গুরুচন্ডালী - ০১২

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: সোম, ১০/১১/২০০৮ - ২:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

গরম জিলাপীঃ

আজকে ভোরে ঘুম ভেঙে গেলো হঠাৎ। উঠে বসলাম। মাথা একবার ডানে আবার বামে ঘুরিয়ে দেখছি ভ্যাবলাকান্তের মতো। সব কেমন পরিবর্তিত লাগছিলো, আক্ষরিকই। কালকে রাতে ঘুমাতে যাবার আগে যেমনটা দেখে গিয়েছিলাম তেমন নেই। মনে খটকা লাগলো! বাইরে বেরুলাম। সিঁড়িতে দেখলাম কালো আলখাল্লা পরিহিত এক বুড়ি বসে কাঠবাদাম না কী জানি খাচ্ছে। দেখতে অনেকটা 'উইচ'এর মতো। আমাকে দেখে বাদামের ঠোঙা সরিয়ে বসতে বললো। কিছু একটা বলতে চায় আমাকে। আমি বসি নাই। একটা টেনশন হচ্ছিলো। বুঝতে পারছিলাম, আমি ভবিষ্যতের কোনো একটা সময়ে চলে এসেছি। আমাকে 'বর্তমানে' ফেরত যেতে হবে, সেটা কী করে আমি বুঝতে পারছিলাম না। বুড়ি বলল, "আবার ঘুমিয়ে যাও...!" থ্রীলিং একটা সময়কে বুড়ো আঙুল দেখিয়ে ভয়ের চোটে বিছানায় শুয়ে পড়লাম গিয়ে আবার। একটু পর একটা বিশাল হেঁচকি দিয়ে উঠে বসে দেখি আবার সব ঠিক, আগের মতো। বাইরে তাকিয়ে দেখলাম, নাহ, বুড়িটা নেই।

বিছানায় বসেই হিসাব মিলিয়ে বুঝার চেষ্টা করলাম ইদানিং খুব বেশি পরিমানে 'হিরোস' আর 'লস্ট' দেখা হয়ে যাচ্ছে! এই ভবিষ্যত ভ্রমনের ঘটনাটা তারই প্রতিফল। কিন্তু আবার হিসাবে প্যাচ লাগে এটা ভেবে যে আমার একসময় অনেক দেজা-ভু হতো। তখনতো হিরোস বা লস্টের চল ছিলো না। বস্তুতঃ এগুলা জানতাম ও না। সেই প্রাইমারী স্কুলের দিনগুলোতে কিছু কিছু ঘটনার প্রেক্ষিতে মনে হতো এখানে আমি আগেও একবার ছিলাম। এখন এটা-এটা হবে, হতোও তাই। আমি আশ্চর্য হতাম, কোনো ব্যাখ্যা জানতাম না!

ছোটবেলায় যে দুটো স্বপ্ন বেশি দেখতাম তা হলো বিশাল এলাকা জুড়ে বিস্তীর্ণ ছাদ, ফোস্কার মতো ফোলা ফোলা অংশ তার। তার উপর দিয়ে আমি উড়ে যাচ্ছি। পাখা-টাখা ছাড়াই আমি ভেসে বেড়াচ্ছি। এই স্বপ্নটা এখনো দেখি, কিন্তু অত ফ্রিকোয়েন্ট না।
দ্বিতীয় স্বপ্নটা ছিলো পানির নিচের। আমি পানির নিচে দিব্যি নিঃশ্বাস নিতে পারছি। চলতে পারছি, কিন্তু ডাঙ্গার মতো না। অনেকটা লাফিয়ে লাফিয়ে চলতে হতো, কিংবা পা টেনে টেনে। একবার ঘুরতে ঘুরতে একটা দালানের কাছে পৌঁছে গিয়েছিলাম। পানির নিচের দালান। সেই প্রথম এবং শেষ, পানির নিচে ঘুরে বেড়ানোর স্বপ্ন আরও দেখলেও দালানটা আর দেখিনি।

স্বপ্ন দুটো বাস্তবায়নের চেষ্টা করা যেতে পারে কখনো। পঁচিশ-ত্রিশ তলা দালানের ছাদ থেকে আনুভূমিক লম্ফ দিয়ে দেখা যেতে পারে ভেসে থাকতে কেমন লাগে। কিংবা ভূ-মধ্যসাগরের তীর থেকে হাঁটতে হাঁটতে গভীরে চলে গিয়ে দেখা যেতে পারে নিঃশ্বাসে কোনো ব্যাঘাত ঘটে কীনা। আর সেই দালানটা, সেটারও দেখা পাওয়া যায় কীনা!

