ক্যালিডোস্কোপ - ২

এক লহমা এর ছবি
লিখেছেন এক লহমা [অতিথি] (তারিখ: মঙ্গল, ১১/০২/২০১৪ - ৭:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার বয়স তখন এগারো-বারো বছর হবে। ভাড়া থাকি দোতলা এক বাড়ির নীচের তলাটিতে। কিন্তু আমার বিচরণ ছিল গোটা বাড়ি জুড়েই। এক মায়াবী দুপুরে, চিলেকোঠার ঘরটা থেকে হাতে এসে গেল আগফার একটি বাক্স-ক্যামেরা, আদিযুগের। তার সবচেয়ে পছন্দের বৈশিষ্ট্য ছিল - দুটি ভিউ-ফাইন্ডার। একটি ক্যামেরার পিছনের দেয়ালে, অন্যটি ক্যামেরার ছাদে। ক্যামেরাটির বহিরঙ্গের রূপে তাকে কোলে তুলে নেওয়ার মত ছিল না। কিছু অকর্মণ্যতাও ছিল হয়ত যা আমার জানা ছিল না, আমি জানতে উৎসুকও ছিলাম না। আমি শুধু জানতে চেয়েছিলাম ওটাতে ফিল্ম ভরা যাবে কি না। যাঁদের বাড়িতে ভাড়া থাকতাম তাঁদের ডাকতাম বড়কাকু, ছোটকাকু বলে। আমার প্রতি ছিল তাঁদের অপার স্নেহ। ফলে ক্যামেরাটা ছোটকাকুকে দেখানোর সাথে সাথেই সেটা আমার হয়ে গেল।

ছোটকাকুর উৎসাহে চলে গেলাম ফটোর দোকানে - জীবনে প্রথমবার। তারপর আর কি - ক্লিক ক্লিক ক্লিক। একসময় পরম উত্তেজনার শেষে হাতে এল শাটার টেপার ফসলগুলি। সেই যে আমি মুগ্ধ হলাম, আমার কাজে নয়, এই শিল্পটিতে, সেই মুগ্ধতা আর কোনদিন কাটল না। মুগ্ধতার শুরু করে দিয়ে ক্যামেরাটি অবশ্য শেষ হয়ে গিয়েছিল তার পরে পরেই - আমার হাতে। ঠিক কোন কারণে মনে নেই, আমার ধারণা হয়েছিল ক্যামেরাটা একবার পুরোপুরি খুলে ফেলে তারপরে আবার জুড়ে সেটাকে ঠিক করে বানিয়ে নেয়া দরকার!

এরপর দীর্ঘদিনের খরা - পকেট ফুটো। আবার ক্যামেরা পেলাম কুড়ি বছরের পারে আমেরিকায় এসে। আহা সেই ২০ ডলারের তাকচাদা (তাক করো, চাবি দাবাও) ক্যামেরায় যে অপার আনন্দ পেয়েছিলাম তার পরিমাণ পরবর্ত্তীকালের যেদাতেতো (যেমন দাম, তেমন তোলো) ক্যামেরাগুলির থেকে কোন অংশে কম ছিল না। এর বছরখানেকের মাথায় পেলাম প্রথম এসএলআর, নিকন ৫, গিন্নীর কাছ থেকে, তার সাথে আমেরিকায় আসার উপহার হিসেবে - প্রতিশ্রুতিমত! পাশাপাশি ব্যবহার চলল নানারকম তাকচাদা ক্যামেরারও। একসময় সোনির সৃষ্টি হাতে নিয়ে ঢুকে পড়লাম ডিজিটাল ক্যামেরার জগতে - একটা ফ্লপিতে চারটে শট। তার পাশাপাশি এল আর এক অভিজ্ঞতা - ক্যামকর্ডারে স্ন্যাপশট। অবশেষে আর এক স্বপ্নের ক্যামেরা - নিকন ডি৩০০। ভেবেছিলাম সেই শেষ। ভুল। বছর খানেক আগে জুটেছে আই ফোন ৫। আরো কি কি আসবে কে জানে!

