টুনালোচনা- আভাতার: দ্যা লাস্ট এয়ারবেন্ডার

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১৩/০১/২০১০ - ৮:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto
কোন এক অলস দুপুরে চ্যানেল ঘোরাতে ঘোরাতে 'নিক' চ্যানেলটাতে আমার চোখ আটকে গেল। অদ্ভুত দর্শন এক বালকের কিম্ভুত কান্ড দেখে আমার সামান্য কৌতুহলো জন্মালো। কার্টুন্টার এক বিজ্ঞাপন বিরতির ফাঁকে দেখে নিলাম নামটা- ‘আভাতার: দ্যা লাস্ট এয়ার বেন্ডার’। কোন এক বিচিত্র কারণে পরদিন একই সময়ে আমি আবার ঐ চ্যানেল খুলে বসে থাকি। এবার আর মাঝথেকে নয়- শুরু থেকেই দেখি। মজার ব্যপার হচ্ছে, প্রতিটি এপিসোডের শুরুতেই একটি ছোট ভূমিকা নতুন দর্শকদের এই কার্টুনের পটভূমি সম্পর্কে মোটামুটি একটি ধারণা দিয়ে দেয়। আধোমিথলজি এবং আধো কল্পঐতিহাসিক পটভূমির ছোট্ট এই ভূমিকাংশটুকু দর্শকদের আগ্রহ তৈরী করে নেয় সহজেই।

আগেই বলেছি, কার্টুনটির পটভূমি কাল্পনিক এক ইতিহাসের উপর ভিত্তি করে তৈরী করা; যেখানে পৃথিবীতে ছিলো সমুদ্র দ্বারা আলাদা করা চারটি মহাদেশ। প্রতিটি মহাদেশের মানুষেরই ছিলো স্বকীয় বৈশিষ্ট্য। আসলে প্রতিটি অঞ্চলের মানুষের ছিলো বিজ্ঞানের আদি চার পদার্থের (মাটি, পানি, আগুন ও বায়ু) উপর পারদর্শিতা ও নিয়ন্ত্রণ। আর সে অনুয়ায়ী হয়েছিলো জাতিগুলোর নামকরণ- আর্থবেন্ডারস, ওয়াটারট্রাইব, ফায়ারনেশন এবং এয়ারবেন্ডারস।

এই কার্টুনটি কথা বলে মহাপুরুষদের একটি ধারার- আভাতারদের (পড়ুন অবতারদের) ধারা। আভাতার হচ্ছেন মনোনিত ব্যাক্তি যিনি নির্বাচিত হন বিশেষ কিছু বৈশিষ্ট্য অনুযায়ী (অনেকটা দালাইলামা নির্বাচন পদ্ধতির মতো)। প্রতিজন আভাতার মারা যাবার পর পরবর্তী আভাতার নির্বাচিত হন ক্রমিক অনুযায়ী পরবর্তী জাতি হতে। আভাতাররা নির্বাচিত হবার পর নিজেদের নিয়োজিত করেন কঠিন প্রশিক্ষণে এবং হয়ে ওঠেন চারটি পদার্থের উপর সর্বোচ্চ পারদর্শী। তিনি হবেন ঐশ্বরিক জগত এবং মর্তের মধ্যে যোগসুত্র। তার মাধ্যমেই বিরাজ করে এই চার জাতির মধ্যকার সম্প্রীতি।

আভাতার রোকুর বৃদ্ধ বয়সে ফায়ারলর্ড (ফায়ারনেশনের রাজা) আক্রমন করে বসে পার্শ্ববর্তী এয়ারটেম্পলে। পুরো পৃথিবী যখন ফায়ারনেশন্সের এই আগ্রাসী কার্যক্রমে আতংকিত তখনই আভাতার রোকু দেহান্তর করেন। ফায়ারলর্ড জানাতেন পরবর্তী আভাতার হবেন এয়ারবেন্ডার জাতি থেকে তাই তিনি নির্বিচারে ধ্বংশ করতে থাকেন এয়ারবেন্ডারদের বসতি এবং এয়ারটেম্পলগুলো।

