প্রভাবিত ও অপ্রভাবিত সহানুভূতিসমূহ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৯/০২/২০১১ - ১:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রভাবিত ও অপ্রভাবিত সহানুভূতিসমূহ

বেশ অনেকদিন হয়ে গেল... গঙ্গা থেকে কতো জল সীমানা পেড়িয়ে যে পদ্মায় পড়ে পানি হলো তার হিসেব কতো কিউসেক হবে তা আমাদের জানার বাইরে, সেটা নদী বিশেষজ্ঞদের ব্যাপার। তবে এর মধ্যেও কিছু জিনিস আছে যেগুলো আমাদের এবং পুরোটাই আমাদের ব্যাপার। সেটার হিসেব কোন বিশেষজ্ঞ রাখেন না, কোন পরিসংখ্যানেও তার গুরুত্ব কমে যেতে থাকে সময়ের সাথে। আজও দেখলাম; একটি এগারো বছরের শিশু তার শিক্ষকের সন্তান বহন করে চলেছে শরীরে। কোন বিচার বা অন্যায়ের প্রতিবাদ এখনো হয় নি, যা হয়েছে তা প্রহসন মাত্র। তবে খবরের কাগজের পাতায় খবর ওঠার কল্যানে আজ থেকে সবাই হামলে পড়ে এই ঘটনার বিচার দাবী করবে, ধর্ষকের নিন্দায় আমরা আকাশ বাতাস এক করে ফেলবো। কিন্তু কতো দিন? খুব বেশী হলে সপ্তাখানেক এই নিয়ে আমরা মেতে থাকবো। এর পর খবরের কাগজ নতুন কোন খবর ছাপিয়ে নতুন হুজুগে মাতিয়ে কাটতি বাড়াতে থাকবে, কিন্তু এই এগারো বছর বয়সী ধর্ষিতা মেয়েটির অবস্থা যা ছিল, তাই থাকবে। কাগজে খবর ছেপে যাবার জন্য তার অবস্থার বিশেষ কোন পরিবর্তন আসবে বলে মনে হয় না।

এরকম কতশত ঘটনা যে ঘটে চলেছে তার হিসেব আমাদের কাছে নেই। সেটা কোনধরনের পরিসংখ্যান ব্যুরোর কাছেও থাকে না। অথচ এই ব্যাপারটা আমাদের জানা দরকার ছিল, তার বিরুদ্ধে প্রতিবাদ করার কথা ছিল, প্রত্যাকটা জায়গায় আমাদের বিচার ও শাস্তি নিশ্চিত করার কথা ছিল, কিন্তু আমরা করিনি।

যাই হোক, বলছিলাম সেই অনেক আগের কথাটা। বাংলাদেশের একজন তরুন অভিনেত্রী তার ছেলে বন্ধুর সাথে যে সব অন্তরঙ্গ সময় কাটিয়েছিল বিভিন্ন সময়, তার ভিডিও আন্তর্জালে ছড়িয়ে পড়ে। বাংলাদেশের তরুন সম্প্রদায়ের যাদের কাছে আন্তর্জাল বা মাল্টিমিডিয়া ডিভাইস আছে, তাদের এমন কেউ নেই যে এই ভিডিওগুলো যোগার করে দেখেনি... ছেলে-মেয়ে নির্বিশেষে সবাই। এটা কেউ বললে সোজা মিথ্যে কথা হবে যে সেই ভিডিও দেখে তাদের খারাপ লেগেছে। সবাই কম বেশী উপভোগই করেছে জিনিসটা, আর মেয়েটার অভিনীত নাটক দেখে সেটা রোমন্থন করতেও ছাড়ে নি। আর বাইরে বাইরে আমরা সবাই মেয়েটার সম্মানহানীর জন্য ভিডিও প্রকাশকারী ছেলেটার গুষ্ঠি উদ্ধার করে ছেড়েছি। মেয়েটার প্রতি আমাদের সহানুভূতির শেষ ছিল না। সবার কথা ছিল মেয়েটার দুর্বলতার সুযোগ নিয়ে ছেলেটার এই অকাজটা করা উচিৎ হয় নি... এজন্য তার শাস্তি হওয়া উচিৎ। এসব নিয়ে আর কি কি মতামত আমাদের মধ্যে প্রচলিত ছিল আমাদের মধ্যে সেটা ব্যাখ্যা করার কোন দরকার আমি দেখি না, সবই মোটামোটি এক। তবে মেয়েটি যেহেতু একজন মিডিয়া তারকা, তাই সবার সহানুভূতি ছিল তার দিকে... তার ওপর একজন দর্শকপ্রিয় অভিনেত্রী। আর এটা ঠিক যে কেউই বলতে পারবে না যে মেয়েটি ধর্ষিতা হয়েছিল... অন্তত ভিডিওগুলো দেখে আর যাই হোক সেটাকে ধর্ষন বলে মনে হয় না। তারা যা করেছে, দুজনের ইচ্ছেতেই হয়েছে, দুজনেই সেটা উপভোগ করেছে, আর আমরা গোপনে সেটা দেখে বাইরে গলা ফাটিয়ে আসর মাতিয়ে ছেলেটার শাস্তি দাবী করেছি।

