দেখা হয় নাই চক্ষু মেলিয়া ০১

দ্রোহী এর ছবি
লিখেছেন দ্রোহী (তারিখ: মঙ্গল, ০৩/০৬/২০০৮ - ১২:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

০১. পূর্বকথা

আমার অ্যাডভাইজার মহাশয় দারুন খাইষ্টা লোক। তার হাবভাবে মনে হয় আমাকে দৌড়ের উপর রাখা ছাড়া তার আর কোন কাজ নেই। দুভার্গ্যক্রমে আমি মানুষটা তার চাইতেও বেশি খাইষ্টা! কাজেই অ্যাডভাইজারের কপালে রাবণঠাপ জুটবে সেটা বলাইবাহুল্য।

সামারের শুরুতে অ্যাডভাইজার দেখল আমার গায়ে কু-বাতাস লেগেছে। প্রতিদিন ১১/১২ টায় ঘুম থেকে উঠে দুপুরের খাবার খেয়ে ডিপার্টমেন্টে যেতে যেতে ২টা বেজে যায়। বেচারা মানুষের দুর্নাম করার জন্য আমাকে কাছে পায় না। শেষে নিরুপায় হয়ে আমাকে একটা ইমেইল পাঠাল—প্রিয় দ্রোহী। তুমি যদি এভাবে চলতে থাক তাহলে তোমার সামার সাপোর্ট বন্ধ করে দিব।

ইমেইল পড়ে আমার শরীর গরম হয়ে উঠল — অবশ্যই রাগে, অন্য কিছু ভেবে বসবেন না আবার! কালবিলম্ব না করে ব্যাটাকে রিপ্লাই দিলাম— প্রিয় চুদির ভাই। সারাদিন ডিপার্টমেন্টে তোমার সাথে বসে অপরের নামে গীবত করতে আমি রাজী না আর। আমি ফ্লোরিডা বেড়াতে যাচ্ছি জন্মদিন উপলক্ষ্যে। তুমি মুড়ি খাও বসে বসে। তারপর ডিপার্টমেন্টের চেয়ারম্যানকে আলাদা একটা ইমেইল করলাম—প্রিয় চেয়ারম্যান। আমি চারদিনের জন্য একটু শহরের বাইরে যাচ্ছি। ইত্যবসরে কোন চুদির ভাই আমার হোগা মারতে চাইলে আপনি ঠেকাইবেন।

মোটামুটি এই হচ্ছে অরল্যান্ডো ভ্রমণের শুরুটুকু।

০২. অর্থের যোগান

নিউ ইয়র্কে আমার এক ছোট ভাই থাকে। নাম পীযুষ। চরম দুঃসময়ে তার কাছ থেকে বেশ ভাল পরিমান টাকা ধার করতে হয়েছিল। ট্যাক্স রিটার্ণ থেকে কিছু টাকা পাওয়ার পর ভাবলাম এবার ঋণের বোঝা কিছু হালকা করা যাক! আমাদের সংসার গণতান্ত্রিক পদ্ধতিতে চলে। আমি বড় বড় বিষয়গুলোর সিদ্ধান্ত নিই আর গিন্নির দায়িত্ব ছোট ছোট বিষয়গুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া। যেমন—'ইরাক প্রশ্নে জাতিসংঘের ভুমিকা কী হওয়া উচিৎ' অথবা 'ফিলিস্তিন-ইসরায়েল বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয়ের ভুমিকা কী হওয়া উচিৎ' জাতীয় বড় বড় বিষয়ে আমার সিদ্ধান্তই চুড়ান্ত। পক্ষান্তরে "দুপুরে কী রান্না হবে", "আমি কী ধরনের পোষাক পরবো", কিংবা "আমরা আগামী ছুটিতে কোথায় ঘুরতে যাব"—এইসব ছোটখাট সাংসারিক ব্যাপারগুলোর সিদ্ধান্ত গিন্নিই নিয়ে থাকে।

ঋণের বোঝা হালকা করার ব্যাপারে দুজনের সম্মিলিত সিদ্ধান্ত জরুরী। আমি গিন্নিকে বললাম, "বাড়তি যে টাকাগুলো হাতে এসেছে, সেগুলো দিয়ে কিছু ঋণ শোধ করা যাক। আপাতত পীযুষের টাকাটা শোধ দিয়ে দিই। তুমি কি বল?"

