বিমান বাংলাদেশ বার্তা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১০/০৭/২০০৯ - ৯:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সুপ্রভাত ভদ্রমহিলা ও ভদ্রমহোদয়গন,

বিমান বাংলাদেশের মোগাদিসু টু ঢাকা পথে আপনাদের আমি স্বাগত জানাচ্ছি ।আমি আপনাদের ক্যাপ্টেন মামুনুল হাকীম বলছি।আমার সাথে আছেন আমার কো-পাইলট মালেক বিন আজিজ। বিমান বাংলাদেশের এই ফ্লাইটটিতে যারা বসে আছেন অথবা দাঁড়িয়ে আছেন সবার কাছে বিমান ৬ দিন বিলম্বিত হবার জন্য প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি।এ বিলম্বিত হওয়ার কারণ গুলোর মধ্যে মোগাদিসুর খারাপ আবহাওয়া,ইঞ্জিনে কিছু অসুবিধা এবং আমার পেটের যান্ত্রিক গোলযোগ দায়ী।

বিমানের ৪২০ এর এই ফ্লাইটটি যে অবতরন করবে তার কোন গ্যারান্টি আমরা দিতে পারছি না দেখে আমরা আন্তরিকভাবে দূঃখিত ।তবে উপমহাদেশের কোথাও যে আমরা অবতরন করবো সে ব্যাপারে আমরা নিশ্চিত।আমাদের ভাগ্য সুপ্রসন্ন হলে আমরা আপনাদের কারো গ্রামের পুকুরেও অবতরন করতে পারি ।সেক্ষেত্রে আপনারা যারা সাতার জানেন তারা বিশেষভাবে উপকৃত হবেন।

পুকুরে পতিত বিমানপুকুরে পতিত বিমান

গর্বের সাথে জানাচ্ছি গতবছর শতকরা ছত্রিশভাগ বিমানযাত্রী তাদের গন্তব্যস্থলে পৌছাতে সক্ষম হয়েছেন।বিমান চলাকালীন সময়ে আপনারা ইঞ্জিনের শব্দে বিরক্ত হলে আমরা ইঞ্জিন বন্ধ করে দেবার ব্যবস্থা করে দিতে পারি। সেক্ষেত্রে পৃথিবীতে আপনাদের অবতরনকে আরো আরামদায়ক ও স্মরনীয় করতে আমরা ‘ডাইল’ চা এবং ‘বেলা’ বিস্কুট পরিবেশন করে থাকি।

লাগেজ কুড়াতে ব্যস্ত সবাইলাগেজ কুড়াতে ব্যস্ত সবাই

আজ আপনাদের কোন ছায়াছবি দেখাতে পারছি না বলে বিমান বাংলাদেশ আপনাদের কাছে প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছে ।আপনাদের সম্প্রচারের জন্য পূর্বনির্ধারিত ছায়াছবি “রহিমার নাতি কেন হাজতে” বিদ্যুৎ গোলযোগের কারণে আমরা বিটিভি থেকে রেকর্ড করতে পারিনি, তবে আমরা চেষ্টা করবো এয়ার ইন্ডিয়ার খুব পাশাপাশি চলতে যাতে করে জানালার পাশে বসে থাকা যাত্রীরা নিজ নিজ জানালা দিয়ে পাশের বিমানে চলমান ছায়াছবিতে ক্যাটরিনা কাইফের কিছু নৃত্য উপভোগ করতে পারেন ।
হটি বিমানবালাকে নিয়ে কাড়াকাড়ির ফলাফলহটি বিমানবালাকে নিয়ে কাড়াকাড়ির ফলাফল
ধূমপান এই বিমানে সম্পূর্নরূপে নিষিদ্ধ ।আপনারা বিমানে কোন প্রকার ধোয়া দেখতে পেলে একদম ভীতসন্ত্রস্ত হবেন না সেটি আমাদের ইঞ্জিন থেকে প্রায়ই নির্গত হ্য়।আমাদের সুদক্ষ ও প্রশিক্ষিত উড়োজাহাজ প্রকৌশলী ইমতিয়াজ শাফি উত্তপ্ত ইঞ্জিনকে ফু কৌশলে শীতল করতে বিশেষভাবে প্রশিক্ষনপ্রাপ্ত।