বাসী সিঙ্গারাঃ

এখানে আমার বোকাসোকা, আলাভোলা টাইপের কিছু স্বপ্নের কথা (থাকে না! ঐ যে "তুমি বড় হয়ে কী হতে চাও, কী করতে চাও" টাইপের!) বলার কথা ছিলো। কিন্তু বলবো না।

পান্তাভাতঃ

এখানে কিছু একটা লেখার কথা ছিলো। কিন্তু ভুলে গেছি। সহসা মনে পড়ারও কোনো লক্ষণ দেখছি না। মন খারাপ


মন্তব্য

সৌরভ এর ছবি

বুড়ি বলল, "আবার ঘুমিয়ে যাও...!"

বয়স হইসে।


আবার লিখবো হয়তো কোন দিন

সৌরভ এর ছবি

খালেদা হাসিনা দুইজনেরই।


আবার লিখবো হয়তো কোন দিন

কীর্তিনাশা এর ছবি

এই সব ফাঁকিবাজি জনগন মেনে নিবে না। মেনে নিতে পাড়ে না।
জলদি জলদি শূন্যস্থান পুরন করেন।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

দ্রোহী এর ছবি

বুঝলাম। সেই পোস্টের রেশ এখনো কাটে নাই!!! আমি অনেকদিন অনুপস্থিত.......তা বালিকার পরিচয় কি উদ্ধার হলো?


কী ব্লগার? ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ও... আপনে স্বপ্নে এইসব দেখেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
রাফি এর ছবি

স্বপ্নদুইটা বাস্তবায়ন করেন গুরু.... করে জানাইয়েন। চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ধুসর গোধূলি এর ছবি
আকতার আহমেদ এর ছবি

আমিও জীবনে সবচে' বেশিবার স্বপ্নে দেখছি শুন্যে উড়তেছি.. খোয়াবনামা দেইখা বুঝলাম কাহিনী কী । দুনিয়ার সবচে পরিস্কার দিলের মানুষরা ("সাদা মনের মানুষ" কী না লেখা নাই) নাকি এই স্বপ্ন দেখে চোখ টিপি
আমার কথা না হয় বাদ দিলাম.. ধুগোদারে দেখলে এইটা নিয়া আর কনফিউশন থাকার কথা না..

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আমারও এমন অনেক ব্যাপার আছে যেগুলো স্বপ্নের না বাস্তবের পরে মনে করতে পারি না। যেমন

১. এখানে সৌদি আরবের যেখানটায় আগে থাকতাম সেই পরিবেশটা আট-দশ বছর আগে প্রায়ই স্বপ্নে দেখতাম। বাস্তবের সঙ্গে অমিল দু'টো বড়ই গাছ। স্বপ্নে গাছ দু'টো থাকতো না।

২. বিয়ে করলাম। স্ত্রীকে বাড়ি নিয়ে এসে বুঝতে পারলাম একে অনেকদিন ধরে চিনি। কিন্তু বাস্তবের কোথাও নয়। স্বপ্নে। একটি নদীর পাশে বসে বসে গল্প করতাম। বাস্তবে আমরা কখনো নদীর পাশে বসিনি।
- কেবল দু'টো উল্লেখ করলাম। এমন অনেক স্বপ্ন দেখে ফেলেছি যা খুব শিঘ্রই ফলে যাবে।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

ধুসর গোধূলি এর ছবি
সুমন সুপান্থ এর ছবি

এই লেখাটা আপনার অন্যান্য লেখা থেকে একটু অন্য রকম, শুধু এই কারনেই না ধুঃ গোঃ ; স্বপ্ন বলেই হয়তো খুব ভালো লাগলো ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধুসর গোধূলি এর ছবি

- আসলেই অন্যরকম সুপান্থ'দা। কারণ উল্লিখিত বাকী ঘটনাগুলো 'স্বপ্নে দেখা' হলেও আজকে ভোরের ঘটনাটা কেনো জানি স্বপ্ন মনে হচ্ছে না। কারণ আমার বোধ ছিলো স্পষ্ট, আমার স্পষ্ট মনে আছে আমি ঘুম থেকে উঠেছি... চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

