'ওরা ১১ জন'

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: শনি, ২০/০৩/২০১০ - ১:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:


আমি শিশু ভালবাসিনে!
আঁতকে উঠিলেন? কি পাষণ্ড মেয়ে রে বাবা। শিশুরা হলো স্বর্গের দূত, ফুলের মতো!
জ্বি তাহা জানি, মানিও।
ফুটফুটে বাচ্চা দেখিলে আদরই করি, হাত বাড়াইয়া কোলেও টানিয়া লই।
তবে?
তবে পালিতে চাহিনে, দশ'বারোটা তো দূর... দুটো ছানাও বড় করিতে গিয়া আমি জীবন বিসর্জন দিতে রাজি নহি।

আলটপকা বকিতেছি না, এ শিক্ষা হাড়ে মাংসে প্রাপ্ত...
ইতিমধ্যেই এগারটি শিশুকে কোলেকাঁখে মানুষ করিতে গিয়া মুখ তেতো হইয়া গিয়াছে কিনা। মন খারাপ
বিস্তারিত শুনিবেন?

এই পিন্ডিরা সকলেই সর্ম্পকে আমার কাজিন, বয়সসীমা চৌদ্দ থেকে দুই+ আধা-- এই সীমানায় আটককৃত।
কৃতকর্ম বুঝিবার সুবিধার্থে শ্রেণীবিভাগ করিয়া বলিতেছি। চোখ টিপি

পয়লা ভাগের চারিজন স্ত্রীলিঙ্গ, আকারে বড়সড় হইয়া উঠিলেও মস্তকে ঘিলুর অংশ সীমিত!
পারিবারিক প্রথামাফিক 'আউটবই' খোর। বিশেষত শার্লক হোমস, ফেলুদা গোগ্রাসে গেলে! মাসখানেক আগে তাহাদের ভৌতিক গল্প লেখা কর্মশালায় বিচারকের পদ অলংকৃত করতে হইয়াছিলো।
আহা! আহা!!
"জলাভূমির মামদো ভূত", "বাঁশবাগানে তিন্নি ও একটি দুষ্টু ভূতের ছানা"-- এই ধাঁচের শিহরণ তোলা কয়েকখানা গপ্পো পড়িয়া ব্যাপক ডরাইয়াছিলাম!
বর্তমানে তাহাদের 'জাফর ইকবাল' ভোজনপর্ব চলিতেছে। এরপর নিশ্চয় সাইফাই লিখিবার অপচেষ্টা চালাইবে!! অ্যাঁ
পরের তিনটি বালক,
একটি ফাইভে উঠিয়াছে, গোলগাল চেহারা বলিয়া 'মিঃ বিন' ডাকিয়া থাকি। এ বছর শহরের সেরা বিদ্যাপীঠে ভর্তির সুবাদে সে ধরাকে সরা গিয়ান করিতে শিখিয়াছে!

দ্বিতীয়টির চোখ ভয়াবহ খারাপ, পুরু চশমা স্টাইলিং এ অসহযোগী ভূমিকায় অবতীর্ণ হয় বলিয়া সে ল্যাসিক করাইতে আগ্রহী! চাল্লু

পরের বালকটি বেজায় পড়ুয়া, সন্ধ্যায় নিয়মমত অধ্যায়নের বিন্দুমাত্র ব্যাঘাত ঘটিলে চেঁচামেঁচি জুড়িয়া দেয়। ইয়ে, মানে...
তাহার ব্যক্তিগত ডায়েরিতে প্রিয় ফুলের জায়গায় লেখা আছে 'হ্যাঁচ্চো'। খাইছে
না, ইহা নুতন প্রজাতির কোন ফুল নহে। বরং তাহার যে ফুলে বিয়াপক অ্যালার্জি। তাহাই সংক্ষেপে জানানোর কৌশল!

