একজন অতিথি লিখকের আত্মকথা

উলুম্বুশ এর ছবি
লিখেছেন উলুম্বুশ [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২৮/০২/২০০৮ - ৫:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

***********উলুম্বুশ**************
******kamrultopu@yahoo.com*****
******************************
আমি একজন অতিথি লিখক। সচলদের ভীড়ে অচল একজন। সচলায়তনের মোহে উড়ে এসে লিখার তর সইতে না পেরে সাথে সাথে নিবন্ধন করে ফেললাম। কিন্তু উলুম্বুশ নাম নিয়েও সেদিন থেকে আমার নতুন নাম অতিথি লিখক। আমার সাথে অবশ্য আরো অনেকে আছে একই নামে। তাও আমাদের মধ্যে কোন সদ্ভাব নাই। বরং নিজেদের মধ্যে একটা প্রতিযোগিতা চলে। ডায়েরিতে লিখা নিজের কবিতার একমাত্র পাঠক ছিলাম আমিই। তারপর ছোটভাই কে পড়িয়ে কিছু প্রশংসা শুনে ভাবলাম বাকি সবার মন্তব্য শুনি। কিন্তু নিজের উপর আস্থা বিলীন হয়ে গেল সচলায়তনের সচলদের ঝরঝরে লেখা পড়ে। তাই আর লিখব কিনা ভাবি।

কিন্তু তাও অতিথি লিখক হিসেবে আমার জীবন এখন অন্যরকম। দিনে ১ টা লিখা দিয়ে ১/২ ঘন্টা যেন পেরুতেই চায়না। তারপর যখন লিখা আসেনা তখনও নিজেকে স্বান্ত্বনা দেই হয়তবা কোন মডারেটর নেই এখন। আশায় থাকি। আর যখন একটা লিখা চলেই আসে তখন তো আরো টেনশন। কজন পড়ল কজন আমাকে মন্তব্য দিল সেটা দেখতেই ব্যস্ত থাকি আমি। একই নামের অন্যান্যদের সাথে চলে কার লিখা কেমন জনপ্রিয় হয় কে আগে সচল হয়। আমার হোমপেজ হয়ে গেল সচলায়তন। দিনের মধ্যে কতবার যে আসি এখানে।

সচলায়তনের অচল আমি হাবিজাবি যাই লিখি নিজের নামে প্রকাশের অপেক্ষায়। হোক দেরি ততদিন হাত পাকুক , যোগ্য হয়ে উঠি সচলায়তনের।
ততদিন আপনারা একটু অপেক্ষা করুন আসছি আমি।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার দেখি আমার মত অব্স্থা হয়েছে। সরি, আপনার আগের লেখাগুলো ততটা ভাল করে পড়া হয়নি, তবে আমি নিশ্চিত আপনি অধৈর্য না হলে আর লেখা চালিয়ে গেলে ঠিক ঠিক সচল হয়ে যাবেন। একটু সময় লাগবে, এ-ই যা।

কিন্তু নিজের উপর আস্থা বিলীন হয়ে গেল সচলায়তনের সচলদের ঝরঝরে লেখা পড়ে। তাই আর লিখব কিনা ভাবি।
বিশ্বাস করবেন কী-না জানিনা তবে এই অবস্থা এখনো আমার হয়। এটা খুবই ঠিক যে এখানে অধিকাংশ ব্লগারের লেখা এত ঝরঝরে যে নিজেরটা লিখে প্রথম পাতায় দিতে অনেকবার চিন্তাভাবনা করতে হয়। তবুও লিখি, কারণ লিখতে লিখতেই হবে। হাসি

আপনার জন্য দুইটা টিপস: (১) লেখা চালিয়ে যান আর মন্তব্য করতে থাকুন, (২) লেখা প্রকাশের ব্যাপারে সচলায়তনের কঠিন নিয়ম মেনে চলুন -- অর্থাৎ অপ্রকাশিত লেখা শুধু সচলেই জমা দিতে হবে, অন্যকোথাও নয়।

পূনশ্চ: আমি কর্তৃপক্ষের কেউ না। তাই আমার বক্তব্যের কোন অফিশিয়াল মূল্য নাই। এটা শুধুই আশাবাদ/ শুভকামনা। আপনার সচলপ্রীতি একটা পজেটিভ দিক, এর সাথে ভাল লেখা দিলেই ব্যস।

আপনি হয়তো আগেই দেখেছেন তাও দিচ্ছি, এই লিংকটা পড়ুন। এখান থেকে অনেকটা ধারনা পাবেন।
...............................
খাল কেটে বসে আছি কুমিরের অপেক্ষায়...