প্রভার সেই বিখ্যাত ভিডিওটা যখন বের হয়, ঠিক সেই সমসাময়িক সময়ে আরো বেশ কিছু ভিডিওচিত্র বাজারে এসেছিল। তার প্রত্যাকটার গল্পই মোটামুটি এক। প্রতিটা ভিডিওতেই দেখা গিয়েছে দেশের বিভিন্ন জায়গায় এক একটি মেয়েকে জোর করে বা বাধ্য করে একজন বা কয়েকজন ছেলে তার পড়নের বস্ত্র হরন করে তাদের সাথে যৌনকার্যে লিপ্ত হতে বাধ্য করেছে, আর ক্যামেরা বা মোবাইল ফোন হাতে কেউ সেটা ভিডিও করেছে। তারপর ছেলেগুলো সেই ভিডিও সিডি করে বাজারে ছেড়ে দিয়েছে ইচ্ছাকৃত ভাবে মেয়েটার সম্মানহানী করার জন্য। এই ভিডিওগুলোও আমাদের আন্তর্জালীয় ক্ষেত্রে ছড়িয়ে পড়েছে, এখনো এই ধরনের নতুন নতুন ভিডিও ছড়াচ্ছে হাটে মাঠে ঘাটে। আমরা এই ভিডিওগুলোও দেখি... কিন্তু মেয়েটার সম্মানহানীর প্রতিবাদ করি কি?

প্রভা একজন মিডিয়াস্টার হিসেবে যতোটা সহানুভূতি পেয়েছে, ততোটা পাবার যোগ্যতা সে রাখে কি না সেটা বিতর্কের বিষয় হতে পারে, তবে সমসাময়িক সময়ে সম্ভ্রম হারানো অন্যান্য কিশোরী তরূনীরা যে পূর্ণ সহানুভূতি ও তাদের সম্মানহানীর প্রতিবাদ দাবী করে সেটা নিয়ে কোন কোন বিতর্ক নেই সেটা নিশ্চিত করেই বলা যায়। কিন্তু আমাদের সমস্যা হলো আমরা শুধু তেলা মাথাতেই তেল দেই, খুশকীযুক্ত মাথার চুল পড়ে গেলেও কারো কিছু যায় আসে না।

