আমি তোমাদের ই লোক...

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৭/০১/২০১০ - ৯:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মেয়েদের কলেজের কমনরুম।আমরা কয়েকটা মেয়ে বসে আড্ডা দিচ্ছি।
একটা মেয়ে বললো ‘তোদের একটা জোক বলি, ওই রকম...’। মেয়েটা চোখ টিপলো আর গলার স্বর একটু নামিয়ে আনলো। আমরা চার পাঁচজন কিশোরী (তখন নিজেদের তরুণী ভাবতে ভালো লাগতো, এখন কিশোরী শব্দটা কীযে মিষ্টি লাগে...) ওইরকম জোক শোনার জন্য প্রস্তুত! বেশ একটা চাপা উত্তেজনা। আচমকা একটা আঁতেল মেয়ে বলে উঠলো- ‘এই তোর জোক টা একটু পরে বল,আমি চা শেষ করে নেই। ওই সব জোক আমি শুনবোনা’।মেয়েরা সবাই ওই আঁতেল মেয়ের উপর খুব চটে গেলাম। জোক বলতে চাওয়া মেয়েটা ভীষণ অপমানিত বোধ করলো। আমরা এরপর কত্তো সাধাসাধি করলাম, সে জোক বললই না আর। আঁতেল মেয়েটার উপর যারপর নাই খেপে গেলাম সবাই। ওই বয়সে ওই সব জোক শোনার মজাই অন্যরকম!

রাগটা বেশিদিন থাকলো না। আমার ক্লাস করতে ভালো লাগতো না, ফাঁকি মেরে নীচে চলে আসতাম। সব মেয়েরা সীরিয়াস, আমি একা একা এদিক ওদিক ঘুরে পেয়ে গেলাম ওই আঁতেল মেয়েটাকে। মাত্র কদিনের ভেতর আবিষ্কার করলাম সে আঁতেল তো না ই, মহা ফাযিল আর শয়তান। ওদের এস্টাব্লিস্ট শয়তান সঙ্ঘে আমি যোগ দিলাম। কীসের ক্লাস, কীসের পড়ালেখা আমি উচ্ছন্নে যাবার পথ ধরলাম...মোটামুটি বছরদুয়েক আমরা তান্ডব চালালাম কলেজময়।

ঢাকা ভার্সিটিতে ভর্তি হয়ে আমি দূরে চলে এলাম।ওই বদমাশটার খোঁজ পেতাম মাঝে মাঝে। তার তান্ডবলীলা অব্যাহত ছিলো ছোট্ট শহরে...

৭ বছর পর লন্ডন শহরে এক ভয়াল ঠান্ডা বিকালে ফুটপাতে দাঁড়িয়ে থাকা এক মেয়েকে দেখে আমি ও থেমে গেলাম...একটু দ্বিধা নিয়ে এগিয়ে গেলাম, আস্তে করে জানতে চাইলাম ‘তুই কি অমুক?’।তারপর কিছুক্ষণ আমার মনে হলো কোন পাপে ওকে আমি চিনতে গেলাম! সে আমাকে এমন ভয়াবহ ভাবে জাপটে ধরলো যে না পারি নিজেকে ছাড়াতে, না পারি নিঃশ্বাস নিতে।আমরা আবার কলেজ জীবনে ফিরে গেলাম। আবার উচ্ছন্নে গেলাম, দ্বিতীয় দফায়...এই দফায় ও দিব্যি ‘ওইসব জোক’ শুনতে পারে, হজম করতে গিয়ে খিখি করে এমন বিকটভাবে হাসে যে ফুটপাথ থেকে লোকজন ঘুরে তাকায়। আমি দেখলাম দুনিয়ার সব দেশের মানুষ উজবুক দেখলে একইভাবে বিরক্তিতে কপাল কুচকায়!

যাই হোক, ওই পর্ব কাটিয়ে আমি ঘরের মেয়ে ঘরে ফিরে সুবোধ হয়ে গেলাম। বছর দেড়েক আগে ওই শয়তান আবার আমাকে উচ্ছন্নে যাবার পথ দেখালো। এতোদূর থেকে বিশেষ কিছুতো করা যায়না, সে আমাকে একটা ব্লগের ঠিকানা পাঠিয়ে দিলো। আগের দুবার আমি উদ্ধার পেয়ে গেছি, এইবার ঝামেলায় বেশ ভালোভাবে জড়িয়েছি। প্রতিদিন এই ব্লগে কিছু সময় কাটানোর নেশা আমাকে পেয়ে বসেছে।এই ব্লগের সবাইকে খুব পরিচিত, আপনজন লাগে।এইবার আমি আর পালাতে পারবোনা...