ক্যামেরার ডিজিটাল দুনিয়ায় যাওয়ার আগেই আর-একটি ডিজিটাল দুনিয়ায় আমি ভিড়ে গিয়েছিলাম - ফটোশপিং। কত রকমের ফটো সম্পাদনার সফটঅয়্যার যে ব্যবহার করেছি - বিনা দামের, নানান দামের! একটা সময় ছিল যখন ছবি নিয়ে কারিকুরি করব বলেই ছবি তুলতাম। বন্ধুমহলে একটু কদর-ও হয়ে গেল। উৎসাহের চোটে আলো কিনলাম, নানা রংয়ের পশ্চাৎপট, কাঠামো - হৈ হৈ রৈ রৈ কান্ড! এমন কি আইনী নিয়ম-কানুন মোতাবেক ফোটো তোলার ব্যাবসাও চালু করে ফেললাম। কিছুকাল এক অদ্ভুত আনন্দে কেটে গেল। নিজেরা সারা বৎসর ছবি তুললেও বিশেষ মুহুর্তের, বিশেষ ঘটনার ছবি আমাকে দিয়ে তুলিয়ে রাখা কোন অস্বাভাবিক ঘটনা ছিল না তখন। কিন্তু চিরকালের অস্থিরমতি আমি, কতকাল আর আমার উৎসাহ থাকে! আস্তে আস্তে মিলিয়ে গেল মায়াকানন। স্মৃতিতে রয়ে গেল অজস্র মুহূর্ত, আর কত যে ছবি - একক, যুগল, গোটা পরিবার, গোটা দল, দঙ্গল - কম্পিউটার-এর হার্ড ড্রাইভের পরতে পরতে।

ফটো তোলার এই গোলচক্করে একটা সার উপলব্ধি আমার ঘটে গেল - আমি ফটোগ্রাফার নই। ফটো তোলা আমার জন্য নয়, যেমন নয় প্রায় কোন কিছুই। কিন্তু তা বলে ছবি নিয়ে বকর বকর করব - আর একটাও ছবি জুড়ে দেব না - সেটা ত আর ভালো দেখায় না! লোকটা আমি কুঁড়ে। আর এখন ত কোন ছবি না তুলেই দিব্যি কাটিয়ে দিচ্ছি দিনের পর দিন। অতএব, ফ্লিকারং শরণং গচ্ছামি। নানা ফেলে আসা দিনের স্মৃতি, আমার ঘর বা ঠিক তার চারপাশে। কোন ছবিই সম্ভবতঃ সরাসরি ক্যামেরা থেকে নয়, ফোটোশপের কিছু না কিছু প্রসেসিং আছে। কমপক্ষে কেটেকুটে মাপে আনা কি বাঁকাপনা সিধে করা ইত্যাদি।

আই-ফোন ৫ নিয়ে খেলাঃ

প্রতীক্ষা। আর কটা দিন, সবুজ ফিরে এল বলে।
The Wait

কেমিস্টের স্বপ্নে
 Dwellers Of  The Dreams Of A Chemist

ধৈর্য্য
Patience

স্টিল লাইফঃ একসাথে
Together

আমার ভ্যালেন্টাইন হতে চান! সাবধান, চোট লাগতে পারে!
Wanna Be My Valentine!

আয় তবে সহচরী
Come

নবীন পর্ণপুটে
Thank You

ক্যামকর্ডার সোনি ডিসিআর-এসএক্স৪৪ নিয়েঃ

গল্পবলা
Storytelling (EXPLORE-d)

স্টিল লাইফ
Still - 1

সরল
Simple (EXPLORE-d)

অভিমান
Abhiman (Means what? See below)

নিকন ডি ৩০০ নিয়েঃ

স্টিল লাইফঃ সার বেঁধে
 Waiting In Line

কি খবর? বিশেষ কিছু?
is There Anything Interesting Here? (EXPLORE-d!)

ছড়িয়ে পড়ো, গড়ে তোলো শ্যামল ধরণী।
Go Green, Spread the Word (EXPLORE-d!)

সন্ধ্যা আসিছে মন্দ মন্থরে
Sondhya Asichhe Mondo Monthore - The Evening Is Setting In Slowly

কবিতার কাছে
O Poetry


মন্তব্য

গান্ধর্বী এর ছবি

যেমন লেখনি তেমন ছবি! শেষ ছবিটায় পাঁচ তারা হাততালি

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

এক লহমা এর ছবি

মন্তব‌্য থেকে যা যা পাওয়া গেল:
(১) শেষ ছবিটা ছাড়া বাকিগুলো ৫ তারা পাওয়ার যোগ‌্য নয়, মানে সেগুলো ফেল, ফে-এ-ল, ফে-এ-এ-ল
(২) যেমন লেখনি তেমন ছবি। মানে, লেখাও ফেল।
না: এবার কেতা করা বন্ধ করি। আপনার ভাল লাগার জন্য, এত উৎসাহ দেওয়ার জন্য অ-নে-ক, অ-নে-ক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