এরপরের মেয়েশিশু দুটি ১৩ দিনের ছোটবড়!
ইহাদের অবর্ণনীয় অত্যাচারের অধ্যায় বাঁচিয়া থাকিলে অন্য কোন পোস্টে নাহয় আঁকিবো।

কনিষ্ঠ দুটি তৈরী হইতেছে খাসা! একটি কথা বলিতে শেখার পর হইতেই আমার একমাত্র ভ্রাতাকে বিবাহের প্রস্তাব দিয়া আসিতেছে। বয়সের বিশাল ব্যবধানকে সে থোড়াই পরোয়া করে!
সবচেয়ে ক্ষুদেটি গোটাকয়েক শব্দ উচ্চারণে পারদর্শী, তবে "ভালোবাসি" বলিতে সে সর্বাপেক্ষা ভালবাসে! হো হো হো

এই হলো পর্দার অন্তরালের ঘটনা...
ইহারা ঈদে পার্বণে একত্রিত হইলে পুরো পাড়া কাঁপিয়া উঠে! তারপরও "সুযোগ চাই প্যারেন্ট হবো"।
পাগোল আমি, নাকি পেট খারাপ? শয়তানী হাসি


মন্তব্য

তাসনীম এর ছবি

বাচ্চা পালা কঠিন কাজ যদিও হে ভগিনী...আজি হতে এক দশক পরে চেক করিব তোমার স্ট্যাটাস, আশাকরি দৃষ্টিভংগীর পরিবর্তন ঘটিবে, এক দশক পূর্বে আমিও শিশুদের হইতে ১০০ হস্ত দূরে থাকিতাম, বর্তমানে আমার ১০ ফুটের মধ্যে দুইটি শিশু নিদ্রারত (নিদ্রারত দেখেই ব্লগাতে পারিতেছি যদিও)।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

"আশাকরি দৃষ্টিভংগীর পরিবর্তন ঘটিবে"

আহেম!!!!!!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পান্থ রহমান রেজা এর ছবি

শিশুদের আমি ভালু পাই!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

তিথীডোর এর ছবি

আনন্দম!!!
কারণ সিমটম শুভং.. দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

উজানগাঁ এর ছবি

যদিও লিখেছো "আমি শিশু ভালবাসিনে"। তারপরও লেখায় ভালোবাসাটা টের পেলাম বেশি। হাসি

তিথীডোর এর ছবি

"লেখায় ভালোবাসাটা টের পেলাম বেশি। "

থ্যাংকু শাওনদা!! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

আমি বাচ্চা পালতে পারি না। ছোট বাচ্চারা যখন কোলের মধ্যে হিসু করে দিয়ে হি হি করে হাসতে থাকে তখন মনে হয় তুলে একটা আছাড় দেই। তথাপি ওরা আমাকে ভালো পায়। শিশুরা খুবই রহস্যময় !

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

তিথীডোর এর ছবি

"শিশুরা খুবই রহস্যময় !"

ঠিক ঠিক....

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

নিজের বাচ্চা কোলে হিসু করে দিলে সেটাকে শ্যানেল ফাইভ পারফিউমের মত লাগে হাসি

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

সময়ই সব বলিয়া দিবে...
কি বলো বুনোপা? চোখ টিপি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

তিথীডোর, আপনার লেখা পড়িয়া অতিশয় প্রীত হইয়াছি । আশা করি অদূর ভবিষ্যতে আপনার নিজের শিশুকে লইয়াও এহেন একখানা লেখা 'সচলায়তন'-এ প্রকাশ করিবেন !! তাহার জন্য অগ্রিম শুভেচ্ছা রহিলো হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

তিথীডোর এর ছবি

আমি কহি কি আর আমার সারিন্দা বাজায় কি... (এ্যাঁ)

পঠনে প্রীততায় অকুন্ঠ ধন্যবাদ হে অতিথি!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দ্রোহী এর ছবি

এগারোজন বাচ্চা পালার অভিজ্ঞতা আপনার বিয়ের বায়ো-ডেটাকে এক লাফে নিয়ে যাবে অনেক উপরে। দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

লা হাওলা ওয়ালা কুয়াতা.... ইয়ে, মানে...

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

সহমত।

ফাঁকতালে একখানা প্রশ্ন ঠুকিয়া দিতেছি,
"কোন একখানা বিশেষ কীর্তির পূর্বমুহূর্তে কীর্তিমান বা কীর্তিময়ীগণের অক্ষিচাঞ্চল্য লক্ষ করিয়াছেন কি?" উহা হইতে কখনো কখনো উহাদের কীর্তিগাঁথা সম্বন্ধে পূর্বানুমান করা বোধ করি সম্ভব হয়।

আপনার ভ্রাতা এবং ভগিনীদের পুস্তক পঠন এবং লেখনী তালিকা
দেখিয়া অল্প সময়ের জন্য অতীত ঘুরিয়া আসিয়াছি।সেইকালে এই আমিও আমার 'টিপু সুলতান'শোভিত লেখনী খাতায় 'পিঁপড়া ও হাতি' শিরোনামে গদ্য রচনা করিয়াছিলাম বলিয়া স্মরণ হইতেছে!

