পিউকাহাটার মন ভাল নেই (আব্‌জাব গান পোস্ট)

স্পর্শ এর ছবি
লিখেছেন স্পর্শ (তারিখ: বিষ্যুদ, ১২/০৬/২০০৮ - ১২:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি এমন একটা মানুষ যার কোন ভয়ডর নেই। জানের ভয় তো নাই’ই এমনকি হাস্যম্পদে পরিণত হবার ভয় ও নেই। এতে অবশ্য একটা সুবিধা হয়েছে। যা মন চায় করে ফেলতে পারি। প্রতিবারই যখন নতুন কোন লেখা সচলে পোস্ট করতে যাই তখনই দেখি “একটি নতুন অডিও ফাইল জুড়ে দিন:” নামক একটা অপশন আসে। এই বস্তুটা কি তা আমার জানার বড়ই কৌতুহল! তাই একটা অডিও ফাইল জুড়ে দেবার চিন্তা অনেক দিন থেকেই মাথায় ঘুর ঘুর করছে। আজকে সুযোগ পেয়ে গেলাম!!

মানে হুঠ করে একটা গান লিখে ফেললাম। তারপর গানে সুর করলাম। তারপর সেইটা সাহস করে গেয়ে ফেললাম। তারপর (আসলে একইসাথে) রেকর্ডও করে ফেললাম। গানের কোন গ্রামারই আমি জানিনা। কোনটা সঞ্চারী, কোনটা অন্তরা কোনটা...। অনেক প্যাচ ঘোচ আছে রে ভাই!! এইসব ভাবলেই মাথা ঘোরে। বাসায় ছোট বোনরা ওস্তাদের কাছে গান শিখে। ওদের শোনাশুনি গাইতে গেলেই একশটা ভুল ধরবে!! আমি বলি, “আরে অন্যের লেখা, অন্যের সুর করা,অন্যের শেখানো গান গেয়ে খুব ভাব নিচ্ছ, তাই না? দাড়াও এখনই আমি গান লেখায় মন দিচ্ছি। তারপর নিজের গান নিজের মত করে গাব!! ”
অতএব গান লিখলাম!

গানের কথাঃ

আজকে আমার মন ভাল নেই
মন ভাল নেই পিউকাহাটার,
আজকে আমার বিষন্নতার
প্রহর কাটে বৃষ্টিভেজার।

আজকে আমার মনটা কাঁদে
মনটা কাঁদে মৌমাছিটার,
আজকে আমার কষ্ট আঁধার
বৃষ্টি জলে হয় একাকার।

আজকে বাশির সুর বুঝি নেই
সুর বুঝি নেই রাখালিয়ার,
আজকে আমার সুর হারাবার
দুপুর কাটে নির্জনতার।

গান শুনে বোনরা বলে, “ওমা! এতে সঞ্চারি কই, অন্তরা কই, আভোগ কই...?” আমি বলি, “রাখ তোদের সঞ্চারি! গান রেকর্ড হইসে। এখন পডকাস্টও কইরালামু”।

অতপর, সেই গান অডিও অ্যাটাচমেন্ট আকারে আপনাদের সম্মুখে পরিবেশন করা হইলো!!!

[গানের সাইজ মাত্র ২০০ কিলো বাইট। নেট স্পিড কম হলেও ব্যপার না। রেকর্ডিং এর সময় ভলিউম অনেক কম ছিল। শুনতে না পেলে নিজের পিসির এবং স্পিকারের ভলিউম বাড়িয়ে নিন]

এইরুপ আরো গান তৈয়ার করিয়া রাখিয়াছি। এই ভুষিমাল যদি কারো একবার পছন্দ হইয়া যায়। তাইলেই পোস্টায়া ভরায়ালামু!! পছন্দ না হইলেও পোস্টামু! খালি মডুরা না আটকালেই হইল। ভয়ডরলজ্জাশরমতো এমনিতেই আমার নাই। মুহা হা হা হা!