ওদিকে আভাতার রোকুর দেহান্তর হবার পরপরই পূর্ববায়ুমন্দিরে (ইস্টার্ণ এয়ারটেম্পলে) সাধুরা এক শিক্ষার্থী বালক এ্যাং’কে তার খেলার মাঠথেকে ডেকে নিয়ে তাকে জানায় যে সে-ই পরবর্তী মনোনীত আভাতার। এ্যাং এর জীবনে নেমে আসে দূঃসহ পরিবর্তন। ফায়ারলর্ডের বিরুদ্ধে সল্পসময়ে তাকে প্রস্তুত করার লক্ষ্যে দেয়া হতে থাকে কঠিনতম প্রশিক্ষণ। এমনকি তাকে বিচ্ছিন্ন করা হয় তার প্রিয় শিক্ষকের কাছ থেকেও। বিরক্ত এ্যাং তার পোষা ফ্লাইং বাইসন আপ্পা’কে নিয়ে সেই রাতেই মন্দির ছেড়ে বের হয়ে পড়ে। কিছুক্ষণ পর ভীষণ এক ঝড়ের কবলে পড়ে সাগরে নিমজ্জিত হয় এ্যাং এবং তার ফ্লাইং বাইসন। ডুবে যেতে যেতে জেগে ওঠে তার আভাতার স্বত্ত্বা। তৈরী করে তোলে এক বরফের বলয় এবং অচেতন হয়ে সেখানেই জমে যায় তারা।

একশ বছর পর ইস্টার্ন ওয়াটার ট্রাইবের একটি ছোট্ট গ্রামের দুই সহোদর সক্কা এবং কাটারা খুঁজে পায় এ্যাং কে সেই আইসবার্গের মধ্যে। জমে থাকা এ্যাং বা আপ্পা কারোই বয়স বাড়েনি একটুও। তাদের ধাওয়া করে ফায়ারলর্ড ওজাইয়ের বিতাড়িত রাজপুত্র জুকো ও ফায়ারনেশন্সের সৈন্যবাহিনী। সক্কা, কাটারা ও আপ্পাকে নিয়ে শুরু হয় এ্যাং এর এক দুরন্ত অভিযান। এই অভিযাত্রায় আত্মরক্ষার পাশাপাশি তাকে প্রশিক্ষণ নিতে হবে বাকি তিন পদার্থের পারদর্শিতার প্রশিক্ষণ।, যাতে করে সে দমন করতে পারে ফায়ারলর্ডকে এবং ফিরিয়ে আনতে পারে বিশ্বশান্তি।

এ কাহিনী দুরন্ত সাহসিকতার এবং দৃঢ় বন্ধুত্বের। এ উপাখ্যান অশুভের বিরুদ্ধে শুভ শক্তির লড়াইয়ের; নৃশংসতার বিরুদ্ধে মানবতার; ঘৃণার ও ভালোবাসার। সর্বোপরি এ কার্টুন সিরিয়ালটি মনুষত্বের বিভিন্ন দিককে তুলে ধরে নিপুন দক্ষতায়।

সম্পূর্ণ কার্টুন সিরিয়ালটি তিনটি খন্ডে উপস্থাপন করা হয়েছে; যথাক্রমে- Book 1: Water, Book 2: Earth এবং Book 3: Fire। সংগ্রহ করে নিতে পারেন রাজধানীর যেকোন অভিজাত সিডি/ডিভিডির দোকান থেকে।

চলুন তবে সংগী হই এ্যাংয়ের এই দুঃসাহসিক অভিযাত্রায়।

₪₪₪₪₪₪₪₪₪₪₪₪₪₪ মনজুর এলাহী ₪₪₪₪₪₪₪₪₪₪₪₪₪₪


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

রিভিউ ভালৈছে ।

দেখতে হবে ।

----
ইমতিয়াজ মির্জা

অতিথি লেখক এর ছবি

হাতে সময় নিয়া দেইখেন ইমতিয়াজ ভাই। একবার দেখতে বসলে উঠতে পারবেন না।

---- মনজুর এলাহী ----

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

দেখি নাই - তয় সবই অনলাইনে আছে দেখলাম - সময় করে দেখতে হবে হাসি
রিভিও ওকে হৈসে, মাগার কার্টুন ভালো না লাগলে কিন্তুক মাইর একটাও মাটিত পরত না চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