আপনারা যদি হঠাৎ করে দেখেন আপনাদের মাথায় পানির ফোটা পড়ছে দয়া করে আল্লাহ মেঘ দিচ্ছে পানি দিচ্ছে ভেবে ভুল করবেন না ।আমাদের শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র থেকে প্রায়ই পানি নির্গত হয়।দ্য়া করে সীমিত সংখ্যক তোয়ালে এবং গরম লাগলে হাত পাখার জন্য বিমানবালাদের কাছে অনুরোধ করুন।উপরের লাল বোতামটি কোন কারনে কাজ না করলে আরামে দাঁড়িয়ে শান্তিপূর্নভাবে সজোরে চিৎকার করে বিমানবালাদের দৃষ্টি আকর্ষন করুন।এ ক্ষেত্রে আমরা আগে চাইলে পরে পাইবেন নীতি অনুসরন করে থাকি ।

যাত্রাপথের প্রাকৃতিক সৌন্দর্য দেখানোর জন্য বিমান যথাসম্ভব নীচে দিয়ে যাবার চেষ্টা করবে । আপনাদের কাছে অত্যাধিক নীচে মনে হলে দয়া করে আমাদের জানাবেন।আমাদের সংগীতপিয়াসী কো পাইলট মালেক বিন আজিজ প্রায়ই হেডফোনে গান শুনতে শুনতে আবেগতাড়িত হয়ে বিপদসীমা অতিক্রম করে ফেলে ।অবশ্য সেজন্য আকাশপথের নিরাপত্তা ব্যবস্থার পরিচালক হিসেবে আপনাদের মাঝে আছেন সাইফুল্লাহ তাসনিম । উনি আকাশপথের যানযট, ও বিপদজনক অবস্থা মোকাবেলায় বিশেষভাবে পারদর্শী । সড়কপথকে নিরাপদ করতে বর্তমান সরকারের নির্দেশে অতি সম্প্রতি তাকে আকাশপথে বদলি করা হয়েছে ।

এই মূহুর্তে আপনারা দয়া করে নিজ নিজ সিট বেল্ট বেধে নিন।যারা সিট বেল্ট খুজে পাচ্ছেন না তারা তাদের কোমরের বেল্ট দিয়ে সিটের সাথে বেধে রাখার চেষ্টা করুন ।আর যারা দাঁড়িয়ে আছেন তারা দয়া করে দূর থেকে এয়ার হোস্টেসদের দৃষ্টি আকর্ষন করুন, তারা আপনাদেরকে বুঝিয়ে দিবে কিভাবে স্যুটকেসের সাথে নিজেদের সতর্কভাবে বেধে রাখা যায়। কোন অবস্থাতেই আপনারা আমাদের সম্মানিত বিমানবালার বেশী কাছে গিয়ে সাহায্য চাইবেন না । আপনাদেরও বাসায় মা বোন আছে এটা মাথায় রাখবেন এবং সময় পেলে মনে মনে ইয়া নাফসি ,ইয়া নাফসি জপবেন ।

বিমান বাংলাদেশের এই প্রথম ও শেষবারের মত ভ্রমন করার জন্য আপনাদের আবার আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। কেয়ামতের দিনে পুলসিরাত পার হবার সময় আবার আপনাদের সেবা দেয়ার আশা রইলো ।

(ঘটনার প্রতিটা চরিত্র কাল্পনিক। এদের সাথে কারো সাদৃশ্য খুজ়ে সেটা নিতান্তই কাকতালীয়)
তথ্যসূত্রঃ অর্ন্তজাল অবলম্বনে

নাম - প্রজাপতি
ই-মেইল -


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

প্রজাপতি,
এটাতো একটা অডিও আকারে ইন্টারনেটে পাওয়া যায়! মৌলিক কিছু লিখুন না! আপনি চেষ্টা করলে নিশ্চয়ই পারবেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রজাপতি [অতিথি] এর ছবি

মুর্শেদ ভাই , আগামীবার অবশ্যই চেষ্টা করবে ।
আমার এটা দেখে বেশ মজা লেগেছিল তাই ভাবলাম সবার সাথে শেয়ার করি ।

অনিকেত এর ছবি

লা জবাব
আমি আর প্রশংসার ভাষা খুঁজে পাচ্ছি না----

দেখি কিছুখন পরে যদি কথা কিছু খুঁজে পাই, আবার এসে কিছু বলার চেষ্টা করব--

আপাতত---আরো একবার----লা জবাব---

প্রজাপতি [অতিথি] এর ছবি

অনেক ধন্যবাদ তারেক ভাই, যদিও এতে আমার কোন ক্রেডিট নাই ।

সাইফ তাহসিন এর ছবি

একটা ইংরেজী ভার্সন পড়েছিলাম খোমাখাতায়, একটা বাংলা অডিও শুনেছি অন্তর্জালে, তবে আপনার ভার্সনটা ভালো লাগলো সবচেয়ে। হাসতে হাসতে পেট ফাটার জোগাড়।