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

ওরে! গান বেশ পছন্দ হয়েছে। তবে কেন যেন মনে হল মাঝপথে থেমে গেল। আরো চলুক।

স্পর্শ এর ছবি

গান পছন্দ হইসে নাকি?!!! দেঁতো হাসি
খাইসে!! ইয়ে, মানে...
মাঝপথে থেমে গেল মনে তো হবেই। ৫০ সেকেন্ডের বেশী দম থাকেনা। পুরা গান বোনদের কাওকে দিয়ে গাইয়ে নিতে হবে চিন্তিত তার আগে তাদের ওস্তাদের কাছ থেকে গ্রামার ঠিক করে নিতে হবে। হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

রেনেট এর ছবি

জটিল গান, জটিল কন্ঠ।
বাকি অংশ কই মিয়া?
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

স্পর্শ এর ছবি

এহেম!!
কন্ঠ জটিল নাকি??!! দেঁতো হাসি

বাকি অংশ গাইনাইতো! দম থাকে না! মন খারাপ
তবে এইরকম গান আরো আছে!! হে হে হে!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভলুম কম কেন? শুনতে অনেক কষ্ট হইছে। জোরে সোরে পাঠাইলে উপকার হয়।
অসাধারন হইছে তা বলবো না... তবে যথেস্ট সম্ভাবনা আছে। এইরম আরো কয়টা ছাড়েন তো...
তবে চেষ্টার জন্য আপনাকে (বিপ্লব) এবং গুল্লি
ছাড়তে থাকেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

হুম পরে দেখি জোরেসোরে ছাড়বো!! খাইছে
কিন্তু দেখা যাবে সবাই আমারে গাইল দিবে!!
বলবে, "সচলায়তন রে কি বাথরুম পাইছো? !! যে মনে হল আর গাওয়া শুরু করলা!!" ইয়ে, মানে...

বুইঝেন কিন্তুক এইসব গুল্লি আর বিপ্লব দিয়া পাগল খেপাইলে খবর আছে!! দেঁতো হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

জি.এম.তানিম এর ছবি

ভালইসে।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

স্পর্শ এর ছবি

তোমাররে ধন্যবাদ! হাসি
কিন্তু তোমার সেই ছড়া ছন্দে ভরা কমেন্ট গুলা মিস করি! সেই গুলান দেউ মন খারাপ
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

পুতুল এর ছবি

তালটা কাহার্বা, শুনে ভাল লাগল। তবে খুব ছোট হয়ে গেছে। সুর ছন্দ তাল লয় কন্ঠ সব কিছু ভাল। আপনি গেয়ে যান। এখানে গুল্লি।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

স্পর্শ এর ছবি

অ্যাআ!! তাল ও আছে নাকি? !!! 'কাহার্বা' ! খাইসে!!

হুম আসলেই খুব ছোট হয়ে গেছে। গ্রামার ট্রামার জানিনাতো!! জানলে বড় করে লিখতাম! উৎসাহ যখন দিলেন তখন পুরা গানটা কম্পলিট করে ফেলব! ইনশাল্লাহ হাসি

আর কন্ঠ ভাল বলার জন্য ধন্যবাদ!! দুয়া করেন যেন এই কণ্ঠ শুনে কোন মেয়ে আবার আমার প্রেমে না পইড়া যায়!! খাইছে

উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ! দেঁতো হাসি শেষে কবিবীতাড়নকমিটির মত উটকো গায়ক বিতাড়ন কমিটি খুলবে সবাই!! ইয়ে, মানে...

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধুসর গোধূলি এর ছবি

- বস, আপনে আমার তুলনায় অনেক ভালো গান। এই আমি যদি গলা ছাইড়া বৈদেশের রাস্তাঘাটে গান গাইতে পারি, তাইলে আপনে স্বদেশে গলা খুইলা গাইতে পারবেন না?

গান ইয়া হাবিবি হইছে চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্পর্শ এর ছবি

ক্লোজাপ ওয়ান'এ নাম লিখামু নাকি?
নাকি একটা রিক্সা ভাড়া কইরা রিক্সাওয়ালাদের গানের আসরে চইলা যামু? চিন্তিত
আমার আবার রিক্সাচালক হওনের শখ আছিল এক সময়!!

কি যে বলেন! বাইরে গাইলে তো কেউ কিছু বুঝবে না! স্বদেশে গাইলে পঁচাডিম রেডী!! ইয়ে, মানে...

