বিশ্ব সৃষ্টি

মন মাঝি এর ছবি
লিখেছেন মন মাঝি [অতিথি] (তারিখ: শুক্র, ১৭/০৯/২০১০ - ৩:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মূলঃ আইজাক আসিমভ

অনুবাদঃ মনমাঝি




আমার ভাই সবাইকে মন্ত্রমুগ্ধ করে ফেলার মত তার সেই অনন্য সম্মোহনী ভঙ্গিতে বলতে শুরু করল।

‘সূচনাতে’, সে শুরু করলো, ‘আজ হইতে ঠিক ১৫২০ কোটি বৎসর পূর্বে এক মহাবিস্ফোরন সঙ্ঘটিত হয়, এবং বিশ্বব্রহ্মান্ড ...’

আমি টুকে নিচ্ছিলাম। কিন্তু ততক্ষনে লেখা থামিয়ে দিয়েছি। ‘দেড়-হা-জা-র কোটি বছর আগে?’ অবিশ্বাসভরা কন্ঠে বলে উঠলাম।

‘অবশ্যই! আমার উপর ওহি নাযেল হয়েছে।’

‘আমি তোমার দৈবপ্রেরনায় সন্দেহ করছি না।’ (না করাই ভাল। ও আমার থেকে বছর তিনেকের ছোট হলে কি হবে - ওর দৈবপ্রেরনার ব্যাপারে আমি, বা অন্য কেউ, কক্ষনো প্রশ্ন তুলি না। কেননা পরিনাম তার – নির্ঘাৎ নরকবাস।)

‘কিন্তু তুমি দেড়-হাজার-কোটি-বছর-ব্যাপী বিশ্বসৃষ্টির কাহিনী বলতে যাচ্ছ নাকি?’

‘বলতেই হবে,’ আমার ভাই বলল। ‘ওইটুকুই সময় লেগেছিল। আর পুরো ব্যাপারটাই এখানে জমা আছে,’ এই বলে ও নিজের কপালে টোকা দিল, ‘এবং এ জ্ঞান সর্বোচ্চ কর্তৃপক্ষ সূত্রেই প্রাপ্ত।’

ইতিমধ্যে আমি আমার খাগের কলমটা নামিয়ে রেখেছি। ‘প্যাপিরাসের দাম কত তুমি জান?’ আমি তাকে জিজ্ঞেস করি।

‘কি?’ (ও দৈববাণীপ্রাপ্ত হতে পারে, কিন্তু প্রায়ই লক্ষ্য করি ওর দৈববাণী প্যাপিরাসের দাম বা ঐ জাতীয় ক্ষুদ্রমনা ব্যাপার-স্যাপারগুলো কখনো হিসেবে ধরে না।)

 

BIG BANG

 

আমি বললাম, ‘ধর তুমি একেকটা প্যাপিরাসের রোলে দশ-লক্ষ বছরের করে ঘটনার বর্ননা দিলে। তার মানে দাঁড়ায়, দেড় হাজার কোটি বছরের কাহিনী লিখতে তোমাকে ঐরকম ১৫ হাজার রোল (পৃষ্ঠা) ভরাট করতে হবে। তা করতে হলে তোমাকে দীর্ঘ সময় ধরে কথা বলতে হবে, আর তুমিতো জানই কিছুক্ষন কথা বলার পরই তুমি তোতলাতে শুরু কর। আমাকেও, অতগুলি পৃষ্ঠা ভরতে গেলে প্রচুর লিখতে হবে – আর লিখতে লিখতে আঙুলগুলি হাত থেকে খুলে পড়ে যেতে পারে। এমনকি আমরা যদি এত প্যাপিরাস এ্যাফোর্ড করতেও পারি, আর তোমার কন্ঠ – আমার শক্তি দু’টোই যদি বজায় থাকে, তারপরও কে লেখাগুলির অনুলিপি তৈরি করবে? প্রকাশ করার আগে অন্ততঃ একশ’ কপির গ্যারান্টি তো আমাদের পেতেই হবে। নইলে রয়্যালটি পাবো কোত্থেকে ?’

আমার ভাই কিছুক্ষন চিন্তা করল; তারপর বলল, ‘তোমার কি মনে হয়, কমাতে হবে?’

‘বহুৎ কমাতে হবে – যদি অবশ্য পাবলিকে কাছে পৌঁছানোর আশা রাখ তুমি।’

‘একশ’ বছর হলে কেমন হয়?’

‘ছয় দিন হলে কেমন হয়?’

আতঙ্কিত কন্ঠে আমার ভাই বলে উঠলো, ‘তাই বলে তুমি ছয় দিনে মহাবিশ্ব সৃষ্টি করতে পার না!’

‘ঐটুকুই প্যাপিরাস আছে আমার কাছে। তোমার কি মনে হয়?’

‘আচ্ছা! ঠিক আছে তাহলে,’ তারপর ও আবার বলতে শুরু করল, ‘সূচনাতে... ছয় দিনেই হতে হবে, এ্যারন?’

