বউপ্রীতি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২৮/০৩/২০১০ - ৯:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি একটা ডে কেয়ার সেন্টারে কাজ করি। ভলান্টারি সার্ভিসের মত আর কি। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বাচ্চাকাচ্চারা থাকে। নাম ছায়ানীড়। ছোটবেলায় আমি নিজেও এই ছায়ানীড়ে ছিলাম। জীবনের একটা আনন্দঘন সময় কেটেছে এখানে।

আজকে মজার ঘটনা ঘটেছে। নিলয়ের বয়স তিন কি সাড়ে তিন। তার বেজায় মন খারাপ। অনেক চাপাচাপি করেও কারণ উদ্ঘাটন করা গেল না। তখন বাঙ্গালীর ছেলের উপর শেষ অস্ত্র হিসেবে চিরাচরিত চালাকিটা করতেই হলো।

বলা হল “নিলয়, বিয়ে করবে?”।

সাথে সাথে নিলয়ের অন্ধকার মুখ ষাট ওয়াটের বাল্বের মত জ্বলে উঠলো। “হ্যাঁ”।

তখন জানতে চাওয়া হল, “বিয়ে যে করবে, বউ আনবে কোত্থেকে?”

এমনিতেই তার জীবনের সবচেয়ে বড় খায়েশ আজকের এই দুর্বল মুহূর্তে ধরা পড়ে গেছে- এই লজ্জাতেই সে বাঁচে না। তার উপর বউ যোগাড় করার গুরুদায়িত্বও ঘাড়ে এসে পড়ল। প্রায় শোনা যায় না এমন অনুচ্চ স্বরে ভীষণ লাজুক ভঙ্গিতে সে বলল, “নিউমার্কেট থেকে কিনে আনব।”

যিনি প্রশ্ন করছেন, তিনি এতক্ষণে মজা পেয়ে গেছেন। খুঁটিয়ে খুটিয়ে জানতে চাইলেন, “ওরা তো তোমাকে এমনি এমনি বউ দিয়ে দিবে না। কি করবে তাহলে?”

“আমি টাকা দিব তো ওদেরকে। দেড়শ টাকায় একটা বউ হবে না?”

এইখানে জাহানারা আন্টি আর হেসে বাঁচেন না। আন্টি ছায়ানীড়ের একজন শিক্ষক। যাইহোক, নিলয় খুব অপ্রস্তুত হয়ে দাঁড়িয়ে আছে। দেড়শ টাকা দিয়ে বউ কিনতে চাওয়ার ভেতর সে কোন অসংগতি খুঁজে পাচ্ছে না। তার ভাবভঙ্গি দেখে মনে হচ্ছে দামটা সে অনেক বাড়িয়েই বলেছে। আন্টি কোনরকমে হাসি চেপে আবারো জিজ্ঞেস করলেন, “খালি বউ কিনলেই হবে? বউয়ের জন্যে গয়না কিনতে হবে না?”

উত্তরদাতা একটু ভেবে উত্তর দিলো, “আম্মুর কাছে থেকে তাহলে তো দেড়শ’র চেয়ে আরেকটু বেশি নিতে হবে। আচ্ছা আমি কালকে টাকা নিয়ে আসব। টিচার তুমি আমার সাথে বউ কিনতে নিউমার্কেটে যেও কিন্তু।” এই বলে নিলয় খুব ফুরফুরে মন নিয়ে লেগো সেট দিয়ে খেলতে বসে গেল। ওদিকে আর আমরা বড়রা হেসে কুটিকুটি।