সেই সাথে এটাও মনে রাখবেন, আপনার নিজের স্টাইল কিন্তু সুন্দর, একজনের বানানো জিনিষে মেধা অপচয় না করে নিজেই জন্ম দিন মজার মজার লেখার। তবে এটাও স্বীকার করব যে, আসল অডিও থেকে আপনার লেখাটা অনেক ভালো। টুকলিফাই করেছেন, কিছু কটু কথা শুনতেই হবে হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

নামগুলা সব লাগে চেনা
আছে বাকী লেনা দেনা
দেঁতো হাসি

প্রজাপতি [অতিথি] এর ছবি

চেনা নামের নেই কোন কাহিনী
মিছেই ভুল ভাবছে মামুন বাহিনী ।

সবজান্তা এর ছবি

বেশ অনেকদিন আগেই এই ফাইলটা শেয়ার করেছিলাম সচলায়তনে। মুর্শেদ ভাইয়ের মতো আমার প্রত্যাশা মৌলিক কিছু লিখবেন।


অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

তথ্যসূত্রঃ অর্ন্তজাল অবলম্বনে

ভাইয়া, লাইনটা মনে হয় আপনে দেখতে পাননি, তবে এখন জানতে পারলাম যে আপনি আগেই অডিওটি পোস্ট করেছিলেন, তাহলে খামোখা আর কষ্ট করে এটা নিয়ে সময় নষ্ট করতাম না লইজ্জা লাগে

প্রজাপতি

সবজান্তা এর ছবি

আমিই আসলে লজ্জিত, একদম শেষের এই লাইনটি চোখ এড়িয়ে গিয়েছিলো। যাই হোক, আমি মন্তব্যের এই অংশটুকু মুছে দিয়েছি।

সময় নষ্ট করার আসলে কোন ব্যাপার নেই, তবে আমার কাছে মনে হয় অডিওটার উচ্চারণভঙ্গির মধ্যে এমন একটা নাটকীয়তা আছে যে টেক্সটের চেয়ে অডিও-র আবেদনটা বেশি হবে।

যাই হোক, হতাশ কিংবা হতদ্যোম - কিছুই হবেন না। পূর্ণ উদ্যমে লিখতে থাকুন। শুভ কামনা।


অলমিতি বিস্তারেণ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যাই হোক, হতাশ কিংবা হতদ্যোম - কিছুই হবেন না। পূর্ণ উদ্যমে লিখতে থাকুন। শুভ কামনা।
চলুক একমত। নো মন খারাপি।

অতিথি লেখক এর ছবি

ভাইয়া, লজ্জিত হবার কিছু নেই, কথা ঠিক, অডিওটা মজার অনেক। আসলে সচলে লেখার মান খুব ভাল, তাই নিজে কিছু লেখার সময় হীন মন্যতায় ভুগী। তবে আপনারা যেভাবে সাহস দিচ্ছেন, আশা করি ভালো কিছু লিখতে পারব। আর সঠিক মূল্যায়ন আর সদুপদেশ কিন্তু আমার লেখাকে উন্নতির পথে চালিত করবে। কিন্তু যখনই লিখতে বসি কিছু, হাটু কাপাকাপি শুরু হয়ে যায়, সাহস করে তাই আর কিছু আগাতে পারি না লইজ্জা লাগে

প্রজাপতি

মামুন হক এর ছবি

নতুন বোতলে পুরান মদ
প্রজাপতি একটা বদের বদ দেঁতো হাসি

লীন এর ছবি

চলুক একমত

______________________________________
বৃষ্টি ভেজা আকাশ

______________________________________
লীন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম। পড়লাম। দুটা বিষয় বলি:

১। দারি দেয়ার আগে কখনো স্পেস বসেনা, তবে দারি দেয়ার পরে অবশ্যই স্পেস দিতে হয়। তেমনিভাবে কমা, কোলন, সেমিকোলন ইত্যাদির ক্ষেত্রেও একই নিয়ম।