মর্ম

তিথীডোর এর ছবি

মন্তব্যটি বিমলানন্দ দিয়াছে...
বুঝা যাইতেছে যে শিশুচরিত্রের বিচিত্র গতিপ্রকৃতি সমন্ধে আপনি পূর্ণরুপে ওয়াকিবহাল!! দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

আংশিক সত্য লুক্কায়িত রহিয়াছে আপনার কথায়।

শিশু মনস্তত্বের বৈচিত্র সম্বন্ধে যত্‍ কিঞ্চিত অভিজ্ঞতা সঞ্চয় করিয়াছি কনিষ্ঠ কাজিন কাজিনাদিগের সৌজন্যে।

ওহাদের রহস্য পূর্ণরূপে সমাধান করে সে সাধ্য কি কাহারও হয়?
আর সকল মানব মানবীগণের কথা ছাড়িয়াই দিলাম, শিশুদিগের মাতাপিতাই কি বুঝিতে পারে?

তাহাই যদি হইত, প্রত্যহ মাঝরাত্তিরে নিয়ম করিয়া শিশুকন্ঠের চিলচিত্‍কার কেনো শুনি? কেনোই বা তাহার অসহায় পিতা মাতার ঘুমজড়িত অস্ফুট কন্ঠ ভাসিয়া আসে, "না না, ঘুমাও বাবা ঘুমাও..কি হইলো বাবুটার ?!"

মর্ম

তিথীডোর এর ছবি

" ওহাদের রহস্য পূর্ণরূপে সমাধান করে সে সাধ্য কি কাহারও হয়?
আর সকল মানব মানবীগণের কথা ছাড়িয়াই দিলাম, শিশুদিগের মাতাপিতাই কি বুঝিতে পারে?'
গুরু গুরু
দামি কথা কহিয়াছেন হে ভ্রাতা!! দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রেশনুভা এর ছবি

পড়লাম। হমম, ব্যাপক অভিজ্ঞতা ঝুলিতে জমা পড়েছে। শুভ লক্ষণ। হাসি
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

তিথীডোর এর ছবি

এবং বহুদিন পর সচলে নাক গলাইলেন...
ধইন্যাপাতা রেজ1 ভাই!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পুচকুন এর ছবি

পোলাপাইন গুলার ফুল কনফিগারেশন তো টপাটপ বয়ান করলে..... সাথে নিজের কথাও দু'চার লাইন যোগ করলে মন্দ হইতো না......আচ্ছা.... বাড়িতে না হয় ১১ পিছ কনন্ট্রোল কর.... কিন্তু ফেসবুকে কতজন কনট্রোল কর তাহাও জানাইয়ো....
পড়িয়া বিয়াপক মজা পাইলাম... দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

আমার ব্লগিং এর টপিক স্বীয় পরিবার ও বন্ধুবান্ধব চক্রেই ঘুরপাক খাইয়া থাকে...

হুমম, খোমাখাতায় তোমাদিগকেও খানিকটা শাসনের উপর রাখি বৈকি!! খাইছে

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুহান রিজওয়ান এর ছবি

পড়লুম, মজা নিলুম। জানালুম যে 'ছেলে হোক বা না হোক, বিবাহই যথেষ্ট' মতবাদে আমার অকুণ্ঠ সমর্থন রয়েছে...

অফটপিকঃ আপনি বস, ব্যাপক মজাক পাইসি... দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

তিথীডোর এর ছবি

একজন শক্তিশালী শব্দশিল্পীর মতবাদ জানিতে পারিয়া আনন্দিত হইলুম!!

অ.ট: ইয়ে, সুহান.. মজাকটা চাপাই থাক.. চিন্তিত

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুস্তাফিজ এর ছবি

বাচ্চা পালন আর শিশু সংসর্গ আলাদা ব্যাপার, দুটোই আনন্দদায়ক।

...........................
Every Picture Tells a Story

তিথীডোর এর ছবি

বেদনাদায়ক আনন্দ!
মানে অনেকটা হরিষে বিষাদ...
মানে লইজ্জা লাগে

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শুভাশীষ দাশ এর ছবি

লেখনীতে কতিপয় জায়গায় সাধুতার (সাধু ভাষার) ঘাটতি উপলব্ধি করিলাম। ইহাও বোধ করিলাম আপনাকে অতি শীঘ্র বিবাহ করাইয়া দেওয়া উত্তম হইবেক।

তিথীডোর এর ছবি

মন্তব্যের প্রথমাংশ নির্দ্ধিধায় মানিয়া লইতেছি...