গান্ধর্বী এর ছবি

দূর মশাই।আপনার মনে এত কাঁটা? অ্যাঁ

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

সাফিনাজ আরজু এর ছবি

হায় হায় কাঁটা দেখি পিছু ছাড়ছেনা। চিন্তিত

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

এক লহমা এর ছবি

কাঁটা-কুটা ছাড়া আড্ডা জমবে কি করে? দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

গান্ধর্বী এর ছবি

খাইছে হো হো হো

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

তিথীডোর এর ছবি

একজন নেক্সাস ফাইভ কিনে পোস্ট দেন তো আরেকজন আই ফোনে তোলা ছবি দিয়ে। নাহ, হাল আমলের গ্যাজেটওয়ালা লোকজনদের জ্বালায় আর পারা গেলো না দেখি! শয়তানী হাসি

শেষ ছবিটা বেশ পছন্দ হয়েছে। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

এক লহমা এর ছবি

এত রাগ করেন ক্যা! গ্যাজেট ত কি, মণি-দাদার ছবিগুলো ত বহুৎ ভাল হৈচ্চে!

সব ভাল যার শেষ ভাল দেঁতো হাসি । শেষ ছবি ভাল লাগার জইন্য অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কয়েকটা ছবি বেশ এসেছে। আয় তব সহচরিটা সবচেয়ে ভালো লেগেছে। সন্ধ্যার ছবিটিও দারুণ।

নেক্সাস ৫ দিয়ে তোলা ছবি সেদিন মনি পোস্ট করলো। সেগুলোর ক্ল্যারিটি বেশী ভালো ছিল মনে হয়। আমি জানতাম আইফোনের ক্যামেরার মান নাকি গুগলের যেকোন ফোনের চেয়ে ভালো।

আপনার কেমিস্ট্রির ছবিতে ডিস্টরশন বোঝা যাচ্ছে। তোলার এ্যংগেলরে কারণে অথবা বেশী কাছে থেকে তুলেছেন--সেজন্য?

এক লহমা এর ছবি

থেঙ্কু, থেঙ্কু পিপি-দা। অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

আইফোনের ক‌্যমেরার মান বেশী ভাল কি না জানি না, তবে বেশ ভাল অবশ্যই। তাই বলে ফোটোর মান ভাল হবে এমন ত কোন কথা নাই! দেঁতো হাসি

"কেমিস্ট্রির ছবিতে ডিস্টরশন বোঝা যাচ্ছে।" - অবশ্যই। শেল্ফটা উচ্চতায় বেশী ছিল। সামনে ভালভাবে দাঁড়ানোর পরিসর ছিল না। তার উপরে সেটা ছিল বস-এর ঘরে। বস-এর সাথে মিটিং-এর ফাঁকে টুক করে তুলে নেওয়া ছবি। অ্যাঙ্গেল-এর কোনই ছিরি-ছাঁদ ছিল না। পরে ফটোশপে কোণাকাটা লাইনদের বশে আনার চেষ্টা করতে গিয়ে দেখলাম চেষ্টাটা এত বেশী করতে হল যে শিশি-বোতলরা বেঁকে গেল। আরো বাড়াবাড়ি না করে ঐ অবস্থায়-ই ছেড়ে দিলাম। যাকগে, স্বপ্নে ত কত কিছুই বেঁকেচুড়ে যায়! এখনও গেল না হয়!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

বাহ! শেষের ছবিটা এত ইন্সপায়ারিং যে ইচ্ছে করছে এখনই কবিতা পড়তে বসে যাই।

শুভেচ্ছা হাসি

[মেঘলা মানুষ]

এক লহমা এর ছবি

বসে যান, কি আছে জীবনে! তার আগে কটা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- গ্রহণ করেন হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আয়নামতি এর ছবি

তুমার আলসেমি, কুঁড়েমির মাথায় ঠিক কতগুলো গাট্টা পড়লে আবার পুরোনো ভালোবাসায় ফিরে যাবে রে দাদাই?
বলে ফেলো। আমি ক্লান্তিহীন গাট্টা দেয়াতে চ্যাম্পিয়ন কিন্তু। ভালোলাগায় বিরতি পড়তে পারে কিন্তু তাকে একদম ভুলে যাওয়া
ঘোর অন্যায়; বুঝলে দিএকলহমা? হিংটিংছট করে চটপট লেগে পড়ো আবার ফটুক তোলায়। ক্যালিডোস্কোপ-২ যথারীতি মায়াময় চলুক ভালু থেকো খুউব!

