৭টন লোহার নিচে ২৬ টুকরো বাংলাদেশ

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: সোম, ২৯/১২/২০০৮ - ১২:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

নির্বাচন আমাকে টানে আবার টানে না । এবারের নির্বাচনে আমি দর্শক মাত্র । ৪দল জিতুক আর মহাজোট জিতুক , আমার যেন কিছুতেই কিছু যায় আসে না । নিরপেক্ষ দর্শক হিসেবে আমি যেমন বিশ্বকাপের খেলা দেখি , ঠিক তেমনি করে অভ্যাসবশতই আমি নির্বাচনটি খুটিয়ে খুটিয়ে দেখি ।

কিন্তু নির্বাচনে তারপরও ব্যাপক উৎসাহ আমার দেশের শ্রমজীবি মানুষদের । সিলেটে আমার বাসার কেয়ারটেকার কালামিয়া সুনামগঞ্জের প্রত্যন্ত হাওরের দিকে ৮ মাইল পায়ে হেঠে রওনা দিয়েছে কালকের কুয়াশাভরা রাতে । সে তার ভোট দিতে চায় ।

পথে আসতে আসতে দেখলাম বাসের ছাদে চেপে ,ট্রেনের দরজায় ঝুলে , এই কুয়াশার তীব্র শীত উপেক্ষা করে ঘরে ফিরছে হাজার হাজার মানুষ ।
তেমনি কয়েকজন মানুষ বাড়ি ফিরছিলেন কাল রাতে । তাদের মাঝে অনেকেই নতুন ভোটার । একজন বলেছিলেন - রোজকার কামাই মাইর গেলে যাউক ,নয়া ভোটার হইছি , দেশের প্রতি একটা দায়িত্ব আছে না ।

সেই দায়িত্ব পালনে এই মানুষগুলো ফিরছিলেন বাড়িতে । তাদের সাধ্য নেই টিকেট কেটে বাসে যাওয়ার । তাই তারা রড ভর্তি ট্রাকের ছাদে কমপয়সায় চড়ে বসেছিলেন । হু হু হীম বাতাস কেটে ভোরের কুয়াশার অন্ধকারে ট্রাক ছুটে যাচ্ছিল উত্তরবঙ্গে ।
টাঙ্গাইলের পাশে এসে নিয়ন্ত্রন হারিয়ে উল্টে যায় ট্রাক ।
৭টন রডের নিচে চাপা পড়ে মারা যান ২৬জন মানুষ ।
২৬টি তাজা প্রান , ২৬টুকরো বাংলাদেশ ।

আমি বিশ্বাস করি আজকের নির্বাচন আমাদের জন্য নতুন কোন সুখবর বয়ে আনবে না । শুওরের খোয়াড়ে মানুষেরা সংখ্যাগরিষ্ট হবে না । পিন্টু সান্টু লালু ভুলু ফালুদের হাত থেকে বেরিয়ে আসবে না আমাদের রাজনীতি । বন্ধ হবে না সিঙ্গাপুর মালয়েশিয়ার গোপন একাউন্টগুলো , হাজারী বাজারী ওসমান আরমানদের হাত থেকে নিরাপদ থাকবে না বাংলাদেশ ।

তবু আমি আশায় বুকবাঁধি ।
যে দেশের মানুষেরা নিজেদের ভোট দেয়ার জন্য প্রানের ঝুকি নিয়ে , নিজেদের কামাই বাদ দিয়ে ছুটে যায় ভোটকেন্দ্র , সেদেশে ভোর আসবেই ।

টন টন লোহার নিচ থেকে একদিন লাশ হিসেবে নয় , মাথা উঁচু করে বেরিয়ে আসবে আমার প্রিয় বাংলাদেশ ।

আজকের ভোরে সেদিনের জন্যই শুধু প্রতীক্ষা আমার ।

জয় প্রিয় স্বদেশভূমি ।
জয়তু প্রিয় মা আমার ।


মন্তব্য

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কী ভয়াবহ দুঃসংবাদ!
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৌরভ এর ছবি

নির্বাচনী খবরের মাঝে এই খবরটা চাপা পড়ে গেছে।
২৬ - শুধু একটা সংখ্যা হয়ে গেছে।


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বিবিসি বাংলা'র প্রত্যূষা'য় শুনেছিলাম এ এক্সিডেন্টের খবর।

জি.এম.তানিম এর ছবি

আরিফ জেবতিক লিখেছেন:

যে দেশের মানুষেরা নিজেদের ভোট দেয়ার জন্য প্রানের ঝুকি নিয়ে , নিজেদের কামাই বাদ দিয়ে ছুটে যায় ভোটকেন্দ্র , সেদেশে ভোর আসবেই ।

সহমত!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

লীন [অতিথি] এর ছবি

সহমত। ভোর আসবেই।

ইশতিয়াক রউফ এর ছবি

বেদনাদায়ক, নাড়া দেওয়া পোস্ট। শিরোনামটি কাঁপিয়ে দেওয়া।

কল্পনা আক্তার এর ছবি

শিরোনামটি দেখে আঁতকে উঠে ছিলাম..........
সত্যি একদিন ভোর ঠিকই আসবে।

খবরটি দেখেছি মন খারাপ

...........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সবজান্তা এর ছবি
অনিকেত এর ছবি

