Archive - জ্যান 16, 2010

প্রতিলিপি(৯)

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: শনি, ১৬/০১/২০১০ - ৮:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

এখানে ৮ম


ওর আস্তে আস্তে চেতনা ফিরে এলো, মাথার একপাশে ভোঁতা একটা ব্যথা শুধু। ও কাত হয়, রাস্তার ঢালু ধার বেয়ে গড়াতে গড়াতে এসে ও পড়ে আছে একটা গুল্মঝাড়ের পায়ের কাছে। ওর গাড়ীটা পাথরে ধাক্কা খেয়ে কিছুটা কাত হয়ে আছে, সামনেটা তুবড়েছে খানিকটা।

ও সেসব দেখতে পেলো না নিচের থেকে, উঠে বসতে গেলো, কিন্তু পারলো না, মাথা ঘুরে ফের পড়ে গেলো। এইবারে চিৎ হয়ে শুয়ে হাতপা ছড়িয়ে উপর...


কিয়ের্কেগার্দ এবং আব্বা

সিরাত এর ছবি
লিখেছেন সিরাত (তারিখ: শনি, ১৬/০১/২০১০ - ৪:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

‌১

আমার তেমন আবেগ-অনুভূতি নাই। মানে, যেসব জিনিসে মানুষ সাধারণত ব্যাপক আবেগ-অনুভূতির বহিঃপ্রকাশ দেখায় - মৃত্যু, বিয়ে/জন্মদিন, দেশপ্রেম/রাজনীতি - ইত্যাদি বিষয়ে সাধারণত 'বিকারহীন' থাকাই আমার জন্য স্বাভাবিক। এতে পরিবারের কিছু মানুষজন এক পর্যায়ে চরম বিরক্ত হতো, কিন্তু প্রথমত আমি পাত্তা দেই না, আর তাছাড়া আমি যে ঠিক অনুভূতি নকল করতে পারি না তারা বুঝে গেছে, সুতরাং এখন আর হয় না।

যাই হোক, ...


ভারতের সাথে বাংলাদেশের সাম্প্রতিক চুক্তি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শনি, ১৬/০১/২০১০ - ৭:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]

ভারতের সাথে সম্প্রতি বাংলাদেশের সর্বোচ্চ সরকারী পর্যায়ে বৈঠক হয়েছে, এবং বৈঠক শেষে তিনটি চুক্তি ও দু'টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ভারতের সাথে অতীতে বাংলাদেশের বিভিন্ন চুক্তি নিয়ে অভিজ্ঞতা সুখকর নয়। চুক্তির শক্তি দেখা যায় বাস্তবায়নে, স্বাক্ষরে নয়।

সচলদের কাছ থেকে তাই এই চুক্তি নিয়ে জেগে ওঠা প্রশ্ন এবং তার সম্ভাব্য উত্তর চাই। পোস্টে আর নতুন করে কিছু যোগ করতে চাই ...