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধুসর গোধূলি এর ছবি

- ক্লোজাপ ওয়ানে পোষাইবোনা। ক্লোজাপ সেভেন দিয়া শুরু করুম আমরা। আংরেজীতে লিখুম close up 007
রিক্সাঅলা হওনের শখ আমার এখনপ আছে। জিনিষটা চালাইও ভালো আমি, তয় কেউ জোরে ধাক্কা দিলে আর ব্যালেন্স রাখতে পারি না। ঢুশঢাশ খায়।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্পর্শ এর ছবি

ক্লোজাপ সেভেন !! হা হা হা!!
তবে রিকশা চালানো নিয়া বিরাট এক কাহিনী আছে আমার! এক ঈদে রিকশা ভাড়া কইরা নিজে চালক সাইজা ছোটবোন দের নিয়া ঘুরতে চাইছিলাম। ছোটবোন রা তো আর আমার রিক্সায় উঠে না! মন খারাপ
ড্রেনে ফেলি যদি! তার উপর তারা তাদের বান্ধবী দের কাছে তাদের 'বুয়েট পড়া' ভাই নিয়ে এত গর্ব করে! সেই ভাই রিক্সা চালাইলে প্রেস্টিজ থাকেনা!
পরে সেই রিক্সা গ্যারেজে ফেরত দিসি!! মন খারাপ
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধুসর গোধূলি এর ছবি

- অ ভাই টিস্যু লন, চোখ মুছেন। গুণীর কদর সবাই বোঝে না, এমনকি বলদাচোদা রিক্সাও না। খালি রাস্তা থুইয়া ক্ষেতে নাইমা যাইতে চায় হালায়! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্পর্শ এর ছবি

আসলেই!! ইচ্ছা করেই রিক্সার এক পাশে নাকি টাল কইরা রাখে!! ইয়ে, মানে... এতে নাকি কি যেন যান্ত্রিক সুবিধা আছে !!!
........................................ ............................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে এইখানে বলি...
৭/৮ বছর আগে... আমি তখন একটা পত্রিকার মিউজিক সাপ্লিমেন্ট'র সম্পাদক। সেই সুবাদে আমার কদর সাংঘাতিক। রেকর্ডিং শুরু থেকে ক্যাসেট রিলিজ- সব ব্যাপারেই তাবড় তাবড় শিল্পীদের পরামর্শ দিয়া বেড়াই। এই দেইখা ছোট শিল্পীরা আর আমজনতা ভাবে আমি বুঝি ভালোই গান টান গাইতে পারি অন্তত। তো মাঝে মাঝেই আমার কাছে অনুষ্ঠানে টনুষ্ঠানে গান গাওনের আহ্বান আসে... আমি যতই বলি পারি না ততই লোকে মনে করে ভাব নিতেছি। মহা জ্বালা।
তো একবার প্রতীষ্ঠাবার্ষিকীর সম্পাদকীয়তে লেখলাম যে- আল্লাহর অশেষ কৃপায় পৃথিবীর সবচেয়ে কর্কশ কণ্ঠটার মালিক আমি (আলহামদুলিল্লাহ)। কিন্তু সুরেলা কণ্ঠ না থাকার দোষ যেহেতু আমার না সৃষ্টিকর্তার উপরে বর্তায় সেহেতু আমার তাই নিয়া কোনও লজ্জা নাই... শরম নাই। আমি সর্বদাই হেড়ে গলায় গান গাই কেবল বাথরুম ছাড়া। লোকজন বিরক্ত হইলেও কিছু করার নাই।

আমি গাইতে গেলে সবাই বলে আবৃত্তি থামা। সুবর্ণা মুস্তাফা বলছিলো সবচেয়ে ক্লাসিক কথা- এক স্কেলে আস্ত একটা গান তুই কিভাবে গাইলি? কোনও নড়ন চড়ন নাই!

তবে গানের আমি বিরাট শ্রোতা। কুত্তার মতো গান শুনি। পৃথিবীর সব গান শুনতে চাই। সব ধরনেরও।
অথচ এই আমার জীবনের শুরুর ব্রেকটা কিন্তু গান দিয়াই... শিশু একাডেমিতে ভর্তি হইছিলাম গান শিখতে... বিশ্বাস না হইলে মৃদুলদা আর সৈয়দ আকতারুজ্জামান তাদের কলিগ এরশাদ পাভেলরে জিজ্ঞাসা করতে পারেন... সে আমার সহপাঠি ছিলো।
যা হোক... সেসব গল্প আরেকদিন করবোনে। আজাইরা নিজের প্যাচাল যে পারলাম তার দোষ কিন্তু আমার না... ধূগোদা কি যেন কইলো তাই শুইনা আমার অন্তরের গানাবেগ বাইরইলো...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আমি এট্টা জিনিষ খেয়াল খাইছি, বেবাকেই তাগো কুকাম গুলা ধুগোর লাহান নাদানের উপর দিয়া হালাল করতে চায়। মন খারাপ

___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্পর্শ এর ছবি

কই কুকাম কই? আপনার কথায় প্রভাবিত হইয়াই তো মন খুলে কয়েকটা কথা বললেন নজরুল ভাই! আপনার দুখ পাওনের কোন কারন না!!