দেইখা ভালো লাগ্লে কী করবেন সেইটা বলেন।

---- মনজুর এলাহী ----

শামীম এর ছবি

ছোটভাইয়ের কম্পিউটারে প্রথম এর একটা পর্ব দেখেছিলাম। তারপর আঠার মত ২য়টাও দেখেছিলাম। পরের সুযোগেই এর ডিভিডিগুলো সংগ্রহ করেছি .... একটানে দেখেছিলাম।

রিভিউটা সুন্দর হয়েছে।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতিথি লেখক এর ছবি

শামীম ভাই, আমি পুরা দেড়দিন ধরে নাওয়া খাওয়া বাদ দিয়ে ডিভিডিগুলো দেখেছিলাম। আসলে কার্টুনটার অসাধারণ স্টোরিলাইনই দর্শককে আটকে রাখে আঠার মতো।
পড়ার জন্য ধন্যবাদ।
---- মনজুর এলাহী ----

অনুপম ত্রিবেদি এর ছবি

আমি আবার কার্টুন বিয়াপক ভালু পাই। কিন্তু আমার বউ আমারে কুনু কার্টুন চ্যানেলে যাইতেই দেয় না ওয়া...ওয়া...ওয়া... ... ... ... ...

পারলে আইজই ডিভিডি কিন্না দেইখা ফালামু, টুনালোচনাডা জুশ লাগছে।

ভাই, ভালু ভালু কার্টুনের খাবর পাইলে জানায়েন। কার্টুন বিরোধী ফ্যাসিস্ট ঘরকন্যা নিপাত যাক, কার্টুনপ্রেমী মুক্তি পাক।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

এই কারনেই আমি সচলে একটা ক্যাটাগরীর দাবী জানাই। যেখানে লেখক তাঁর লেখা কোন জাতের পাঠকদের জন্য তা নির্দিষ্ট করে দিতে পারবেন। অর্থ্যাৎ জীবিত অথবা বিবাহিত ক্যাটাগরি আরকি! চোখ টিপি

দেখে ফেলেন অনুপমদা। ভালো লাগবে কথা দিলাম।

---- মনজুর এলাহী ----

অতিথি লেখক এর ছবি

সচলায়তনে কেন জানি কার্টুনপ্রেমী পাব এমন ভাবি নাই। সবজায়গায় কার্টুন ভাল্লাগে কইলে মাইনষে এমন একটা নজর দেয়! তিতা হয়া গেসিলাম, এইখানে এখন আইসা ভালাই লাগতেসে। দেঁতো হাসি

এইগুলা দেখতে পারেনঃ
১. X-Men: Evolution
২. Samurai X
৩. [url=http://en.wikipedia.org/wiki/Justice_League_(TV_series)]Justice League[/url] এবং Justice League Unlimited (দুইটা মিলে আসলে একটাই সিরিজ, তৃতীয় সিজনে গিয়ে মনে হয় Unlimited লাগায়ে দেয়)
৪. Full Metal Alchemist
৫. Batman Beyond