ঘটনা এখানেই শেষ না। একটু পর কয়েকজন মিলে হাড়িপাতিল খেলছে। নিলয়ও আছে তাদের সাথে। অনেকগুলি মেয়ের ভেতর সে আর অতুল ছেলে। তাদেরকে তাই বাজারে পাঠিয়ে দেয়া হল পোলাওয়ের চাল আর মুরগী আনতে। আমি খুব আগ্রহ নিয়ে তাদের কর্মকান্ড দেখছি। নিলয় বাজার এনেই কই যেন দৌড় দিল। আমি খপ করে হাত ধরে জিজ্ঞেস করলাম, কই যাও? “ছাড়ো, ছাড়ো, আপিসে যাই, আমাকে গয়নাগাটি কিনতে হবে তো।” আমি হতভম্ব। এই এক ফোঁটা ছেলের অন্তরাত্মা এখন বউ নামক এক মহার্ঘ বস্তুর চিন্তায় আচ্ছন্ন। শুধু মায়ের উপর তার বিশেষ ভরসা নাই। তার কাছে যদি টাকা না পাওয়া যায়? এই ভয় থেকে এখন সে আফিস করে কামাই রোজগার করবে বলে ঠিক করেছে। বউ কেনা কি সহজ কথা! পুরো ব্যাপারটাকে সে খুব সিরিয়াসলি নিয়ে নিয়েছে। আমি তার হাত ছেড়ে দিলাম। এই আনুবীক্ষনিক মানবের সুগভীর বউপ্রীতিতে আমি মুগ্ধ। কিন্তু কালকে যদি সে সত্যি সত্যি বউ কিনতে নিউমার্কেটে যেতে চায়, তো মুশকিলে পরে যাব। তখন ভগ্নহৃদয় ক্ষুদে বরের কান্নাকাটি কি দিয়ে থামাবো তাই ভাবছি।

--রিম সাবরিনা; ১০।৩।১০


মন্তব্য

গৌতম এর ছবি

হা হা হা! দারুণ লিখেছেন। আমি আইইআরের শিক্ষার্থী ছিলাম, তখন ছায়ানীড়ের ওদের নানা ধরনের কর্মকাণ্ড দেখেছি। ক্লাসের ফাঁকে ফাঁকে একটা বড় সময় কাটতো ওদের সাথে। হাসি

সচলে নিয়মিত হবেন আশা করি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সবুজ-মডু এর ছবি

সচলায়তনে স্বাগতম। দয়া করে এই লিংকটি দেখুন, সচলে লেখা দেয়া ও মডারেশন প্রক্রিয়া সম্পর্কে আপনার ধারণা স্পষ্টতর হবে।

আপনি এ লেখাটি পর পর সাতবার পোস্ট করেছেন দেখা গেছে। এর প্রয়োজন নেই। একটি লেখা একবার পোস্ট করার পর তা মডারেশন কিউতে জমা হবে এবং আপনাকে কিছুক্ষণ ধৈর্য ধরতে হবে।

নিবিড় এর ছবি
মামুন হক এর ছবি

হা হা হা...বেশ ভালো লাগলো

শামীম এর ছবি

জটিল অবস্থা .... বেসিক ইন্সটিংক্ট!
দেঁতো হাসি
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

স্পর্শ এর ছবি

হা হা হা! ব্যাপার না বড় হলে কেটে যাবে। ছোটোবেলায়তো একবার আমারো এমন হলো। সেবার সবাই মিলে ধড়ে পড়ে অনুষ্ঠান করে বিয়েই দিয়ে দিলো!! ইয়ে, মানে... সে এক বিরাট ইতিহাস...

সচলায়তনে স্বাগতম। লিখতে থাকুন হাত খুলে।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

পথেপথিক এর ছবি

আমি হতভম্ব। এই এক ফোঁটা ছেলের অন্তরাত্মা এখন বউ নামক এক মহার্ঘ বস্তুর চিন্তায় আচ্ছন্ন।

এই আনুবীক্ষনিক মানবের সুগভীর বউপ্রীতিতে আমি মুগ্ধ। কিন্তু কালকে যদি সে সত্যি সত্যি বউ কিনতে নিউমার্কেটে যেতে চায়, তো মুশকিলে পরে যাব। তখন ভগ্নহৃদয় ক্ষুদে বরের কান্নাকাটি কি দিয়ে থামাবো তাই ভাবছি। --রিম সাবরিনা;