এক কাজ করেন ! আপ্নিও একটা গান পোস্ট দেন? দেঁতো হাসি
একতা ভিন্নতা আসুক! হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধুসর গোধূলি এর ছবি

- মিয়া আপনে কি আমারে যেনতেন মনে করছেন নি? একবার জ্বর আসছিলো, ঘুমাইতে পারি না কোনো মতেই। তখন শুইয়া শুইয়া মোবাইলে গান রেকর্ড করছি। সেই গান শুনলে তো মিয়া স্বয়ং মান্না দে-ই কাছা খুইলা পলাইবো ডরে! খালি কিছু কইনা দেইখা...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্পর্শ এর ছবি

আরে!!
রেকর্ড করাই তো আছে! তাড়াতাড়ি পোস্টান মিয়া !! শুইন্না ফালাই!! হাসি
আমিও নাহয় লুঙ্গি কাছা মাইরা আমুনে!! কাছা খুইলা যাতে দঔড় দেওন যায় !! খাইছে

একা একা গান গাইতে ভাল্লাগতেছেনা!! আরো লোক দরকার! আপনারে দলে পাইলে সাহস পাইতাম! আর আমাদের 'ভিক্ষুক কল্যান সমিতি' তেও কামে আইতো!! হাসি

........................................ ............................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্পর্শ এর ছবি

আরে আরে!! আপনি তো বস লোক !! হায় হায়!! বস লোকের সামনে আমার আব্‌জাব গান ছাইড়া দিলাম!! ইয়ে, মানে... (লজ্জার ইমো)

তবে আপনার গান শুনতে বড় ইচ্ছা হচ্ছে!! তাড়াতাড়ি একটা পোস্ট দেন রে ভাই। হাসি
আর কর্কশ কন্ঠের কথা কি যে বলেন? আমি তো যত সব ওস্তাদ . 'ফতে আলি খাঁ' দের গান শুনি সবার কন্ঠই তো কর্কশ!! ইয়ে, মানে... খাইছে
তার মানে আপনিও ওস্তাদ! দেঁতো হাসি
তাই আর বিলম্ব না করে অতি সত্বর গান পোস্ট চাই
চাই চাই চাই.........!

ব্লগে আরো অনেক গায়ক আছে (রিয়েল গায়ক, আমার মত ভন্ড না) তারা ক্যান যে পোস্ট দেয় না?!!
এমন কি কবিরা ইচ্ছা করলে তাদের কবিতা আবৃত্তি ও করে দিতে পারে। চিন্তিত
চাইলে কেউ দিতে পারে ভাষণ !! তার পরও এত দিনেও একটাও অডিও পোস্ট দেখলাম না ! মন খারাপ (অবশ্য আমি নতুন লোক)

অডিও আন্দোলন করতে হবে মনে হয় !! নজরুল ভাই তাড়াতাড়ি গান রেডি করেন!

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

@ধূগোদা...
আপনার আশীর্বাদেই তো আমি কু-কামে উৎসাহ পাই (চোখটিপি)।

@স্পর্শ
সচলে এখনো পর্যন্ত কোনও মাইনাস পড়ছে কি না আমার জানা নাই... আমি গান পোস্টাইলে সেই রেকর্ড ভঙ্গ হইবো... তবে তার চেয়ে ভয়ঙ্কর হইলো কুৎসিত পোস্ট দিয়া সচলের পরিবেশ বিনষ্টের কারনে আমার ব্যান খাওয়া নিশ্চিত হবে।

আর সচলে অডিও পোস্ট আগে তো বহুত আসতো... মাহবুব মোর্শেদ ভাই কবিতা আবৃত্তি থেকে মঞ্চ নাটক সকলই দিছেন এককালে... সম্প্রতি তিনি কার যেন একটা কবিতা আবৃত্তি করার অনুমতি চাইলো? সেইটা শোনার অপেক্ষাতে আছি।
এইখানে জাতীয় সঙ্গীত গাওয়া হইছে...
বটু মিয়ার ভাষণ তো একসময়ে সচলে হিট ছিলো।
তবে সচলের অডিওগুলোর মধ্যে আমার সবচেয়ে বেশি প্রিয় কনফু ভাইয়ের পাঠানো ঘুম পারানি গান... এইটা আমি এখনো প্রায় প্রত্যহ নিজে শুনি এবং মেয়েরে শোনাই। এবং এইটা আমি রাইখা দিছি আমার কোনও এক নাটকে ইউজ করবোই।