দৃঢ়কন্ঠে বললাম আমি, ‘ছয় দিনেই, মোজেস।’

 


 




মন্তব্য

কৌস্তুভ এর ছবি

হে হে।

মোজেসকে বলুন ব্লগে লিখতে। এখন তো আর পাতার সমস্যা নেই।

মনমাঝি [অতিথি] এর ছবি

ব্লগ-যুগের মোজেসের অন্য সমস্যা আছে। সময় মত ব্যাটারি শেষ হয়ে যাওয়ার সমস্যা আছে ! হে হে।

খেকশিয়াল এর ছবি

হাহাহা এইটা পড়া ছিলো না। আহারে কত ডিটেইলস মিস গেলো.. মোজেসের বয়ান বইলা কথা!
দারুণ হইছে! চলুক

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতিথি লেখক এর ছবি

মোজেস আবারো ধরাধামে অবতীর্ন হইয়াছেন। এই বাংলাদেশেই। কিন্তু উনার ডিটেইলস মিস করার স্বভাব এখনো যায় নাই... দেঁতো হাসি

- মনমাঝি

কৌস্তুভ এর ছবি

হা হা হা... চ্রম!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ!

-মনমাঝি

খেকশিয়াল এর ছবি

হো হো হো

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসপ্তক এর ছবি

দেঁতো হাসি চলুক
.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ!

-মনমাঝি

অতিথি লেখক এর ছবি

জটিল হইছে। দেঁতো হাসি

সত্যান্বেষী

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমার মনে এই রকমই একটা সন্দেহ ছিল! চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

হিমু এর ছবি

How it happened এর ছায়ানুবাদ করেছিলাম অনেক আগে।

মোজেসদার সাক্ষাৎকার নিতে গিয়ে বুঝলাম, অ্যারনরা আশেপাশে না থাকলে উনি ঠিক যুত পান না।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনারটা আগে পড়া ছিলো না... দারুণ লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মহাস্থবির জাতক এর ছবি

তাইতো বলি, কোথায় পড়লাম, কোথায় পড়লাম!

তবে, আজিমভ জেনেসিস নিয়ে মশকরা করলেও এবং ঈশ্বরকে উড়িয়ে দিলেও আদি ও নতুন নিয়ম নিয়ে [url=http://en.wikipedia.org/wiki/Asimov's_Guide_to_the_Bible]ঢাউস একখান দুখণ্ডের পুস্তকই [/url]নিকে ফেলেছেন।
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

মনমাঝি [অতিথি] এর ছবি

স্বাগতম ডকিন্সদা !

শিশিরকণা এর ছবি

আসিমভ গুরু চ্রম। আর আপনার অনুবাদ ও গরমাগরম।
ঘুরে ফিরে এসে কয়েকবার পড়ে গেলাম, হাসতেই আছি। :D=

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মনমাঝি [অতিথি] এর ছবি

ধন্যবাদ! আরো হাসুন দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

এখনকার ভার্সনে হিসাব করা হবে হার্ডডিস্কের সাইজ আর দাম দিয়ে চোখ টিপি দারুণ গল্প, দারুণ অনুবাদ।

সজল

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ!

-মনমাঝি

সুরঞ্জনা এর ছবি

গল্পটা এক্কেবারে মনমতো দেঁতো হাসি
আর অনুবাদ ও ভাল। হাসি

‘বহুৎ কমাতে হবে – যদি অবশ্য পাবলিকে কাছে পৌঁছানোর আশা রাখ তুমি।’

শব্দ গুলো কি আগে পরে হয়ে গেল একটু? চিন্তিত

কিপিটাপ চলুক
............................................................................................
স্বপ্ন আমার জোনাকি
দীপ্ত প্রাণের মণিকা,
স্তব্ধ আঁধার নিশীথে
উড়িছে আলোর কণিকা।।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ!

উদ্ধৃতি

‘বহুৎ কমাতে হবে – যদি অবশ্য পাবলিকে কাছে পৌঁছানোর আশা রাখ তুমি।’

শব্দ গুলো কি আগে পরে হয়ে গেল একটু?

'অবশ্য' আর 'যদি'-র কথা বলছেন তো? এ্যারনের বক্তব্যের মধ্যে এই জায়গায় আমি একটা হালকা তীর্যক স্ট্রেস বা এম্ফ্যাসিস অনুভব করেছি। ঐ ইফেক্টটা হাইলাইট/এম্ফ্যাসাইজ করতে এইভাবে একটু উলটে লেখা। হয়েছে কিনা জানি না। আর হ্যাঁ,

'পাবলিকে'
-র পরে একটা 'র' বাদ গেছে।

মনমাঝি

অতিথি লেখক এর ছবি

অনুবাদ ভাল হইছে তবে বাংলার মোজেসরে নিয়া ঠাট্টা করায় লেখককে নিন্দা। বহুত কষ্টে বাঙালি একখান মোজেসরে পাইছে উইথ আনিসাইল ফেরেস্তা। এরা যা কয় তা বিশ্বাস করাই নিয়ম।

অনন্ত

অতিথি লেখক এর ছবি

তওবা ! তওবা ! ওয়াস্তাগফিরুল্লাহ্‌ ! নাউযুবিল্লাহ ! এইবারের মত এই ব্লাসফেমি মাফ করে দেওয়া যায় না ভাই ?

ধন্যবাদ।

মনমাঝি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ!

মনমাঝি

অনিকেত এর ছবি

তুমুল----!!

রানা মেহের এর ছবি

হাঃ হাঃ হাঃ
তুমুল লাগলো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

জি.এম.তানিম এর ছবি

ইদানীং টিউব লাইট হয়ে গেছি...

গল্পের পেছনের গল্প বুঝতে অনেক সময় লেগে যায়... গড়াগড়ি দিয়া হাসি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অতিথি লেখক এর ছবি

চমৎকার!
রোমেল চৌধুরী

রায়হান আবীর এর ছবি

দুইজনকেই জাঝা!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।