আপাতত এই কয়টার নাম মনে পরতেসে। এর মধ্যে ২ আর ৪ অ্যানিম।

২ একটু ঢিলা, কিন্তু ভালই লাগে জাপানের মেইজি পিরিয়ডের সময়কার একজন সামুরাইকে নিয়ে কাহিনী।
৪ দুই ভাইকে নিয়ে, একটা alternate reality তে যেখানে এই পৃথিবীর মত বিজ্ঞানের বদলে আলকেমি অনেক অগ্রসর। দুই ভাইয়ের একটা লক্ষ্য থাকে, যেটা করতে গিয়ে তারা অনেক ক্ষমতালোভী মানুষের মোকাবেলা করে, যারা আলকেমির জ্ঞান থেকে হাতিয়ার বানাতে চায়। ধর্মব্যবসায়ী আছে, যারা মানুষের আলকেমি নিয়ে অজ্ঞতার সুযোগ নেয়।
১ মিউট্যান্টদের নিয়ে, তাদের কিছু অস্বাভাবিক জিন থাকার কারণে তাদের অস্বাভাবিক ক্ষমতা আছে। একদল এটাকে খারাপ কাজে লাগায়, একদল তাদের ক্ষমতা দিয়ে মানুষের সাহায্য করতে চায়। কিন্তু সাধারণ মানুষ তাদের অজ্ঞানতাবশত এদের সবাইকেই ভয় পায়, ঘৃণা করে। বর্ণবৈষম্যের আইডিয়াটারই একটা রূপ দেখা যায় এখানে।
৩ মার্ভেল কমিক্সের কিছু পরিচিত সুপারহিরোকে নিয়ে। তেমন কিছু আলাদা করে বলার নেই সুপারহিরোদের নিয়ে। কিন্তু কাহিনী জমজমাট!
৫ মার্ভেল কমিক্সের হিরো ব্যাটম্যানের ভবিষ্যত নিয়ে, আসল ব্যাটম্যান ব্রুস ওয়েইন বুড়ো হয়ে গেসে, কিন্তু তার সাহায্য নিয়ে নতুন এক তরুণ ব্যাটম্যানের ভূমিকায় অবতীর্ণ হয়। এখানেও কাহিনী নিয়ে আলাদা কিছু বলার নেই, কিন্তু এটাও জমজমাট!

লেখকের প্রতি অনুরোধ এগুলোর কোনটা ভাল লেগে থাকলে, দেখে থাকলে সুন্দর করে রিভিউ লিখে ফেলার।

--আশাহত

ফারুক হাসান এর ছবি

আপনার গদ্য খুবই মনোরম, পড়ে আরাম পাওয়া যায়। বেশি বেশি লিখতে থাকেন।

আশ্চর্যজনক হলেও সত্যি যে আমি কখনই কোনো কার্টুন দেখে বোরড হই নাই। সময় করে এইটাও দেখতে হবে।

অতিথি লেখক এর ছবি

বলছেন! হেঁ হেঁ... (হাত কচলানোর ইমোটিকন)

দেখে ফেলুন ফারুক ভাই। ভালো লাগার নিশ্চয়তা দিচ্ছি।

---- মনজুর এলাহী ----

ইবরাহিম যুন [অতিথি] এর ছবি

সুন্দর রিভিউ। রিভিউ পড়েই দেখতে ইচ্ছে করছে।

তিথীডোর এর ছবি

ইদানিং অতিথিরা বিয়াপক ভালু লিখছেন....
কার্টুন দেখি না একদমই, তবে টুনালোচনা দারুণ লাগলো!!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

এক পাল্লা ধনিয়াপাতা।

---- মনজুর এলাহী ----

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

আমার সবচেয়ে প্রিয় অ্যানিমেটেড সিরিজ গুলার একটা। একটানা বুক ৩ এর ১১টা পর্যন্ত দেখছিলাম। এরপর অনেকদিন বন্ধ ছিলো লেখকদের স্ট্রাইকের কারনে তখন কি যে মেজাজ খারাপ হইছিলো বলার মতন না।
এইটার নাকি সিনামা বের হবে। সেইটার স্ক্রিনশট দেখেই যা মেজাজ খারাপ হইছে । একটা অসাধারন সিরিজকে পঁচানো ছাড়া আর কিছু না!!!

