বৃষ্টির রাত - নকীব খান

আলমগীর এর ছবি
লিখেছেন আলমগীর (তারিখ: রবি, ২০/০৯/২০০৯ - ৬:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্রোতের টানেই হোক, আর নতুন স্বাদের অন্বেষণেই হোক, বাংলাদেশে এখন ভিন্ন ধারার প্রচুর গান হচ্ছে। এবার ঈদের কথাই ধরা যাক। নিউএইজের খবর বলছে, এ ঈদে প্রধান নয়টি প্রযোজনা সংস্থা নতুন-পুরাতন শিল্পী মিলিয়ে মোট ১৪২ টি এলবাম বের করছে। বলাই বাহুল্য, প্রযোজকদের যেমন ভিন্ন শ্রেণীর শ্রোতার কথা মাথায় থাকে, শ্রোতাদের মধ্যেও ভিন্ন ধরনের ভালো লাগা থাকে। একথা আবার মিডিয়াতে যারা আছে তাদের বেলাতেও মনে হয় খাটে।

যেমন ধরা যাক, মিলার 'রিডিফাইন' এলবাম রিলিজের আগে পরে যে মিডিয়া-আলোচনা পাচ্ছে তার ধারে-কাছেও কোনটা শোনা যাচ্ছে না। মানবজমিন বলছে, মিলা খোলা মাঠে গোল দিচ্ছে। এন্ড্রু কিশোর দু'বছর পর কোন এলবাম বের করছেন; কিছু দিন আগেও যিনি প্রযোজকদের নিয়ে ক্ষুব্ধ ছিলেন। আরো আছেন আজম খান। তার নিজের ভাষায়, নিজের পয়সা খরচ করে জীবনের শেষ এলবাম উপহার দিতে চান। একক এলবামের বাইরে, যৌথ ও মিশ্র এলবামও আছে অনেক।

এসব কিছুই হয়ত গতানুগতিক, প্রতি ঈদে হয়। ব্যতিক্রমী যে খবরটি আমার মনে লেগেছে, আর জন্য এ লেখা, সেটি হচ্ছে নকীব খানের একটা এলবাম। শেষ কবে নকীব খান গান গেয়েছেন বা এলবাম বের করেছেন, ১৮ না ২০ বছর, তা হয়ত নকীব নিজেই ভুলে গেছেন। তাই এবারের ঈদে নকীব খানের একক এলবাম প্রকাশের খবর অবাক করার মতোই। এ-কালের লোকজন যে এখনও তার গান শোনে, এবং বেশ পছন্দ করে তাও হয়ত তিনি জেনেছেন।

এলবামের নাম 'বৃষ্টির রাত'; গান আছে মোট ১১টি; বাজারে এনেছে গানচিল। ভিন্ন জনের লেখা হলেও সবগুলোর সুর তার। গানগুলো ধীর-লয়ের আধুনিক, কিছুটা রক ঘরানার। সংগীত আয়োজনে দেশীয়-পাশ্চাত্য দুই ধরনের যন্ত্রই আছে। গান গেয়েছেন প্রধানত তিনি নিজেই, তবে একটি গানে তার মেয়ে, অপর একটিতে শাকিলা জাফর সহযোগী কণ্ঠ দিয়েছেন। একটি গানে আসাদুজ্জামান নূর আবৃত্তি করেছেন, স্যাক্সোফোন বাজিয়েছেন এন্ড্রু মরিস। সবগুলো গানই মনে হয়েছে স্টুডিওতে রেকর্ড করা, সফটওয়ারে বানানো না। শুনতে ভাল লাগবে।

আরো একটি বিশেষ বিষয় এলবামটাকে আমার চোখে এনেছে। সেটা হলো, এলবাম বিক্রী থেকে আসা টাকাটা পাবে 'সোসাইটি ফর দ্যা ওয়েলফেয়ার অফ অটিস্টিক চিলড্রেন'- যারা বাংলাদেশের অটিস্টিক শিশুদের জন্য কাজ করছে। নকীব খানের নিজের সন্তান অটিস্টিক, তাই তিনি জানেন অটিস্টিক শিশুদের মাতা-পিতাদের কীসের মধ্যে দিয়ে যেতে হয়। এলবামটি তিনি উৎসর্গ করছেন বাংলাদেশের সেসব বিশেষ-শিশুর বাবা-মাদের।

এলবামটি বৈধভাবে অনলাইনে কিনতে পাওয়া যাবে, আমাদেরগান.কমে। দাম মাত্র $1.85.
প্রবাসী যারা নকীব খানের গান পছন্দ করেন, অনুরোধ করব কিনে ফেলতে।

