অমর একুশে গ্রন্থমেলায় সচলদের প্রকাশিতব্য বই

অমিত আহমেদ এর ছবি
লিখেছেন অমিত আহমেদ (তারিখ: মঙ্গল, ০৬/০১/২০০৯ - ১২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় সচল ও অতিথি সচল,

আসন্ন অমর একুশে গ্রন্থমেলায় অনেক সচলেরই বই প্রকাশিত হবে বলে আমরা জানতে পেরেছি। আমাদের ইচ্ছে সেই সব বইয়ের একটি তালিকা প্রকাশ করা। যাদের যাদের বই প্রকাশিত হবে তাদের সবাইকে নিম্নোক্ত তথ্য সহ আমাকে ইমেইল (aumit.ahmed@gmail.com) করতে অনুরোধ করছি।

  • বইয়ের নাম;
  • লেখকের নাম;
  • বইয়ের ধরণ (উপন্যাস, গল্পসংকলন, প্রবন্ধ, ইত্যাদি);
  • প্রচ্ছদ (ইমেজ ফরম্যাটে);
  • প্রচ্ছদশিল্পীর নাম;
  • প্রকাশক;
  • মূল্য; ও
  • ISBN।
উপরে উল্লেখ করা তথ্যের সব এই মুহূর্তে জানা না থাকলে যেটুকু জানা আছে সেটুকুই জানান। সেই তথ্যের ভিত্তিতে একটি আলাদা পোস্ট দেয়া হবে। বাকি তথ্য জানিয়ে দিলে আমরা নিয়মিত সেই তালিকা আপডেট করবো।

ধন্যবাদান্তে,

অমিত আহমেদ


মন্তব্য

হিমু এর ছবি

চলুক!

২০১৫ সালে এরকম কিছু তথ্যসম্বলিত একটা মেইল করার আশা রাখি।


হাঁটুপানির জলদস্যু

অমিত আহমেদ এর ছবি

পাঠক হিসেবে আমার আশা - ২০১৫ পর্যন্ত অপেক্ষা করতে হবে না।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি
সবজান্তা এর ছবি

এইবার তো বইমেলায় সচল বইয়ের বন্যা বয়ে যাবে। অমিত ভাইয়ের উদ্যোগ দারুন।

আহা, আগামী দশ বছরেও যদি এমন একটা মেইল করতে পারতাম মন খারাপ


অলমিতি বিস্তারেণ

অমিত আহমেদ এর ছবি

উদ্যোগ ঠিক আমার একার না। সচল-উদ্যোগ বলা যায়। হাসি আর দশ বছর অনেক লম্বা সময়। এর মধ্যে যে কোনো কিছু হয়ে যেতে পারে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

বইয়ের নাম; এখনও ঠিক হয়নি
লেখকের নাম; আমি নিজেই
বইয়ের ধরণ : গল্প এবং আধা গল্প
প্রচ্ছদ : এখনও করা হয়নি
প্রচ্ছদশিল্পীর নাম; কে করবে জানি না
প্রকাশক; এলাহি ভরসা
মূল্য; বইয়ের পাতার উপর নির্ভর করবে
ISBN। : বইয়ের নাম ঠিক করার পরে ও প্রচ্ছদ করার আগে জানা যাবে

এনকিদু এর ছবি

আমি আপনারটা চোথা মারলাম একটু এদিক সেদিক করে দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তারেক এর ছবি

এবার সচলদের বই কিনতে কিনতে আমার বাজেটের বারোটা বেজে যাবে। কে কে ফ্রি দিবেন? দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অমিত আহমেদ এর ছবি

তথ্য সব ইমেইল করে দিলে সুবিধা হয় হাসি


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

নিঝুম এর ছবি

আমার বই বের হবে, আমি মোটামুটি স্বপ্নেই দেখি । আবার সেসব স্বপ্ন দেখার যায়গা গুলাও অদ্ভুত, ট্রাম,বাস,গাড়ি ,ঘোড়া ইত্যাদি যায়গায়... তবে...এই বার বইমেলায় ঘানার অখ্যাত কবি ও গল্পকার মলাগোফরুমার একটি বইয়ের অনুবাদ বের হতে পারে । যার আনুবাদক ... আমিই...আর...কি...

