বাচ্চা ভয়ংকর কাচ্চা ভয়ংকর ১

টিউলিপ এর ছবি
লিখেছেন টিউলিপ [অতিথি] (তারিখ: বুধ, ২৮/০৪/২০১০ - ৭:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

শিশুদের সম্পর্কে আমার একটা পর্যবেক্ষণ আছে। সেটা হলো প্রতি প্রজন্মে শিশুদের বিটলামি জ্যামিতিক হারে বাড়ে। আমাদের বাবা-মার কাছে আমরা নিয়মিতই শুনেছি আমাদের তুলনায় তারা কত শান্ত ছিল (যদিও পরে আমার মায়ের কিছু কীর্তিকলাপ শুনে সেগুলো মেনে নিতে আমার যথেষ্ট আপত্তি আছে), কিন্তু আমার বড় বোনের শিশুপ্রীতির সুবাদে বেশ কয়েক প্রজন্মের বাচ্চাকাচ্চা দেখে আমার এই বিশ্বাস বেশ পোক্ত হয়ে গেছে।

তবে আজকে সেই প্রজন্মের ধারাবাহিক বিশ্লেষণে না গিয়ে আমার দেখা শিশুকুলের সর্বকনিষ্ঠজনকে দিয়ে শুরু করছি। ইনি হলেন আমার সেই বড় বোনেরই মেয়ে। পরিবারে একমাত্র পিচ্চি হিসাবে তার আগমন নিয়ে আমাদের জল্পনা-কল্পনার শেষ ছিল না। অবশেষে আমাদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে একদিন তিনি এলেন। ডাক্তার লেবার রুম থেকে বের হয়ে তাকে আমার আব্বুর কোলে তুলে দিলো। সাথে সাথে তিনি মুখে বুদবুদ তোলা শুরু করে নিজের ভবিষ্যত বিটলামির উজ্জ্বল পূর্বাভাষ দিলেন।

আমাদের সবার আদরে আদরে সেই ছোট্ট শ্রেয়ামণি বড় হতে লাগল। সে যা করে, তাতেই আমরা তার বুদ্ধি আর দুষ্টুমিতে মুগ্ধ হই। তার বয়স যখন মাস দুই-তিন, তখন সে মোটামুটি আমাদের চলাফেরা লক্ষ করতে এবং মাথা ঝাকিয়ে তা অনুকরণ করতে শিখে গিয়েছে। এটাকে কাজে লাগিয়ে আমরা বেশ মজা করতাম। হ্যাঁসূচক মাথা নাড়িয়ে জিজ্ঞেস করতাম, "শ্রেয়া তুমি দুষ্টু?", সেও হ্যাঁসূচক মাথা নাড়াত, আর আমাদের আনন্দ দেখে কে?

এই সময় তার আরেকটা প্রিয় কাজ ছিল, সেটা হলো পা নিচে মাথা উপরে দিয়ে থাকা। কোলে নিলেই সে দ্রুত চেষ্টা করত এই অবস্থানে চলে যাওয়ার, যে কারণে ওকে আমি ডাকতাম উলটপুরাণ বা উলটচন্ডাল।

ধীরে ধীরে তার মুখে আধো আধো বোল-ও ফুটতে লাগল। শুরুর দিকে তার প্রিয় বুলি ছিল "গইয়া"। তাকে গরু, ঘোড়া, খালা যাই বলতে বলি না কেন, সে ভদ্রলোক বা ভদ্রপিচ্চির মতো একটাই শব্দ বলে, "গইয়া"। মাঝে মাঝে নিজের মত গানও গায়, "গইয়া গইয়া গইয়া, গইয়া গইয়া গইয়া"।

ঠ্যাংনোটঃ
১। শিরোনাম আমার প্রিয় একটা বইয়ের নামে দেওয়া, জানি না কপিরাইটের ঝামেলা হবে কি না হাসি
২। চলবে?


