তিন প্রকার সন্তান ও তাদের বাস্তব অবস্থান

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১২/০৯/২০০৯ - ৭:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তিন প্রকার সন্তান ও তাদের বাস্তব অবস্থান

সন্তানউৎপাদনের তিন রকম পদ্ধতি আছে **
অনেক জানার পর আমি এটা বুঝেছি
এক জন বলল-
আমার যৌন উত্তেজনা প্রসমনের নিমিত্তে আমি এক নারীর নিকট গমন করলাম
আর সে কয়েকমাস এবং কিছু দিন পর এক সন্তান প্রসব করল
আবার অন্য জন বলল-
আমার বার্ধ্যক্যের দূর্দশার কথা চিন্তা করে আমি আমার স্ত্রীর উওপর আরোহন করলাম
সে কয়েকমাস এবং কিছু দিন পর এক সন্তান প্রসব করল
অন্য আরেক জন বলল-
আমি একটা মেয়েকে ভালবাসতাম
কিন্তু মানুষ মৃত্যুর অধীন
আমরা চাইলাম আমাদের প্রেমকে অমর করে রাখতে
আর তাই আমরা মিলিত হলাম
সে কয়েকমাস এবং কিছু দিন পর আমাদের সন্তান প্রসব করল
এই তিন প্রকার সন্তানদের মধ্যে কে বেশি ভাগ্যবাণ ?

** বিঃ দ্রঃ সন্তান উৎপাদনের বাহ্যিক কাজ একটা(যৌন মিলন) হলেও এর পিছনে মূলত তিন রকম উদ্দ্যেশ্য থাকে।

কবিতাটি ববার্ট ডারঊইনের “দু’টি মৃত্যু” কবিতার ছাঁচে লিখা।

মূল কবিতাটির অনুবাদঃ

“মৃত্যু হবার দুই রকম পদ্ধতি আছে
গুটি কয়েক লোক বলিভিয়ায় বিপ্লব করতে গিয়ে নিহত হল
আবার গণতান্ত্রীক পদ্ধতিতে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করতে গিয়ে,
চিলিতে হাজার হাজার নিরস্ত্র লোক নিহত হল
মৃতদের কাছে গিয়ে যদি জানতে চাওয়া হত
কোন প্রকার মৃত্যু বেশি ভাল ছিল?
তবে তারা কী উত্তর দিত?”

তওসিফ খান
নিবন্ধন নামঃ তওসিফ
ইমেইলঃrcheralite@myspace.com


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালো লাগল। তবে মর্মার্থ জানা থাকলে আরো ভালো হতো।

আরিফ জেবতিক (লগানোর দরকার দেখছি না) এর ছবি

এইটা কবিতা ?

হিমু এর ছবি

মাসের সংখ্যা < ৯ হলে একটু সমস্যাই আছে। "কবিতা"র অর্থও পাল্টে যেতে পারে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মাহবুব লীলেন এর ছবি

মাথায় ঢুকল না কিছুই

মূলত পাঠক এর ছবি

একেবারেই সুবিধার লাগলো না, তার উপর মূল কবিতায় অন্তত পাঁচটা ভুল বানান চোখে পড়লো। তার বাইরেও আছে। ববার্ট ডারঊইন, অনুপ্রেরণা যিনি তাঁর নামের দুটি শব্দেই বানান ভুল? কবিতায় এতো অযত্ন দেখলে আরো খারাপ লাগে।

নারাং এর ছবি

পাঠক ভাই। আপনার profile page এ কিন্তু 'শখ' বানান ভুল।
'সৌখিন' টা বানানভেদ হিসেবে অধুনা বৈধতা পেয়েছে (যদিও প্রকৃত বানান "শৌখিন" ) কিন্তু 'সখ' টা এখন ও কেমন দৃষ্টিকটু লাগে ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।