প্রথম লেখা এরচে বড় করা ঠিক হবেনা। আপনাদেরকে শুধু ওই বদমাশটার নাম আর ওই সর্বনাশা ব্লগটার নাম জানিয়ে দেই- ‘রানা মেহের’ এবং ‘সচলায়তন’।

নাহিদ খান


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

রানা মেহের আপনি তো লুক্কারাপ! হো হো হো

নাহিদ লিখতে থাকেন হাত খুইল্যা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া, এই লেখাটাতো আরও একবার প্রকাশিত হৈছে। তুমি রানা মিয়ারে এইখানে লুক্কাখারাপ বলবা, ঐখানে বলবা না এইটা হবে না। ঐখানেও বলে আসতে হবে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মূলত পাঠক এর ছবি

বাঃ, ইন্ট্রো হিসেবে চমৎকার লেখা! লিখতে থাকুন, শুধু পড়লেই চলবে না কিন্তু।

অনিকেত এর ছবি

সচলায়তনে সুস্বাগতম, নাহিদ
লেখাটা চমৎকার লেগেছে।
এমনি আরো আসতে থাকুক

শুভেচ্ছা রইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই লেখাটাতো আগে একবার প্রকাশিত হয়েছে! কেমনে কি বুঝলাম না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বুঝতে পারছি। আগেরটা "নিজ ব্লগে প্রকাশিত" বলে অতিথি বুঝতে পারেন নাই আদৌ প্রকাশিত হইছে কিনা। নো প্রবলেমো।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

পান্থ রহমান রেজা এর ছবি

আপনেরে মাঠে নামিয়ে শাকচুন্নিআপু (পড়ুন রানা আপু) গ্যালারিতে বসে ব্যাপক মজা নিতেছে। অনেকদিন তিনি কিছু লিখেন না তবে আপনি লিখতে থাকুন, নিয়মিত।
আচ্ছা, শাওন (ঢাবিতে ফিন্যান্সে পড়তো) কি আপনার পরিচিত?
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

guest_writer এর ছবি

সবাইকে ধন্যবাদ। আমি বোধহয় একটু গড়বড় করে ফেলেছি পোস্ট দিতে গিয়ে...সরি।
@পান্থ-শাওন জন্মানোর পরে থেকেই ওকে চিনি। ওর যে মা-বাবা তারা আমার ও মা বাবা!!

অতিথি লেখক এর ছবি

খুব খুব খুব ভালো লাগল। নিয়মিত লিখুন।
মধুবন্তী

নাশতারান এর ছবি

স্বাগতম। আপনার উচ্ছন্নে যাওয়া শুভ হোক। দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

গৌরীশ রায় [অতিথি] এর ছবি

স্বাগতম জনাব ।

গৌতম এর ছবি

লেখা অতীব সুস্বাদু হয়েছে। রানাপু যে এতো 'শয়তান' তা তো জানতাম না! চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুহান রিজওয়ান এর ছবি

রানাপা লোক্ষ্রাপ...

নিয়মিত লিখে যান- আপনার লেখার গতি টানটান...

_________________________________________

সেরিওজা

নিবিড় এর ছবি

রানাপা লুখ্রাপ তার মত দুই বছরে একটা লেখা দিবেন না আশা করি খাইছে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রানা মেহের এর ছবি

ওরে বদ ওরে শয়তান ওরে রকুকু
তুই পারলি আমার নামে এতগুলো মিথ্যে কথা এভাবে জামাতে বলতে? রেগে টং

সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে
এই লেখা জনৈক ষড়যন্ত্রকারীর অপপ্রচার।
জীবিত কিংবা মৃত রানা মেহেরের সাথে এই লেখার কোন সম্পর্ক নাই

আরেকটু বলি
নাহিদ যে কেমন বদের হাড্ডি বদ সেটা আমাকে বলতে হবেনা।
কদিন গেলে আপনারাই বুঝবেন।
কিন্তু তার লেখার হাত অতীব ভালো।
এবং মানুষের সাথে মেশার ক্ষমতা অসাধারণ (সে মানুষ হিসেবেও তাই)
শুধু একবার তার লেজ নাড়িয়ে লেখা শুরু করুক
সচলায়তন খুব ভালো একজন সচল পাবে।