২। বুঝতেই পারছি সচলায়তন আপনার পরিবারে ব্যাপক প্রভাব ফেলেছে। সে কারণেই আপনি মজার মজার লেখা দেয়ার চেষ্টা করে থাকবেন হয়তো। এটা নতুন কিছু নয়। আমিও একসময় সেরকমই ভাবতাম। অনুলিখন সুন্দর হয়েছে, তবে আমার কাছে যেহেতু বিষয়টা নতুন নয়, তাই ততটা প্রভাব ফেলেনি। আমি নিশ্চিত যারা অডিওটি শোনেননি তাদের কাছে লেখাটি খুবই ভালো লাগবে।

আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন সচলায়তনে নতুন (বা অতিথি) লেখকদের লেখা আমি প্রায়ই পড়ার চেষ্টা করি। এর কারণ হলো অতিথিরা লেখায় নতুন নতুন মাত্রা যোগ করতে পারেন। আর নতুনের প্রতিই সবার আকাঙ্খা বেশী।

নিন এবার একটা গান শুনুন। গান এমন একটা জিনিস যেটা আগে শোনা হলেও খারাপ লাগেনা।

projapotita.wma

প্রজাপতি [অতিথি] এর ছবি

পিপিদা গানটার জন্য অসংখ্য ধন্যবাদ ।

সুহান রিজওয়ান এর ছবি

আমি আগে এটা শুনিনি- তাই পড়তে মন্দ লাগেনি।
প্রজাপতি ভাই লিখে যান, আশা করি মৌলিক কিছু লিখে এর চেয়েও ভালো মত হাসাবেন...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

প্রজাপতি [অতিথি] এর ছবি

আগামীবার অবশ্য্ই মৌলিক কিছু লেখার চেষ্টা করবো ।

দ্রোহী এর ছবি

আগামীবার মানে? আপনিও কি আমার মতো? বছরে একটা পোস্ট??

প্রজাপতি [অতিথি] এর ছবি

ভাল বলেছেন দ্রোহীদা । আমি না হয় ফাকিবাজ কিন্তু আপনাকেতো নি্যমিত দেখি, আপনার মন্তব্যগুলো খুব মজা লাগে পড়তে ।

দ্রোহী এর ছবি

আপনি ফাঁকিবাজ না। আর ক'মাস যেতে দেন। দেখবেন আপনি আমার চেয়ে বেশি সময় ধরে সচলে লগড ইন আছে। অবশ্য লগইন না করে সচলায়তনে মনে হয় সবচেয়ে বেশী সময় থাকি আমি। আমি যতোক্ষণ কম্পিউটারের সামনে থাকি। সচলায়তনের পাতা ততোক্ষণ খোলাই থাকে।

আমার মন্তব্য পড়ে মজা পান মানে? মজা পাওয়ার আগে আমারে জিগাইছিলেন? এখন থেকে আমার অনুমতি না নিয়ে মজা পাইবেন না। বিনে পয়সার মজা খুব খ্রাপ জিনিস।

আরেকটা কথা। শুনলাম আপনি নাকি সাইফ তাহসিনের সাথে ঘোরাফেরা করেন? সাবধান, লোকটা কিন্তু বিবাহিত। দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

প্রজাপতি [অতিথি] এর ছবি

ফরকীয়া করার মজাই আলাদা ,বুঝলেন না দ্রোহীদা ।

মামুন হক এর ছবি

খালি বিবাহিত হইলে তো কথাই আছিল, চরম লোক্ষারাপ-
উড়ে প্রজাপতি, ঘোরে সাইফ
তার মাথায় যদিও ক্যাটরিনা কাইফ দেঁতো হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা..

সাইফ তাহসিন এর ছবি

আর নামে যার পোর নাই সত্যকথা রটনার জন্যে তেব্র পেতিবাদ জানাই চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

আসলে বাংলাদেশ বিমানের ব্যাপারটা এতই গুরুতর যে এটা নিয়ে চর্বিত চর্বন হয়ে গেলেও তা বাড়াবাড়ি হবেনা। সরকার অবশ্য এটা নিয়ে মোটেও লজ্জিত বা চিন্তিত বলে মনে হয় না। আমি নিজে হাজারবারের উপরে বিমান ভ্রমণ করলেও নিজ দেশের জাহাজে কোনদিন ওঠা হয়নি। কারণ ব্যাখ্যা না করলেও চলবে বোধ করি। তো প্রজাপতির এই ঠাট্টাচ্ছলে সিরিয়াস বিষয়ের অবতারনা দেখে বিমানের ভাষ্য শুনুনঃ-