তাই বলছিলাম যে অনেক জল পানি হলো, আবার অনেক জল ফারাক্কা পাড়ি দিতে না পেরে জল হিসেবেই বঙ্গোপসাগরে পড়বে, কিন্তু অসহায় মেয়েগুলোর কিছুই হবে না। যেমন হয়নি ইয়াসমিন হত্যার বিচার, হবে না কিশোরী হেনা হত্যার বিচার, তেমনি কিছুই হবে না এই এগারো বছর বয়সী ধর্ষিতা গর্ভবতী মেয়েটার জন্য। এমনকি সবার সহানুভূতি পাওয়া প্রভারও কিছু হয় নি, যদিও তার জীবনে এই ঘটনার কোন প্রভাবই হয়তো পরবে না... এটা হয়তো তার নিত্যদিনের ঘটনা, পার্থক্য কেবল সবগুলোর ভিডিও হয়না সব সময়, অথবা হলেও সেটা প্রকাশিত হয় না। কিন্তু আমাদের সহানুভূতি না পাওয়া সম্ভ্রম হারানো অসহায় মেয়েগুলোর ও তাদের পরিবারের অনেক কিছু যাবে আসবে।

--- থাবা বাবা!


মন্তব্য

হাসিব এর ছবি

বাংলাদেশের তরুন সম্প্রদায়ের যাদের কাছে আন্তর্জাল বা মাল্টিমিডিয়া ডিভাইস আছে, তাদের এমন কেউ নেই যে এই ভিডিওগুলো যোগার করে দেখেনি... ছেলে-মেয়ে নির্বিশেষে সবাই। এটা কেউ বললে সোজা মিথ্যে কথা হবে যে সেই ভিডিও দেখে তাদের খারাপ লেগেছে। সবাই কম বেশী উপভোগই করেছে জিনিসটা, আর মেয়েটার অভিনীত নাটক দেখে সেটা রোমন্থন করতেও ছাড়ে নি।

অনেক কাল আগে এক হেভিওয়েইট ব্লগার দুনিয়ার হেন পুরুষ ব্লগার নাই যে তার সাথে টাঙ্কি না মারছে বলে দাবি করছিলেন। আপনার এই লাইনটা সেরকমই। এই ধরনের মোটাদাগে মন্তব্য পোস্টের বক্তব্যে বক্তার অবস্থান হালকা করতে পারে।

অপছন্দনীয় এর ছবি

বাংলাদেশের তরুন সম্প্রদায়ের যাদের কাছে আন্তর্জাল বা মাল্টিমিডিয়া ডিভাইস আছে, তাদের এমন কেউ নেই যে এই ভিডিওগুলো যোগার করে দেখেনি... ছেলে-মেয়ে নির্বিশেষে সবাই। এটা কেউ বললে সোজা মিথ্যে কথা হবে যে সেই ভিডিও দেখে তাদের খারাপ লেগেছে। সবাই কম বেশী উপভোগই করেছে জিনিসটা, আর মেয়েটার অভিনীত নাটক দেখে সেটা রোমন্থন করতেও ছাড়ে নি।

একটু ভুল হলো মনে হয়। বাংলাদেশের তরুণ প্রজন্মের সবাই 'সবকিছু' উপভোগ করে না। সেটাই যদি করতো, আপনি নিজেও মনে হয় না এই বিষয় নিয়ে লিখতেন!

রোমেল চৌধুরী এর ছবি

সমাজের আজ ভীষণ অসুখ, বৈদ্য প্রয়োজন, প্রয়োজন শল্য চিকিৎসকের!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটা কেউ বললে সোজা মিথ্যে কথা হবে যে সেই ভিডিও দেখে তাদের খারাপ লেগেছে। সবাই কম বেশী উপভোগই করেছে জিনিসটা, আর মেয়েটার অভিনীত নাটক দেখে সেটা রোমন্থন করতেও ছাড়ে নি।

পোস্টটা পড়ার সময়ই কয়টা বাক্য কপি করে রেখেছিলাম আপত্তিকর চিহ্নিত করতে। মন্তব্যের ঘরে এসে দেখি ইতোমধ্যেই তা প্রকাশ করা হয়ে গেছে। তবু আপত্তিটুকু জানিয়ে রাখলাম।