(দোস্ত, নাপাক উদ্দেশ্যে নিলেও আমার নাম নিলি বলে পাঁচটা তারাও দিলাম) দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

স্পর্শ এর ছবি

সচলে স্বাগতম।
লিখতে থাকুন হাত খুলে। চলুক


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মৃদুল আহমেদ এর ছবি

ঠিক হ্যায় নাহিদ আপা, চালিয়ে যান। আপনাকেই খুঁজছে সচলায়তন। দেঁতো হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অনার্য সঙ্গীত এর ছবি

রানাপু খ্রাপ। খালি মাইর-ধইর করে মন খারাপ
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তুলিরেখা এর ছবি

চমৎকার! লিখতে থাকুন, লিখতে থাকুন।
একেবারে ঠাঁই ঠাঁই করে চার ছয় মারতে মারতে এগিয়ে যান।

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

নাহিদ..., খুব ভাল লাগছে এখানে তোমাকে দেখে।

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল...

(জয়িতা)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রানাপা লুকখ্রাপ জানতাম, এতো খ্রাপ তা তো জানতাম না।
যাহোক, আপনাকে স্বাগতম। লিখে যান হাত পা খুলে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাহিদ এর ছবি

সবাইকে ধন্যবাদ।
রানা, তোর গালাগালি তো গায়ে লাগেনা। ভালো ভালো কথা যেগুলো বললি, হজম হচ্ছেনা।
মান্নাদা, থ্যাঙ্কু।

ইবরাহিম যুন [অতিথি] এর ছবি

কত সহজ কত নাটকীয় ভংগিমা’য় যে বর্ণনা করলেন, ঠিক একই রকম অনুভূতি হয়েছিলো আমারও। পড়তে পড়তে সবাই আপন হয়ে গিয়েছিলো। একসময় নিজের অজান্তে’ই এই পরিরারে’র একজন ভাবা শুরু করেছি...তো আপনার মতোন এত সুন্দর করে নিজের অনুভূতিকে জানাতে পারিনি।
ভালো লেগেছে, আরেক’টা কথা যদিও আপনি তা জানেন ‘রানা মেহের” আপনার একজন ভালো বন্ধু..

ইবরাহিম যুন

shuvra এর ছবি

লেখা ভালো হয়েছে....চালিয়ে যা....

অতন্দ্র প্রহরী এর ছবি

ট্যাগে 'রানা' দেখেও আন্দাজ করিনি এটা 'রানা মেহের'। দারুণ লিখেছেন। খুব মজা লাগল। নিয়মিত লিখুন। সচলায়তনে স্বাগতম। হাসি

তানবীরা এর ছবি

স্বাগতম আপনাকে। সচলে রানার মতো আরো অনেককে হয়তো পেয়ে যাবেন। ভালো লাগবে আপনার।
*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

আনন্দী কল্যাণ এর ছবি

মজা লাগল পড়ে। আরও অনেক লেখা চাই। আর আপু আপনার বন্ধু রানা'পু কেও বলেননা আরও লিখতে হাসি

জি.এম.তানিম এর ছবি

রানাপু রে বলা বৃথা... হাজার বার বলেও ওনাকে লেখানো যাচ্ছে না...

আপনিই বরং বেশি বেশি লিখুন।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সুমন সুপান্থ এর ছবি

`শুভেচ্ছা স্বাগতমে` মহামান্যার আগমন তো মহাসমারোহেই হয়েছে । অনেকদিন ঠিক মতো বসা হয় না সচলে । তাই স্কিপ করে চলে গিয়েছিলাম । এখন যখন পড়তে বসছি; দেখি এরই মাঝে আরো ২ প্রস্থ । একটা আবার মান সম্মান নিয়ে টান দিছে !
তবু স্বাগতম !!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

নাহিদাপু, লিখতে থাকুন। আপনার লেখা খুব ভালো লাগ্লো।
মেহেরাপু, দিলেনতো ভাইরাস ছড়ায়া! এই সব মানুষদের জন্যই গৃহত্যাগী সচলের সংখ্যা গুনিতক হারে বাড়তাসে।

---- মনজুর এলাহী ----

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।