বইয়ের নাম ঃ মলা'র অপ্রকাশিত চিন্তা সমূহ...
বইয়ের ধরণ : গল্প ও "টাইনি" কবিতা
প্রচ্ছদ : ঠিক নাই
প্রচ্ছদশিল্পীর নাম; ঠিক নাই
প্রকাশক; এলাহি ভরসা
মূল্য; ক্রয় ক্ষমতার মধ্যে নাই... এতটুকুর গ্যারান্টি দিলাম...
ISBN। : পরে...

আরো ডিটেইলস পরে জানাই...

--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

অভ্রনীল এর ছবি

চোথা মারতে গিয়া নিজের নামই বাদ পইড়া গেসে...
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

দ্রোহী এর ছবি

ধুসর গোধূলি লিখেছেন:
- বস, লেখকের নাম বাদ পড়ছে।

লেখকের নাম "নিঝুম" মনে হয়!!! কারন নিঝুম লিখছে তার একটা বই বের হবে। দেঁতো হাসি

নিঝুম এর ছবি

আরে লেখক তো মলাগোফরুমা... আমি নাদান অনুবাদক এক...তবে ঘানার ভাষা অনুবাদ করা এত সহজ না...
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

দ্রোহী এর ছবি

আপনে ঘানার ভাষা পারেন। (ভয়পাইছি)

অমিত আহমেদ এর ছবি

নিঝুম, কই ফারুমাকিংপির লেখা অনুবাদ করবা তা না... মলাগোফরুমা!!


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- এইরম নাম ক্যা পাবলিকের। তার চাইতে অমিত আহমেদ, নিঝুম মজুমদার- নামগুলা কত্তো সোজা! হালাগো নাম কৈতে গিয়া দাঁত তো দুইটা ভাঙছে দেখি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বিপ্লব রহমান এর ছবি

..
বইয়ের নাম; রিপোর্টারের ডায়রি: পাহাড়ের পথে পথে
লেখকের নাম; বিপ্লব রহমান
বইয়ের ধরণ : নিবন্ধ
প্রচ্ছদ : উপরোক্ত
প্রচ্ছদশিল্পীর নাম; আহমেদ অরূপ কামাল
প্রকাশক; পাঠসূত্র, রাজিব নূর
মূল্য; ৮০ টাকা (পেপার ব্যাক)

---
অমিতের উদ্যোগটিকে সাধুবাদ।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

ইশতিয়াক রউফ এর ছবি

হিমু ভাই বই বের করবে না। ফসকায় যাওয়ার মধ্যে তীব্র আনন্দ লাভ করে থাকে এই কৈ মাছ। প্রকাশক যোগাড় করে কেউ আওয়াজ দেন, আমি হিমু ভাইয়ের লেখা কম্পাইল করে দেই প্রকাশের জন্য। খাইছে

দ্রোহী এর ছবি

আমি যদি বই বের করি তাহলে সে বইয়ের দারুন কাটতি হবে। মানে পোকায় কাটবে।

আমার বইখানা সর্বস্তরের জনগণের কাছে পৌঁছে দেয়ার জন্য আমি আগেভাগেই ধন্যবাদ জানিয়ে রাখি মুড়িওয়ালা, চানাচুরওয়ালা থেকে শুরু করে ঠোঙা প্রস্তুতকারী পর্যন্ত সর্বস্তরের গ্রাহককে।

××হিমু যেভাবে লেখালেখির কুটির শিল্প চালু করেছে তাতে করে তার কাছ থেকে এবারের বইমেলায় একটা বই আশা করতেই পারি।

এ বিষয়ে আমি ইশতির সাথে জোটবদ্ধ। আমার ব্যক্তিগত মতামত হচ্ছে ধুসর গোধূলির উচিৎ হিমুকে ধরে ধাম-ধাম কয়েকটা লাগানো। তাহলে ব্যাটা বই প্রকাশ করতে রাজী হয়ে যাবে। আর আমিও বিনামূল্যে একটা বই উপহার পেয়ে যাবো।

ধুসর গোধূলি এর ছবি

- এই হাবশীরে ধামধাম লাগায়া লাভ কি? আমি ধান্দায় আছি, হালায় বিয়া কইরা নিক। হেরপর দেখবেন মজা! আমার ডরে অর অনাগত ফোরটিন জেনারেশন মেলা ছাড়াই বই বের করার পাঁয়তারা করবে।
মুহাহাহাহা... চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