এক লহমা এর ছবি

ওরে আয়না-দিদি রে, দায়ে না পড়লে কেউ কুঁড়েমির সুখ ছাড়ে! আর, ভালোবাসাকে ভুলে ত যাইনি, শুধু তাকে জ্বালাতন করা ছেড়ে দিয়েছি। আমি যে বুঝে গেছি, ছবি তোলার লোক আমি নই, সে ধৈর্য্য নেই, সে মন ও আর নেই আমার।

ক্যালিডোস্কোপ ভাল লাগায় মন খুশীতে ভরে গেল। অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- নাও।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাফিনাজ আরজু এর ছবি

তুমার আলসেমি, কুঁড়েমির মাথায় ঠিক কতগুলো গাট্টা পড়লে আবার পুরোনো ভালোবাসায় ফিরে যাবে রে দাদাই?

আমারও প্রশ্ন। রেগে টং

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

এক লহমা এর ছবি

প্রশ্ন ত থাকতেই পারে, জবাব নাই দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাফিনাজ আরজু এর ছবি

হাততালি
দাদাভাই, খুব চমৎকার লিখেছ আর ছবিগুলো ও খুব সুন্দর হয়েছে।
সত্যিকারের ভালবাসলে মানুষ কখনও ভুলতে পারেনা, বুঝেছ। সুতরাং মানে মানে এইবেলা ...............

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

এক লহমা এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- সফিনাজ-দিদি। ভুলি নাই ত! ভালবাসার যন্ত্রণা কি আর ভুলবার জিনিষ!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

ক্যামেরা ভাল হইছে।

এক লহমা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- লন! হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মর্ম এর ছবি

নেন, ছবির র‍্যাংকি:

১। নবীন পর্ণপুটে
২। ছড়িয়ে পড়ো, গড়ে তোলো শ্যামল ধরণী।
৩। কবিতার কাছে
৪। কি খবর? বিশেষ কিছু?

আর-

তাকচাদা (তাক করো, চাবি দাবাও)

এবং

যেদাতেতো (যেমন দাম, তেমন তোলো)

- শব্দ দুইটা 'চমেৎকার' লাগল।

চলুক

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

এক লহমা এর ছবি

এক পাড়ায় এক পরিবার আছিল। দশ ভাই-বইন। কেউ বলত, এইটা বেশী বদ, কেউ বলত ওইটা। কি করে রাংকি করত তারাই জানত।
ঠাট্ট বাদ, অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মন মাঝি এর ছবি

ছবি ও লেখা দুটোই দারুন! চলুক

শেষ দিক থেকে ৩য় ছবিটাতে ঐ তারাবাত্তি মার্কা ফুলটার নাম কি?

****************************************

এক লহমা এর ছবি

ধন্যবাদ মনমাঝি। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
তারাবাত্তি মার্কা ফুল ঃ Dandelion, গাদা গাদা হলুদ পাপড়িরা ঝরে যাওয়ার পর সাদা seed head-গুলোর ও বেশীরভাগই ঝরে গেছে।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

১৯৯৪ সাল থেকে ২০০৭ পর্যন্ত ছবি উঠিয়েছি ধুন্দুমার। বলাবাহুল্য, সবই ফিল্ম ক্যামেরায়। নিকন এফ-৬০ ক্যামেরাটি এখন আর আমাকে খুঁজে পায়না। তার স্থান এখন একটা কালো চারকোনা ব্যাগে। তার অলস সময় আর ফুরোয় না।

কিন্তু চিরকালের অস্থিরমতি আমি, কতকাল আর আমার উৎসাহ থাকে! আস্তে আস্তে মিলিয়ে গেল মায়াকানন।

আমার অবস্থাও আপনার মতই দাদা। আমার মায়াকাননও মিলিয়ে গ্যাছে।
তবে, আয়নামতিদিদি'র এই বাক্যবাণে আমার সায় আছে।

