এই ছড়াটি নিধি'র

আকতার আহমেদ এর ছবি
লিখেছেন আকতার আহমেদ (তারিখ: রবি, ০৯/১১/২০০৮ - ১১:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[ প্রিয় সচল নজু ভাই আর নূপুর; নিধি'র বাবা - মা ]

বাবাটাকে নিয়ে ভীষণ ঝামেলা সারাদিন থাকে বিজি
ল্যাপটপে বসে লেখালেখি আর ফোনে শুধু হ্যালো.. জ্বী জ্বী

তাই এই হাবা বাবাকে ক্ষেপাতে আম্মুর সাথে মিলে
সবকিছু দেই এলোমেলো করে ,খুব বেশী বকা দিলে
কোলে উঠে যাই টুপ করে, আর ভয় পেয়ে বাবা কাবু
ভাবে এই বুঝি হিসু করে দিল, আমি কী ছোট্ট বাবু !

আমি তো এখন বড় হয়ে গেছি চিনি গাছ ,ফুল,পাখি
বাসার ঠিকানা? সেইটাও জানা তেরো নাম্বারে থাকি
বেডরুম থেকে চাইলেই পারি দৌড়ে কিচেনে যেতে
ইচ্ছে হলেই বোতলের পানি একা একা পারি খেতে !

তবুও কেন যে বাবা,
দেখলেই বলে - নিধিমনি তুমি ফিডারেই পানি খাবা
এটা করবেনা ওটা করবেনা এমনি হাজারো মানা
সকাল বিকাল আমার সঙ্গে খেলবে দু'জনে, তা না !

মাঝে মাঝে লাগে জিদ-ই
কেন যে বাবাটা বুঝেনা এখনো ছোট্টটি নেই নিধি !


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

দ্রারুন!!

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... চোখে পানি এসে গেলো... আজ সারাদিন মেয়েটাকে দেখি নাই... সে আছে নানাবাড়ি... মনটা আকুলি বিকুলি করতেছিলো...
সত্যি বস... এই প্রথম আমি সচলের কোনো লেখা পড়ে কেঁদে ফেললাম... নিধিটাকে খুব মিস করতেছি...

আপনে আমার একেবারে ভেতরটা নাড়ায়া দিলেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

সকালে আপনার লেখাটা পড়ার পর থেকেই মাথার ভেতর ঘুরতেছিল এইটা । অফিসে আজাইরা কামে বিজি ছিলাম । মন দিয়া লিখতে পারিনাই । বাসায় আইসা শেষ করলাম। বস.. এই সম্পর্কগুলা এমনই ! কেমন যেন...
ধুরো.. আর কমুনা । তাইলে আমার মাইয়াটারে আবার ঘুম থেকে জাগাইতে হইবো ! মা- মেয়ে ঘুমাইতেছে ।

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

খেকশিয়াল এর ছবি

দারুন দারুন !! তালি তালি তালি !!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রেনেট এর ছবি

আকতার ভাই, এত সুন্দর ছড়া লিখলে কেম্নে কি!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অতন্দ্র প্রহরী এর ছবি

মাঝে মাঝে, কিছু লেখার ক্ষেত্রে যতোই প্রশংসা করা হোক না কেন, তা কম হয়েই যায়। এইটা তেমন একটা লেখা।

সেদিন আড্ডায়, নজু ভাই আর নিধি - কাছ থেকে দু'জনকে দেখার সুবাদে ছড়াটা ছুঁয়ে গেলো আরো বেশি। অসাধারণ, আকতার ভাই, অসাধারণ!

পুতুল এর ছবি

খুব ভাল লাগল!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

শেখ জলিল এর ছবি

দারুণ!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

কল্পনা আক্তার এর ছবি

অসাধারণ!!

....................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

দুর্দান্ত!

পান্থ রহমান রেজা এর ছবি

কোলে উঠে যাই টুপ করে, আর ভয় পেয়ে বাবা কাবু
ভাবে এই বুঝি হিসু করে দিল, আমি কী ছোট্ট বাবু !