যাহোক... সর্বশেষে আমিও স্পর্শরে সচল বানাইবার দাবীতে শামিল হইলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

না না !! বিনয় এর নামে এইসব ফাকিবাজি বুদ্ধি চলবে না!! তাড়াতাড়ি পাঠিয়ে দেন ! আপনার গান! হাসি
দেখাই যাক আপনি কত বড় বিনয়ের অবতার !! চিন্তিত

ইশ্‌ আগের অডিও পোষ্ট গুলো মিস করেছি মনে হচ্ছে! মন খারাপ
আবার শুরু হলে দারুণ হয়।

আর দাবীদাওয়ায় শামিল হওয়ার জন্য অনেক অনেক ধনব্যাদ! দেঁতো হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

হ ঠিকাছে!

স্পর্শ এর ছবি

খালি 'হ' বললে হবে না!!
আপনিও তো গান শিখছেন!! আপনার গান ও শুনতে চাই। দেঁতো হাসি
........................................... .........................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

কনফুসিয়াস এর ছবি

আপনার কন্ঠ খুব সুন্দর। গানও খুব ভাল লিখেছেন। একটু প্রস্তুতি নিয়ে আরো কিছু গান ভালভাবে রেকর্ড করে ফেলুন। আরও শুনতে চাই।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

স্পর্শ এর ছবি

হায় হায়!! কন্ঠ সুন্দর নাকি? !!
আর গান তো নিজে না লিখলে গাইতে পারিনা খাইছে
অন্যের গানের সুরই ধরতে পারিনা! নিজের গান নিজে যাগাই সেইটাই সুর!! হা হা হা! দেঁতো হাসি

"আরো শুনতে চাই" বইলা উৎসাহ দিলে কিন্তু খবর আছে!!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

তীরন্দাজ এর ছবি

খুবই ভাল হয়েছে গান। কথা, সুর সবকিছু! হঠাত যেন শেষ হয়ে গেল।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

স্পর্শ এর ছবি

হুম গান আসলেই হঠাৎ শেষ হয়ে গেছে। আরো কিছু লাইনে যোগ করতে হবে! আসলে বিদ্যা তে কুলাচ্ছে না ! খাইছে [ বড়ই শরমিন্দার মধ্যে আছি গান নিয়া !! ]

গান ভাল লেগেছে জেনে খুব খুব ভাল লাগছে!! হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

নুশেরা তাজরীন এর ছবি

চলুক এ তো বহুমুখী প্রতিভা

স্পর্শ এর ছবি

হা হা হা!!
বন্ধুরা বলে 'বউমুখী' প্রতিভা !! ইয়ে, মানে...
যদিও বউ নামক বস্তুটাই আমার নাই! তার আবার মুখী! মন খারাপ

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

রায়হান আবীর এর ছবি

ওরে নারে। কি সুন্দর গলা। চন্দ্রবিন্দু এর গান শুনলে যেমন মন ভরে যায় এটাও তেমন একটা গান। আপনি একদিন আইইউটি তে আসেন। একটা আসর হোক। পরিবর্তনশীল এই ধরণের গানে সুন্দর গীটার বাজায়।

নুশেরা আপা আপনাকে বহুমুখী প্রতিভা বলেছেন। সচলের সবার উদ্দেশ্য জানাই স্পর্শের আকাঁআকি তো আপনারা এখনও দেখেন নাই।

যাই হোক পরিশেষে আজকেই স্পর্শকে সচল করার জোর আবেদন জানাই।

---------------------------------

রেনেট এর ছবি

পূর্ণ সমর্থন।
স্পর্শ ভাই অলরেডী আমার রেকর্ড ব্রেক কইরা ফালাইছে। (অতিথি অবস্থায় লেখার সংখ্যা)
তার উপর লেখালেখি, গান, নাচ, আকাআকি, আবৃত্তি সবই উনার নখদর্পনে।
আর রাইটিং, সিঙ্গিং, ড্যান্সিং, পেইন্টিং এসব গুণের কথা নাহয় নাইই বললাম।
এত গুণের অধিকারী স্পর্শ ভাইকে অচিরেই সচল করা হউক।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একমত।
সচলত্ব তার পাওনা হয়ে গেছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্পর্শ এর ছবি

ভাইরে...!

"সবাই সচল না, কেউ কেউ সচল" ইয়ে, মানে...