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

আমি মডুদের অনুরোধ করছি অভিনেত্রী মেয়েটার নাম তুলে দিতে। যেহেতু থাবাদা অতিথি, তিনি এডিট করতে পারবেন না।

এটা কেউ বললে সোজা মিথ্যে কথা হবে যে সেই ভিডিও দেখে তাদের খারাপ লেগেছে। সবাই কম বেশী উপভোগই করেছে জিনিসটা, আর মেয়েটার অভিনীত নাটক দেখে সেটা রোমন্থন করতেও ছাড়ে নি।

একটু মোটাদাগে বলা হয়ে গেল দাদা। আমি বিদেশে বসে একবারই দেখেছি বিষয়টা সত্যি কিনা যাচাই করার জন্যে। আর মেয়েটার বাবা আমার বন্ধু, আপনারা ভিতরের অনেক ঘটনা জানেন না যা আমি জানি। কিসের পরিপ্রেক্ষিতে এই ভিডিও বাজারে ছাড়া হয়েছে, তাও আমি জানি। সে অন্য এক কাহিনী।

... এটা হয়তো তার নিত্যদিনের ঘটনা, পার্থক্য কেবল সবগুলোর ভিডিও হয়না সব সময়, অথবা হলেও সেটা প্রকাশিত হয় না।

'হয়তো' ব্যাবহার করেও আপনি এমন কথা লিখতে পারেন না থাবাদা। আরও কিছু সলিড এভিডেন্স না থাকলে এভাবে বলা উচিত না।

সবশেষে বলি, সম্ভ্রম হারানো অসহায় মেয়েগুলো বা তাদের পরিবার আমাদের সহানুভুতি পায়না, এটা আপনার ভুল ধারনা দাদা। ওদের জন্যে আপনার সহানুভুতির অবস্থান নিয়ে আমার কোনও সন্দেহ নেই কিন্তু অন্য আরও অনেক মানুষ তাদের জন্যে সহানুভুতিশীল, তাদের অবদানকে দয়া করে খাটো করবেন না প্লীজ।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

রাতঃস্মরণীয় ভাই ,
চলুক চলুক চলুক

অতিথি লেখক এর ছবি

চলুক
-----------------------------
[url=http://www.loverofsadness.net ]Lover of Sadness[/url]

কৌস্তুভ এর ছবি

আপনার সমবেদনাটা বুঝতে পারছি। তবে আবেগের উপর লেখা বলে মনে হচ্ছে, প্রবন্ধ হিসাবে ঠিক ধারালো হয়ে ওঠেনি সেজন্য।

সাম্য এর ছবি

তবে মেয়েটি যেহেতু একজন মিডিয়া তারকা, তাই সবার সহানুভূতি ছিল তার দিকে... তার ওপর একজন দর্শকপ্রিয় অভিনেত্রী। আর এটা ঠিক যে কেউই বলতে পারবে না যে মেয়েটি ধর্ষিতা হয়েছিল... অন্তত ভিডিওগুলো দেখে আর যাই হোক সেটাকে ধর্ষন বলে মনে হয় না। তারা যা করেছে, দুজনের ইচ্ছেতেই হয়েছে, দুজনেই সেটা উপভোগ করেছে, আর আমরা গোপনে সেটা দেখে বাইরে গলা ফাটিয়ে আসর মাতিয়ে ছেলেটার শাস্তি দাবী করেছি।

অবাক হলাম এই কথাগুলোতে কেউ আপত্তি না তোলায়! দুজনের ইচ্ছাতে হলেই কি ছেলেটা সেটা বাইরে প্রকাশ করার অধিকার রাখে? ছেলে-মেয়ে নির্বিশেষে কেউ তার ব্যক্তিগত জীবনে কী করল না করল, তার অনুমতি ছাড়া সেটা পাবলিকলি প্রকাশ করা আইনগতভাবে অবৈধ।

--------------------------------
বানান ভুল থাকলে ধরিয়ে দিন!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।