বেশির ভাগ সময়ই আমি ঘুম থেকে উঠলে স্বপ্নের কিছু মনে করতে পারিনা। যাইহোক তবে টুকিটাকি স্বপ্নের অর্থ বের করতে পারি। যেমন আপনার আলখাল্লা পরিহিত মহিলার স্বপ্নের মানে হল, ফিউচারে আপনার বৌ কালো বোরকা পরে আপনকে বস এরাউন্ড করবে আর আপনি বাধ্য স্বামীর মত সব মেনে চলবেন। যখন ঘুমাতে বলবে ঘুমাবেন, যখন উঠতে বলবে উঠবেন। আর ৩০ বছর পর যখন আপনার বৌ সত্যি সত্যি এমন বলবে তখন আপনি ভাববেন আরেহ এত ডে-যা-ভু
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি ওহ বলতে ভুইলা গেসিলাম, বাদাম খাওয়ার মানে বৌ সুন্দরী হইব না।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৌরভ এর ছবি

মুমু যখন বলছে, তখন ঘটনা আসলেই তাই।


আবার লিখবো হয়তো কোন দিন

তানবীরা এর ছবি

হাহাহাহা, সুন্দর হলে সমস্যা কি ??? বাদাম না খেয়ে ক্যাসোনাট খেলে কি সুন্দরী হইবেক ?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি
মুশফিকা মুমু এর ছবি

বাদামের ছাল দেখেন না কেমন, এজন্য ভদ্রমহিলা সুন্দরী হইব না। আর ক্যাসোনাটের ছাল কালো সো ক্যাসোনাট খাওয়া দেখা মানে বৌ সুন্দরী হইতে পারে কিন্তু কালো হইব। ফলমুল খাওয়া দেখা সব চেয়ে ভাল দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি
মুশফিকা মুমু এর ছবি

আমি এখন বেকার মানুষ, কি জব করতে হবে বলেন
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- আমার "এইখানে কম্প্যুটারে ভূত-ভবিষ্যৎ বর্ণনা করা হয়" কোম্পানীতে তোমারে এ্যাসিস্টেন্ট গোঁজামিলকারী হিসেবে নিয়োগ দিতে চাই।

তোমার পোষ্টিং হইলো ফার্মগেইট ওভারব্রীজ।

কোম্পানী তোমাকে যা যা দিবেঃ একটা ল্যাপটপ পাবা, ৬৪ এমবি, তবে মনিটর কাজ করে না। মোবাইল পাবা, সিমেন্স এ-পঁয়ত্রিশ। আর ইউনিফর্ম হলো নিনজা বোরখা। দুর্ভাগ্যবশতঃ এইটা কোম্পানী প্রোভাইড করবে না। তবে ভালো পারফর্মেন্স দেখাইতে পারলে কোম্পানী ক্রিসমাস প্রেজেন্ট হিসেবে দিলেও দিতে পারে।

বেতনঃ আলোচনা সাপেক্ষে।

অন্যান্য সুবিধাঃ এইটাও আলোচনা সাপেক্ষ।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

আমিতো ভুত বর্ননা করতে পারিনা। আমি ভুত ডরাই ইয়ে, মানে...
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মানে কি, মুমু ?
আপনি ধুগোকে ডরান !! অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মুমুর মন্তব্য পড়ে গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আমি আরো ভাবলাম কই আপনি এসে মুমুকে ঝাড়ি লাগাবেন তা-না, গইড়াইয়া হাসতাছেন! আরে মিয়া, মুমু কার শালির দিকে কটাক্ষ কর্ছে? কার শালিরে বোরখাওয়ালী কৈতাছে?? কার শালিরে 'আব তেরা ক্যায়া হোগা রে কালিয়া' বইলা গাইল দিছে???

আপনে দুলাভাই নামের কলঙ্ক! কঁচুগাছে পঁচা পাটের দড়িতে আপনার পত্রপাঠ ঝুলে পড়া উচিৎ। আমার শালিরে কেউ এমনে গালি দিলে আমি শোনাইতাম, দুইটা কথা ঠিকই শোনাইতাম! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

ওমা আফনে স্বপ্ন দ্যাকবেন আর দুষ হবে আমার? আপনে ভাল কিসু দেখতে পারলেন না?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইরে... আমি তো আমার সুন্দর মুন্দর ফর্সা শালীটারেই আপনার জন্য রাখছিলাম...
কিন্তু আপনে তো স্বপ্নদোষে তা হারাইলেন...
যান এখন মুমুর বর্ণনা মোতাবেক বিয়া করেন... আমার কি?

