ক্রিকেটবোদ্ধা চাইনা দেশপ্রেমিক চাই

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১৯/০২/২০১১ - ১১:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে অনেক সমালোচনা হয়েছে, হবে ও। মাশরাফি কে কেন নেয়া হলোনা, সিডন্সের ক্কারী বেলালী, আশরাফুল সাহেব তো নিজেই একটা বিতর্ক, সেরা এগারো কি হবে, নাঈম না শুভ, রকিবুল না আশরাফুল, তিন পেসার না দুই পেসার, ব্যাটিং পাওয়ার প্লে কখন নেয়া উচিত, এই রকম আরো ২৩১৫৬ টা বিতর্ক আছে। আমাদের সবার ই নিজস্ব মতামত আছে; আছে যুক্তি, আবেগ, পছন্দ, অতি পছন্দ ও অপছন্দ। বাংলাদেশে নাকি উপদেশ দাতা, এম বি এ আর ক্রিকেটবোদ্ধার অভাব নেই। আর এখন তো আমাদের দেশে বিশ্বকাপ খেলা তো আমরা ক্রিকেটবোদ্ধা হব না তো কি পাকিস্তানি রা হবে? (রুবাইয়াত আপামনি আপনার দিলে আঘাত লাগলে স্যরি।)

যাই হোক, আজকে আমাদের প্রথম খেলা ভারতের সাথে; তারা র্যাপঙ্কিং এর দুই নম্বর দল, পত্রিকাওয়ালাদের এক নম্বর। আর ভারত সমর্থকদের মতে সর্বকালের সেরা দল, তাদের হাবভাব দেখে মনে হচ্ছে এই বিশ্বকাপে খেলে চ্যাম্পিয়ন হতে হচ্ছে এই জন্য তারা মহাবিরক্ত। তারা তো এমনিতেই চ্যাম্পিয়ন। তাদের শচীন টেন্ডুলকার আছে, শেবাগ, যুবরাজ, পাঠান আছে, ক্যাপ্টেন হিসেবে ইয়ান চ্যাপেল, স্টিভ ওয়াহদের বাপ ধোনি আছে। আর আমদের আছে সবেধন নীলমণী তামিম আর সাকিব। আর টুকটাক কিছু তারকাটা বামহাতি স্পিনার। আমাদের এই নিয়েই লড়তে হবে। আর আমাদের সামনে আসলেই দাদাদের একটু কেমন কেমন জানি লাগে। তার কিছুটা দায় দায়িত্ব বেয়াদব তামিম ইকবালের; গত বিশ্বকাপের বেধড়ক পিটুনির কারণে। আর শেষমেশ এই ম্যাচের হার ই টুর্ণামেন্ট থেকে আলবিদা করে দিল তাদের এই জন্য ই তারা আমদের আলাদা করে চিন্তা করে। আর আমাদের টুটকা ফাটকা কিছু বামহাতি স্পিনার আছে অনেকের মতেই তারা নাকি ভারতের বিপক্ষে কামের কাম করতে পারবে না। ভারতীয়রা নাকি ঘুমিয়ে ঘুমিয়ে স্পিন খেলে। এর জন্ম অবশ্য ভারত বনাম শ্রীলঙ্কার আজহার উদ্দিনের ব্যাটিং থেকে। ভারত ব্যাটিং করছিল আর উইকেট পড়ার কোন লক্ষণ ছিলনা তা দেখে ব্যাটিং এর জন্য অপেক্ষারত আজহার ঘুমাতে চলে যান। উইকেট পড়লে মাঠে গিয়ে একটা সেঞ্চুরি করে এসে আবার এসে ঘুম দেন, আর তখন নাকি বেশিরভাগ সময় স্পিনাররাই বল করছিল। আমি নিজে যদিও এই মতের বিপক্ষেঃ শেষবার যখন আমরা ভারিত কে হারাই তখন রাজ্জাক আর রফিক মিলে নিয়েছিল ৬ উইকেট, আর মাশরাফি একাই ৪ টা। মাশরাফি কথা আলাদা; কে না জানে মাশরাফি ইন্ডিয়ার জন্য স্পেশাল।