গিন্নি বললো, "কিন্তু আমি ভাবছিলাম তোমার জন্মদিন উপলক্ষ্যে আমরা অরল্যান্ডোতে ঘুরতে যাব।"

অবশেষে গণতান্ত্রিক পদ্ধতিতে সিদ্ধান্ত গৃহীত হল — আমরা অরল্যান্ডোতে ঘুরতে যাব। উপরি হিসাবে নিউ ইয়র্ক থেকে আগত সেই ছোট ভাইয়ের সব খরচও আমিই বহন করবো। তাতে ঋণের বোঝা কিছুটা হালকা হবে, যদিও আমার খরচের বোঝা বেড়ে যাবে।

০৩. পূর্ব পরিকল্পনা

গতবছর আমাদের বিবাহ বার্ষিকী উপলক্ষ্যে গিন্নি নায়াগ্রা জলপ্রপাত দেখতে যাবার বায়না ধরেছিলেন। তিনি একদিন আমাকে বললেন, "এই চল না আমাদের প্রথম বিবাহ বার্ষিকী উপলক্ষ্যে কোথাও গিয়ে হাওয়া বদল করে আসি।"

আমি বলেছিলাম, "শিবরাম চক্রবর্তী কী বলেছেন জানো? শিবরাম চক্রবর্তী বলেছেন যে—হাওয়াবদলের আসল মানে হচ্ছে খাওয়াবদল। হাওয়া আবার বদলায় নাকি? তামাম মুল্লুকেই ত এক হাওয়া! মুখ বদলাতেই মানুষ এক জায়গা থেকে আরেক জায়গায় যায়।"

"সুতারাং কোথাও যাবার দরকার নেই বরং ভালমন্দ কিছু রেঁধে ফেল। খেয়ে একটু গড়াগড়ি দেই। খাওয়া বদলের সাথে সাথে হাওয়া বদলও হয়ে যাবে।"

এবারও একই কথা বলতে যাচ্ছিলাম। কিন্তু গিন্নি আমার কথায় ভ্রুক্ষেপ না করে আটলাণ্টা থেকে অরল্যান্ডো অবধি বিমান টিকেট খুঁজতে লেগে গেল। একবার ভাবলাম বলি যে— সামার সাপোর্ট যদি সত্যিই ক্যানসেল হয় তাহলে বিমান তো দুরের কথা, হেঁটে বাংলাদেশে যাওয়া লাগবে!

যমের মুখে ছাই দিয়ে আমাদের অরল্যান্ডো ভ্রমনের প্রস্তুতি এগুতে লাগল। দেখতে দেখতে যাবার দিনটি এসে পড়ল। আমরা দুজন যাত্রা শুরু করলাম আটলান্টার উদ্দেশ্যে। আলাবামা বর্ডার পার হবার আগ মুহুর্তে মনে মনে অ্যাডভাইজারকে আবারও বললাম, "চুদির ভাই। তুমি মুড়ি খাও। আমি চললাম অরল্যান্ডো তে।"

দেখা হয় নাই চক্ষু মেলিয়া ০২


মন্তব্য

কনফুসিয়াস এর ছবি

চলুক
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ইশতিয়াক রউফ এর ছবি

সেই রকম দুর্ধর্ষ সূচনা। অধীর অপেক্ষায় থাকলাম। একেকটা অংশ একেকটার চেয়ে দারুণ, তবে পূর্বকথাটা অসামান্য!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি গিন্নিকে বললাম, "বাড়তি যে টাকাগুলো হাতে এসেছে, সেগুলো দিয়ে কিছু ঋণ শোধ করা যাক। আপাতত পীযুষের টাকাটা শোধ দিয়ে দিই। তুমি কি বল?"

গিন্নি বললো, "কিন্তু আমি ভাবছিলাম তোমার জন্মদিন উপলক্ষ্যে আমরা অরল্যান্ডোতে ঘুরতে যাব।"

অবশেষে গণতান্ত্রিক পদ্ধতিতে সিদ্ধান্ত গৃহীত হল — আমরা অরল্যান্ডোতে ঘুরতে যাব।

ও এইটারে গণতন্ত্র বলে আজকাল? বাংলাদেশের অবস্থা দেখি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

কেন জনাব? আপনার ঘরে কোন তন্ত্র চলে? হাসি


কি মাঝি? ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার ঘরে কোনও তন্ত্র মন্ত্র নাই... বউ যদি বলে সূর্য আজকে দক্ষিনে উঠছে তখন সৃষ্টিকর্তাও সূর্যরে পূবদিকে নিতে পারে না। আমি তো অধম বান্দা। (এহিখানে একটা দন্তবিকশিত হাসি হবে)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই, হ এইটারে গনতন্ত্র বলে। মানে আপনি যদি কোন প্রতিবাদ না করে বউ এর সম্মতি দেন।
আবার যদি শৈরাচারী শাসক হতে চান তাইলে বলতে পারেন - তুমি বললেই যাবো না কি? আমি আমার নিজের ইচ্ছায় যাবো।

কিন্তু কাহিনী কি আর চলবে?