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলুক! মজাই তো লাগল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

টিউলিপ এর ছবি

ধন্যবাদ। হাসি
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নাশতারান এর ছবি

চলুক।
শ্রেয়া নামটা খুব সুন্দর।
আমাদের পরিবারের সবচেয়ে ছোট যেজন তার বয়স এক হলো কদিন আগে। বুলি ফোটার পর তার প্রিয় শব্দ ছিল "আক্বা"। এই আক্বাকেই নানান টোনে উঠিয়ে নামিয়ে, ভেঙেচুরে সে মনের ভাব প্রকাশ করত। রেগে গেলে "আক্বা! আক্বা!" বলে চেঁচাত। খুশি হলে ওই "আক্বা! আক্বা!" বলেই তালি বাজাত।

[পূর্বাভাষ=ভবিষ্যদ্‌বাণী, পূর্বাভাস=ভাবী ঘটনার লক্ষণ ]

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

টিউলিপ এর ছবি

ছোটদের এই একই শব্দ ব্যবহার করে বিভিন্ন ভাব প্রকাশ করা দেখতে খুব মজা লাগে। আমার আরেক ভাগ্নি আছে, সে কথা বলতে পারত না প্রায় এক বছর পর্যন্ত, কিন্তু মাথা নাড়িয়ে দিনরাত কলকল করত।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

তাসনীম এর ছবি

চলুক, মজা লেগেছে।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

টিউলিপ এর ছবি

ধন্যবাদ। আপনার শিশুপালন কই?
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

দ্রোহী এর ছবি

১.

ঠ্যাংনোটঃ
১। শিরোনাম আমার প্রিয় একটা বইয়ের নামে দেওয়া, জানি না কপিরাইটের ঝামেলা হবে কি না

শিরোনামটা মুহম্মদ জাফর ইকবালের একটা বইয়ের নাম। মনে হয় না তিনি কাগুর মতো মানুষ!

২.
আমার ভাগ্নির বয়স তখন ২ বছর। আমার বড়বোন কয়দিন ধরে বেড়াচ্ছে আমাদের বাসায়। সকাল নয়টার দিকে বড়বোনের চেঁচামেচিতে ঘুম ভাংলো! অল্প একটু শুনেই বুঝলাম ভাগ্নিকে বকা দিচ্ছে। হঠাৎ দেখি ভাগ্নি পর্দা সরিয়ে ঘরে ঢুকছে আর বলছে, "উফ! এ জীবন আর রাখবো না। দু চোখ যে দিকে যায় সেদিকে চলে যাবো!"

তিথীডোর এর ছবি

''আমার ভাগ্নির বয়স তখন ২ বছর। আমার বড়বোন কয়দিন ধরে বেড়াচ্ছে আমাদের বাসায়। সকাল নয়টার দিকে বড়বোনের চেঁচামেচিতে ঘুম ভাংলো! অল্প একটু শুনেই বুঝলাম ভাগ্নিকে বকা দিচ্ছে। হঠাৎ দেখি ভাগ্নি পর্দা সরিয়ে ঘরে ঢুকছে আর বলছে, "উফ! এ জীবন আর রাখবো না। দু চোখ যে দিকে যায় সেদিকে চলে যাবো!"

হো হো হো

====================================
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
=====================================

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

লাবণ্য [অতিথি] এর ছবি

"উফ! এ জীবন আর রাখবো না। দু চোখ যে দিকে যায় সেদিকে চলে যাবো!"

হো হো হো

টিউলিপ এর ছবি

আপনার ভাগ্নি দেখা যায় আমার ভাগ্নির মতোই। তাকে তার মা-বাবা বকা দিলে বলে, "তুমি আমাকে বকা দিলে আমার খুব কষ্ট লাগে"। আর নানা-নানীমা বকা দিলে উলটে বলে, "আমাকে বকছো কেন? নিজের মেয়েকে গিয়ে বকো"।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

অছ্যুৎ বলাই এর ছবি

পড়া শুরু করতেই শেষ হয়ে গেলো। 'পা নিচে মাথা উপরে' সম্ভবত 'মাথা নিচে পা উপরে' হবে।

গুড স্টার্ট। চলুক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

টিউলিপ এর ছবি

ধরেছেন ঠিক, পা উপরে মাথা নিচে হবে। আসলে লেখালেখি আমার তেমন আসে না, জোর করে এটুকু বের করা।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

হরফ এর ছবি

বা: চলুক।

"ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে"

ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে

টিউলিপ এর ছবি

চেষ্টা করব চালানোর।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

আশরাফ মাহমুদ এর ছবি

সুন্দর সূচনা। চলুক।
আসলেই পিচ্চিদের বিটলামি প্রজন্মান্তরে জ্যামিতিক হারে না হলে-ও গাণিতিক হারে বাড়ে।

==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
আলোকবাজি

জোহরা ফেরদৌসী এর ছবি

উলটপুরানকে একটা আদর দিয়ে দেবেন ।

খুব ভাল লেগেছে আপনার লেখাটি । যতই দস্যি হোক না কেন, শিশুদের চোখে বিশ্ব দেখা কিন্তু অদ্ভুত অভিজ্ঞতা । মাঝে মাঝেই মনে হয়, ফিরে যেতে পারতাম সেই সব দিনে, কোন জটিলতা নেই, হিসেব নিকেশ নেই………

.......................................
তোমারই ইচ্ছা কর হে পূর্ণ ....