---------------------
আমার ফ্লিকার

অতিথি লেখক এর ছবি

উপদা, ডিভিডিতে পাওয়া যাচ্ছেতো। ছুটির দিনে আরাম করে দেখে ফেলুন সবগুলো একসাথে।

মুভির ব্যাপারে সহমত।

---- মনজুর এলাহী ----

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

যেইদিন সিরিজ শেষ হইছে তার পরদিনই আমার দেখা হয়ে গেছে হাসি

---------------------
আমার ফ্লিকার

অতিথি লেখক এর ছবি

উপদা, ডিভিডিতে পাওয়া যাচ্ছেতো। ছুটির দিনে আরাম করে দেখে ফেলুন সবগুলো একসাথে।

মুভির ব্যপারে সহমত।

---- মনজুর এলাহী ----

ফ্রুলিক্স এর ছবি

অনেক আগেই দেখেছি।
এখন এ্যাগেই আবার রিপিট হইতেছে। তারপরও দেখি।
আমি আবার সিরিয়্যালি কার্টুন দেখার জন্য অফিস ফাকি মারি মন খারাপ
বেশ কয়েকবছর আগে ডিটেকটিভ কনেন নামে একটি জাপানি সিরিজ দেখেছিলাম।
রিভিউ ভালো লাগলো।

অতিথি লেখক এর ছবি

জীবনে কী আছে জনাব!?!

---- মনজুর এলাহী ----

অতিথি লেখক এর ছবি

আভাটার আমার দেখা অ্যানিমের মধ্যে সবচেয়ে প্রিয়। সাধারণত অ্যানিমগুলা বেশ ঢিলা হয়, রাবারের মত লম্বা টানা কাহিনী প্যাচাইতে প্যাচাইতে আস্তে আস্তে আগায়। কিন্তু আভাটার একবার দেখা শুরু করলে থামা যায়না।

মুভিটার দিকে তাকায়ে আছি। পরিচালক-লেখকের দুর্নাম আছে আউলফাউল মুভি বানানোর। যুকো চরিত্রটার কাস্ট নিয়ে সন্দেহ আছে। সবচেয়ে মেজাজ খারাপ হইসে টফ (অ্যাংকে আর্থবেন্ডিং শেখায়) চরিত্রটাকে কাস্টদের তালিকায় না পেয়ে। এই চরিত্রটা আভাটার সিরিজের মধ্যে সবচেয়ে ভাল লাগাগুলার একটা। সবচেয়ে বড় কথা, এত সুন্দর গুছানো একটা কাহিনী দুই ঘন্টায় আটাইতে গেলে ভাল হওয়ার কথা না।

রিভিউটা ভাল হইসে। (খুতখুতা হইতে চাই না। কিন্তু রিভিউতে একটা পিচ্চি ভুল আছে। সক্কা, কাটারা সাদার্ন ওয়াটার ট্রাইবের। ওয়াটার ট্রাইব দুইটাই আছে - উত্তর আর দক্ষিণ।)

--আশাহত

অতিথি লেখক এর ছবি

আশাহতদা, ভুলটার জন্য ক্ষমা চাইছি। ভুল করে ভুল হয়ে গেছে। ধরিয়ে দেবার জন্য কৃতজ্ঞতা জানবেন।

মুভিতে টাফ নাই!?! এইটা হইলো হইলো ক্যাম্নে? :? অ্যাঁ

মুভিটাতে সম্ভবত আলাদারকমের স্টোরিলাইন অনুসরণ করা হবে। কার্টুনটার পুরো গল্প দুই ঘন্টার মধ্যে কোনক্রমেই আঁটানো সম্ভব না।

---- মনজুর এলাহী ----

অতিথি লেখক এর ছবি

টফ নাই, মুগুও (অ্যাংয়ের আর্থবেন্ডার বুড়া বন্ধুটার নাম ভুলে গেসি, ঐ যে একটা শহরের রাজা, হোয়াইট লোটাসের সদস্য, কি যেন নাম? শহরটারই বা নাম কি?) বোধ হয় নাই। অন্তত কাস্টের তালিকায় এরা কেউ নাই।

---আশাহত

অতিথি লেখক এর ছবি

প্রিয় আশাহত, আর্থবেন্ডারদের রাজা এ্যংযের বন্ধুটির নাম বুমি। বুক ওয়ানের চার নম্বর এপিসোডে তার সাথে এ্যাংযের দ্বৈত যুদ্ধটা আমার পছন্দের একটি।
খালি খারাপ খবর দিতাসেন। মন খারাপ

---- মনজুর এলাহী ----

অতিথি লেখক এর ছবি

হুমমমম! যুদ্ধখানা ভালা ছিল। জানিনা, imdbতে দেখতে পারেন, ওইখানে কাস্টের তালিকা আছে।