মনটা দুমড়ে দেওয়া খবর--কিন্তু আরিফ ভাইয়ের সাথে আমিও আশায় বুক বাধতে চাই---

অতিথি লেখক এর ছবি

আরিফ জেবতিক লিখেছেন:

তবু আমি আশায় বুকবাঁধি ।
যে দেশের মানুষেরা নিজেদের ভোট দেয়ার জন্য প্রানের ঝুকি নিয়ে , নিজেদের কামাই বাদ দিয়ে ছুটে যায় ভোটকেন্দ্র , সেদেশে ভোর আসবেই । টন টন লোহার নিচ থেকে একদিন লাশ হিসেবে নয় , মাথা উঁচু করে বেরিয়ে আসবে আমার প্রিয় বাংলাদেশ ।

প্রানপণে নিরাসক্ত থাকার চেষ্টা করি।
খামারের গবাদী পশুর মতো মনের ভেতরে সযত্নে লালন করি "কিচ্ছু হবেনা" ভাবের পশুটিকে। তবু আশাবাদের এমন শব্দমালা কি প্রবল ভাবেই না নাড়া দিয়ে যায়।
অজান্তেই চোয়াল শক্ত হয়ে আসে। মনের গবাদী পশুগুলো মূহূর্তেই পাখি হয়ে যায়।

অতিথিঃ বাবুবাংলা
বাবুবাংলা @ ইয়াহু ডট কম

অতিথি লেখক এর ছবি

সত্যি, আর এভাবেই টুকরো হচ্ছে বাংলাদেশ, প্রতিদিন। ভাগ্যের চাকা উল্টে বেঘোরে ভোটের মায়া ত্যাগ করা এইসব অভাগাদের পক্ষে বাকি বাংলাদেশের টুকরো ভোট দিচ্ছে। কেউ বদলের আশায়, কেউবা বিরুদ্ধে।

আশায় আশায় বাংলাদেশ টুকরো হয়। বেঁচে ওঠে।

প্রফাইল

রায়হান আবীর এর ছবি

মন খারাপ

=============================

অমিত আহমেদ এর ছবি

তবু আমি আশায় বুকবাঁধি ।

ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

টন টন লোহার নিচ থেকে একদিন লাশ হিসেবে নয় , মাথা উঁচু করে বেরিয়ে আসবে আমার প্রিয় বাংলাদেশ ।

অতিথি লেখক এর ছবি

হ্যাঁ একদিন, প্রিয় ফিনিক্স পাখি, শ্যামলী-রূপসী।

প্রফাইল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"টন টন লোহার নিচ থেকে একদিন লাশ হিসেবে নয় , মাথা উঁচু করে বেরিয়ে আসবে আমার প্রিয় বাংলাদেশ ।"
সেই আশায়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

মনটাই খারাপ হয়ে গেল আরিফ ভাইয়া
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নিবিড় এর ছবি

আশা করি আরিফ ভাইয়ের কথার মত - টন টন লোহার নিচ থেকে একদিন লাশ হিসেবে নয় , মাথা উঁচু করে বেরিয়ে আসবে আমার প্রিয় বাংলাদেশ ।

দ্রোহী এর ছবি

নির্বাচনের বড় খবরে এ খবরের কী মূল্য আছে!!!

স্বপ্ন দেখতে ভয় হয়। ২১, ২৬, ৫২, ৭১ এগুলো না একদিন শুধুই সংখ্যা হয়ে যায়!


গরীবের আবার সিগনেচার!!!

তারেক এর ছবি

নিউজটা পড়ে মন খারাপ হয়ে গিয়েছিল সকালে।

টন টন লোহার নিচ থেকে একদিন লাশ হিসেবে নয় , মাথা উঁচু করে বেরিয়ে আসবে আমার প্রিয় বাংলাদেশ ।

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অতন্দ্র প্রহরী এর ছবি

টন টন লোহার নিচ থেকে একদিন লাশ হিসেবে নয় , মাথা উঁচু করে বেরিয়ে আসবে আমার প্রিয় বাংলাদেশ ।
এমনটাই বিশ্বাস করি, করতে চাই। আর এরকম দুঃখজনক ঘটনা যেন আর না ঘটে...

জিজ্ঞাসু এর ছবি

পত্রিকায় পড়েছি। ভীষণ মন খারাপ করা খবর। এর আগেও এসিডবাহী ট্রাকের দুর্ঘটনা হল এখন লোহাবাহী ট্রাকের নিচে চাপা পড়ল মানুষ - এসব বন্ধে প্রশাসনের কি কিছুই করার নেই?

___________________
সহজ কথা যায়না বলা সহজে

ক্যামেলিয়া আলম এর ছবি

নির্বাচনের আগের দিন খেয়াল করলাম আমার বাড়িতে সবার চাইতে আমরা দু'জন মানুষ খুব উত্তেজিত চলাফেরা করছি আর কথাবার্তা বলছি। একজন আমার বুয়া আর আরেকজন আমি। আমাদের মতন পোড়খাওয়া মানুষগুলোর জন্য সত্যিই দরকার ছিল এটুকু স্বস্তির। পেলাম। ভাল লাগছে আজ অসম্ভব। রাজাকার চাইনা। নির্বাচনে অংশ নিয়ে আমি শুধু এটুকু জানাতে গিয়েছিলাম। আমার মত আমার বুয়াও গিয়েছিল। তারসাথে ছিল আরও মানুষ।
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সাইফুল আকবর খান এর ছবি

মন খারাপ

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।