কীর্তিনাশা

দ্রোহী এর ছবি

অভিজ্ঞতা আছে দেখছি। হাসি


কি মাঝি? ডরাইলা?

নিঝুম এর ছবি

এই না হলে দ্রোহী ? আবার পুরানো ফর্মে ফেরত আসবার জন্য ধন্যবাদ । আর কাহিনীটা ফট করে বন্ধ কইরেন না...।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

কেমিকেল আলী এর ছবি

নায়াগ্রা দেখার মত অর্ধেক বলার পরে বাকী কাহিনী পানিতে
ডুবাইয়া মাইরেন না

পুতুল এর ছবি

"চুদির ভাই। তুমি মুড়ি খাও। আমি চললাম অরল্যান্ডো তে।"
আমরা আছি সাথে।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

এনকিদু এর ছবি

ইত্যবসরে কোন চুদির ভাই আমার হোগা মারতে চাইলে আপনি ঠেকাইবেন।

আপনার মত মানুষেরও শত্রু জুটে গেছে নাকি ? এই ধরনের শত্রু বেড়ে গেলে অবশ্য র‌্যান্ডম ঘুরে বেরানই ভাল । ব্যাটারা নাগাল পাবে না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দ্রোহী এর ছবি

কী বাদ পড়ল?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

হুম। মাওলানারে খাইছি...


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি

কোনখান দিয়ে?


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি
দ্রোহী এর ছবি

ছি ছি। মাওলানাখাদক পেয়েছেন নাকি আমাকে?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

খালি কথা প্যাঁচান। এই খাওয়া কী সেই খাওয়া নাকি?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি
নিঝুম এর ছবি

আজকে ধূসর দা শেষ । আর প্যাচাইয়েন না । দ্রোহী ভাই যে কি বলে বসবে শেষে !!!
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

ধুসর গোধূলি এর ছবি

- ভায়রা ভাই যতোদিন না তাঁর শালিদান করছেন, ততোদিন প্যাচানো হবে। প্যাচিয়ে প্যাচিয়ে জিলাপী বানানো হবে। সেই জিলাপী বাজারে বিক্রি করে সেই টাকা দিয়ে তাঁর শালিকে নিকাহ্ করা হবে। তাঁর শালিকে নিকাহ্ করে যৌতুক আদায় করা হবে। সেই যৌতুক দিয়ে আরেকটা বিয়ে করার পাঁয়তারা করা হবে। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আস্তে! হিমু এই জিনিষ শুনলে এই জন্মে আর কিছু হওয়া লাগবে না।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- হিমুরে নিকাহ্ দিমু আমার নিগ্রো বউটার লগে। ঐটারে ও ভালা পায়, আদর করে "পরী" নামে ডাকে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

হা হা হা হা। (নিগ্গা কইলাম একটা গালি।)


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- আপনের মাথায় খালি মেম্বারী বুদ্ধি!
আমি আবার কখন হিমুরে নিগ্গা বইলা গালি দিলাম? মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমরা সবাই জানি হিমু কালপুরুষ। কিন্তু আমরা কী আপনার মত নিগ্গা কই?


কি মাঝি? ডরাইলা?

হিমু এর ছবি

ধূসর কিন্তু একদম গুলাবি। ওকে গুলপুরুষ ডাকা যায় না?


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা হা


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি

হাসেন ক্যালা মিয়া? নাম রাখছেন ধুসর- গায়ের রং গুলাবী। আপনে মিয়া আমারে কনফিউজ কইরা দিছেন।


কি মাঝি? ডরাইলা?

হিমু এর ছবি

বর্ণচোরা আর কি!