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আনন্দী কল্যাণ এর ছবি

দিনের মাঝে ১/২ ঘন্টা শিশু-সংসর্গ করা যায়, এর বেশি নহেক হাসি

-------------------------------------------------------------------
স্বপ্ন নয় — শান্তি নয় — ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়

তিথীডোর এর ছবি

একেবারে মনের কথা... দেঁতো হাসি
লাইক্স দিস!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দুষ্ট বালিকা এর ছবি

শিশুদের ভালু পাই! উহারাও উহাদের সমান মস্তিষ্কের ক্ষমতা ধারিণীকে চিনিতে পারিয়া আনন্দ লাভ করে... দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

তিথীডোর এর ছবি

আপু, তোমার শিশুপ্রীতির কথা কে না জানে! হো হো হো
অবশ্য কাজিনদের কাছে আমিও অতি প্রিয়...
খালাত বোন ঐশির শেখা প্রথম শব্দ ছিলো "তে" দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

১) লেখা পড়ে ভালবাসার উপচে-পড়া ভাণ্ডার আটকানোর ব্যর্থ চেষ্টা দেখে মৃদু হাসলাম। আসলেই, বাচ্চারা যখন ঘুমিয়ে থাকে, তখনই তাদের সবচে' ভাল লাগে!! সাধে জাফর ইকবাল বলে (লিখে) গেছেন: বাচ্চা ভয়ংকর, কাচ্চা ভয়ংকর?

২) 'তিথিডোর', বুদ্ধদেব বসুর এই প্রিয় উপন্যাসটির নাম যা রবীন্দ্রনাথ থেকে নেওয়া, এর বানানটি আপনি জানেন। তারপরও নিজের নাম ভুল বানানে লিখছেন। আশা করি, এটা নিয়ে একটা পোস্ট একদিন দেবেন।

৩) অ.ট.: অর্ক, দেবজয়, অহিজিৎ, প্রিয়ম, প্রিতম, গালিব, মাসুম, সায়মা, মিথিলা, রওশন, প্রিয়ম, শম্পা, মল্লিকা, সুদীপা-কাউকে চিনতে পারছেন কি?

ধন্যবাদ লেখার জন্যে।

তিথীডোর এর ছবি

১) দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

২) 'তিথিডোর', বুদ্ধদেব বসুর উপন্যাসের নাম যা রবীন্দ্রনাথ থেকে নেওয়া
জ্বী, জানি...
সিগনেচার হিসেবে ব্যবহার করছি যে কবিতাটি, সম্ভবত সেটি থেকেই নেয়া!

তিথী আমার ডাকনাম..
লিখতে শেখার পর থেকে এই বানানেই লিখছি এবং লিখবো!!!

৩)প্রিয়ম, সায়মা,সুদীপা..এই তিনজনকে মনে আছে!

মন্তব্যের জন্য ধন্যবাদ মহাস্থবির জাতক! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

তিথী আমার ডাকনাম..
লিখতে শেখার পর থেকে এই বানানেই লিখছি এবং লিখবো!!!

হুমম!

মনে পড়লো আহমদ ছফা-র নামটা যখন ঢাকার কোন কোন বিদ্যাজীবী, বদলানো না ঠিক, ওটা যে ঠিক উচ্চারণানুগ বানান নয়, সেটা বলতেন, সে-তথ্য ছফার কানে গেলে তিনি বলতেন, "....টা গরু জবাই করে ....টা গ্রামের লোককে মেজবান দিয়ে এই নাম রাখা হয়েছে। এই নাম বদলানো যাবে না।"

আমার এক পরিচিত ভদ্রলোক পদবির বানান লেখেন 'চৌধূরী'। এমনকি উৎসনির্দেশ করেও তাঁকে বিন্দুমাত্র অপ্রতিভ করতে পারি নি। বরং, তিনি গর্বভরেই তাঁর বানানটি এমনকি অন্যদের লিখতেও উৎসাহ দিতেন।

যাক, আমি মনে করি ঠিকটা ঠিকই। আর ভুলটা ভুল।

তবে, হয়তো আপনার ব্যক্তিগত কোন আবেগ এর সাথে জড়িত, তাই আপনিও...সাধে প্যাস্কাল বলেছিলেন, 'Heart has reasons that resons never know'?