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
রায়হান আবীর এর ছবি

আহ হিরোস আর লস্ট। ঝাক্কাস জিনিস।

আমি সিরিয়ালগুলা সাধারণত টানা দেখি। আপনার মতো ভবিষ্যতে যাওয়ার স্বপ্ন না দেখলেও আমার ক্ষেত্রেও একটা মজার ব্যাপার হয়েছিল। সিরিয়াল দেখার রাতগুলায় আমি যেই স্বপ্নগুলা দেখতাম সেগুলাতে আমার মুখের ভাষা থাকতো ইংরেজী দেঁতো হাসি ইংরেজী স্বপ্ন আরকি।

=============================

ধুসর গোধূলি এর ছবি

- বছরখানেক আগে মাতছিলাম এ্যালিয়াস নিয়া। পাঁচটা সিজন কয়েক সপ্তাহেই গন। রাইত জাইগা সিডনি ব্রিস্টোর কাজ-কাম দেখতাম আর দিনের বেলা ঢুলতাম!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

"হিরোজ (১)" আমার দেখা সবচেয়ে প্রিয় ফার্স্ট সিজন, আর সবচেয়ে প্রিয় টিভি সিরিজেরও একটা (২,৩ এখনো দেখিনি, কেন যেন দেখার আগ্রহ বোধ করতেসি না)। "লস্ট (১)" দেইখা একটু বাংলা সিনেমা মনে হইসিলো, মেজাজও বহুত খারাপ হইসিলো, কিন্তু ধৈর্য ধইরা দেখসি জন্য পরে মজা পায়া গেসি। আপাতত সিজন-৪ এর যে পর্যন্ত বের হইসে, সেইটুকু দেইখা ওয়েট করতেসি বাকিটার জন্য।
তবে আমার খুবই প্রিয় কয়েকটা সিরিয়ালের মধ্যে বিশেষভাবে উল্লেখ করবো- "ক্যালিফোর্নিকেশন", "সিক্স ডিগ্রীজ", "কার্নিভেল", "ভেরোনিকা মার্স"। আর সিটকম-এর ভেতর "ফ্রেন্ডস" আমার অলটাইম ফেভারিট। বহুত টিভি সিরিজ দেখি। ভাল্লাগে।

আগে আমি মাঝে মাঝে স্বপ্নে দেখতাম অনেক উঁচু কোথাও থেকে পড়ে যাচ্ছি। এতো বাস্তব লাগতো যে ঘুম ভাঙার পরও তার রেশ থাকতো। পরীক্ষার হলে প্রশ্নের উত্তর ভুলে যাওয়াও মনে হয় দেখসি দুই'একবার। তবে একটা সত্যি ব্যাপার কী জানেন, অনেক সময় আমি স্বপ্ন আর বাস্তব আলাদা করতে পারি না। মানে, হয়তো স্বপ্নই দেখলাম, কিন্তু পরে আমি খুবই কনফিউজড হয়ে যাই সেটা স্বপ্ন ছিলো নাকি বাস্তব! জানি না আপনার এরকম হয় কিনা।

আর আমি আরেকটা জিনিস বিশ্বাস করি, আমরা যা যা ভাবি, সেসবই আমাদের স্বপ্নে কোন না কোনভাবে ধরা দেয়। ডেজা-ভু'র কথা কী আর বলবো। নিজেও যে কতোবার এই অনুভূতির সম্মুখীন হইসি!

লেখাটা খুব ইন্টারেস্টিং লাগলো। ভালো লাগসে হাসি

এনকিদু এর ছবি

লস্ট সিজন ৩ পর্যন্ত দেখে শেষ করেছি । ৪ টা খুঁজছি । এই পর্যন্ত আমার সবচেয়ে অপ্রিয় চরিত্র হল জ্যাক । এই শালাকে কেউ খুন করলে আমি মারাত্নক খুশি হব ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- বস, নেট কানেকশন ভালো থাকলে এখানে ট্রাই দিতে পারেন। এযাবৎ সবগুলাই এখানে আছে।

আমার কাছে ভালো লাগে জেমস সয়ারের চরিত্র। উড়াধুরা পাবলিক। পকেটে পর্ণ নিয়া ঘুরে। সবাইরে একটা করে খিতাবি নাম দেয়। এমন একটা ইমেজ দাঁড় করায়া রাখে যেনো সকলেই মনে করে হালায় একটা খাইষ্টা পাবলিক, পুরা ফাউল! কিন্তু আসলে সে ভিন্ন। ক্লেয়ারের বাচ্চাটাকে কোলে নিতে গিয়ে কেমন সরল সতর্ক হয়ে যায়, পাছে না পড়ে যায়! সবাই যখন ধরেই নিয়েছিলো মাকড়শার কামড়ে মরে যাওয়া দম্পতির কাছ থেকে পাওয়া হীরাগুলো সয়ার হাতিয়ে নিবে, তখন সে সবগুলো হীরা তাদের কবরে ছিটিয়ে দেয়।

