বেহুদা পোস্ট: এক মানেই একজন নয়

অমিত আহমেদ এর ছবি
লিখেছেন অমিত আহমেদ (তারিখ: সোম, ২৫/০৮/২০০৮ - ৫:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দুর্যোগ এলে যে দল বেঁধে আসে এই কথায় বিশ্বাস করেন আপনারা? আমি করি। আমার এক জীবনে আমি দেখেছি দুর্যোগ এলে একের পর এক আসতেই থাকে। আমার চারপাশের মানুষগুলো, আমার চিরচেনা প্রকৃতি, সারা পৃথিবী কেমন যেনো যাদুমন্ত্রে বদলে যায়। আমার লিখতে ইচ্ছে হয় -

"বিধাতা বলে সত্যিই কি কিছু আছে? নাকি সংখ্যানের রহস্যে পৃথিবী আমার নিজেকে আমার তরঙ্গে সাজায়? আকাশে সেদিন কেনো প্রকান্ড চাঁদ ওঠে? হিসেবের খোলসকে অহিসেবী করে দিয়ে ফুরিয়ে যায় সিগারেট? ...আর সে নিমিত্তে দ্বিপ্রহরে দেখা হয়ে যায় সেই অবহেলিত চাঁদের সঙ্গে? আকাশে কেনো কালো ঘন মেঘ জমে? ...আর সেই মেঘ বাতাসের উল্লাসে, ব্যকুল চোখের উত্থানে, শুরু হয় কানামাছি খেলা? দিয়াশলাইয়ের কাঠি কেনো সতর্ক হবার আগেই বেপরোয়া বৃষ্টিতে ভিজে যায়? ...আর নিকোটিনের বিষে পোড়া কন্ঠনালী বেয়ে নামে নতুন ঋতুর জল? সারা রাস্তায় কেনো একটিও গাড়ি চলে না? ...আর কালো-নিরেট-বৃষ্টিভেজা সেই রাস্তাকে মনে হয় অজানা গন্তব্যের নীল-প্রধানসড়ক? কেনোই বা বৃষ্টি ভেজা চুলের রহস্য হয় প্রারম্ভিকেই নিঃশেষ?"

আমি অবাক বিস্ময়ে দেখি সামান্য বিপাকে পড়লেই মানুষের কথা-বার্তা কিভাবে বদলে যায়। কিভাবে ক্ষুদ্র কোনো কথার প্রকান্ড ভাবার্থ হয়ে যায়। ঠাট্টার তরল কথা হয়ে যায় নিরেট পাথর। বিশ্বাস করে বলা গোপন কথাগুলি হয়ে যায় ভয়ানক মারনাস্ত্র। আর এতদিনের চেনা মানুষগুলো কিভাবে পাঁকে আঁটকে পড়া মানুষটির দেহ চ্ছিন্নভিন্ন করে শুরু করে শকুনের দলের মতো শব ব্যবচ্ছেদের মহোৎসব।

আর সেই সময়টিতে... খুব অচেনা, অনাকাঙ্ক্ষিত, একন কী অদেখা কেউ পাশে দাঁড়িয়ে যায়। কনফুসিয়াস বা কেউ একজন জানতে চায়, "মন খারাপ?" মাশিদ আপু বা অন্য কেউ বলে, "এসব পাত্তা দিস না।" অরূপ ভাই বা কেউ একজন খুব বিশ্বাস নিয়ে জানান, "তোর জীবনের লক্ষ্য অনেক বড়।" আলবাব ভাই বা আরেকজন বলেন, "তোরাই এখন আমার বেস্টফ্রেন্ড।"

আমার হঠাৎ করেই মনে হয় এই সামান্য ব্লগিং করে যাঁদেরকে সহযাত্রী হিসেবে পেয়েছি, তাঁরা পথে আমাকে একা ফেলে যাবেন না।

আমার বল ফিরে আসে। আমি দু'হাতে ধ্বংসস্তূপ সরিয়ে বুক টান টান করে দাঁড়াই।

মানুষ বড়ই রহস্যময়!

© অমিত আহমেদ

উৎসর্গ: আমার ব্লগসহযাত্রীদেরকে।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দুর্যোগ এলে যে দল বেঁধে আসে এই কথায় বিশ্বাস করেন আপনারা?

এখন আমিও করি। মন খারাপ

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি

কিন্তু আমরা থোড়াই কেয়ার করি।
কি বলেন সুমন ভাই?


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- আমি করি না। কিন্তু একবার বিপদে পড়লে এমনই হাতাইড়া হইয়া যাই যে বাকি সব কিছুই বিপদের মতো দেখায়!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

গোধূলি ভাইয়ের মন্তব্যে বিপ্লব।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অমিত, কী হলো? আরে সমস্যা একসাথে আসে একটার পরে একটা। সেটা একদিক থেকে কিন্তু ভালো- সমাধানটারও ধারাবাহিকতা রক্ষা করা যায়।

অমিত আহমেদ এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... একসাথে আসে সব বিপদ... বানের জলের লাহান...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

বানের জলই বটে। উত্তাল কিন্তু ক্ষণস্থায়ী।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

অমিত কবে ছ্যাকা খেলো?

০২

অমিত হঠাৎ করে কবিতা লেখার চেষ্টা করছে কেন?

০৩

অমিত বটতলার দর্শন ইস্কুলে কবে ভর্তি হলো?

০৪
প্রশ্নগুলা মুমুর না
১০০% আমার

অমিত আহমেদ এর ছবি

ছ্যাকা খাই নাই রে ভাই, তবে খাইতে পারলে মন্দ হইতো না

০২

কবিতা কই লিখলাম? পুরোটাই তো গদ্য!

০৩

হেঁ হেঁ! বোঝেনই তো...