হিমুর ইদানিংকালের আচরণ দেখলে মনে হয় ব্যাটা শীঘ্রই বিয়ে করতে যাচ্ছে! আর ধুসর গোধুলির "ধান্ধায় থাকতে থাকতে শুকিয়ে যাওয়ার (সেই কৌতুকটা) দিন" শেষ হয়ে এল বলে।

ধুসর গোধূলি এর ছবি

- হ।
শুনলাম দেশ থেকে প্রবল চাপ আসতাছে। বিয়ে পূর্ববর্তী পরিস্থিতি অবলোকন করার নিমিত্তে তার 'পরিবার'-এর বাপপক্ষের বাড়িতে নাকি 'সচল পড়ুয়া কাউন্সিল' গঠিত হইছে। অয় নাকি খাচড়া খাচড়া কথা ল্যাখে, সেইগুলা ট্র্যাক করার লাইগা। এই দুঃখে সে বছরের প্রথম প্রহরে পঞ্চাশ সেন্ট দামী মোমবাতির আগুন সাক্ষী রাইখা 'অগ্নিশপথ' খাইছে যে এই বছর থেকে সে আর 'বাল' বলবে না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমার ৫০% পারিবারিক কলহের মূলে আছে এই শব্দটি। যখনি মনের ভুলে "বাল" বলে ফেলি তখুনি একটা বিতিকিচ্ছিরি ঝগড়া বেঁধে যায় বউয়ের সাথে।

আমার মুখ, আমার গালি। নিজেরেই গালি দেই। তাও বাল বললে বউ ক্যান রাগে বুঝি না।

হিমুর "বাল" না বলার প্রতিজ্ঞা থেকেই সন্দেহের সুত্রপাত। নিশ্চয়ই ঢাকাস্থ "হাওয়া ভবনের" চাপ। দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- হাওয়া ভবনের চাপের কথা আর কইয়েন না মেম্বর। সেদিন খাইতে গেছিলাম একটা উহুলালা ললনা সমৃদ্ধ রেস্তোঁরায়। কষারুগী এই বদমাশ হিমুটা করলো কি হাওয়া ভবনের চাপে টিকতে না পেরে দিলো খানিকটা হাওয়া ছেড়ে। সেইটা একটা পরিস্থিত হইছিলো। উহুলালা তো সব পরিমরি করে বাইরে গেলোই, আমরাও আর টিকতে পারলাম না হালার হাওয়া ভবনের চাপে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- পর্ছিলাম তো, কমেন্টাই নাই। আর আপনের বৈবাহের রাত্তিরেও হাওয়া ভবনের গল্পের কথা মনে আছে। স্বভাব-খাইছলতে আমি আর আপনে মনেহয় কাছাকাছিই। আপনে বউয়ের হাতে পিডা খান, এই ডরে আমি ঠিক করছি বিয়া-ই করুম না হালায়। করলে তো তাইলে আমারেও রেগুলার কেটিসাইজ হৈতে হৈবো বউয়ের হাতে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুজিব মেহদী এর ছবি

অ্যাডর্ন ও পাঠসূত্র থেকে এবার দুইটা বই হচ্ছে আমার। মেইলে বিস্তারিত জানাচ্ছি।
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রানা মেহের এর ছবি

অমিতের নিজের বইয়ের নাম কোথায়?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মাহবুব লীলেন এর ছবি

আমার হাতে এবার অন্যদের ১৮টা বই
পড়তে হবে। মন্তব্য করতে হবে। বানান দেখতে হবে। ফর্মেট করতে হবে এবং কোন কোন জায়গায় সংশোধন করতে হবে তা বলতে হবে
সবগুলোই টানা গদ্যের বিশাল বিশাল বই একেকটা

এইগুলো শেষ হলে ১৯ নম্বরটা আমার নিজের বই
প্রায় দুশো পৃষ্ঠার দুটো গল্প ছোটো করে বিশ-ত্রিশ পাতায় আনতে হবে
তারপর বাকিগুলো ঘষামাজা করতে হবে

সাকুল্যে সময় হাতে আছে দুই সপ্তার কম
এর মাছে আছে দৈনিক ১৮ ঘণ্টার কামলা খাটনি

যদি দেখি আমার বই বরে হওয়া আটকে যাচ্ছে
তাহলে আমি কিন্তু বাকি সবগুলো বইয়ের প্রকাশনা গুবলেট করে দেবো
সবাইকে সাক্ষী রেখেই আগাম জানিযে দিলাম....