আপনাকে অনেক ধন্যবাদ!! হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সমর্থন দিলাম

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্পর্শ এর ছবি

সন্যাসী ভাই আপনার ভবিষ্যতবানী তে কাম হইতাছে না!! মন খারাপ

....................................... .............................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ভবিষ্যত্ কি ফুরাইয়া গেল? আরিট্টু অপেক্ষা করতে হবে। আর তাছাড়া আন্দোলনও শুরু হবার পথে... হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্পর্শ(কোটা শেষ) এর ছবি

তাইলে ঠিকাসে!! দেঁতো হাসি
কিন্তু চুল পাইকা যাইতাছে তো !! ইয়ে, মানে...

স্পর্শ এর ছবি

কি যে বল!! লিখে লিখে আর পারা যাচ্ছে না! তাই এখন চিৎকার চেচামেচির আশ্রয় নিচ্ছি!! চোখ টিপি তাতে যদি কারো টনক নড়ে! খাইছে

আর আঁকা আঁকি কথা ফাস করলা ক্যান? আমার আব্‌জাব আঁকিবুকি এইখানে দিমু কোন সাহসে! এইখানে বস বস সব আর্টিস্ট আছে ! ইয়ে, মানে...

আবেদনের জন্য অনেক ধন্যবাদ! হাসি তয় যায়গা মত পৌছাইতেছে না মনে হয়! এইটাই দুঃখ মন খারাপ

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গলা শুনে তো আপনাকে মোটেও আনাড়ি বা বাথরুম সিঙ্গার মনে হলো না, জনাব। গানটা আরেকটু বড় হলে ভালো লাগতো।
মাঝে মাঝে আরো কিছু শোনার অপেক্ষায়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্পর্শ এর ছবি

কি যে বলেন!! আমি আসলেই আনাড়ি। তবে সব কিছু নিয়ে পরীক্ষা নিরীক্ষা করার অভ্যাস। এইটাই সমস্যা।

হুম গান একটু বড় হলে আসলেই ভাল হত। হাসি কিন্তু ইয়া বড় গান দিয়ে যদি গাইল খাই! যদি পঁচা ডিম খাই! ইয়ে, মানে... এই সব ভয়েই তো...

ঠিকাসে মাঝে মাঝে এইসব চেচামেচি করে জ্বালাবো!! দেঁতো হাসি

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

তানভীর এর ছবি

আরে, এ ছেলে দেখি বিশাল পেতিভা অ্যাঁ । কার নামে নাম সেটা তো দেখতে হবে দেঁতো হাসি

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙ্গা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

স্পর্শ এর ছবি

হ তানভীর নামের সবাই বস! খাইছে

আমি বুয়েটে ভর্তি হবার পর দেখি আমাদের ডীপার্টমেন্টের ৭ জন টিচারের নাম তানভীর !! অ্যাঁ
আমারে আর পায় কে !! আমিও টিচার হবার জন্য গোফে তেল দিতে থাকলাম! কিন্তু.... মন খারাপ

বেশি বসরা তো আর টিচার হইতে পারে না!! নাইলে লাস্ট বেনঞ্চে বসবে কে? আর ফ্রাঞ্চ রে 'গঠন'ইবা করবে কে? কি বলেন?? চোখ টিপি
হা হা হা হা !!
...................................... ..............................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

ঐ মিয়া ঠিক করে বলেন কারে দিয়ে গান গাইয়েছেন । এইটা আপনার গলা না আমি নিশ্চিত । আমাদের সামনে তো ইহজীবনে কোনদিন কন্ঠে এত মধু ঢেলে কথা বলতে শুনলাম না, গান গাওয়া তো দূরে থাক । ঘরে আপনি আছেন জানলে তো আমি জীবনে কোনদিন ফাটা বাঁশের মত গলায় " আমি না অন্য কেউ " গাইতাম না । ঐদিন টেবিলে শুয়ে যেই তামাশাটা করলাম সেটাও করতাম না ।

যাউক গা, উপরের প্যারায় যেগুলা লিখেছি এগুলা প্রশংসা । অফিসে এসে আপনার গান দিয়ে আমি লাইভ গান বের করে ছাড়ব । প্রস্তুত থাকেন দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

স্পর্শ এর ছবি

হ আমি অফিসে গাই আর সব মেয়ে কলিগরা আমার প্রেমে পইড়া যাক !!!
মাইরা ফেললেও আমি এই কামে নাই!!
.................................... ................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

