

আবারো ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্যে।
দেশে সময়টা কাটুক আনন্দে।

সাইফ তাহসিন এর ছবি

ব্যথা বেদনা সংক্রান্ত লেখা আশা করতেছিলাম, সেটা কবে আসবে? যাক, এই গল্পটা দা---রু---ণ লেগেছে। মিয়া, কতদিন পরে যে লিখলেন। যাক, সে লেখাটা খুঁজতেছিলাম, সেটা তাড়াতাড়ি নামায় দেন। পরে আবার যদি লেখার সুযোগ না পান চোখ টিপি, আর সেই ফাঁকে সবার কাছ থেকে দোয়াও চেয়ে নেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

হা হা হা থ্যাঙ্কু বস পড়ার জন্যে।
দেখি বেঁচে থাকলে নামিয়ে দেব---

বৃহস্পতি [অতিথি] এর ছবি

এক কথায় অসাধারণ।এক নিঃশ্বাসে পড়ে গেছি

অনিকেত এর ছবি

ধন্যবাদ বৃহস্পতি!
ভাল থাকুন সকল সময়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।