কৃত্রিম প্রাণের উদ্ভাবন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২১/০৫/২০১০ - ১:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ সকালে খবরটা দেখেই মনটা এক অজানা শিহরণে ভরে উঠলো | ক্রেইগ ভেন্টার এবং তার সাথের একদল বিজ্ঞানীরা ল্যাবরেটরিতে ব্যকটেরিয়ার জিনোম তৈরী করেছেন একদম স্ক্র্যাচ থেকে (রাসায়নিক উপাদান দিয়ে) | যাকে বলা যায়, কৃত্তিম ভাবে প্রাণের সৃষ্টি করেছেন ল্যাবরেটরিতে | এটা নিঃসন্দেহে বিজ্ঞানের এযাবত্কালের সবচেয়ে মহিমাময় উদ্ভাবনগুলোর একটি | জীববিজ্ঞান আর জীবপ্রযুক্তির বহু গবেষনার দ্বার খুলে দিবে এই আবিষ্কার | দ্যা গার্ডিয়ানের সংবাদ অনুযায়ী, ২০ জন বিজ্ঞানীর ১০ বছরের গবেষণা রয়েছে এই উদ্ভাবন এর পিছনে | অভিনন্দন এই মহতি বিজ্ঞানিদলকে |
লিংকটি: http://www.guardian.co.uk/science/2010/may/20/craig-venter-synthetic-life-form

-হিল্লোল


মন্তব্য

হিমু এর ছবি

জিনের ওপর পেটেন্ট বসানোর ব্যাপারটাই আপত্তিকর। ঐটা কাগুর মতো আচরণ বলে মনে হয়েছে।

ভেন্টারের দুইটা লেকচার এমবেড করে গেলাম।

.
.
.



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হিমু ভাই।

দিগন্ত এর ছবি

সচলায়তনে এই নিয়ে আগেই [url=http://www.sachalayatan.com/diganta/10090 ]লেখা[/url] এসেছে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

দিগন্ত এর ছবি

সচলায়তনে এই নিয়ে আগেই লেখা এসেছে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সজীব ওসমান এর ছবি

এই আবিষ্কারের সঙ্গে সচলে আপনার লেখাটির পার্থক্য আছে। এইটা একটা একেবারেই নতুন আবিষ্কার।

গৌতম এর ছবি

সচলে এরকম নিউজব্লগ দেখতে ভালোলাগে না। উপকৃত হতাম যদি এ প্রসঙ্গে কিছু আলোচনা থাকত। তবে এ সম্পর্কিত লিংকটির দিগন্তদাকে ধন্যবাদ।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তুলিরেখা এর ছবি

আমারও মনে হচ্ছে একটু সহজ করে ডিএনে, আরেনে, রেপ্লিকেশন, জেনেটিক কোড কাকে বলে, কিভাবে ডিকোড করা হয়, তা করে লাভটাই বা কি হয়, কিভাবে পরিবেশ বদলাতে বা ওষুধ বানাতে বা আর চমকপ্রদ কিছু করতে এসব জিনিস কাজে লাগে, ইত্যাদি নিয়ে আলোচনা থাকলে ভালো হতো। বেশ একটা জানা-অজানা প্রোগ্রামের মতন হতো, আমার মতন যারা জানি না তাদের অনেককিছু জানাও হতো আর যারা আগে থেকেই জানেন তারা নানা নতুন নতুন দিক তুলে ধরে বেশ গতিশীল আলোচনা করতে পারতেন।
----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

হিমু এর ছবি

রিচার্ড ডিম্বলবি লেকচারে ভেন্টার এসেছিলেন। ৫ পর্বের লেকচারের প্রথমটা এমবেড করে দিচ্ছি, বাকিগুলোর লিঙ্ক এর ভেতরেই পাবেন।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

দিগন্ত এর ছবি

সচলে আমি ডি-এন-এ নিয়ে একটা সিরিজ লিখেছিলাম, সেটা পড়ে দেখতে পারেন।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

স্বাধীন এর ছবি

লেখাটি আরো বিস্তারিত হতে পারতো। লিখে চলুন।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।