আমার সন্দেহ, যে এই মুভিটা আরেকখান হরি পোদ্দার (হ্যারি পটারের খ্যাত মুভির এই নাম দিসি আমি হাসি ) হবে।

---আশাহত

মৃদুল আহমেদ এর ছবি

আপনার লেখা চমৎকার হয়েছে। 'আভাটার' ছবিটা দেখার জন্য অপেক্ষা করছিলাম, কিন্তু এখন বুঝতে পারছি সেটা ভুল কাজ হবে। আগে দেখতে হবে অ্যানিমেশনটা।
ডিভিডিতে সিরিয়াল দেখার সেরকম অভিজ্ঞতা নেই, একবারই হয়েছে, দেখেছিলাম স্পিলবার্গের একমাত্র টিভি সিরিয়াল 'টেকেন'-এর ১১টা বা ১২টা পর্ব, একটানা। দুর্দান্ত ছিল সেই অভিজ্ঞতা বা অনুভূতি, যাই বলুন। হাসি
অ্যানিমেশন আমার দারুণ লাগে। সর্বশেষ দেখেছি কুংফু পান্ডা। দারুণ লেগেছে সেটা।
আভাটার দেখব, দাঁড়ান। ধন্যবাদ এরকম একটা অ্যানিমেশনের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য। আমি জানতামই না এর বিষয়ে। দেঁতো হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি

মৃদুলদা, আমি আপনার কবিতাগুলো ভালো পাই। শুধু একটা জিনিস বুঝিনা; আপনার ছন্দজ্ঞান ভালো তবু আপনি ছোটদের জন্য ছড়া লেখেন না কেনু?

---- মনজুর এলাহী ----

মৃদুল আহমেদ এর ছবি

বস, আমি তো কবিতা লিখি না। ছড়াই লিখি।
আমার ছড়া আসলে সববয়সীদের জন্যেই। আর সচল যেহেতু কোনো শিশু বা বাচ্চা পড়ে না, তাই এখানে বিশেষভাবে একদম ছোটদের জন্য ছড়া দেই না।
কী করা যায় তাহলে বলুন তো?
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

সম্মোধনে তীব্র আপত্তি। আমি আপনার শিষ্য হইতে চাইলেও বিরাট কিউয়ের শেষের দিকে হয়তোবা জায়গা পেতে পারি।

আপনার ছড়াগুলো পড়তে পড়তে মনে হয় ছোটদের জন্য কিছু লিখলে আমার এখন পড়তে যেমন মজা লাগতো তেমনি ভবিষ্যতে কোলের উপর বসা কোন মানবশিশুও কিছু সুন্দর ছড়া পেত।

সুকুমার রায়ের খুব অভাববোধ হয় আজকাল!

---- মনজুর এলাহী ----

ধুসর গোধূলি এর ছবি

- ক্যামেরন ভাইয়ের সিনেমার সাথে এইটার কোনো সম্পক্কই নাইগো মৃদুল'দা। আপনে নিশ্চিন্তে একটা রাইখা আরেকটা দেখতে পারেন। কোনো সমস্যা হইলে আমার নাম লৈয়েন। এনশাল্লাহ্ সকল মুসকিল আছান হৈয়া যাবে। বিফলে মূল্য ফেরত পাইবেন। টেনশন নিয়েন না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

মৃদুলদা, ক্যামেরনের আভাতার দেখেন, ওইটার সাথে কোন সম্পর্ক নাই। এই অ্যানিম নিয়ে যে মুভি বেরোচ্ছে সেটার নাম The Last Airbender, পরিচালক শ্যামালন (M. Night Shyamalan), The Signs দেখসিলেন? মেল গিবসনের? ওইটার পরিচালক।

--আশাহত

বইখাতা এর ছবি

রিভিউ ভালো লাগলো। কার্টুন খুবই ভালো পাই । কিন্তু সবার সামনে, মানে আব্বু-আম্মু-ভাই-বোন ছাড়া আর সবার সামনে কার্টুন দেখতে লজ্জা করে। মন খারাপ অনেক বড় হয়ে গেছি যে । মন খারাপ

