মুড়ির টিন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৩/০৭/২০১০ - ১২:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জহিরুল ইসলাম নাদিম

[প্রায়শঃই দেখি সচল,হা-চল সুযোগ পেলেই (না পেলেও!) স্মৃতিচারণ করেন। তখন অচল আমাদের বুক ফাইট্টা যায়। তো ভাবলাম একটু স্মৃতিকাতর আমরা অচলরাও হই। অনেক আগে এই ছড়া লেখা হইছিল। কিন্তু সচলায়তেন প্রকাশ পাওয়ার জন্যই বোধয় সেইটা লাপাত্তা হইয়া গেছিল -- এখন যখন খুঁইজা পাইলাম তো সেটা প্রকাশের চেষ্টা লওয়া যাক। কী কন আপ্নেরা?!]

তাক ধিনা ধিন ধিন
আমি মুড়ির টিন,
রাজধানীতে আলসেমিতে
বেড়াই সারাদিন।

রামপুরা টু সদরঘাটে
আপ-ডাউনে সময় কাটে
বলতে গেলে রাজার হালে-
বলুক সবাই হীন!
আমি মুড়ির টিন।

বসিয়ে সিটে বাদুড় ঝুলে
পৌঁছে দেব আসল কূলে
সেই আশাতে বাজিয়ে চলি
আমার ভেঁপু-বীণ।
আমি মুড়ির টিন।

আমার গতিবেগের জুড়ি
কেবল সুতো কাটা ঘুড়ি
রুদ্ধশ্বাসের জীবনে দেই
স্বস্তি-সময় ঋণ।
আমি মুড়ির টিন।


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- হা হা হা
মজার তো! আরও দিয়েন এরকম থাকলে। হাসি

কলেজে একটা পাক্ষিক পত্রিকা বের হতো, বাংলায় "ঢাক-ঢোল", আংরেজীতে "চিট-চ্যাট"। তো ঢাক-ঢোলের প্রকাশিত এক পোলার একটা ছড়ার দুয়েকটা লাইন এখনও মনে আছে। কলেজে আসার সময়ে রাস্তার জ্যাম আর কালো ধোঁয়া নিয়ে লিখেছিলো।

ছড়াটা ভীষণ মজার ছিলো। আমার বাজে স্মৃতিশক্তির কারণে ভুলে গেছি। মন খারাপ

"গিয়ে দেখি অসিত স্যার,
ইংরেজীর ক্লাস তার।
(মনে নাই)
কী-হে, তুমি নিগ্রোর বেশে!"

___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ধুগো! মনে হয় আছে। তবে খুঁজতে হবে।

তাসনীম এর ছবি

চলুক

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

হে হে হাসি

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

মজা পাইলাম... হাসি

অনন্ত

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ অ আ!

ওডিন এর ছবি

মজা পাইলাম! সুর বসায় দিলে বাসের ভেতর গনসঙ্গীত হিসেবে পারফেক্ট! দেঁতো হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ ওডিন আপনাকে। কেউ কি সুর স্রষ্টা আছেন কাছাকাছি? দেঁতো হাসি

ওডিন এর ছবি

দুইবার- তাই ঘ্যচাঙ!
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।