তুমার আলসেমি, কুঁড়েমির মাথায় ঠিক কতগুলো গাট্টা পড়লে আবার পুরোনো ভালোবাসায় ফিরে যাবে রে দাদাই?
বলে ফেলো। আমি ক্লান্তিহীন গাট্টা দেয়াতে চ্যাম্পিয়ন কিন্তু। ভালোলাগায় বিরতি পড়তে পারে কিন্তু তাকে একদম ভুলে যাওয়া
ঘোর অন্যায়

দু'একটি বাদে আপনার সবগুলো ছবিই আমার ভালো লেগেছে। অভ্যাস জিইয়ে রাখুন দাদা। অন্ততঃ সচলের পাঠকদের জন্য হলেও।

ভালো থাকুন দাদা।
আপনার জন্য শুভকামনা।
***************
আপনার 'সন্ধ্যা আসিছে মন্দ মন্থরে' আমার কম্পুর ডেস্কটপের শোভা বাড়িয়েছে। ধন্যবাদ।

---------------------------
কামরুজ্জামান পলাশ

এক লহমা এর ছবি

পলাশ-ভাই, আপনার এত্ত সুন্দর মন্তব্যর জন্য অনেক অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আমাদের মত লোকেদের জন্য ফিল্ম-ক্যামেরাদের দিন গিয়াছে। আপনি ডিজিটাল-এ তোলেন নিশ্চয়ই মাঝে মাঝে।
আয়নামতিদিদি কত কি বলে! দেঁতো হাসি
আপনার জন্যও অনেক শুভ কামনা।
আমার 'সন্ধ্যা আসিছে মন্দ মন্থরে' ধন্য।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

যে কাজটা করে এত আনন্দ পেতেন এখন সেটা না করেই দিনের পর দিন কাটিয়ে দিচ্ছেন- কেন আর ছবি তুলছেন না সে কথা কিন্তু কেউ জিজ্ঞাসা করল না। আমার আবার ওটাই জানতে ইচ্ছা করছে তাই ভাবছি কথাটা জিজ্ঞাসা করব কি না।
মনোবর।

এক লহমা এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- মনোবর।
কেন তুলি না - ক্লান্তি, উৎসাহহীনতা ইত্যাদি এবং ইত্যাদি হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আশালতা এর ছবি

চমৎকার পোস্ট। কেমিস্টের স্বপ্ন ছবিটা অনেক সুন্দর লেগেছে। চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

এক লহমা এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আশালতাদি।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অনুপম ত্রিবেদি এর ছবি

ছবি দেখে মজা পেলাম। ছেড়ে না দিয়ে চালিয়ে যান এই ফটুকবাজী, চলতে চলতে একদিন ঠিকই পথ খুঁজে নেবে ক্যাম্রা - সে হোক না ডি এস এল আর কিংবা মোবাইল ...

তবে 'ছড়িয়ে পড়ো, গড়ে তোলো শ্যামল ধরণী।' আর 'সন্ধ্যা আসিছে মন্দ মন্থরে' দেখে অনেক ভালো লাগলো।

আমিও ভাবি একদিন চট করে ফটোগ্রাফির ভুত চাপার গল্পগুলো লিখেই ফেলবো, লেখা আর হয়ে উঠে না। তবে জানি, লিখতে হবে। আপনার লেখাটা পড়ে ইন্সপায়ার্ড হলাম ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

এক লহমা এর ছবি

অনেক ধন্যবাদ।
আপনার লেখা, ছবি দুই-ই পড়ার আগ্রহে আছি। হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

লিখা – ৭০ নাম্বার
ছবি- ৮০ নাম্বার
আর অভিমান,কি খবর? বিশেষ কিছু? , নবীন পর্ণপুটে,ছড়িয়ে পড়ো, গড়ে তোলো শ্যামল ধরণী- ৯০
১০০ দিলাম না পাছে যদি নতুন ছবি না পাই।
তারা দিয়ে ‘গান্ধর্বী’ যেই বিপদে আছে তাই তারা দিলাম না।
অভিমন্যু .
________________________
সেই চক্রবুহ্যে আজও বন্দী হয়ে আছি

এক লহমা এর ছবি

হাঃ হাঃ হাঃ হাঃ! হ্যাঁ, তারা দাগিয়ে আর কাজ নেই। ছবি কবে আসবে জানি না, এখনকার মত আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বাহ দারুণ তো! হাততালি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এক লহমা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- লন। হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।