তাই বলি লেখাটা কাব্যিক, লেখার জন্য হাতে আরো সময় নিন, পারবেন সু-লেখিকা হতে

নাশতারান এর ছবি

রিম সাবরিনা নিঃসন্দেহে একজন সুলেখিকা। হাতে যদি সময় নিতে হয় সেটা লাগবে বিষয়বৈচিত্র্য খোঁজার জন্য। সুলেখিকা হওয়ার জন্য নয়।

▀ ▄

b

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

ভালোই তো! টেনশন করাটা শিখে নিচ্ছে এই বয়সেই..এটা ঠিকমতো শিখতে পারলেই বাকি সব আপনা আপনি আসবে, হয়তো বউ ও!
দেঁতো হাসি

মর্ম

অতিথি লেখক এর ছবি

ভালোই তো! টেনশন করাটা শিখে নিচ্ছে এই বয়সেই..এটা ঠিকমতো শিখতে পারলেই বাকি সব আপনা আপনি আসবে, হয়তো বউ ও!
দেঁতো হাসি

মর্ম

অতিথি লেখক এর ছবি

হা হা হা! বেশ মজা পেলাম পড়ে। ছোট বাচ্চাদের এই ব্যাপার গুলো আমাকে সবসময়ই মুগ্ধ করে।

===অনন্ত ===

অতিথি লেখক এর ছবি

লেখাটা অনেক মজার হয়েছে, বউ কেনার অভিজ্ঞতাও লিখবেন কিন্তু

স্পর্শের যে বাল্যবিবাহ হয়েছিল জানতাম না তো, তাড়াতাড়ি লিখে শেয়ার করা হোক

-----------------------------
শান্ত নদী

অতিথি লেখক এর ছবি

বাল্যবিবাহ কিন্তু আইনতঃ দন্ডনীয় অপরাধ।
ভাই স্পর্শ, জেল পর্যন্ত দৌড়াতে হয়েছিলো নাকি?! দেঁতো হাসি

মর্ম

স্পর্শ এর ছবি

ক্লাস ওয়ানে ওঠার পর সেই বউ হারিয়ে গেছে। মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রাজিব মোস্তাফিজ [অতিথি] এর ছবি

দুর্দান্ত হয়েছে লেখাটা।আমি আর আমার বউ মিলে পড়ে তো হেসে কুটিকুটি।

অনিন্দ্য রহমান এর ছবি

নিজের ছোটবেলার কথা মনে পড়ল। আমিও ছায়নীড়ে কিয়ৎকাল গচ্ছিত ছিলাম।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সাফি এর ছবি

দিল্লীকা লাড্ডু এখনই খেতে চায় চান্দু!

মণিকা রশিদ এর ছবি

ছাত্রজীবনের ট্রেইনিং পিরিয়ডে ৪-৫ বছর বয়সীদের সাথে প্রি -স্কুলে কিছু সময় কেটেছে এখানে আমার। ৪ বছরের পলিনকে কখুব ভালু পাইতো ম্যাক্সিম! সে নিজেও পলিনের সমবয়সী! পলিনের কাছে ঘর-সংসার করার প্রস্তাব তাকে আমরা অনেকবার দিতে দেখেছিলাম। যে দিনের ঘটনা বলছি সেদিন ক্লাসের সবাই পাখি বানিয়েছে কোলাজ করে। পাখিরা সব বাইরে থেকে কুড়িয়ে আনা গাছের ডালে বসবে। ডালের ওপর বসানোর পর দেখা গেল পলিনের পাখি আর ক্লাসের আরেক ছেলে নিকোলাসের পাখি সামনাসামনি অবস্থানে আছে; ঠোঁটের ওপর ঠোঁট এসে লেগেছে। টিচার ভুল করে বলে ফেল্লেন' মনে হচ্ছে এরা চুমু খাচ্ছে!" আর যায় কোথায়...ক্লাসরুমের এক কোণা থেকে প্রথমে ম্যাক্সিমের চীৎকার, চীৎকার ক্রমশঃ কান্নায় রূপ নিল," পলিনের পাখি আর নিকোলাসের পাখি সামনাসামনি বসবে না, বসবে না...বসবে না!"
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... মজা পাইলাম। সচলে স্বাগতম। আমার মেয়েরে যদি জিগাই বিয়া করবি? কয় করুম। জিগাই কারে করবি? কয় তোমারে... এই হইলো পোলাপান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