আর আমরা উৎসব পাগল জাতি। উপলক্ষ্য ছাড়া আমরা কাজকাম "ভালা পাইনা"। শেষবার ভারত কে হারিয়েছিলাম প্রয়াত মানজারুল রানার স্মৃত্র উদ্দেশেইয়; এর আগের বার আমদের ১০০ তম ওয়ানডে ছিল। প্রথমবার অবশ্য ভারতকে আমরা এমনি এমনি হারিয়েছিলাম। এবারের উপলক্ষ্য তো আরও বড়, প্রথমবারের মত আমাদের দেশের মাটিতে বিশ্বকাপে আমরা খেলছি। আর আমদের চাঙ্গা করার জন্য ফ্রিজ কুল ক্যাপ্টেন ধোনি আছে না, সাকিবের সংবাদ সম্মেলনে সে নাকি বলছে বলে দাও কাপটাই তোমরা চাও। আমি তখন থেকেই ভাবতেছি সাকিব ছেলেটার চেহারা ভাল হইলেও ছেলেটা আদপে বেয়াদব। ধোনির সামনে কিনা বলে সে এই ম্যাচ জিততে চায়। আড়ালে আবডালে হইলে ও না হয় একটা কথা আছিল। সে প্রচুর দুধ (গরুর) খায়, কুল মানুষ, টেন্ডুল্কার শেবাগদের বস, আধুনিক ক্রিকেটের জিব্রাঈল তার সামনে মস্তানি! কিন্তু ইতিহাস বলে আমাদের নিয়া ওস্তাদি আলাপ আমরা ভালা পাইনা। বাসিত আলী ৯৯ বিশ্বকাপের আগে বলছিল, তোমরা বিশ্বকাপ খেলছ নাকি? আমরা দাও দিয়া হালকা পোছ দিছিলাম পাকিস্তান রে সেই বিশ্বকাপে। ডেভিড হুকস বলছিল, ......থাক মরা মানুষ নিয়া সমালোচনা করলে পাপ হইতে পারে। শেবাগ বলছিল আমদের ২০ উইকেট নেয়ার সামর্থ্য নাই, সেই ইনিংসেই ভারত ২৪৩ এ প্যাকেট। ২০ উইকেট নিতে পারি নাই শেবাগ তাড়াতাড়ি ইনিংস ঘোষণা করে দেয়ায়। এই জন্য ই বলছিলাম, ওস্তাদি আলাপ আমরার সাথে কইরেন না, ওস্তাদি আলাপ আমরা ভালা পাইনা।

আসুন আমরা দাড়াই আমাদের ক্রিকেটারদের পাশে। সবসময় আমাদের সমর্থন অব্যাহত রাখি, বিশ্বাস রাখি তাদের উপর। আমাদের মনোবল যেন টলে না যায়। দেখিয়ে দেই, তো উদ্বোধনী অনুষ্ঠান দেখলি, খেলা তো এখন ও দেখস ই নাই। (You've only enjoyed the opening ceromony, match defeat yet to experience.)

মাঠে নামার আগে সকল বাংলাদেশী প্রার্থনা করি, ভাইরে জান দিয়া খেল, দেশের জন্য খেল। আমরা সমালোচনা করি, গালি দেই যাই করি আমরা তোদের পাশে আছি রে ভাই, ডরাইস না। হার জিত তো আছেই; বেডার মত খেল।

আর বুঝায়া দে আমরা হুংকারের বাঘ না কামড়ের বাঘঃ ধরলে ছাড়িনা।

.................................................................
শ্যামল


মন্তব্য

স্বপ্নহারা এর ছবি

এখন একটাই কথাঃ

জিত বা হার, কোন সমস্যা নাই, শুধু জান-প্রাণ লড়াইটাই মাঠে দেখতে চাই!
"বিনাযুদ্ধে নাহি দিব, সূচ্যগ্র মেদিনী"-এই হোক শ্লোক, মাঠে যেন দেখি এগা্রো সংশপ্তক!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

ফাহিম হাসান এর ছবি
রাতঃস্মরণীয় এর ছবি

!!!হালুম!!!

এগিয়ে যাও টাইগার্স।

এইমাত্র ক্রিকইনফো লাইভ স্কোরকার্ডে এই মজার কমেন্টটা দেখলাম-

Aha, Sehwag looks to send the ball to India. Tossed up outside off, he looks to bang it over the covers after getting across. And misses.

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

স্বপ্নহারা ভাইয়ের মত বলি:

জিত বা হার, কোন সমস্যা নাই, শুধু জান-প্রাণ লড়াইটাই মাঠে দেখতে চাই!

এই মুহুর্তে ভারত ২০৩/২-৩২ ওভার।

অছ্যুৎ বলাই এর ছবি

অন্ধ চাই না, হিসেবী দেশপ্রেমিক চাই।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

বলাই দা, প্রেমে কি হিসেব চলে?
কোপাও মামা...
..................
শ্যামল

অছ্যুৎ বলাই এর ছবি

হিসেব ছাড়া কি প্রেম হয় নাকি?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুমন চৌধুরী এর ছবি

হয় মনে হয়। তবে স্টেডি রাখা কঠিণ। প্রেমে স্থিতিশীলতা সার্বজনীন চাহিদা নাও হইতে পারে।

অতিথি লেখক এর ছবি

বাংলাদেশের অবস্থা খুবই সঙ্গীন। তবুঃ

হাল ছেড়োনা বন্ধু শুধু কন্ঠ ছাড়ো জোরে
তামিম সাকিব দুইজনেই ছক্কা মারতে পারে।

...........................
শ্যামল

অতিথি লেখক এর ছবি

আরও অনেকটা পথ বাকি আছে আমাদের...ওদের সাথে আরেকবার দেখা হইলে মজা বুজাব...

-অরণ্য পথিক-২১

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।