আসুন, আমরা ৩ হাজার ৫০০ টাকা নষ্ট করি...

অনার্য সঙ্গীত এর ছবি
লিখেছেন অনার্য সঙ্গীত (তারিখ: রবি, ০৭/০৬/২০০৯ - ৪:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাড়ে ৩ হাজার টাকার মধে একটা ইন্ডিয়ান বেহালা কিনতে পারা যায়। একটু দেখে-শুনে কেনা ভালো। ভারতের 'মোহিনী'কোম্পানীর বেশ নামডাক আছে বেহালা বানানোয়। (আরে ভাই, সায়েন্সল্যাব তো আর আলাস্কায় নয়, পরিচিত কাউকে সঙ্গে নিয়েই যান না!) শিখতে গেলে দুটি ঝামেলায় পড়বেন, প্রথম প্রথম টিউন করায় আর প্রথমবার গোটা বারো স্বর চিনে নেয়ায়।

একটা কথা সাফ সাফ বলে রাখি, 'হামকো হামিসে চুরালো' বাজিয়ে রাতারাতি শাহরুখ ...সাড়ে ৩ হাজার টাকার মধে একটা ইন্ডিয়ান বেহালা কিনতে পারা যায়। একটু দেখে-শুনে কেনা ভালো। ভারতের 'মোহিনী'কোম্পানীর বেশ নামডাক আছে বেহালা বানানোয়। (আরে ভাই, সায়েন্সল্যাব তো আর আলাস্কায় নয়, পরিচিত কাউকে সঙ্গে নিয়েই যান না!) শিখতে গেলে দুটি ঝামেলায় পড়বেন, প্রথম প্রথম টিউন করায় আর প্রথমবার গোটা বারো স্বর চিনে নেয়ায়।

একটা কথা সাফ সাফ বলে রাখি, 'হামকো হামিসে চুরালো' বাজিয়ে রাতারাতি শাহরুখ খান হওয়ার ইচ্ছে থাকলে অন্য রাস্তা ধরুন। এখানে সেই উপায় দেয় নেই। (আরে ভাই জানলে তো দেব!)

বলছিলাম কি, আপনার নিশ্চয়ই একটু আধটু আজাইরা সময় আছে। তো সেই সময়ে বেহালার ছড়ে দু একটি টান দিলে ক্ষতি কি! একটা বেহালা কেনা তো আর চাষা হওয়া নয় যে ম্যট্রিক পাশ করেছি বলে ও কাজে জাত যাবে! আর মাঝে মধ্যে বেহালার ছড়ে দু একটি টান দিতে দিতে যদি একদিন সত্যি সে আপনার কান্না-হাসির সঙ্গে গলা মিলায়, তাহলে সে খবর জাহির করতে প্রেস রিলিজ মানুষের বাড়ি বাড়ি পাঠালেও কেউ আহামরি ডুকরে উঠবে না! (সেই একদিনটি আসতে খুব একটা দেরি হওয়ার কথা নয়! আর আপনার তো আর বেহালা শিখে ট্রেন ধরতে হচ্ছেনা! এতো তাড়াহুড়ো কিসের!)

তাই বলছিলাম কি, একটা বেহালা বরং শখ করে কিনেই ফেলুন। খুঁজলে আপনার বাড়ির আশেপাশেই যে দু'একজন বেহালাবাদক পাওয়া যাবে সে নিশ্চয়তা আমি দিচ্ছি। আর তার কাছে বেহালাটা টিউন করিয়ে প্রথম স্বরগুলো চিনে নিতে পারলে বাদবাকি কায়দাগুলো না হয় ব্লগেই পোস্ট করা যাবেখন...

