আর দরকার নাই, পইড়্যা থাউক।

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১০/০৩/২০০৯ - ১:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিশাল ফুটপাত দিয়ে হেটে যাচ্ছিলাম। সাধারণ(!) দৃশ্যই চোখে পড়ছিল। রাত তখন ১০ টার মত বাজে। হঠাৎ দেখি জীর্ণ পোশাক পরা বৃদ্ধ এক লোক রাস্তার প্রায় মাঝখানে দাড়িয়ে আছে।
মনে হলো, ধুর কোন ভবঘুরে হবে হয়তো, কাছে আসতেই বুঝতে পারলাম ব্যাপারখানা কি। ভবঘুরে হোক আর যাই হোক, লোকটার মাথা মারাত্মকভাবে কেটে গিয়ে রক্ত ঝরছে। আমি জিজ্ঞেসই করে ফেললাম,

"এই যে ভাই। আপনার কি হয়েছে? মাথা কেটে রক্ত ঝরছে, আর আপনি এখানে দাড়িয়ে কেন? তাড়াতাড়ি ডাক্তারের কাছে যান।"
"আমার কাছে কোন টাকা নাই।"

ভাবলাম, সারাদিনে কিছুই করি নি। এই লোকটা কে একটু সাহায্য করলে ক্ষতি তো নেই।
"চলুন, আমি আপনাকে নিয়ে যাচ্ছি।"
"আপনে সত্যি আমারে নিয়া যাইবেন?"
"সত্যিই তো, চলুন।"

ডাক্তারের চেম্বার থেকে যখন বের হরাম তখন প্রায় ১০.৩০ বেজে গেছে। ব্যাণ্ডেজ বেধে দিয়েছে ডাক্তার। যত্ন করেই সবকিছু করেছে।
বের হয়ে দুই কদম যেতে না যেতেই আমার চোখে পড়ল একটা একশ টাকার নোট পড়ে আছে। ধূলি ধূসরে ভরা। কি জানি কি মনে হল, আমি চোখের পলকে টাকাটা উঠিয়ে নিলাম।

"ভাই, এটা নিন। আপনি মনে হয় কিছুই খাননি। এটা দিয়ে কিছু কিনে খাবেন।"

"আমি আপনের ওপর অনেক খুশী হইছি আপনে আমারে সাহায্য করছেন। আমারে আল্লাহ বিপদ দিছিল, বিপদ সারাইসে। আমার আর কোনো চিন্তা নাই। আমি আপনারে অনেক দোয়া করি, আপনে ওই টাকা আপনের কাছেই রাখেন।" বলার পর বৃদ্ধ লোকটা চলে গেল। আমি তার যাওয়ার পথে তাকিয়ে আছি.........

এরপর আর কিচ্ছু না, আমার শুধু একটা কথাই মনে হলো, যে টাকা আমার না, আমি সেটা ওনাকে দিতে চেয়েছি, এবং তাও আবার আমার টাকা বলে।
আমি শুধু এটাই বুঝতে পেরেছি তখন, বৃদ্ধ লোকটি আমার চেয়ে অনেক বড়, অনেক মহান।

আর কিছু কি বোঝার প্রয়োজন ছিল? মনে হয় না।


মন্তব্য

নিবিড় এর ছবি

আপনার নামটা জানতে পারলে ভাল লাগত। আর আপনার বর্ণিত লোকটার সততা আমাকে মুগ্ধ করেছে।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুহান রিজওয়ান এর ছবি

পড়ে খারাপ লাগেনি...।

সত্যপীর এর ছবি

অতিথি লেখক লিখেছেন:

এরপর আর কিচ্ছু না, আমার শুধু একটা কথাই মনে হলো, যে টাকা আমার না, আমি সেটা ওনাকে দিতে চেয়েছি, এবং তাও আবার আমার টাকা বলে।

যে টাকা আপনার হতে পারত সেই টাকা আপনি উনাকে দিতে চেয়েছেন। মহত্বের লড়াই জেতার মত মহত্বের লড়াই করাটাও অনেক বড় ব্যাপার।

..................................................................
#Banshibir.

তানবীরা এর ছবি

টাকাটা যত্ন করে রেখে দিন, আমাকে দিয়ে দিবেন। টাকা যাহার হাতে পড়ে, টাকা শুধু তাহার। টাকাতো সখী না যে প্রশ্ন আসবে, টাকা তুমি কাহার?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- কুড়িয়ে পাওয়া নোটটা পকেটে রেখে, মানিব্যাগ থেকে নিজের একটা নোট দিয়ে দিলেই পারতেন!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

ধুসর গোধূলি লিখেছেন:
- কুড়িয়ে পাওয়া নোটটা পকেটে রেখে, মানিব্যাগ থেকে নিজের একটা নোট দিয়ে দিলেই পারতেন!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হো হো হো

...........................
Every Picture Tells a Story

অনিশ্চিত এর ছবি

কুড়িয়ে পাওয়া নোট দিয়ে কী করা যায়, সেটা আসলেই চিন্তার বিষয়। আমিও সেদিন প্রায় দুশ টাকা পেয়েছিলাম। নিজে নিলে খারাপ লাগে, যার টাকা তাকে জিন্দেগিতেও খুঁজে পাবো না, ভিক্ষাবৃত্তিকে উৎসাহিত করি না তাই ভিক্ষাও দিলাম না, মসজিদ-মন্দিরে দানখয়রাত করার তো প্রশ্নই আসে না। কী যে করি! পরে ওই টাকাটা বইমেলার সামনে এক শিক্ষার্থীকে সাহায্য করার জন্য যারা টাকা তুলছে, তাদেরকে দিয়ে দিয়েছি।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

কেমন যেন অবিশ্বাস্য গল্প !!!

Lina Fardows

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।