রণদীপম বসু এর ছবি

আহা বই..!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুমন সুপান্থ এর ছবি

বইয়ের নামঃ নিশিন্দা মেঘের বাতিঘর

লেখকের নামঃ সুমন সুপান্থ

বইয়ের ধরণঃ কবিতা

প্রচ্ছদ শিল্পীর নামঃ প্রিমা নাজিয়া আন্দালীব

প্রকাশকঃ ভাষাচিত্র

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দ্রোহী এর ছবি

এবারের বইমেলায় যারা বই প্রকাশ করতে যাচ্ছেন তাদের কাছে আমার একটাই দাবী। প্রত্যেক বইয়ের একটা করে "সৌজন্য কপি" আমার ঠিকানায় পাঠাতে হবে।

মাহবুব লীলেন এর ছবি

বই প্রতি ৫০০ টাকা দস্তখত ফি দিলে অবশ্যই সৌজন্য লিখে বই দেবার নিশ্চয়তা দিলাম
(আমার- তার যার বই-ই হোক)

দ্রোহী এর ছবি

৫০০ টাকায় ১৯ টা বই? এই বাজারে বড় সস্তা হয়ে গেল না?

মাহবুব লীলেন এর ছবি

একটু কম বলেছেন
বই প্রতি ৫০০ টাকা বলতে ১৯টা না
কমপক্ষে বিশটা বোঝায়

দ্রোহী এর ছবি

বস আপনে যদি একটা বই বেশি দিতে চান আমার কোন আপত্তি নেই। বরং খুশিই হবো।

ধুসর গোধূলি এর ছবি
আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সচল লেখকদের বই ১কপি করে আগাম বুকিং দিয়ে রাখলাম। শুভেচ্ছা, শুভকামনা।

ধুসর গোধূলি এর ছবি

- বয়সের কারণে স্মৃতি বিভ্রাট না ঘটলে মনেহয় আনোয়ার সাদাত শিমুলে'র ও একটা বই আসার কথা ছিলো / আছে এই মেলায়!

আনোয়ার সাদাত শিমুলকে তাই অনুরোধ করবো এ ব্যাপারে ইন-ডিটেইল আমাদের জানানোর জন্য।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আ/সা শিমুল স্মৃতি পরিষদ এর ছবি

খবরে জানা গেছে, আ/সা শিমুল বই প্রকাশের সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন।

ধুসর গোধূলি এর ছবি

- মাননীয় স্পীকার (আ/সা শিমুল স্মৃতি পরিষদ), আপনার মাধ্যমে আমি আ/সা শিমুল মওলানাকে জানিয়ে দিয়ে দিতে চাই, 'পিট্টি দেয়া হবে আপনাকে!'
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আ/সা শিমুল স্মৃতি পরিষদ এর ছবি

আপনার প্রস্তাব আমাদের আগামী শোকসভায় জানানো হবে। ধন্যবাদ।

অমিত আহমেদ এর ছবি

একটা টোকা দিয়ে গেলাম। আগামী সপ্তাহে পোস্ট আসবে। যাদের বই বেরুবে কিন্তু নাম বা অন্য কিছু ঠিক হয়নি তারাও ইমেইল করে জানান দেন। লিস্টে নাম আসুক। পরে সেই লিস্ট আপডেট করা যাবে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

বিমূঢ় [অতিথি] এর ছবি

অনেকের বই-ই বেরুচ্ছে মনে হচ্ছে। দুঃখিত এই বছর বের করতে পারছিনা। সময় ছিল না, আর দেশেও নাই এখন আমি। ইনশাআল্লাহ আগামী বছর দুটি বই বেরুবে আসা রাখি, যদি আল্লাহ্ তওফিক দেন আর কি। নাম একটাও ঠিক করি নাই। একটা হবে উপন্যাসিবিতা (খাইছে)। মানে কবিতা এবং কিছু গল্প এক সাথে প্রকাশ করব। আরেরকটা হবে জীবন নিয়ে তিনটে ছোট গল্পের একটি উপন্যাস। এই তো... কষ্ট করে আর ১১টা মাস আপনাদের অপেক্ষা করতে হবে। ৬০% প্রত্যেকটারই সম্পূর্ন হয়েছে, এখন বাকি ৪০% সম্পূর্ন করার প্রতিজ্ঞা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।