অতিথি লেখক এর ছবি

কার্টুনের আবার ছুডুবড় কিবা? বড় হইসি, বুড়া ত হইনাই।

--আশাহত

ধুসর গোধূলি এর ছবি

- আমি অলটাইম কার্টুন/অ্যানিমেশনের পাংখা। থাণ্ডার ক্যাটস এখনো দেখি সময় সুযোগ করে (বুকমার্ক করা আছে), টিনটিনের সবগুলো এপিসোড দেখলাম এই গত বছরও। এইটাও দেখা শুরু করছি।

এইখানে একটা অনটপিক খবর দিয়া রাখি। যারা কুংফু পাণ্ডার ফ্যান তাদের জন্য। নিক চ্যানেলে এই বছরেই এয়ার হতে যাচ্ছে কুংফু পাণ্ডা (টিভি সিরিজ)। এর মূল চরিত্রে থাকবে ড্রাগন ওয়ারিয়র 'পু'।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

ধুগোদা, কী খবর শুনাইলেন!! আপ্নেরে মিষ্টি খাওয়াবার মঞ্চাইতাসে।
কুংফু পান্ডা আমার সবচেয়ে প্রিয় এ্যনিমুভি। এখন এইটার সিরিজ; ওয়াও!!!
তবে স্বিকার করতেই হবে- 'ইট ওয়াজ নট আন আক্সিডেন্ট' চোখ টিপি

---- মনজুর এলাহী ----

ধুসর গোধূলি এর ছবি

- "দেয়ার আর, নো অ্যাক্সিডেন্টস..."
আপাতত ছাব্বিশ পর্বের ঘোষণা সাব্যস্ত হৈছে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুহান রিজওয়ান এর ছবি

চলুক চলুক চলুক

...বাঘের ঐটা... আরো লেখা দে।

_________________________________________

সেরিওজা

অতিথি লেখক এর ছবি

সবুরে মেওয়া চাষ কর... আমি শিতনিদ্রায় আছি। আগামী রবিবারে আবার ক্লাস খুলে যাবে... নিদ্রাদেবীরে নিরাশ করতে ইচ্ছা করতেসে না।

---- মনজুর এলাহী ----

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

দুর্দান্ত এর ছবি

গত কয়েকবছর যাবত নিকোলোডিয়নে আভাতারের সিরিজগুলো লোভির মত দেখেছি। তারপর এই ক্রিসমাসের ছুটিতে যখন বরফ পড়ে বাইরে বেরুনো যায়নি, তখন আভাতারের উই গেম খেলেছি এবং আমার ন'বছুরে মেয়ের কাছে লজ্জাজনকভাবে হেরেছি।

অতিথি লেখক এর ছবি

ইয়ে, দুর্দান্তদা লোভী বানানটা ভুল হয়ে গেল যে!

'এ হারে আনন্দ আছে। অন্যরকম আনন্দ!'
একথাটা আমার বাবা আমার সাথে ক্যারাম খেলতে গিয়ে হেরে গিয়ে বলতেন। বাবারা কেন যে এমন হয়!

আপনার ও আপনার মেয়ের জন্য একবাক্স শুভেচ্ছা পার্সেল করলাম।

---- মনজুর এলাহী ----

খেকশিয়াল এর ছবি

আভাতারের গল্প এনকিদুর কাছে শুনছি অনেক, দেখতে হইবো

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শিক্ষানবিস এর ছবি

সম্ভবত আমার দেখা সেরা কার্টুন সিরিজ অ্যাভাটর। আপনার রিভিউ পড়ে ভাল লাগল। দেখার পর কি মনে করে যেন উইকিপিডিয়া তে লিখতে শুরু করেছিলাম। বেশিদূর আগানো হয় নি।

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার দেখা সবচেয়ে প্রিয় কার্টুন। ভয়াবহ মুগ্ধতার সাথে পুরাটা দেখসি। রিভিউটা দারুণ। লিখুন আরও...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।