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

টিউলিপ এর ছবি

উলটপুরাণ যে আমার কাছে নেই! খুব মিস করি ওকে, এইজন্যই আরো লেখা ওর কথা।

আসলেই, বাচ্চাদের চোখ দিয়ে পৃথিবী দেখার মজাই আলাদা।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

গৌতম এর ছবি

সুন্দর! ছোটদের এই ধরনের কাহিনীগুলো নিয়ে একটা ইবুক হতে পারে। সন্দেশ কি একটা উদ্যোগ নিতে পারে?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

টিউলিপ এর ছবি

ভালো প্রস্তাব। তাসনীম ভাই, বুনোহাঁস, তিথীডোর, এদের ধরুন ভালোমতো।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

তিথীডোর এর ছবি

"বাচ্চা ভয়ংকর,কাচ্চা ভয়ংকর"
এরচেয়ে যুতসই শিরোনাম আর হতেই পারে না!

হাড়ে হাড়ে জানি,
http://www.sachalayatan.com/tithydor/31008

চলুক।

====================================
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
=====================================

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

টিউলিপ এর ছবি

আপনার লেখা আগেই পড়েছি, বলতে গেলে আপনাদের লেখা পড়তে পড়তেই এই লেখাটার কথা মাথায় আসে। আমার মাথায় এমনিতে লেখার বিষয় আসে না।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

_প্রজাপতি এর ছবি

১. লেখা অবশ্যই চলবে, তবে আরেকটু বড় করে লিখলে খুশি হব।

২. আজকে মেয়েকেই (যার বয়স চার) আজকে স্কুলে দিতে যাবার সময় এক কাহিনী ঘটিয়ে ফেললো। প্রতিদিন গেটের মুখে এক বয়ষ্ক মহিলা সব বাচ্চাদের খুব হাসিমুখ করে, শুভ সকাল, কেমন আছো আজকে এসব বলে। সামারা মাঝে মাঝে উত্তর দেয় মাঝে মাঝে দেয় না ।

আজকে কি কারনে মহিলা হাতের একটা কাগজ নিয়ে অন্যমনষ্ক ছিলেন এবং ওকে কিছু বলেনি। আমি নিজেই খেয়াল করিনি,কিন্তু সামারা হাটা থামিয়ে পেছন ফিরে জোরে বলে বসলো, GOOD MORNING and I'M FINE . মহিলা বেচারী একটু লজ্জা পেয়ে হেসেই দিলো।

বাচ্চা কাচ্চা আসলেই ভয়ংকর হয়ে যাচ্ছে দেঁতো হাসি
---------------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

টিউলিপ এর ছবি

বড় করে লেখার কথা মাথায় থাকবে। আসলে একটা প্রজেক্ট সাবমিশনের আগে এই লেখাটা ফাঁকিবাজির অজুহাত ছিল। চোখ টিপি

সামারার আরো কাহিনী জানতে চাই।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইরে, ঘরেই একটারে ২৪ ঘন্টা সামাল দিতে হয়... আমি আর কী কমু?

লেখা চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টিউলিপ এর ছবি

কি কইবেন মানে? আমি তো সচলাড্ডায় নিধির ছবি দেখতে দেখতে ফিদা হয়ে গেলাম। ওর সম্পর্কে বিস্তারিত জানতে আমার ইচ্ছে করে না বুঝি?