ভাল থাকবেন।

তিথীডোর এর ছবি

আবারো লগ ইন করিয়ে ছাড়লেন!!!!
তিথীডোর ভুল হতে পারে,
তবে নামের বানান তিথী/তিথি: দু'ভাবেই লিখতে দেখেছি...
সচলেই মাসখানেক আগে "তিথীরা ভালোই থাকে" শিরোনামে একটা গল্প পড়েছিলাম...
"....টা গরু জবাই করে ....টা গ্রামের লোককে মেজবান দিয়ে " এই বানান চালু করেছি তাতো মনে নেই, তবে দুনিয়া উল্টে গেলেও আমি তিথীই লিখবো... এই আর কি!!

ভাল থাকবেন। হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি

- এই লেখার পরের পর্ব আসবে নাকি? কারণ বিস্তারিত অংশে "ওরা ১১ জন"— এর পরিচয় পর্ব পেলাম কেবল। তারা কীভাবে আপনার শিশু পালনে ও লালনে অনীহা তৈরী করলো, সেটার "বিস্তারিত" তো আর সবিস্তারে বললেন না! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তিথীডোর এর ছবি

সংক্ষিপ্ত পরিচয়ে "সুবোধ" শিশুদের "সুশীলতার" চোখ টিপি মাত্রা বোঝা যায়নি তাহলে?
হায় হায়...
আমার দেখছি লেখাখানা ১৬আনাই মিছে! (এ্যাঁ)

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সংসপ্তক এর ছবি

তিথীডোর লিখেছেন:

"....টা গরু জবাই করে ....টা গ্রামের লোককে মেজবান দিয়ে " এই বানান চালু করেছি তাতো মনে নেই, তবে দুনিয়া উল্টে গেলেও আমি তিথীই লিখবো... এই আর কি!!

ভালো লাগলো! মানুষের নাম তো স্রেফ শব্দ নয়...... অনেক কিছু বহন করে। এতো বোঝায় ডিকশনারি থেকে বানান বদলে যেতেই পারে।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

তিথীডোর এর ছবি

ধ্যাত, ক'দিন ধরে কেবল তর্কে জড়িয়ে পড়ছি...

হুমম...
ধন্যবাদ আপনাকে, সংশপ্তক!
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সংসপ্তক এর ছবি

আমার নিকের বানানটাও ঠিক রাখতে পারতেন। আভিধানিক নয় আমারটাও। সন্ধিবিচ্ছেদ করতে হয়।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

তিথীডোর এর ছবি

আমি অত্যন্ত লজ্জিত সংসপ্তক!
আর ভুল হবে না....

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

আমি অত্যন্ত লজ্জিত সংসপ্তক!
আর ভুল হবে না....

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ওডিন এর ছবি

আমি বাচ্চকাচ্চা খুব পছন্দ করি- তবে এদের একটা নির্দিষ্ট ক্রাইটেরিয়া থাকতে হবে। যেমন ধরেন পটি ট্রেইন্ড, তারপরে অবশ্যই 'লুলবর্ষন' করা চলবে না (কয়েকদিন আগে মাস তিনেকের একটা আমার শার্টের কাঁধ প্রায় পুরোটা ভিজিয়ে দিয়েছিলো- কি যে বিশ্রী...), ভরা পেটে থাকতে হবে আর হাঁটাহাটি করতে জানতে হবে- যাতে পেপার বা টিভির রিমোট এগুলো এগিয়ে দিতে পারে। সাধারণ আলাপচারিতা করতে পারলে ভালো- কিন্তু বেশি দার্শনিকটাইপের হলেও আবার সমস্যা। সবচে ভাল হয় কথা বলতে না পারলে। হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অতিথি লেখক এর ছবি

"যে সাপের চোখ নেই
শিং নেই নখ নেই
ছোটেনাকো হাঁটেনা
কাউকে যে কাটেনা
করেনাকো চোটপাট
মারেনাকো হুটহাট
নেই কোন উত্‍পাত
খায় শুধু দুধভাত

সেই সাপ জ্যান্ত
গোটা দুই আনতো..."

আপনার মন্তব্যে সুকুমারের শরণ নেয়া ছাড়া উপায় থাকলোনা!

@তিথী (বানান ভুল করিনি নিশ্চয়),

আপনাদের ক্ষুদে পাঠকদের সুকুমার ধরিয়েছেন তো?
ওদের গিলতে ভালো লাগার কথা!