গানগুলোর শিরোনাম এরকম:
১. জোসনায় কাশফুল
২. বৃষ্টির রাত
৩. আমার মনে হলো
৪. তুমি বললে
৫. তুমি
৬. স্বপ্নের সেই মেয়ে
৭. তোমাকে নিয়ে
৮. সোনামনি
৯. রবি ঠাকুরের গানে
১০. একদিন কাক ডাকা ভোরে
১১. তোমাকেই প্রথম জেনেছি।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ তথ্যমূলক পোষ্টের জন্য।

জনাব মডারেশন ভাইদের বলছি, আপনারা একদিন আমাকে বলেছিলেন, যে লেখা অন্য কোন প্ল্যাটফর্মে প্রকাশ পায় সেটা আপনারা সচলায়তনে প্রকাশ করেন না। এই লেখাটা দুপুরে দেখলাম "আমারব্লগে" আর সন্ধ্য্যায় দেখলাম সচলায়তনে, এইটা কোন নিয়মে হল বলেবন কি? জানি এখানেও আপনারা মডারেশনের ছুঁরি চালাবেন। নীতি সবার জন্য সমান হওয়া উচিত। আপনাদের আচরণও পক্ষপাতহীন হওয়া উচিত।

ধন্যবাদ।

হিমু এর ছবি

অতিথি ভাইয়া, এই পোস্ট অন্যত্র প্রকাশিত হতে তো দেখিনি। আপনি বোধহয় অ্যালবামের ছবি দেখেই সিদ্ধান্তে পৌঁছে গেছেন। তারপরও যদি আপনার হাতে লিঙ্ক থাকে, মডারেশন ভাইয়াদের মেইল করে দিন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ মডারেশন ভাই। হাসি

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আলমগীর এর ছবি

এই লেখাটা দুপুরে দেখলাম "আমারব্লগে" আর সন্ধ্য্যায় দেখলাম সচলায়তনে,

প্রিয় অতিথি
সচলে স্বাগতম। আমি সচলায়ন ছাড়া অন্য কোন ব্লগে লিখি না, নামও নেই। এ লেখাটা যে মুহূর্তে এখানে দিয়েছি, ঠিক তার কয়েক মিনিট আগেই লিখেছি। সকালে লিখিনি, বা অন্য কোথাও দিইনি।

ধন্যবাদ।

সাইফ তাহসিন এর ছবি

বেহুদা খোচানির কি মানে? এসব করার আগে নিজের চোখ পরীক্ষা করান ভাইজান। আইন সবার জন্যেই সমান, এখানেও তাই, অন্যথা হয়নি। আলমগীর ভাইয়ের নামে দোষারোপ করবার আগে একটু যাচাই করে দেখা উচিত ছিল আপনার। মন্তব্যে আপত্তি জানালাম।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

যুধিষ্ঠির এর ছবি

এলবাম বিক্রী থেকে আসা টাকাটা পাবে 'সোসাইটি ফর দ্যা ওয়েলফেয়ার অফ অটিস্টিক চিলড্রেন'- যারা বাংলাদেশের অটিস্টিক শিশুদের জন্য কাজ করছে।

এইটুকু দেখেই অ্যালবামটা কিনে ফেললাম আমাদের গান থেকে। প্রথম গানটা শুনলাম, ভালো লাগলো। বাকিগুলো এখন শুনছি, জানাবো কেমন লাগলো।

খবরটা শেয়ার করার জন্য ধন্যবাদ, প্রিয় আলমগীর।

রেনেসাঁ [অতিথি] এর ছবি

সময় সুযোগমত কিনে নেব।

ফজলুল কাদের এর ছবি

নকীবকে বিশেষ পছন্দ করি। যে গানগুলি গেয়ে সোলস এক সময়ে তোলপাড় ফেলে দিয়েছিল, সেইগুলির সুর নকীবের বলেই জানি (ভুলও জানতে পারি)। রেনেসাঁর গানগুলিও বেশ লাগত। এ ছাড়া অনেক গানে চমৎকার সুরারোপ করেছেন।

অনিকেত এর ছবি

চলুক

শাহেনশাহ সিমন এর ছবি

উনার সাথে সরাসরি পরিচয় হয়েছিলো SWID বাংলাদেশ স্কুলে। সবসময় চিন্তিত বাচ্চার ভবিষ্যৎ নিয়ে। কিছু করতে চাইতেন সবসময়। উনার প্রচেষ্টাকে স্বাগতম।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফ তাহসিন এর ছবি

নকীব খানের গান প্রথম শুনি চতুর্থ শ্রেনীতে থাকতে, তখন থেকেই রেনেসা এর মহাভক্ত। বাংলাদেশে তার মত ডেডিকেটেড প্রকৃত শিল্পী খুব কম, সম্ভবত অদ্বিতী্য। খুব ভালো লাগল আপনার লেখাটা।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।