ইশতিয়াক রউফ এর ছবি

স্পিরিটটা দারুন। আরেকটু বড় করলেন না কেন? ভালই তো চলছিল। হাসি

রাসেল এর ছবি

প্রবেশিলে বাহিরাইতে পারিবে না উলুম্বুশ- তবে আগে থেকেই শুভকামনা-

-------------------------------------------------------
বাংলায় হাগি, মুতি, বাঁচি

------------------------------------

আমি তো গণে নেই বিচ্ছিন্ন একা
সঙ্ঘে সমুহে নেই সঙ্ঘমিতা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই যে, একেবারে মনের কথাটাই বলে দিলেন;

প্রবেশিলে বাহিরাইতে পারিবেনা।
আরে সেই ঠেলাতেই তো রিডিং উইকের বন্ধে সারাক্ষণ সচল হয়ে আছি! সংসার তো অচল হয়ে যাচ্ছে; কখন যে দৌড়ানি দেবে সেই ভয়েই থাকি। বউ কিছু করতে বললে তৎক্ষণাৎ তা করে দেই, পাছে আবার মুখটা না প্যাঁচা করে ফেলে।
...............................
খাল কেটে বসে আছি কুমিরের অপেক্ষায়...

অতিথি লেখক এর ছবি

প্রকৃতিপ্রেমিক ভাই ভাবীকেও নাহয় সচলে নিয়ে আসেন। তাহলে অবশ্য একটা সমস্যা হবে যদি একটা পিসি হয়। দুজনে কাড়াকাড়িতে ভাবীই জিতবে তখন উনি পিসির সামনে বসে আপনাকে কাজের হুকুম দিবে। সবাইকে ধন্যবাদ লেখার অনুপ্রেরণা পাচ্ছি।
উলুম্বুশ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বলেন কি? বউ সচলে আসলে পরের দিন ৪বছরের পিচ্চিটা বলবে আমি কী দোষ করলাম। তখন তো কম্পিউটার নিয়েই টানাটানি পড়ে যাবে। আর হিমুর কাছে যদি এত এত আব্দার নিয়ে যাই তাহলে সে হয়তো আমাদের নিয়ে ফানি একটা গল্প ফেঁদে বসবে। তাছাড়া পরিবারতন্ত্র(!) বিষয়ক একটা ব্যাপার তো আছেই। সবখানে পরিবারতন্ত্র হয়ে গেলে অন্যরকম একটা সমস্যা হতে পারে খাইছে

রাসেল এর ছবি

পিসি একটা থাকলেই কি আর ১০টা থাকলেই কি পিসো না থাকলেই সমস্যা-
বৌয়ের নানাবিধ যন্ত্রনা আছে- তবে আচম্বিত যন্ত্রনা হলো জাতি এবং পরিবারের বিবেকের ভুমিকায় ধারাবাহিক অভিনয়।

-------------------------------------------------------
বাংলায় হাগি, মুতি, বাঁচি

------------------------------------

আমি তো গণে নেই বিচ্ছিন্ন একা
সঙ্ঘে সমুহে নেই সঙ্ঘমিতা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তবে আচম্বিত যন্ত্রনা হলো জাতি এবং পরিবারের বিবেকের ভুমিকায় ধারাবাহিক অভিনয়।
ঠিক।

ধুসর গোধূলি এর ছবি

- টেনশন নিয়েন না ভাই উলম্বাঁশ। (ভাইরে কি যে একটা নাম নিলেন প্রতিবারে একটা করে দাঁত ভাঙে!)
সচল হইলে অচল থাকোনের মজাটা ঠিক ভাবে উপভোগ করা যায় না। এই যেমন ধরেন বিয়া করে ফেলার পরে আর প্রেম ব্যাপারটা ঠিক উপলোব্ধি করা যায় না, তখন হয় আত্মোপলোব্ধি! যেটা হচ্ছে প্রকৃতি প্রেমিকের, যেটা হচ্ছে রাসেল কাকুর। আপনারও এরকম কিছু হোক, সেটা নিশ্চই চান না।

তাই বলি কি ইচ্ছে মতো প্রেম করে নেন বিয়ে করার আগে। যতো পারেন ততো, গলা ডুবিয়ে, নাক ডুবিয়ে, হাবুডুবু খেতে খেতে। বুইঝেন পরে কিন্তু প্রেমের সুযোগ শেষ! চোখ টিপি