জি.এম.তানিম এর ছবি

আমাদের অফিস এ মেয়ে কলিগ আছে নাকি? অ্যাঁ কই দেখলাম না তো আইজও... চিন্তিত
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

স্পর্শ এর ছবি

তুই তো অন্য বিল্ডিং এ!! তাই জানিস না। চিন্তিত
আর নিজেরে তোর কি মনে হয়? চোখ টিপি খাইছে

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ঝাঁপাঝাঁপি আর হুমহাম গানের থাইক্যা অনেক ভালো।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

স্পর্শ এর ছবি

ধন্যবাদ!!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍গলা ভালো। গানও ভালো হৈসে। গানের লগে গিটার বাজাইয়া দিই

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্পর্শ এর ছবি

গলা ভাল নাকি?!! (লজ্জা) দেঁতো হাসি

ওই মিয়া এই ইমোটিকন ক্যামনে দেয়?? সিগগিরি কইয়া ফালান !!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

মুশফিকা মুমু এর ছবি

আরেহ এই লেখাটা আমি এতখন পর দেখলাম অ্যাঁ
আর আপনিতো দারুন, গানের কথা খুব খুব সুন্দর লিখেছেন, আপনার গলাওতো বেশ, আরো গান আপলোড করেন তারাতারি দেঁতো হাসি
আর আমি অবাক দেখে যে আপনি এখনও অতিথি .... আপনার সচল হোয়াতে আমিও ভোট দিচ্ছি।
গান গাওয়া, লেখা, সুর করার জন্য ৫ তারার বেশি থাকলে দিতাম হাসি
----------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্পর্শ এর ছবি

আপনি তো আমার আরো অনেক লেখাই দেখেন নাই ! মন খারাপ

এহেম! আমার গলা সুন্দর এইটা আমার বোন দের কইয়া যান তো! তাইলে যদি তারা আমারে একটু দাম দেয়! মন খারাপ

৫ এবং ভোটের জন্য অনেক ধন্যবাদ! দেঁতো হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

মুশফিকা মুমু এর ছবি

পরিখ্খার জন্য অনেকদিন সচল আসিনি, পড়ে ফেলবো আপনার আগের লেখা হাসি
---------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্পর্শ(কোটা শেষ) এর ছবি

পড়বেন জেনে খুব ভাল লাগছে!! হাসি

হায়রে পরীক্ষা.....!! মন খারাপ

অতিথি লেখক এর ছবি

আপনার গানের গলা বেশ ভালো, খুবই ভরাট আর উদাত্ত গলা। কবিতাটা যেমন ভালো লিখেছেন সেটাতে সুর করে গান বানিয়ে গেয়েছেন আরও ভালো। সর্বোপরি "তানভির সংগীত" ভালো লেগেছে। ভবিষ্যতে আরো শোনার আশায় রইলাম।

সু

স্পর্শ এর ছবি

অনেক ধন্যবাদ ভাই!! এইটা তো বরং একটু চিপায়া গাইলাম! পুরা উদ্দাত্ত কইরা দিলে স্পিকার ফাইট্টা যাবে খাইছে
হা হা হা!

ভাই ভবিষ্যতে শোনার আশাবাদ ব্যক্ত কইরা আমারে উৎসাহ দিলেন ভাল কথা! কিন্তু পাগলও খেপায়া দিলেন কিন্তু!! এখন খবর আছে সবার!! দেঁতো হাসি মু হা হা হা হা!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

নুশেরা তাজরীন এর ছবি

মু হা হা হা!!!!
এইত্তো ছ্যাঁচার চান্স একটা পাইছি। কে সেই ষড়যন্ত্রী... যার কারণে এখনো সচল হয়নি স্পর্শ...

স্পর্শ এর ছবি

এর পরে একটা ব্লগ লিখবেন 'আমার ষড়যন্ত্রী ছ্যাচা' খাইছে
নুশেরাপু আপনার মত বস এর সাপর্ট পাইয়া আমি খুশি! দেঁতো হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্নিগ্ধা এর ছবি

ঠিক ঠিক, আমিও বলি - কে, কে সেই ষড়যন্ত্রী স্পর্শকে যে অচল করে রেখেছে?? ছ্যাঁচার সময় বাড়ি মারার দরকার হলে জানাবেন নুশেরা - ডাম্বেল ভাঁজতে শুরু করছি চোখ টিপি

স্পর্শ এর ছবি

অনেক অনেক ধনব্যাদ কমেন্টের জন্য। হাসি

[ শেষে গুন্ডা বাহিনী দিয়ে অ্যাটাক করাণোর দায়ে আমি ব্যান না খাই! ইয়ে, মানে... ]

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

নুশেরা তাজরীন এর ছবি

যার জন্য লড়ি, সেই কয় গুন্ডা... কই যাই!!!
অই মিয়া বেশী তেড়িবেড়ি করলে সব ***** তুইলা লমুনে...