অতি উন্নত রকেটের মতো মসৃন যার গতি
তাকে নিয়ে ব্যঙ্গ করে তুচ্ছ প্রজাপতি
ভাঙ্গা ঘরে চান্দের আলো বাংলাদেশ বিমান
লৌহ কাঠিণ্যে ব্যর্থ হবে তোদের অভিমান
হাঁটু গেড়ে যতই করিস আমাদের বদনাম
পণ করেছি ছুটিয়ে দেব সবার কালো ঘাম
পাইলটেরা সব দক্ষ, খালাসীরা ধীমান
দেশের গর্ব, লন্ড ভন্ড বাংলাদেশ বিমান।।

দ্রোহী এর ছবি

পুরা কোপানি কবিতা হইছে। উত্তম জাঝা!

প্রজাপতি [অতিথি] এর ছবি

মামুন ভাই দুর্দান্ত কবিতা হয়েছে ।।

দ্রোহী এর ছবি

অডিও ফাইলটা আগে শুনেছিলাম।

লুৎফুল আরেফীন এর ছবি

বেশ বেশ! অডিওটা শুনি নাই বলে হয়তো বেশী ভঅলো লাগলো।
তবে ঘটনা হচ্ছে রাশিয়ান আর নাইজেরিয়ান বিমান যতো ঘণ ঘণ পপাত ধরণী হয়, বাংলাদেশ বিমান সেই দিক থেকে অনেক শান্তিদায়ক। এদের দোষ বলতে একটাই - ফ্লাইটা দেরী করে। এই কারণে ইউরোপে ঢোকার লাইসেন্স হারালো ২ বছর আগে।

আগে Frankfurt to Dhaka direct একটা ফ্লাইট ছিলো। এখন নাই। আমি অবশ্য বিমানের কোনও আন্তর্জাতিক ফ্লাইটেই এখনও উঠি নাই হাসি

অনেক বকলাম, আপনি লিখতে থাকুন।

দ্রোহী এর ছবি

আমি বিমানেই উঠিনি কোনদিন!!!!!!!!!

সাইফ তাহসিন এর ছবি

দ্রোহীদা, ভাগ্যিস উঠেন নাই, নাহলে সচলের প্রান ধরে রাখত কে, আপনে কোন এক অজানা গ্রামের বট গাছের মগডালে আটকায় থাকতেন চোখ টিপি । আমি অবশ্য একবার উঠেছি, কাঠমুন্ডু থেকে ঢাকা, বিমান যেন আমার মুন্ডু পাত করেই ছাড়বে, উঠেই দেখি সর সর করে বিমান আমার গায়ে মুত্রত্যাগ শুরু করে দিল, আর একবার করলে তো ভালো, একটু পর পর করে মন খারাপ , তারপর বের হবার সময় দেখি, গুনার তার দিয়ে ইমারজেন্সী দরজা বান্ধা ইয়ে, মানে...

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন এর ছবি

চালিয়ে যান।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে স্বাগতম

আমি বাংলাদেশ বিমানে চড়ে একবার কক্সবাজার পর্যন্ত গেছিলাম। ফেরার পথে জিএমজিতে ফিরেছি...

অডিওটা আগে আমার শোনা ছিলো না... তাই আমার মজাই লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রজাপতি [অতিথি] এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই ।

ভূঁতের বাচ্চা এর ছবি

অডিওটা আগেই শুনেছি।
ছবিগুলোর জন্য ধন্যবাদ।
-------------------------------

--------------------------------------------------------

noushin এর ছবি

আমি অডিও বা ভিডীও কোনোটিই শুনিনি বা দেখিনি এর আগে। আপনার লেখাটি দারুন লাগলো! হাসতে হাসতে খিল ধরে গেলো!

প্রজাপতি [অতিথি] এর ছবি

তাই নওশিন , আমি আপনাকে অডিও টার লিংক পাঠাবো । মন্তব্য করার জন্য অশেষ ধন্যবাদ ।

জুম্ম [অতিথি] এর ছবি

বাংলাদেশ বিমানে চড়ে একবার দিল্লী গেছিলাম। .........মাথার উপর দিয়া তেলাপোকার লাফালাফি আর পানি। আসার সময় এয়ার ইনডিয়া ধইরা আইছি, উপায় ছিল না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।