(হালায় মোটারাম, একটা মন্তব্য দিলাম লগইন না কইরা। দিলো কিউতে ফালাইয়া। তাই বাধ্য হইয়া লগইন করতে হৈলো)
_________________________________
<সযতনে বেখেয়াল>

সৌরভ এর ছবি

কামরুল, তপু?
নিয়মিত লিইখ্যা যাও, সময়মতো সচল হয়্যা যাবা।
অল্প কিছু বানান-অসতর্কতা আছে, ঠিক কৈরা নিও।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ধূসর গোধূলি এবং সৌরভ ভাই। সৌরভ ভাই সত্যি এখানে ঢুকার পর থেকে আমি চিন্তা করছি কোনদিন আপনার মন্তব্য পাব। ধন্য করলেন আমাকে। কেমন আছেন ভাইয়া।
ওহহ ধূসর গোধূলি ভাই ঠিক বলেছেন প্রেম করলে কেমন মজা জানিনা কারণ ঐ সৌভাগ্য হয়নাই। কিন্তু সচলায়তনে আজকে নাকি আমার লিখাটাই গুতোগুতির শীর্ষে। কি আনন্দ লাগছে বুকে...
উলুম্বুশ

রায়হান আবীর এর ছবি

সচল হইলে অচল থাকোনের মজাটা ঠিক ভাবে উপভোগ করা যায় না। এই যেমন ধরেন বিয়া করে ফেলার পরে আর প্রেম ব্যাপারটা ঠিক উপলোব্ধি করা যায় না, তখন হয় আত্মোপলোব্ধি! যেটা হচ্ছে প্রকৃতি প্রেমিকের, যেটা হচ্ছে রাসেল কাকুর। আপনারও এরকম কিছু হোক, সেটা নিশ্চই চান না।

তাই বলি কি ইচ্ছে মতো প্রেম করে নেন বিয়ে করার আগে। যতো পারেন ততো, গলা ডুবিয়ে, নাক ডুবিয়ে, হাবুডুবু খেতে খেতে। বুইঝেন পরে কিন্তু প্রেমের সুযোগ শেষ!

এক্কেরে হাসা কথা। লেখাটা এত তাড়াতাড়ি অফ কইরা দিলেন ক্যা?

-----------------------------------
এস খেলি নতুন এক খেলা
দু' দলের হেরে যাবার প্রতিযোগিতা...

জাহিদ হোসেন এর ছবি

আপনার দুঃখটি বুঝি। আমিও গিয়েছি এর ভিতর দিয়ে। আশাকরি আপনাকে বেশীক্ষণ গর্ভযন্ত্রনা সইতে হবে না।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

অয়ন এর ছবি

ভালো লাগলো।

দ্রোহী এর ছবি

পরিবর্তনশীল, রায়হান আবীর ও স্বপ্নাহত (মনে হয় স্বপ্নার কাছে ছ্যাঁকা খেয়ে আহত) -এর কাছ থেকে "চোথা" মেরে দিন।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- উলম্ব বাঁশ, ভাবীর হৃদর খানখান করা নাজির আর স্বপ্নার ছ্যাঁকায় আহত- সকলকে শীলার ওপর সমাবর্তন-এর নিকট থেকে কপি মারার আহ্বানে সাড়া দেবার পরামর্শ দেওয়া হইলো।

পরামর্শদাতা,
বউপ্যাঁদানিখাদক ইউনিয়ন পরিষদের মেম্বার (বউ বি)দ্রোহী
স্বাক্ষর (অস্পষ্ট)
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

আমি খেয়াল করছি ধূসর ইদানিং খালি আমার পিছে লাগে। ব্যাটারে একটা বিয়ে দেয়া ফরজ হয়ে গেছে দেখতেছি। শুনেছি বেগতিক ভাইজান "কনে দেখা ও কলা বেচা" বিষয়ে এক্সপার্ট। তাঁর দরবারেই আর্জি জানাতে হয় তাহলে।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

আমি কি কিছু কইছি নাকি? যা কওয়ার বেগতিক ভাই ই কইবে।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

-কিছু কইলে আপনে কন, আপনের শালী আমার কাছে দিয়া আমারে শাস্তি দিতে চাইলেও মাথা পাইতা নিমু। তাই বইলা কবরে এক ঠ্যাঙ দেওয়া বয়স্ক মানুষটারে টানবেন এইখানে? আপনের দয়ামায়া কিছুই নাইগো মন খারাপ

