কবুতরই ভরসা এখন

আলমগীর এর ছবি
লিখেছেন আলমগীর (তারিখ: বুধ, ২৮/০৫/২০০৮ - ২:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:


কয়েক মাস ধরে দেশ থেকে কোন চিঠি পাই না। একটা পার্সেল পাবার কথা সেটাও আর আসে না। অস্ট্রেলিয়া পোস্টে খোঁজ করে জানা গেল বাংলাদেশ থেকে কোন কিছু আসছে না, যাচ্ছেও না। কারণ কী? বকেয়া বাকী। প্রথমে শুনলাম দ্বিপাক্ষিক লেনদেন, গতপরশু পত্রিকা দেখে জানলাম সিংগাপুর এয়ারলাইনসও আছে এ প্যাঁচের মধ্যে। ওদের কাছে ডাক বিভাগের দেনার পরিমাণ প্রায় ১৫ কোটি টাকা। দিচ্ছি দেব করেও ডাক বিভাগ সেটা দেয়নি, তাই বাধ্য হয়ে তারা ডাক পরিবহন বন্ধ করে দিয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডাক মহাপরিচালক বলে, তারা বাজেট চেয়ে পায়নি, মন্ত্রণালয় সময়মতো এটা করেনি সেটা করেনি- আজ কালের মধ্যে সব ঠিক হয়ে যাবে। বেটাকে চাবকানো দরকার।

গত ফেব্রুয়ারি পর দেশ থেকে নতুন নাটকের সিডি/ডিভিডি বলতে কিছু আর আসছে না। দোকানে জিজ্ঞেস করে জানলাম, ডাক বিভাগ পার্সেলের হার বাড়িয়ে দিয়েছে তাই আর পোষাচ্ছে না। আগে এক কেজি জিনিস পাঠাতে লাগত ৩০০ টাকার মতো, সেটা এক লাফে ১২০০ টাকাতে গিয়েছে।

একটা বিষয় আমার মাথায় ঢুকে না। সবাই চিঠি পাঠায় খাম আর টিকিট কিনে। বাকীতে কেউ চিঠি পোস্ট করে এমন খবর জীবনে শুনিনি। তাই যদি হয়, তবে ডাক বিভাগের টাকা বাকী পড়ে যায় কেমনে করে?

ডাক সরাবরাহ বন্ধ থাকলেও ডাক বিভাগ কাউকে সেটা বলছে না; স্বাভাবিকভাবেই চিঠি, পার্সেল গ্রহণ করছে। কিন্তু কবে যে সেটা পৌঁছবে, বা আদৌ পৌঁছবে কিনা কেউ জানে না।

অনেকে হাসছেন এ নেটের যুগে কেউ চিঠি লেখে? সেখানেও সমস্যা। তদারকি সরকার আসার আগে ১০ ডলারের একটা কলিং কার্ড দিয়ে ২০০ মিনিট কথা বলা যেত। একটা কার্ড ভাল না লাগলে আরেকটা। কিন্তু ভিওআইপি ধরপাকড় করার পর এখন দেশে ফোন করার খুব করুণ অবস্থা। কল যায় না, এ কল সর্বনিম্ন ক্রেডিটকে অতিক্রম করবে ইত্যাদি নানা হ্যাপা। ২০০ মিনিটের জায়গায় এখন ১০০ মিনিটও কথা বলা যায় না। সরাসরি ফোন করলে আধঘণ্টায় ১০ ডলার বিল হয়ে যায়।

আগের মতো ফোন করি না, এ অভিযোগে বাবা-মার মন খারাপ। কীভাবে বুঝাই এ সংকটের কথা? উনারা উল্টো ফোন করলেও মন সায় দেয় না ওদিককার খরচের কথা ভেবে।

শেষমেষ কি তবে পায়রা পুষতে হবে?


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

ইয়াল্লা ডাক বিভাগ এইভাবে তথ্য গোপন করছে?
---------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিডনীতে একটা বস্তু পাঠাবো বইলা তিনদিন ধইরা বইসা আছি। তবে সুখবর হলো আবার চালু হয়েছে নাকি ডাক যোগাযোগ... আমি এখন যাবো পোস্টাপিসে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আমরা হঁটছি সেদিকেই।
-জুলিয়ান সিদ্দিকী
http://picasaweb.google.com/juliansiddiqi/Julian/photo#5205348971216194402

কনফুসিয়াস এর ছবি

ইডা কিতা শুনাইলেন ভাইডি!
আমিও তো পার্সেলের আশায় বইসে আচি!