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

দুষ্ট বালিকা এর ছবি

থামবেন না... আমি অবশ্য শিরোনামে আপত্তি জানাচ্ছি... হাসি বাচ্চা কাচ্চা কখনই ভয়ংকর হতে পারেনা! হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

টিউলিপ এর ছবি

আমার মতো ছোটবেলা থেকে পাড়ার আনঅফিশিয়াল নার্সারির আশেপাশে থাকলে আপনার এই ভুল ধারণা ভেঙে যেত।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

শরতশিশির এর ছবি

চলুক সিরিজ। সব বাচ্চাদের কথাবার্তা, কাণ্ডকারখানা - সবই খুব মজার। তবে শিরোনামে আমিও আপত্তি জানিয়ে গেলাম [ চোখ টিপি ]। বাচ্চাদের সঙ্গের মতো বিশুদ্ধ বিনোদন আর হয় না!

আমাদের দুইদিকেই আণ্ডা-বাচ্চার অভাব নেই, সবই খুব ফ্রেন্ডলি খালি একটা বোনঝি (?) ছাড়া - ওর 'পিপল ফোবিয়া' আছে। আজকাল শুনি তা-ও আসে, এখন একটু বড় হয়েছে দেখে হয়তো। ওর বড় ভাইটা আমার মায়ের দিকের প্রথম বাচ্চা - ওকে একটু বড় হতেই আমি যতরকম 'কিস' দেওয়া যায় শিখিয়েছি। তো উনি যখন একটু বড় হলেন, স্কুলে গেলেন, তখন কিছুদিন পরেই বাপ-মা ক্লাস টিচারের কাছ থেকে নোটিস পেয়ে হন্তদন্ত হয়ে দৌড় স্কুলে। কী হলো, চিঠি কেন? কিছুই না, আমার বোনপো আমারই শিখিয়ে দেওয়া বিদ্যে তুমুল্ভাবে 'সহপাঠিনীদের' উপর প্রয়োগ করছেন, যে মেয়েকেই দেখেন, তাকেই জড়িয়ে ধরেন। শেষে আমাদের উপর আমার কাজিন ১৪৪ ধারা জারি করলো যেন আমরা উনাকে ভবিষ্যতে আর 'মানবীয় ব্যাপারস্যাপার' শেখাতে না পারি। কী নিষ্ঠুর মা, তাই না? দেঁতো হাসি

অবশ্য এর একটা ভাল দিক-ও ছিল। আমার বোনপোর স্কুলে যাওয়ার পর প্রথম জন্মদিনে দেখা গেল ক্লাসের সব বান্ধবী এসে হাজির। ছেলেদের মধ্যে খালি একজন এসেছে, তা-ও সে মুখচোরা আর কিছুক্ষ্ণ পরেই আকাশ-পাতাল কাঁপিয়ে ''ভ্যা'' করে উঠলো। আর, ওদিকে আমাদের উনি বান্ধবীদের, ''এখানে বসো'', ''না, না, এভাবে বলতে হয় না'', ''এটা খাও'', করে জ্ঞানদান করে যাচ্ছেন। চোখ টিপি

আপাততঃ আমার এখনকার 'অবসেশন' - আমাদের পরিবারের সর্বকণিষ্ঠ সদস্যের কিছু ছবি দিয়ে যাই - আমি এত্ত মিস করি আমার বাচ্চাটাকে!

Neel on Dec' 16

+
Neel with Halum!

+
Neel Rizwan

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

টিউলিপ এর ছবি

আপু, রবীন্দ্রনাথ বলেছিলেন না, যখন শুধু আদরে কুলায় না, তখন গালি দিয়ে আদর করতে হয়? শিরোনামটা ওইরকমই।

আপনার এই পিচ্চিটার তো গাল কামড়ে খেয়ে ফেলতে ইচ্ছা করছে!
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কানাভূত [অতিথি] এর ছবি

কিছুদিন আগে এক বন্ধুর মুখে শুনেছিলাম এক ৩ বছর বয়সি বাচ্চার কথা।
রোজ স্কুলে গিয়ে অন্যান্য বাচ্চাদের অপেক্ষমান মা-দের কে নাকি সেই পিচ্চি গিয়ে জিজ্ঞেস করে " আজ আপনার বাচ্চাকে কি খাইয়ে নিয়ে এসেছেন?" বা "আপনার মেয়ে কি বেশি দুস্টামি করে?"

আমাদের পরিবারে ৩টা বাচ্চা আছে। তাদের একজন বয়স ৩ বছর হবার পর থেকেই "আমি যখন ছোট ছিলাম" দিয়ে প্রত্যেক কথা শুরু করত!!!