০৪

শুনে আরাম পেলাম।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এতো হতাশাবাদী হইলে ক্যাম্নে কী!
এই নিন, আপনার জন্য একটি ছবি। আগে এক লেখায় ছবিটির লিংক দিয়েছিলাম। আবারও দিলাম। আপনার জন্য ইস্পিশাল।

সচল-বন্ধুদের নিয়ে আপনার অনুভূতির সঙ্গে আমারটা একদম মিলে যায়। কী অদ্ভুত কাণ্ড, এখন তাদের সঙ্গেই আমার বেশি কথোপকথন হয় বাংলায়!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অমিত আহমেদ এর ছবি

আমার হতাশা সবসময়ই ক্ষণস্থায়ী... কিন্তু সে সময় পাওয়া ভালোবাসাগুলো নিঃসন্দেহে চিরস্থায়ী।

ছবিটা তো জব্বর! দেঁতো হাসি


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ব্যাপার্না বস ... সব ঠিক হয়া যাইবো দেইখেন দেঁতো হাসি

নেন মন ভালো করা গান দিলাম আপনার জন্যঃ

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

অমিত আহমেদ এর ছবি
হিমু এর ছবি

আসলে একটা একটা করে এলে আর দুর্যোগ মনে হয় না। সবকয়টা যখন একসাথে আসে তখনই টের পাওয়া যায় যে হ্যাঁ, দুর্যোগ বলে একটা কিছু ঘটছে!

তাই বলি, বিপদ কখনও চারদিক থেকে আসে না, চারদিক থেকে এলেই ওটা বিপদ হয়ে দাঁড়ায়।


হাঁটুপানির জলদস্যু

অমিত আহমেদ এর ছবি
তারেক এর ছবি

হইছে কি আসলে? মন টন খারাপ টারাপ হয়ে আছে টাছে নাকি?
ভালো থাকেন অমিত ভাই। ফূর্তি ফূর্তি...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অমিত আহমেদ এর ছবি

ক'জন বন্ধুর সাথে ভুলবোঝাবুঝি বেশি কিছু নয়। কিন্তু মনটা বেজায় খচে ছিলো। এরপরেই আরও কিছু বাজে সংবাদ পেলাম। এই আরকি।

থ্যাংকু ব্রাদার।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অতন্দ্র প্রহরী এর ছবি

নো টেনশন অমিত ভাই! হাসি

দারুন কবিতাময় হয়েছে আপনার লেখাটা, বেশ লাগল। আসলেই এই ব্লগিং আমাদের কতটা আপন করে দিয়েছে, মাঝে মাঝে আমিও ভাবি।

আর হ্যাঁ, মানুষ আসলেই বড়ই রহস্যময় হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

অমিত আহমেদ এর ছবি

কবি লীলেন ভাইয়ের ঝাড়ি খেয়ে মনে হলো হয়তো একটু কাব্যিক হয়ে গেছে।

ধন্যবাদ হাসি


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

কনফুসিয়াস এর ছবি

চিয়ার আপ ম্যান।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নজমুল আলবাব (লগিন করা বিরাট ঝামেলার কাজ) এর ছবি

কিরে কি হইছে?

রণদীপম বসু এর ছবি

দুর্যোগ দল বেঁধে আসে এটা প্রচলিত কথা। আসলে তা না। একটা দুর্যোগ মোকাবেলায় সার্বিকভাবে আমাদের যে স্ট্যামিনাগুলো লস হয়, ওটার কারণে পরবর্তী ছোটখাট সমস্যাগুলোও বড় মনে হয়। এটা মনে হয় একটা আপেক্ষিক দৃষ্টিভঙ্গি। স্বাভাবিক অবস্থায় যাকে দুর্যোগ মনে হতো না, তাকেও দুর্যোগ মনে হয়।
ঐ যে বলে না, ভাঙা পা বারবার গর্তে পড়ে, সে রকম আর কি। আসলে কি গর্তে পড়ে ? পা ভাঙা বলেই ওখানে সংবেদনশীলতা এতো বেড়ে যায় যে, নগন্য মাত্রার ব্যতিক্রমও বড় হয়ে বাজে। এই আর কি। সুযোগে জ্ঞান দিয়ে ফেললাম, তাই না ? এটাই আমার মূর্খদের সমস্যা। আশা করছি আপনি এক কান দিয়ে ঢুকিয়ে অন্য কান দিয়ে বের করে দেবেন। পারলে দুর্যোগজনিত সমস্যাটাও।
হা হা হা !
ভালো থাকুন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আরিফ জেবতিক যাচাইবাদী এর ছবি

দুই দিনের দুনিয়া , তিনদিনের জিন্দেগী ।
ব্যাপার না ।
কত্তো আইল গেল , কাইত করতে পারল না ।

অমিত আহমেদ এর ছবি

কনফুসিয়াস: থ্যাংকস ম্যান।
নজমুল আলবাব: মনটা একটু খারাপ ছিলো অপু ভাই। এখন ঠিকাছে।
রণদীপম বসু: আপনার কথার সাথে দ্বিমত করার কোনো কারণ নেই। আপনার কনসেপশনের কারণেই আমার পারসেপশন হাসি ধন্যবাদ ব্রাদার।
আরিফ জেবতিক: সেরম পাওয়ার ফিল করলাম আপনার মন্তব্যে আরিফ ভাই। জ্ঞানীজনেরা যেমন বলেন - "টেনশন নিতে হয় না, দিতে হয়" দেঁতো হাসি


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

যখন পোস্ট দিয়েছো, তখন ঝাম্লায় ছিলাম।

আজ পড়লাম।

হুম, ব্লগবাসী সংগীসাথীরা অনেক আপন হয়ে গেছেন আমাদের...

অনিক এর ছবি

চমৎকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।