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- আপনে মেম্বারী বুদ্ধি খাটায়া আমার দোস্তরে একবার কৈলেন নিগ্গা, তারপর কৈলেন কালপুরুষ (ইট্টু পরে হয়তো এই রিলেটেড আরও কোনো পুরুষ কৈয়া বসবেন!), আমি করলাম পেত্তিবাদ, তারপরেও শালা আমার উপর বিলা। মন খারাপ

হাসি এই দুঃখে। আফসোস, দোস্ত আমার দোস্ত - দুশমন চিনলো না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

নিজের পুরান বউ হিমুর ঘাড়ে চাপাতে চান। এতেই তো বুঝা যায় দোস্ত নাকি দুশমন।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

আপনে ধুসর, আপনের বউ নিগ্গা। ভাগ্য ভাল যে বাচ্চাকাচ্চা হয় নাই। হইলে আর দেখতে হইতো না।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- বাচ্চা নাকি এট্টা হইছে, তবে সেইটা হিমু'র মতো! চোখ টিপি
বাচ্চা দেইখা বউ তালাক, এখন হিমুর ঘর করে ঐ মহিলা।

সাক্ষী হইলো টোকিওর স্যার। তিনি নিজেই বাচ্চাটারে প্রথম কোলে নিছেন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

ক্কিসমৎ বড় আজিব চীজাস্ত! এই দুধে আলতা রং নিয়ে আমাদের পিঙ্কি গোধূলি শ্যাষম্যাশ এক নিগ্রো রমণীর অর্ধাঙ্গ হলো! না পেরে উঠে এখন তাকে অন্যের ঘাড়ে গছানোর কুপরিকল্পনা চলছে। এজন্যেই আমরা মুরুব্বিরা বলি, ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না!


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

মুরুব্বীটা কে? বদ্দার কথা কন?


কি মাঝি? ডরাইলা?

অতিথি লেখক এর ছবি

দ্রোহী অ্যাক্কেবারে হাতে পায়ে সমানেই দ্রোহ কইরা বইলো নাকি? হুনছি খিস্তি-খেউর নাকি মুখেই চলে! অখন দ্যাখতাসি যে...
-জুলিযান সিদ্দিকী

দ্রোহী এর ছবি

কী করতাম কন? কপালের লিখন না যায় খন্ডন।


কি মাঝি? ডরাইলা?

নিঝুম এর ছবি

কাম সারসে...
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

হিমু এর ছবি

আপনার কাহিনী আগে বাড়ান না ক্যান?


হাঁটুপানির জলদস্যু

নিঝুম এর ছবি

আমাকে বললেন ??
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍চললেও চলতে পারে...

আপনি কী বলতে চান? অ্যাঁ

ঊরু প্রদর্শন করে কাপড় নামিয়ে দেয়ার তেব্র পেতিবাদ জানাই।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লেখা পড়ে ভালো ২/৪টা কথা বলার ইচ্ছা ছিল।

কমেন্টে মেম্বার আর চেয়ারম্যানের গুতাগুতি আর কমেন্ট বক্স ক্রমশ ডান দিকে যাওয়ায় গাড়ী চালানোর মতো ডাইন-বাম করলাম।

এই দুই কমেন্ট ফ্লাডারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য কত্তপক্ষকে অনুরোধ করছি।

দ্রোহী এর ছবি

এই দুই কমেন্ট ফ্লাডারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য কত্তপক্ষকে অনুরোধ করছি।

আসলেই। এই দুই কমেন্ট ফ্লাডাররে ব্যান করা দরকার।


কি মাঝি? ডরাইলা?

স্পর্শ এর ছবি

কি আর বলব!! জব্বর হইসে!! পুরাটাই পড়ার সময় দারুণ মজা পবেলাম। চলুক চলুক। তাড়াতাড়ি চলুক। হাসি

কি মিয়া লিখতে পারিন লিখতেপারিনা কইয়া ফাল পাড়েন!! এই গুলা কি আপনার বউ লিক্ষা দেয় নাকি??
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

রায়হান আবীর এর ছবি

মজা পাইছি, লেখা এবং কমেন্ট দুইটাই পড়ে।

এইটা না চালাইলে ক্যাম্নে কী? পরের পর্বে কিছু ফুটুক দিয়েন মিয়া।
---------------------------------

অতিথি লেখক এর ছবি

দুলাভাই, চলতে থাকুক তাইলে !!!
খুব মজা পাইতেছিলাম লেখা পড়তে পড়তে, আপনার লেখার জন্য তীর্থের কাকের মতন বইসা থাকি আমরা। পরের পর্ব দেন তাড়াতাড়ি।

~~টক্স~~

ইফতেখার নূর এর ছবি

'মুক্তভাষা'র চর্চা থাকুক।

সুমন চৌধুরী এর ছবি

কাহিনি আগে বাঁড়ানো হোক



ঈশ্বরাসিদ্ধে:

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।