অবিরাম বিনোদনের জন্যে বাচ্চা-কাচ্চার কোন বিকল্প নেই!!

টিউলিপ এর ছবি

আপনার বলা প্রথম পিচ্চির জননেতা হওয়ার ব্যাপক সম্ভাবনা দেখতে পাচ্ছি। আর আমি যখন ছোট ছিলাম বলা মনে হয় সব বাচ্চারই প্রিয়, বড় হয়ে যাওয়ার ইচ্ছা থেকে। আরেকটা ব্যাপার আছে, প্রায় সব বাচ্চাই বড়দের জুতা পড়ে ঘুরে বেড়াতে ভালবাসে।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কাকুল কায়েশ এর ছবি

লেখাটা ছোট হলেও আমার পড়তে মনে হয় অ্যাট লিস্ট আধাঘন্টা লাগল। 'পা নিচে মাথা উপরে' এই জায়গাটায় এসে আমি আর কিছুতেই আগাতে পারছিলাম না! বিশ-পঁচিশ মিনিট চিন্তা করেও এই রহস্যটার সমাধান করতে পারলাম না! ক্যাম্নে কি? চিন্তিত

অবশ্য বলাইদার মন্তব্যটা দেখে একটু শান্তি পেলাম এখন। এইরকম টাইপো আর করিয়েন না, প্লিজ! হাসি

আর হ্যাঁ, চলবে তো বটেই!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

টিউলিপ এর ছবি

দুঃখিত ভাই, খুবই দুঃখিত। আমার বাজে স্বভাব হলো আমি লিখি পরীক্ষার আগের দিন ফাঁকিবাজি করতে, তারপর ভালোমতো প্রিভিউ না করেই দিয়ে দেই। যেগুলো ভালোমতো পড়ি, সেগুলো নিজের কাছেই ভালো লাগে না বলে পোস্ট করা হয় না। পরের বার সতর্ক থাকার চেষ্টা করব।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কাকুল কায়েশ এর ছবি

না না, আমি জাস্ট ফান করছিলাম! আমি ফান করেই চিন্তা করছিলাম যে, পিচ্চিটা কতটা বিচ্ছু হলে কোলে থাকা অবস্থায় 'পা নীচে, মাথা উপরে' দিয়ে থাকতে পারে? দেঁতো হাসি
যাই হোক, পরের পর্বের অপেক্ষায়......
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

হায় রে, শিশুরা ঈশ্বরের রূপ বলে কথা আর আপনি তাদের ভয়ঙ্কর বলছেন? খাইছে

তাকে গরু, ঘোড়া, খালা যাই বলতে বলি না কেন, সে ভদ্রলোক বা ভদ্রপিচ্চির মতো একটাই শব্দ বলে, "গইয়া"। মাঝে মাঝে নিজের মত গানও গায়, "গইয়া গইয়া গইয়া, গইয়া গইয়া গইয়া"।

হা হা। এটা দারুণ লিখেছেন।

চলুক সিরিজ।

কৌস্তুভ

টিউলিপ এর ছবি

ঈশ্বর নিজেও কি ক্ষেত্র বিশেষে ভয়ংকর নন? তবে এটা আমার আদরের গালি। বাচ্চাকাচ্চা আমি আসলে ভালোই পছন্দ করি।

ধন্যবাদ পড়ার জন্য।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

বোহেমিয়ান এর ছবি

চলবে না মানে!

দ্রোহীদার কমেন্ট পড়ে গড়াগড়ি!

আমিও তাইলে একটা বাচ্চা ভয়ংকর কাচ্চা ভয়ংকর পোস্ট দেই! আমার দুই দুইখান ভাগ্নে ভাগ্নি আছে! এরা হচ্ছে সেই রকম বিচ্ছু! কিন্তু বড় হয়ে যাচ্ছে , এটা ভাবতেই খারাপ লাগছে! কেন এরা বড় হবে?! কেন আমাদের জ্বালাবে না?!
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

টিউলিপ এর ছবি

দ্রোহীদা আর আপনার ভাগ্নিদের কাহিনী জানতে চাই। দেখা যাক দুষ্টুমির প্রতিযোগিতায় কার ভাগ্নি জেতে। চোখ টিপি
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ভয়ংকরের কোন নমুনা তো দেখলাম না!!

আর এতো ছোট লেখা কেন? পরের পর্ব আরো বড় চাই।

____________________________

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।