স্পর্শ ও বাঁধনের গানের উপর একটু কেরামতি-১

আলমগীর এর ছবি
লিখেছেন আলমগীর (তারিখ: রবি, ১৫/০৬/২০০৮ - ৫:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

কয়েক দিন ধরেই মেজাজ খারাপ, তাই সচলে আসা হয় না। কাল স্পর্শ আর তার বোনের গান দুটা শুনে ভাল লাগল। আমি একটু গিটার দিয়ে কেরামতি করার চেষ্টা দিলাম। গাওয়া গানে তাল/মাত্রা ঠিক রাখা কঠিন, তাও নিজে গাওয়ার চেয়ে মূলটাই রাখলাম। গিটার ঢুকানোর জন্য ফাইলের সাইজ প্রায় দু মেগা হয়ে গেছে।

মূল গানের পোস্ট এখানে।

[D]আজকে আমার মন ভাল নেই
[Em]মন ভাল নেই পিউকাহাটার,
[F#m]আজকে আমার [Em]বিষণ্ণতার
[E7]প্রহর কাটে বৃষ্টি [D]ভেজার।

[D]আজকে আমার মনটা কাঁদে
[Em]মনটা কাঁদে মৌমাছিটার,
[F#m]আজকে আমার [Em]কষ্ট আঁধার
[D9]বৃষ্টি জলে হয় [D]একাকার।

[D]আজকে বাশির সুর বুঝি নেই
[Em]সুর বুঝি নেই রাখালিয়ার,
[F#m]আজকে আমার সুর [Em]হারাবার
[E7]দুপুর কাটে [D]নির্জনতার।


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

স্পর্শ'র শিল্পী না হইয়া আর উপায় নাই। এর পরে পাখোয়াজ-তবলার মিশেল হবে নাকি (বাদশা) আলমগীর?

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

অছ্যুৎ বলাই এর ছবি

দুইটাই জটিল।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

স্পর্শ এর ছবি

অনেক অনেক ধন্যবাদ বস !! ক্যামনে করলেন এই কাম?? !!
দারুণ খুশি লাগতেছে!! সত্যি !! আমার এই আব্‌জাব গানে মিউজিক আড করার শখ অমার অনেক দিনের।
কি বলে যে ধন্যবাদ দিব। ভাষা হারিয়ে ফেলেছি।
দারান একটু দম নেই আর অন্য টা শুনে আসি! হাসি

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

আলমগীর এর ছবি

কেমনে করলাম সে এক ইতহাস।

কিছু গান রেকর্ড করব মনে করে একটা মিক্সার মেশিন আর দুইটা মাইক্রোফোন কিনছি ৩/৪ সপ্তাহ আগে। আজকে এগুলারে সেট করে কিছু একটা রেকর্ড করার চেষ্টা দিলাম। ল্যাপটপের সাথে লাগানোর জন্য ইউএসবি পোর্ট আছে, কিন্তু কিছুতেই কিছু রেকর্ড করতে পারলাম না। শেষে সন্ধায় বের হয়ে দেড় টাকা দিয়ে একটা চাইনিজ মাইক্রোফোন কিনে আনলাম। তারপরও কিছু পাইনা ল্যাপটপে। শেষে ডেস্কটপে লাগাই। বর্তমান রেকর্ডিং ডেস্কটপে দেড় টাকার মিক দিয়ে করা। ভাল রেকর্ডিং করার জন্য এখন আমার অন্তত ২০০ ডলারের একটা সাউন্ড কার্ড কিনতে হবে!

আপনার গানের সাথে বাজানোর জন্য, আপনাদের মূল গানটাকে অডাসিটিতে লোড করে, "রেকর্ড উইথ প্লেব্যাক" দিলাম। কয়েক বারের চেষ্টায় কিছুটা সফল। তবে গাওয়া গানের সাথে বাজানো খুব শক্ত; বেশ কয়েক জায়গায় তাল/মাত্রা ঠিক রাখতে পারি নি। নিজে গাইলে হয়ত তালটা মার খেত না। যাই হোক, এ দেশে পুকুর নাই যে গলা সাধার জন্য বুক পানিতে যাব, তাই আপাতত আপনাদের গলাই থাক।

আপনার গান গাওয়ার মতো, এটাও আমার রেকর্ডিংএ প্রথম চেষ্টা।

স্পর্শ এর ছবি

হায় হায় ! অনেক কষ্ট করেছেন দেখছি !!

রেকর্ডিং এর প্রথম চেষ্টা সফল দেখতে পাচ্ছি! দেঁতো হাসি
অনেক অনেক অভিনন্দন।
কিন্তু আপনার গলাও শুনতে চাই!
অতি শিঘ্রই আপনার গানের পোস্ট দিন।
আর এত কষ্ট সহ্য করা এবং আমার গান টাকে সিলেক্ট করার জন্য আবারো অনেক অনেক ধন্যবাদ! হাসি
সত্যিই আজ আমার জন্য একটা খুশির দিন।
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খুব ভালো লাগলো। অফিসে আস্তে আস্তে শুনলাম, বাসায় গিয়া ফুল ভলিউমে শুনবো।

মুশফিকা মুমু এর ছবি

বাহ!! =) ভাল বাজিয়েছেন
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রায়হান আবীর এর ছবি

ভালো হইছে।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

অতিথি লেখক এর ছবি

কেরামতি ছাড়াই গানটা বেশি ভাল লেগেছিল।
তবে আপনার প্রচেষ্টা প্রশংসনীয়।

অতিথি লেখক এর ছবি

গুড গুড...
সৈকত বাবু শিল্পী হবার পসবলিটি অনেক। কিন্তু আমার নাটক লেখার কথা ভূললে খবর করে দিব। বহুত আগে থিকা বুকিং দিয়া রাখছি....

স্পর্শ এর ছবি

ঐমিয়া আমার নাম ধাম সব ফাস কইরা দিতাছেন !!! অ্যাঁ
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

নুশেরা তাজরীন এর ছবি

প্রশংসনীয় পদক্ষেপ।

[D]আজকে আমার মন ভাল নেই
[Em]মন ভাল নেই পিউকাহাটার,
[F#m]আজকে আমার [Em]বিষণ্ণতার
[E7]প্রহর কাটে বৃষ্টি [D]ভেজার।
আমার কিন্তু এরকম মনে হয়েছিল:

[D]আজকে আমার মন ভাল [Bm]নেই
[C]মন ভাল নেই পিউকাহাটার,
[F#m]আজকে আমার [Em]বিষণ্ণতার
[Bm]প্রহর কাটে [D]বৃষ্টিভেজার।

বলে নেয়া ভাল; আমি গীটার বাজানো দূরে থাক, ধরতেও জানিনা। অ্যামেচার কীবোর্ডিস্ট বলতে পারেন।

স্পর্শ এর ছবি

হায় হায় !! কোন যায়গায় গান গাইয়া ফালাইসি!! ইয়ে, মানে...
সবাই দারুন শিল্পি !!
(লজ্জা) (লজ্জা) (লজ্জা)
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্নিগ্ধা এর ছবি

আলমগীর, আমি গানের ব্যকরণের 'ব'ও জানি না, শুধু জানি যে কেরামতিটা শুনতে ভালো লাগলো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।