[ একখানা ভালো বই পড়ে সমমনা মহলে আয়েশ করে জাবর কাটতে না পারলে সেটি ঠিক হজম হয়না। একখানা ভালো কবিতা পড়লে, সিনেমা দেখলে, গান শুনলেও তাই।

কেন জানি মনে হল, এরকম একটা লেখা পড়ে এই ব্লগের বোকাসোকা লেখক-পাঠকদের অনেকেই এক মূহুর্তের জন্যে হলেও ভাববেন, 'তাই তো! না হয় পড়েই থাকলো বাসায়! বেহালা একটা কিনেই ফেলি!' আর তারপর কোন একদিন এই ব্লগে আমি একটা পোস্ট দিতে পারব, 'হংসধ্বণি রাগটা শুনেছেন! কোন ঝক্কি নেই অথচ কিরকম আবেদন সুন্দরীর, বাজিয়ে দেখুন! আমি স্বরলিপিটা দিয়ে দিচ্ছি...' ]

অনার্য সঙ্গীত


মন্তব্য

পুতুল [অতিথি] এর ছবি

আবার সময় হইলে সারেঙ্গী শিখতাম।
'হংসধ্বণি রাগটা আপনার বেহালায় শুনতে চাই।

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

বেহালাতে বেশ মহব্বত থাকায় চাইনা তার উপর মানুষের ভক্তি উঠে যাক! বাজাতে তাই এতো অনীহা! তা না হলে ইহুদী মেনুহীন হতে কে না চায় বলুন ! হাসি

আহমেদুর রশীদ এর ছবি

আহা! কেউ যদি আমার বিগত জন্মদিনের উসিলায় একটা বেহালা গিফটো করতো!

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

জি.এম.তানিম এর ছবি

বেহালা শেখার সখ অনেক দিনের। কিন্তু সাহস হয়নি এখনো। কিনে ফেলে রেখে নষ্ট হবে এই ভয়ে। এদিকে মাস দুয়েক আগে হঠাৎ করেই একটা গিটার কিনে ফেললাম, ছোট ভাই এর কাছ থেকে বাজানো শিখব বলে... সেটাতেও ধূলো জমছে...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

এইসব রমনীরা প্রথম প্রথম পোষ মানতে চায় না ঠিক! তবে মাঝে মধ্যে তাকে দু'চার মূহুর্ত সময় দিলে সুরে ছন্দে আহ্লাদ দেখাতেও দেরী করেনা খুব বেশি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনার্য্য,
নায্য কথা হইলো আমি বেহালা কিনতেই পারি, কিন্তু পরের দায়িত্ব সব নিতে হবে আপনারেই। আমি কিন্তু এখন মগবাজারে থাকি... ছোলার দোকানের কাছেই চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

প্রায়শই আপনাকে ছবির হাটে দেখা যায়, সে খবর জানি। সেখানে আমারও বেশ আনাগোনা আছে। আরো সুখের কথা হইল, ছোলার দোকানটা ঠিক আপনার আর আমার বাসার মাঝখানে পড়েছে...
সম্প্রতি ফোন না হারালে আমার নাম্বারটিও আপনার হারানোর কথা নয়! নজরুল ভাই, এরপরও কি আমি ভাববো না যে, আপনি সবটুকু দোষ আমার ঘাড়ে চাপিয়ে ছলে-বলে পুরো ব্যপারটিই এড়িয়ে যাবার চেষ্টা করছেন !!! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... দেখলাম তো আজকে আমারে দূর থেকে একটা হাই বলে কোন এক বালিকার পিছে পিছে দৌড় দিলেন... থাইমাই দেখতেন... পাশেই তো বিগ বাইট ছিলো চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

বুঝতে পারছিলাম ! মন্তব্যবাণে বিদ্ধ-ক্ষত-বিক্ষত হইতে হবে !! ভাই, সত্যিই দৌড়ের উপর ছিলাম (পরে নিশ্চয়ই ব্যাখ্যা দেব)। বাসায় আসছি ১২ টায়, নাহলে আপনার পোস্টের আগেই অপরাধের মার্জনা চাইতাম... মন খারাপ

মুস্তাফিজ এর ছবি

নজরুল ইসলাম লিখেছেন:
অনার্য্য,
নায্য কথা হইলো আমি বেহালা কিনতেই পারি, কিন্তু পরের দায়িত্ব সব নিতে হবে আপনারেই। আমি কিন্তু এখন মগবাজারে থাকি... ছোলার দোকানের কাছেই চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

আপনে পারলে মিয়া আমিও পারি, মগবাজার না হয় একটু দূরেই থাকি সমস্যা কি

...........................
Every Picture Tells a Story

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

ঠিক ঠিক ! নজরুল ভাই এখন জবাব দেন ! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি থাকলে তো ভাল্ই হয়... ছোলার বিলটা আপনের কান্ধেই চাপানো যায়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কল্পনা আক্তার এর ছবি