স্পর্শ(কোটা শেষ) এর ছবি

অ্যআআআআ........ কানমু কইলাম!! মন খারাপ

অতিথি লেখক এর ছবি

তানভির কি গাইলা ভাই। তোমার কন্ঠ শুনে তো তোমাকে আর চেনাই যায় না। তোমারে দিয়াই হইবে...

মাকসুদ

স্পর্শ(কোটা শেষ) এর ছবি

ঐ মিয়া তুমি এইখানে খোজ পাইলা ক্যামনে?? !! অ্যাঁ

খাইসে! সবাই জাইনা গেলে মান ইজ্জত কিছুই আর থাকবো না !! ইয়ে, মানে...

নাহিয়ান হারামী রে আমি খাইসি!! শালা গ্রুপ্সে মেইল দিসে!! রেগে টং

পরিবর্তনশীল এর ছবি

দুর্দান্ত। গান এবং গায়ক দুইটাই।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্পর্শ এর ছবি

কি যে বলেন না!!! (লজ্জা) দেঁতো হাসি
আপনি নাকি দারুণ গান? !!
....................................... .............................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

লেখা অংশগুলো অফিসে বসেই পড়েছিলাম। কিন্তু কমেন্ট করুম কী, গান তো শুনি নাই। বাসায় আইসা শুনলাম (ভলিউম ফুল দিয়া), জব্বর গাইছেন ভাই। খুব ভালো লেগেছে।

স্পর্শ এর ছবি

অনেক ধন্যবাদ! হাসি
রেকর্ডিং এর সময় ভলিউম আসলেই অনেক কম ছিল। কষ্ট করে শুনেছেন দেখে ভাল লাগছে।
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

ওই!
গানরে আরও লম্বা বানা্ও। ফাস্টট কেলাস হইছে...সত্যি কইতাছি...
আর তুমি জান আমি মিথ্যা কই না।
তোমার গলা্ও তো দেখি মাশাল্লাহ!
ইকো এত দিছ কেন?
আগামীতে এত ইকো দিও না।

আর জান তো আয়ারল্যান্ডের আমি আর নিউইয়র্কের আমার এক বান্ধবী দেশে আইসা ব্যান্ড খুলুম...তোমারে এখন নাটকের পাশাপাশি গান্ও লিখতে হইব...মুহাহাহাহা....

তয় তুমি এত্ত ভাল গা্ও এটা জাইনা কিন্তু আসলেই টাসকি খাইলাম।

অতিথি লেখক এর ছবি

জনাব, এইটা্ মহামান্য রন্টির কমেন্ট।

স্পর্শ এর ছবি

বুচ্চি !! দেঁতো হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

তয় ঘটনা হইল মিয়া...
গানের লিরিকটা হইল দুঃখ বা বিষন্নতার। কিন্তু সুর দিছ আনন্দের... এই সুর বিষন্নতা বা দুঃখের না মিয়া।

(রন্টি চৌধুরী)

স্পর্শ এর ছবি

অ্যাআ! এইটা সুখের সুর হইসে নাকি !! অ্যাঁ
এত দরদ দিয়া কষ্ট ফুটায়া তুললাম!! ইয়ে, মানে...
খাইছে
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

শেখ জলিল এর ছবি

বাহ। বেশ ভালো গলা তো! ..তবে হঠাৎ করেই শেষ হয়ে গেলো গানটা...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

স্পর্শ এর ছবি

হুম আসলেই এর পরে আর লেখা হয়নি!!
ভালো লেগেছে জেনে খুব খুব ভাল লাগছে! অনেক অনেক ধন্যবাদ হাসি
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্বপ্নাহত এর ছবি

আপ্নে এত কিছু পারেন ক্যান?? !!

খেলুম না মন খারাপ

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অতিথি লেখক এর ছবি

তোমার গান শেষ পর্যন্ত প্রিয় পোস্টে সংযুক্ত হল [আমার না আবার কাকে কাকে শুনাতে হবে...! দেখি কে কি বলে...!]

Shuvo এর ছবি

ganer audio linkta amake deben keu?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।