_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

আরে নাহ। আমার শালী দিয়া হবে না। দিতে হবে "হিমুর শালী"। শালীর সারা গা ভরে থাকবে কামড়ের দাগে। উচিৎ শাস্তি হবে তখন।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- আপনের তো দেখি ইন্নামা আমালু বিন নিয়্যাত ভালো না।
শাস্তি কি অবশেষে আপনার ঘাড়ে নিতে চান নাকি?
আমার তো শাস্তি নাহয় হইলো, মাগার আপনের অবস্থা কী হৈবো তখন ভাইবা দেখছেন? দেঁতো হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

আমার আবার কি? আমারে ও কামড় দিতে হবে নাকি?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- না, উভকামড়ের দাগ প্রশমনে সমগ্র বাংলাদেশে মার্কোলাক্স মালিশ করতে হইবে চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

বিয়া কর্বে কিডা আর মালিশ কর্তে কয় কারে। দ্যাখো দেখি কি কান্ড??


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- এইডা শাস্তি আর প্রায়শ্চিত্যি! চোখ টিপি
আমি পামু শাস্তি আর আপনে করবেন প্রায়শ্চিত্যি।
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- বদনাডা ঐখানেও খাইষ্টা কথা কইছে?
আগুনের বেনীডা লন দেহি,
হালার মুখটা আরেকটু কালা বানাইয়া দেই! রেগে টং
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

হ আর কাম নাই। মডুরামেরে কিছু কইয়া গুতানি খামু নিকি?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি
সুমন চৌধুরী এর ছবি

এইটারে আরো চিপাইলে কিমুন হয়?



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

মজা তো ... খাড়ান আরো চাপাই ... ................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ফটু দিলে কেমন লাগে সেই টেস্ট হো হো হো

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সুজন চৌধুরী এর ছবি

১টা গল্প মনে পড়লো কিন্তু এইখানে বলা যাবে না।
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই পোস্টের মন্তব্যগুলো পড়লে হাসতে হাসতে পেটে খিল ধরে যাবে।

সৌরভ এর ছবি

বাচ্চা একটা পুলা এক্টা পোস্ট দিসে কতো শখ কৈরা সচলায়তনে।
তার পোস্টে আইসা দুইজন শুরু করসে, দুষ্টু কথাবার্তা।

মেম্বর সাব আর শ্যালিকাফিলিয়া রোগে আক্রান্ত জার্মানীপ্রবাসী যুবক, দুইজনরেই ব্যান কৈরা আরবদেশে পাঠায়া দেবার জন্যে চান্দা দিলাম। হাসি



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। বানানে যত্ন হব। কিন্তু লিখক শব্দ ভুল নয় বলেই আমার ধারণা।

হিমু এর ছবি

প্রিয় উলুম্বুশ,

লিখক শব্দটি এখন আর সঠিক নয়। আমরা লিখি, যা লিখি তা হচ্ছে লেখা, ক্রিয়াটিও একই, অর্থাৎ লেখা। যিনি লেখেন তিনি লেখক।

বানানের প্রতি শুধু আপনার নয়, সব সচলেরই যত্নবান হওয়া উচিত।


হাঁটুপানির জলদস্যু

অতিথি লেখক এর ছবি

মন্তব্যের প্রয়োজন নেই।

জুয়েল বিন জহির

বিপ্লব রহমান এর ছবি

সাধু! সাধু!


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পোষ্ট এবং মন্তব্যগুলো ...মাশাল্ললাহ্ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

লুৎফুল আরেফীন এর ছবি

মন্তব্যের বেণী প্যাচানো হইছে দেখলাম!
এই কাজ যারা করলো তাদের প্যাচানো দরকার।

লেখা ভালো হইছে, সচল হইে আর বাকি নাই।
শুভকামনা।

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

ধুসর গোধূলি এর ছবি

- আপনিও উপরের জনৈক এক ব্যক্তির সঙ্গে (নাম কমু না) গলা মেলাইয়া মন্তব্যবাজদের কিছু বললেন মনে হয়! চিন্তিত
_________________________________
<সযতনে বেখেয়াল>

রায়হান আবীর এর ছবি

এই মজাক মিস করলাম কেম্নে?
---------------------------------
এসো খেলি নতুন এক খেলা
দু'দলের হেরে যাবার প্রতিযোগিতা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।