_______________________________

মাহবুব লীলেন এর ছবি

ইহা হয় দায়িত্বশীল ছড়া

গুড

রাফি এর ছবি

আকতার ভাই আপনি একটা জিনিয়াস্‌...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুশফিকা মুমু এর ছবি

হাসি অসাধারণ লাগল, খুবি সুইট হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সাইফুল আকবর খান এর ছবি

দুর্দান্ত!
অসাধারণ!!
আকতার ভাইকে অভিনন্দন আর ধন্যবাদ, এই অন্যরকম সেইরকম ছড়াটির জন্য।
অভিনন্দন নজরুল ভাইকে, নিধি'র বাবা হওয়ার জন্য।
আর অনেক আদর না-দেখা নিধিকে। হাসি

-------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

ধন্য ছড়াকার! চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জ্বিনের বাদশা এর ছবি

চলুক
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

পরিবর্তনশীল এর ছবি

এই ছড়ার কোন তুলনা নাই। জয় আকতার ভাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নির্বাক এর ছবি

আপনার ছড়া সবসময়ই অসাধারণ, তাই নতুন কোন মন্তব্য করলাম না।

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

ধুসর গোধূলি এর ছবি
আনিস মাহমুদ এর ছবি

মন ছুঁয়ে যায়... আর ছড়াকারের সাবলীলতা প্রকাশের অযোগ্য।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি অদ্ভুত সুন্দর, মিষ্টি আর মন-কাড়া একটা ছড়া, আকতার ভাই !
ক্যামনে যে লেখেন এইসব !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

জাস্ট তাব্দা হয়ে গেছি! ভাষা নাই!
এতো মোলায়েম ছড়া পড়ি নাই বহুতদিন। কী গঠনে, কী বিষয়ে!
মাস্টারপিস!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্নিগ্ধা এর ছবি

আকতার, কি আর বলবো - মিটিমিটি হাসি দেখেই সন্দেহ হয়, এর পেটভর্তি একগাদা ছন্দ আর ছন্দ!

নিধির যোগ্য ছড়া, মহাবিচ্ছু এবং ততোধিক মিষ্টি একখানা মেয়ে হাসি

মামুন হক এর ছবি

এই ছড়াটার সঠিক মূল্যায়ন করা প্রায় অসম্ভব একটা কাজ। যতবার পড়ি ততবারই চোখে পানি চলে আসে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে এতো বছর পরে এইটারে খুঁইজা বাইর করলেন কেমনে? এইটা একটা অসাধারণ ছড়া...

গত ১৯ তারিখে পিচ্চিটার জন্মদিন গলো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

দুর্দান্ত!

যখন লেখা হইছে তখন সচল ছিলামনা।

...........................
Every Picture Tells a Story

আলাভোলা এর ছবি

মাস্টারপিস! অসাধারণ!! দুর্দান্ত!!!

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

আকতার ভাই পুরা ঘাবড়াইয়া দিসেন!!!!!!!!!!

রেশনুভা এর ছবি

দুই দিনের বৈরাগী হলে যা হয় ... এইসব লেখা মিস হয়ে যায়।
অনেক ধন্যবাদ ভাইয়া, আমাদের সবার এত্ত প্রিয় 'মা' কে নিয়ে ছড়াটা লেখার জন্য।
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

দুষ্ট বালিকা এর ছবি

সেরাম!

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বর্ষা এর ছবি

চ্রম, চ্রম, চ্রম।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

তাসনীম এর ছবি

দুর্দান্ত...

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

গুল্লি গুল্লি

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নূপুরের দেওয়া লিঙ্কটা ধরে এসে আবারো ছড়াটা পড়লাম। এই সাত সকালে কান্নাকাটি শুরু হয়ে গেলো। কেন যেন এই ছড়াটা আমি যখনই পড়ি তখনই কান্না পায়...

আকতার ভাইকে কিছুই বলার নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

নিধির বাপ নজ্রুলিস্লাম ভাই- পিলিজ কাঁইদেন না।

ছড়া এ প্লাস।

স্পর্শ এর ছবি

কীভাবে যে এটা চোখ এড়িয়ে গিয়েছিলো! অসাধারণ!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

আক্তার্ভাইলুখ্রাপ, মাইনষেরে কান্দায় ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

বোহেমিয়ান এর ছবি

নিধির একটা ফটুক দিতেন সাথে ।
নিধির ছবিটা ভেসে উঠল । এত সুইট ।

ছড়াটা সেই রকম হইছে । চলুক
এবং আবেগী ।
__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

গৌতম এর ছবি

আমার নিধি ভাইয়াকে অনেক আদর। কতোদিন যে দেখি না!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

হিমু এর ছবি
ইশতিয়াক রউফ এর ছবি

সম্পর্কে নানা-দাদা হলে সম্ভবত "ভাইয়া" ডাকা যায়। চোখ টিপি

গৌতম এর ছবি

হুমম, নিধি আমারে ভাইয়া ডাকে। হাসি আর বুড়োদের ডাকে আঙ্কেল। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।