আপনার জিমেইলে একটি মেইল দিয়েছি, আশা করি সাহায্য পাবো হাসি

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

এখনো পড়ে দেখিনি। তবে চেষ্টা করব নিশ্চয়ই হাসি

বিপ্লব রহমান এর ছবি

অ! এই তাহলে ঘটনা! চোখ টিপি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

ইস! বুঝেই ফেললেন ! দেঁতো হাসি

কীর্তিনাশা এর ছবি

কিনুম নাকি কিনুম না, কিনুম নাকি কিনুম না ..................

চিন্তিত চিন্তিত চিন্তিত

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

কেনার সিদ্ধান্ত নিয়ে প্রমাণ করুন আপনি কোন দ্বিধায় ভুগছেন না চোখ টিপিদেঁতো হাসি

আরিফ খান এর ছবি

কিনুম নাকি কিনুম না, কিনুম কিনুম।মাস পুরাইলে টিউশনীর টাকা পামু,তখন...বহু দিন স্বপ্ন দেখছি আমি ছাদে উইঠা বেহালা বাজাইতাছি আর এলাকার লোকে ভাবতাছে লোকটার আইজও মন খারাপ...তয় এলাকায় টিউন করার লোক না পাইলে (সম্ভাবনা বেশি) কইলাম মেইল আইডি অতঃপর ৬ নং বাস(অনার্য্যদা কি মগবাজার থাকেন?) ভরসা।

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

আপনার এলাকায় প্রয়োজনে বেহালা বাদক নাজিল হবে। আর তাও না হলে ই-মেইল আইডি এবং বাস তো আছেই। (বাসা মগবাজার না হলেও, ৬ নং বাস আশাহত করবে না )

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

বেহালার মাস্টার।

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

সঙ্গীত,
এটা কি স্বল্প মেয়াদী পকেটাবস্থা বৃদ্ধি প্রকল্প?
সবাইরে কইয়া দিমু কইলাম (আমারে ভাগ দিলে ঠিকাছে)

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

আমি জানি এক মানবীর কথা, যার
হাজার মাইল পেরিয়ে আসা কাঠকন্যা সুরের রাজার
পড়েছিল পদধুলি কার গৃহে
জানি তা-ও

এতদিন পর যদি হঠাৎ সে বলে বসে, মাঝি,
বল দেখি কেমন সে কন্যার গান...

অতপরঃ নিরবতা আর
দুঃখে মানবী কহিলঃ এতো লক্ষ্মী একটা ছেলে থাকতেও
তুই শিখলি না ! অসুর !

হাসি দেঁতো হাসি হো হো হো গড়াগড়ি দিয়া হাসি

পরিবর্তনশীল এর ছবি

আমিও কিনছিলাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

এইতো আমি এর ছবি

একদিন শিখবই শিখব বাজাতে এই স্বর্গীয় সুর।

অতিথি লেখক এর ছবি

বেহালা বাজানো সহজ নয়, আমার জন্য তো নয়ই। আমার ছেলেটা পাঁচ বছর হল শিখছে। রয়্যাল কনজারভেটরি অফ মিউজিক টরোন্টোর নিয়মটা অন্যরকম। ছেলের সাথে আমাকেও শিখতে হয়েছে কিছুদিন। একটা করে দিন যায়, কত অনুনয় কত অনুরোধ, বাবা আয় একটু প্র্যাকটিস করি। একদিন, দুদিন, সপ্তা, মাস......। বছর ঘুরতে না ঘুরতেই দেখি আমার চার বছরের ছেলেটা ছুটছে আলোর গতিতে, আর আমি আইস এজের ওই শ্লথের মতো কোন মতে হাঁচড়ে পাচড়ে এক দুই কদম।

যারা এই বয়সেও শিখতে চান এবং পারছেন তাঁদের ঈর্ষা করি। আমাকে দিয়ে বেহালা হবেনা। ছেলে শিখছে এই আনন্দেই আমি আপ্লুত।

-----মোখলেস হোসেন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।