আমি নাকি আম্মু-আব্বু দুই জনকেই বিয়ে করতে চাইতাম। আমার এক কাজিনের মেয়ে বিয়ে করতে চায় তার নানাকে।

এর পেছনে সম্ভাব্য যুক্তি হতে পারে এই যে যাকে বিয়ে করব তার সাথে সারাজীবন থাকা যাবে। এ জন্য সবচেয়ে প্রিয় মানুষকে বাচ্চারা বিয়ে করতে চায়।

▀ ▄

b

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

স্বাধীন এর ছবি

@ নজু ভাই
আমার মেয়েরও এক কথা, বিয়ে করলে আমারে করবে। আরো কয় কি, মা যেন অন্য কাউরে খুঁজে নেয় হাসি

@ লেখক
সচলে স্বাগতম। লেখাটি ভাল লেগেছে। লিখে চলুন নিয়মিত।

সহজীয়া এর ছবি

খুব মজা পেলাম। ছোট শিশু মানেই অফুরন্ত আনন্দ।
______________
বিধিবদ্ধ পংকিলতা।
জীবন বাবু,তাঁর কবিতা।
তৃপ্তিদায়ী আত্মশ্লাঘা।
এবং এ রাতজাগা।
***************

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

ভালো লাগলো পড়ে। শেষ পর্যন্ত কি বর বউকে কিনতে পেরেছিল নিউ মার্কেট থেকে? হাসি

নাশতারান এর ছবি

হো হো হো

আমি আরেকটা গল্প শুনেছি। এক পিচ্চি ছেলে ঠিক করেছে পাশের বাসার লামিয়াকে বিয়ে করবে। এক আন্টি বললেন,"বিয়ে করতে তো গয়না লাগবে। গয়না পাবে কোথায়?"

পিচ্চি বলে, "আমি তাকরি করব। তাপ্পর লামিয়াকে নিয়ে দোকানে গিয়ে বলব এই ন্যান দস তাকা। ওর যা যা গয়না লাব্বে দেন। কানেরতা, গলারতা সব"

বাচ্চাদের বিবাহ ভাবনা নিয়ে এখানে লিখেছিলাম অনেক আগে।

আপনার লেখা পড়ে মজা পাচ্ছি। আরো লিখুন।

▀ ▄

b

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ধুসর গোধূলি এর ছবি

- নিলয় তো জোশ!! আমার পছন্দ হৈছে তারে। দেঁতো হাসি

নিউমার্কেটে বউ না পেয়ে কান্নাকাটি শুরু করলে বলবেন, নিউমার্কেটের সব বউ বিক্রি হয়ে গেছে। নতুন লট আসা পর্যন্ত নিলয়কে অপেক্ষা করতে হবে। সে যখন জিজ্ঞেস করবে নতুন লট কবে আসবে। আপনি বলবেন, বেশি না। এই তো বছর আঠারো পর!

আমি ছোটবেলায়, নিলয়ের বয়সেই একটা কার্টুন চরিত্রের প্রেমে পড়েছিলাম। টিভিতে যেদিন দেখাতো কার্টুনটা, মনে পড়ে, কেমন লজ্জা লজ্জা ভাব নিয়ে তাকিয়ে দেখতাম! ঐ মেয়েটাকেই বিয়ের স্বপ্ন দেখতাম একসময়। স্বপ্নেও দেখেছি। :পি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধূগো, আপনেও কিন্তু চেষ্টা করে দেখতে পারেন... লাগে শ দেড়েক টাকা আমিই ধার দিমু... লাগলে বলেন... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- মিয়া, আপনে আমারে য়ুনুইচ্চার মতো টেকা ধার দিতে চান ক্যান? পরে তার মতো জায়গায় বেজায়গায় কৈবেন যে আপনে আমার কাছে দেড় ইউরো পান?