মর্ম

তিথীডোর এর ছবি

ওডিন, মন্তব্যখানা বাঁধিয়ে রাখার মতো... গড়াগড়ি দিয়া হাসি

সবচেয়ে সুবিধে হতো চাবি বা বোতাম টেপার কোন সুযোগ থাকলে...
খাইয়ে দাইয়ে ঘুম পাড়িয়ে দিলাম, মাঝে মাঝে আদর করতে ইচ্ছে হলে মিনিট দশেকের জন্য চাবি দিয়ে জাগিয়ে তোলা...
শিশুপালন অনেক সোজা হয়ে যেতো তাহলে! (শয়তানিহাসি)

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

কি মুশকিল মর্ম, মন্তব্যে আবার কি করলাম!!! ইয়ে, মানে...

হ্যাঁ, ক্ষুদে পড়ুয়ারা সুকুরামের বেজায় ভক্ত...
আমি নিজেও কুখ্যাত 'চিল্লানোসোরাস' খাইছে

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

তা'লে তো হলোই!

মন্তব্যটা গ্রীকদেবের (নাকি রোমান?!) জন্য ছিলো! আপনি যে এর মাঝেই হানা দিয়ে গেছেন তা টের পাইনি।

অবশ্য সমস্যা নাই, দুজনের মন্তব্যের সাথেই সুকুমার দিব্যি যাচ্ছে!

মর্ম

বোহেমিয়ান এর ছবি

আপনে তো দেখি সেই রকম এক্সপেরিয়েন্সড!!! নেক্সট বই মেলায় বই লিখে ফেলেন হাঊ টু ...

আপনার পোস্ট পড়েও তো "সুযোগ চাই প্যারেন্ট হবো" ভূত মাথা থেকে নামলো না!
_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

তিথীডোর এর ছবি

হুমম...
বোঝাই যাচ্ছে "প্যারেন্ট হবো" ভূতের শেকড় বড্ড গভীরে!!

সম্ভাব্য ফুটবল টিমের ক্ষুদে সদস্যদের জন্যে আদর জমিয়ে রাখলাম... দেঁতো হাসি দেঁতো হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

'সুযোগ চাই প্যারেন্ট হব'-দারুণ !!! বাচ্চা কাচ্চা এত ভাল লাগে! অথচ আমাকে বাচ্চারা একদমই দেখতে পারে না...ভাবছি সুযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে আপনার কাছ থেকে 'টিপস' নেওয়া শুরু করতে হবে।

-স্নিগ্ধা করবী

তিথীডোর এর ছবি

সব্বোনাশ!!
করবীদি, আপনি দেখছি 'উল্টো বুঝলি রাম' চিন্তিত
আমি তো দাঁড়াই "প্যারেন্ট হবো" সংঘের সভ্যদের ঠিক উল্টোদিকে...
ক্যাম্নে কি?

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

সব্বোনাশ!!
করবীদি, আপনি দেখছি 'উল্টো বুঝলি রাম' চিন্তিত
আমি তো দাঁড়াই "প্যারেন্ট হবো" সংঘের সভ্যদের ঠিক উল্টোদিকে...
ক্যাম্নে কি?

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

Shanto Sheikh এর ছবি

আমার মনে হয় আপনিও শিশু কালে অনেক আছাড় খেয়েছেন বড়দের কাছ থেকে।
ঠিক তাই নয় কি..?

তিথীডোর এর ছবি

ইয়ে মানে...ইয়ে, মানে...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

Rifat Bin Sadek এর ছবি

Its really good. carry on.

তিথীডোর এর ছবি

রিফাত (নামমিতা দেঁতো হাসি)
ধন্যবাদ!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অপছন্দনীয় এর ছবি

কনিষ্ঠ দুটি তৈরী হইতেছে খাসা! একটি কথা বলিতে শেখার পর হইতেই আমার একমাত্র ভ্রাতাকে বিবাহের প্রস্তাব দিয়া আসিতেছে।বয়সের বিশাল ব্যবধানকে সে থোড়াই পরোয়া করে! সবচেয়ে ক্ষুদেটি গোটাকয়েক শব্দ উচ্চারণে পারদর্শী, তবে "ভালোবাসি" বলিতে সে সর্বাপেক্ষা ভালবাসে!

গড়াগড়ি দিয়া হাসি

তিথীডোর এর ছবি

খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।