একটি ছোট্ট প্রশ্ন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১০/০৩/২০০৮ - ৬:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে অংশগ্রহণের উদ্দেশ্যে ঢুকেই আমি অচল হয়ে গেলাম। কারণ, যদিও আমার পড়াশোনার সকল মাধ্যমই বাংলা ছিল, কিন্তু তবুও কিছু শব্দ আমরা ইংরেজি দেখেই অভ্যস্ত কিনা, তাই হঠাৎ করে এর বাংলা দেখলে পরে মাথা চট করে কাজ করতে চায়না। তাই “নিবন্ধন” শব্দটি আমার মাথা একটুখানি এলোমেলো করে দিয়েছিল। তারপর মনে হলো যে, নাহ, এটাই ঠিক আছে, এরকমই হওয়া উচিৎ। তখনই আমার মাথাতে এই প্রশ্নটিও এলো যে, তবে কেন password কে পাসওয়ার্ড লেখা হচ্ছে “সঙ্কেত শব্দ” না লিখে।


মন্তব্য

হিমু এর ছবি

সচলায়তনে অন্তর্জালবিষয়ক বেশ কিছু শব্দের পরিভাষা ব্যবহার করা হয়েছে, যেমন হোমপেজের পরিবর্তে নীড়পাতা ... প্রভৃতি। পাসওয়ার্ডের একটি যুৎসই বাংলা প্রতিশব্দের খোঁজ আমরাও করছি। আপনি আরো কিছু পারিভাষিক প্রয়োগের প্রস্তাব করতে পারেন। তবে পাসওয়ার্ডের বাংলা হিসেবে সঙ্কেতশব্দের চেয়ে লাগসই প্রতিশব্দ দিতে পারলে খুবই উপকৃত হবো সবাই।

আপনার এই পর্যবেক্ষণের জন্যে আপনাকে ধন্যবাদ জানাই।


হাঁটুপানির জলদস্যু

অতিথি লেখক এর ছবি

আক্ষরিক অনুবাদ করাটা মনে হয় একটু সমস্যাই হতে পারে, তবে আরেকটি শব্দ হতে পারে "ভেদশব্দ," যদিও ভেদ অনেকখানি প্রবেশ অর্থেই ব্যবহার করা হয়ে থাকে। যাই হোল, কিছু মনে করবেন না ভাই, আমি খুব বেশি যে বাংলা জানি, তা নয়, কিন্তু কি করব বলুন, আমার আবার সব কিছুতেই একটু নাক গলানো অভ্যাস কিনা, তাই না বলে পারি না। দেঁতো হাসি

তানভীর এর ছবি

পাসওয়ার্ড= প্রবেশবার্তা??

রাগিব এর ছবি

আমরা বাংলা উইকিতে ব্যবহার করি password = শব্দচাবি

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রাগিব এর ছবি

শব্দচাবি- এই শব্দটার সুবিধা হলো, পাসওয়ার্ডের পুরো ব্যবহারিক প্রয়োগটাকেই তুলে ধরে। চাবি দিয়ে যেমন তালা খোলা যায়, তেমন পাসওয়ার্ডের শব্দটি দিয়ে খোলা যায় সাইটের বা সিস্টেমের প্রবেশদ্বারকে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ধুসর গোধূলি এর ছবি

- পাসওয়ার্ড আর পিন (PIN) এর মধ্যে দারুণ একটা গোপন আঁতাত আছে। বাংলা করার সময় এই আঁতাত ব্যাটাকে রিমান্ডে নিয়ে পোঁদ বরাবর কয়েক ঘা লাগালেই সুরসুর করে বের হয়ে যাবে আসল (ব্যক্তিগত গোপন শব্দ) জিনিষ!
_________________________________
<সযতনে বেখেয়াল>

হিমু এর ছবি

অন্দরমন্তর-ও বলা যেতে পারে, অর্থাৎ যে মন্তর শোনালে অন্দরে ঢোকা যাবে।


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- মন্ত্রই যদি বলবি তবে আলিবাবা কী দোষ করলো?
চিচিংফাঁক মন্তর
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুহম্মদ জুবায়ের এর ছবি

প্রবেশসংকেত চলে?

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

শিক্ষানবিস এর ছবি

শব্দচাবি-টাই সব থেকে ভাল লাগছে।

আমার আরেকটি ছোট্ট প্রশ্ন আছে:

এখানে সবাই ইন্টারনেটকে অন্তর্জাল লিখেন। কিন্তু এটা কি মূলত আন্তর্জাল নয়? আন্তর্জাতিক জাল থেকে আন্তর্জাল। সবাই অন্তর্জাল লিখছেন কেন? এখানে তো অন্তরের কোন বিষয় নেই, আছে বাহির বা পুরো বিশ্ব।

---------------------------------
মুহাম্মদ

ইশতিয়াক রউফ এর ছবি

অন্দরমন্তর অসাধারণ পছন্দ হয়েছে।

অতিথি লেখক এর ছবি

আমার কাছে প্রবেশ সংকেতটা সবচেয়ে ভাল মনে হচ্ছে। আর মুহাম্মাদ ভাই, আপনি যে বললেন আন্তর্জাল, এ ব্যাপারে আমি বলতে চাই যে, আন্তঃজাল। কেননা, যেমন আমাদের ট্রেন আছে আন্তঃনগর।

আমি দুঃখিত প্রশ্নটি করার পর থেকে এখন পর্যন্ত আমার নাম উল্লেখ না করাতে।

আজমীর

a_azmir_h@hotmail.com

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।