এইত্তা নাই। আপনের টেকা ধার দিতে হৈবো না। আপাতত পোভার ঠায় ঠিকানা দেন! বাকিটা হাম দেখলেঙ্গে। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

নিঃসন্দেহে চমৎকার লেখা।

চার বছর বয়সে আমি চিত্রনায়িকা শাবানাকে বিয়ে করতে চেয়েছিলাম। দেঁতো হাসি

নাশতারান এর ছবি

shabana-1

▀ ▄

b

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতন্দ্র প্রহরী এর ছবি

সচলায়তনে স্বাগতম।
দারুণ লাগলো লেখাটা। বেশ মজার হাসি
নিয়মিত লিখুন।

রনি পারভেজ [অতিথি] এর ছবি

হা............ হা............... হা........................
মজা পেয়েছি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চমৎকার লেখা। কিন্তু আমি ভাবছি অন্য বিষয়ে। সাড়ে তিন বছরের বাচ্চা যদি এখনই এধরনের কথাবার্তা চালিয়ে যায় তাহলে বুঝতে হবে আমাদের বাচ্চারা অনেক এগিয়েছে। এই মেধা সত্যিকারের কাজে লাগাতে পারলে আমাদের আর ঠেকায় কে।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

অল্প বয়সেই বেশি বুঝা খারাপ জিনিস - অনেক কিছুর লগে পুলাপান প্যাচাইয়া যায় - বেয়াদপ হয় ইয়ে, মানে...
ভোদাইগুলিই শেষ পর্যন্ত টিকে থাকে খাইছে
দেশে পোলাপানের মেধা বাইড়া গেলে দেশে ভিটামিনের সাপ্লাই কমাইয়া দিতে হবে চোখ টিপি

ইকারুসের আকাশ [অতিথি] এর ছবি

অসাধারণ লেগেছে।
কিন্তু শ'দেড়েক টাকা কি একটু বেশি হয়ে গেল; আর কম টাকায় পাওয়া যাবে না?

মূলত পাঠক এর ছবি

মজার!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

খুব মজা পেয়েছি। গল্পটা ছাড়াও আপনার লেখার ভঙ্গী খুব মজার। নিয়মিত লেখা আশা করছি আপনার কাছ থেকে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

মন্তব্যগুলো পড়ে মোটামুটি মুগ্ধ। আনন্দের ঘটনা সবাই মিলে ভাগ-বাটোয়ারা করে নিলে আনন্দটা আরো বেড়ে যায়। আমার আনন্দ শতগুণ বেড়ে গিয়েছে।
সবাইকে ধন্যবাদ !!

বোহেমিয়ান এর ছবি

সচলে স্বাগতম ।
চলুক
চমৎকার হাত, আরো লিখুন!

আমি তো ছোট্টবেলা থেকেই লাজুক! বিয়ে করতে বললে লজ্জা পেতাম! এখনো পাই!! লইজ্জা লাগে !

_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ও মা !
আপনি তো দেখি সত্যিই লজ্জায় লালটুশ হয়ে যাচ্ছেন !!
অতো লজ্জা নিয়ে বিয়ে করবেন কেন্নে ? চোখ টিপি

লেখা চমৎকার লাগলো, সাবরিনা। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

অফলাইনে আগেই পড়েছিলাম। এখন ভালোলাগাটুকু জানায় গেলাম। খুব মজা করে লিখতে পারেন আপনি দেঁতো হাসি

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

অনিন্দিতা চৌধুরী এর ছবি

খুবই মজা পেলাম।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।