মজার ব্যাপার হলো। তার ব্যাপারে জনগণ যে খাইষ্টা ধারণা পোষন করে এটা সে উপভোগ করে। সে জন্য সে কারো ভুল ভাঙায় না! লোকজনকে আরো বেশি করে খোঁচায়। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এনকিদু এর ছবি

এখানে কিছু একটা লেখার কথা ছিলো। কিন্তু ভুলে গেছি। সহসা মনে পড়ারও কোনো লক্ষণ দেখছি না। মন খারাপ

থাক আর মন খারাপ করে কাজ নেই, লেখা ভালই হয়েছে ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

তারেক এর ছবি

আমি স্বপ্নটপ্ন দেখিনা ম্যলাদিন... নাকি দেখি কিন্তু সেইগুলা ঘুম ভাঙ্গার আগেই মাথা থেইকা হারায়া যায় সেইটা কইতে পারি না। তবে আপনার স্বপ্নের কথা শুইনা কিঞ্চিত ঈর্ষা হইতেছে...স্বপ্নের বাস্তবায়ন অন্য লাইনে করেন গুরু...মাস্টার অব দ্য ওয়ার্ল্ডের তরিকা। জানের উপর আর রিস্ক থাকেনা তাইলে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

ধুসর গোধূলি এর ছবি

- লম্ফ আর ডুবা স্বপ্ন বাস্তবায়নটা কিঞ্চিৎ জটিল প্রক্রিয়া। কিন্তু আমার আজন্ম লালিত কিছু স্বপ্নের বাস্তবায়ন আসলে যে কোনো সময়ে, যেকোনো অবস্থাতেই করা যায়। কিন্তু করি না। পরে তো তাহলে আর 'স্বপ্ন' বলে কিছু অবশিষ্ট থাকবে না! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কল্পনা আক্তার এর ছবি

মুমুর মন্তব্যে....ধুগো আজ কোণঠাসা, ব্যাপক মজা পাইলাম দেঁতো হাসি

আচ্ছা উত্তম-ঝাঝা দেয় কেমনে?? মুমু তোমারে উত্তম-ঝাঝা দিলাম, ইমোটিকটা নিজ দায়িত্বে দিয়া লইও দেঁতো হাসি

স্বপ্ন নিয়া আমারও অদ্ভুত কিছু ঘটনা আছে যার উত্তর আমি আজও পাইনি....

.............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ধুসর গোধূলি এর ছবি

- আপনার হয়ে মুমুকে আমিই নাহয় জাঝা দিয়ে দিলাম। দেঁতো হাসি

কিছু স্বপ্নকে আসলেই বুঝি ব্যাখ্যা করা যায় না, কিংবা হয়তো যায় সবকিছুকেই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

মুমুর মন্তব্যে আমার তরফ থেকেও বিশেষ শুভেচ্ছা। সেইরম কইছো!

আমিও লস্ট-এর পাগল। হিরোজ ইচ্ছা করেই দেখি নাই। যারা সিরিয়াল দেখে না, তারাই এটার জন্য যেমন পাগল! এছাড়া হাউজ, স্ক্রাবস, গ্রে'স অ্যানাটমি থেকে শুরু করে ব্যাটলস্টার গ্যালাক্টিকা (এইটা দেইখেন, ঈমানে কইলাম!‍) পর্যন্ত সবই দেখি। ইদানিং ব্রেক দিতে বাধ্য হয়েছি। পাশ-ফেল নিয়ে টানাটানি বলে কথা।

ধুসর গোধূলি এর ছবি

- মুমুটা আসলেই কথা শিখে ফেলছে! অবশ্য আমারে ফান্দে ফেলতে কথা না শিখলেও চলে দেঁতো হাসি

হিরোজ দেইখেন না তাইলে। প্রথম দুইটা সিজন মজা পাবেন, তার পরের গুলা দেখলে মাথাব্যাথা (মহাজনীয় না, হিরোয়িক) শুরু হয়ে যাবে। বেশি হাংকিপাংকি করে ফেলতেছে।

ব্যাটলস্টার গ্যালাকটিকা দেখবো সুযোগ করে। নতুন নাইট রাইডার দেখছেন নাকি? প্রথম সিজনের সাতটা পর্ব চলে আসছে নেটে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

...'হিরোস' আর 'লস্ট'...

মানে Heroes are lost? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রাফি এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

আলমগীর এর ছবি

মুমুর একটা পুরস্কার পাওনা হয়ে গেল। ধুগোরে এমন চিপায় নিকট অতীতে কেউ ফেলছে বলে মনে পড়ে না দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।