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আলমগীর এর ছবি

ঘটনা সত্যি। ডাকে জট চলছে।

অতিথি লেখক এর ছবি

ইয়াহু তে voice chat করেন । খুব কাজের জিনিস ।
- এনকিদু

আলমগীর এর ছবি

আপনি ধরে নিলেন আমার বাবা-মা ঢাকা না হয় বড় কোন শহরে থাকে। আমার বয়স ৩০+ হলে তারা কত হতে পারেন? এই বয়সে তারা ইয়াহু নিয়ে বসবেন আমার সাথে কথা বলার জন্য।

হিমু এর ছবি

আমি ভাবছি ডাকবিভাগের হাতে হেনস্থা হবার অভিজ্ঞতা জড়ো করে একটা ব-e বার করবো কি না। সেটার নাম হতে পারে, "ডাক দিয়াছেন দয়াল আমারে।"


হাঁটুপানির জলদস্যু

আরিফ জেবতিক অফলাইনে বসে আছে এর ছবি

ইবুকের নাম পছন্দ হইছে ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইবুকের নাম ভয়ঙ্কর পছন্দ হইছে... শুধু এই নামকরনের স্বার্থকতা রক্ষার্থেই ই বুক হইতে হইবো... হইতেই হইবো... আহ্... কি সুন্দর নাম... 'ডাক দিয়াছেন দয়াল আমারে'
হিমুদারে স্যালুট... মন্তব্যে পাঁচ দেওন যায় না?

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইফতেখার নূর এর ছবি

শেষে আমার বান্ধবি চারগুণ টাকা খরচ করে চিঠি পাঠিয়েছে ডি.এইচ.এল এ। হায়রে আমার সোনার বাংলা...

ধুসর গোধূলি এর ছবি
রণদীপম বসু এর ছবি

কী শুনালেন ভাই
ডাক বিভাগে ডাক না দিয়া কেমনে কোথায় যাই ?
যে ডাক দিলাম সেইটাও কি পৌঁছলো কিনা জানি !
না শুনে তো চলেন সবাই কানটা টাইন্যা আনি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মুজিব মেহদী এর ছবি

পায়রা পুষলেও সুবিধা হবে না। বাংলাদেশ সরকারের অকর্মা ডাকবিভাগ ওর ওপরেও ট্যাক্স বসাবে।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ওয়াছতাগফিরুল্লাহ॥ ডাক বিভাগের এই অবস্তা! দেশ বিভাগের সময়ওতো এমন অবস্থা ছিলো বলে মনে পড়ে না। আলমগীর ভাই, তারপর কী হইলো, ক্যামনে কী করলেন?

আলমগীর এর ছবি

কেমনে কী করব? পথ পানে চেয়ে বসে আছি।

অতিথি লেখক এর ছবি

বৈদেশ থেকে দেশে জিনিষপাতি পাঠানোর অভিজ্ঞতা আছে কারো? যথেষ্ট খরচসাপেক্ষ। আমাদের পোস্টাপিস যে এদ্দিন এইদামে দিচ্ছিল সেটাই মিরাকল। কারণ যেহেতু ঢাকার সীমানা পেরুলেই পুরোটা বিদেশী কুরিয়ারের হাতে, তাই বাংলাদেশের আন্তর্জাতিক রেটও আন্তর্জাতিক মানের না হলে প্যাচ লাগবেই। গত কয়েক বছরে ভাল অভিজ্ঞতা হয়েছে আমার।

আর পায়রার বিষয়টা মনে হয় খুব সুবিধার না, এই দেহেন কাহানীটা

ফরিদ
www.boi-mela.com

আলমগীর এর ছবি

আপনার অর্ধেক কথায় একমত। বাংলাদেশে ডাকখরচ কিছুই না। কিন্তু আমি তো সরকারের ভর্তুকি নিয়ে চিঠি পাঠাতে চাই না, তাদের যা খরচ+লাভ তাই রাখুক। কিন্তু একটা দেশের ডাক-যোগাযোগ কেমনে বন্ধ হয়? দুদেশের মধ্যে ডাকের ট্যারিফ ভাগ কেমনে হয় তা সঠিক জানি না, তবে কে যেন বলেছিল ৫০-৫০।

ফরিদ ভাই,
আপনি কি সময় প্রকাশনের ফরিদ আহমেদ? (বই-মেলা.কম দেখে অনুমান করলাম)। আমি আপনার একজন বাচ্চা লেখক।

অতিথি লেখক এর ছবি

আমাদের সমস্যা হল, ছাপোষা কর্মকর্তা বিদেশের সাথে পাল্লা দিয়ে দাম বাড়াতেও পারেনা, আর সরকার ভর্তুকি দিয়েও পোষাতে পারেনা, তাই ৫০-৫০র মত মাঝখানে ঝুলে যায় কভিকভা।
আমি সময় প্রকাশনের ফরিদ আহমেদ নই। বই সম্পর্কিত একটি ওয়েবসাইটের সাথে আমি সংযুক্ত, সময় প্রকাশনের ফরিদ ভাই আমাদের প্রথম ও প্রধান প্যাট্রনদের মধ্যে একজন।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

মাত্র ১৫ বছরে প্রযুক্তি দুনিয়াটাকে উলটে পালটে দিয়েছে। এর মধ্যে কাদের কাদের যেন আর বেইল নাই।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।