ফটোব্লগঃ নায়াগ্রা এবং আশপাশ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০১/০৬/২০১১ - ৭:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাড়ির কাছেপিঠে দারুন কোন জায়গা থাকলে আপনি চান বা না চান আপনার অনেকবার সেখানে যেতেই হবে। আর সেটি যদি হয় বিশ্ববিখ্যাত কোন কিছু তাহলে তো কথাই নেই। আমি যেখানে থাকি সেখান থেকে দুই-আড়াই ঘন্টা দূরে নায়াগ্রা ফলস। দেশ থেকে তো বটেই একটু দুরের শহর থেকে কেউ বেড়াতে এলেই নায়াগ্রা ফলস যেতেই হয়। গোটা ১৫/২০ বার দর্শন হয়ে গেছে বোধহয়। প্রতিবারই ভাবি ধুর “ফরফর” করে পানি পড়ে, এইটা দেখতে আর ভাল লাগবেনা। কিন্তু আসাধারন লাগে।

এইবার কেউ এখনও বেড়াতে আসে নাই, আমরা নিজেরাই ভাবলাম যাই একটু ঘুরে আসি ২/১ দিন। কাজ অকাজের জ্বালায় আর সংসারের চাপে পুরা দিগদারি ধরে গেছে। ধর তক্তা মার পেরেক এর মত হঠাৎ করেই দিলাম দৌড়।

ফটো তোলার ইচ্ছা বারআনার ওপর আঠার আনা, কিন্তু হাত নাই। আপরিপক্ক জ্ঞান নিয়ে কতটুকু আর আগানো যায়? চেষ্টা করলাম, দেখুন কেমন লাগে।

হোটেলে চেকইন করে ফলস এর দিকে হাঁটছি, গর্জন শুনতে পাচ্ছি, হঠাৎ দেখতে পেলাম।

From Jun 1, 2011

প্রচুর ফুলে সাজানো ফলস এলাকা। ড্যাফোডিলের ঝাড়ের মাঝদিয়ে দেখা আমেরিকান ফলস।

From Jun 1, 2011

টিউলিপ আমার অসম্ভব প্রিয় ফুল। নানা রং এর হলেও এখানে শুধু লাল দেখতে পেলাম। এটাই যথেষ্ঠ।

From Jun 1, 2011

আরেকটু কাছে থেকে দেখতে ইচ্ছে করল।

From Jun 1, 2011

ফলসের কাছে যেতেই ভিজে একসা। ক্যামেরা ভেজানোর রিস্ক নেয়া ঠিক হবেনা ভাবতে ভবতেই টুক করে বাতাসের সাথে মিস্ট এর গতিপথও একটু বদলালো। ভালো তুলতে পারিনাই তেমন একটা। শব্দ আর দিরিশ্য দেখে নিজেকে মনে হয় অনেক ক্ষুদ্র।

From Jun 1, 2011

নায়াগ্রা দেখা আপাতত শেষ, দৌরালাম নায়াগ্রা-অন-দি-লেক নামের ছোট্ট শহর এর দিকে, ১৫ কিমি এর মত দুরত্ব। এই শহরটি ছিল আপার ক্যানাডার প্রথম রাজধানী। এশহরের একপ্রান্তে নায়াগ্রা রিভার মিলেছে লেইক অন্টারিও এর সাথে। নাম না জানা নানানরকম গাছগাছালি তে ভরা এই পাড়টুকু আমার খুব ভালো লেগেছে।

From Jun 1, 2011

লেকের জলে রোদের ঝিকিমিকি, আমার চমকে দেয়, চমকে দেয়, দেয়! দেয়! দেয়! এই কম্বিনেশনটা আমার অসাধারন লাগে।

From Jun 1, 2011

ভালবেসে সখি নিভৃত যতনে আমার নামটি লিখ তোমার মনের মন্দিরে ........

From Jun 1, 2011

বাড়ি ফিরে যাবার আগে আরেকবার ফলস দেখে গেলে কেমন হয়? আবার হবেতো দেখা? এদেখাই শেষ দেখা নয়তো?!

From Jun 1, 2011

-------------------------------------------------------------------------------------------------
অনঘ
----------------------------------------------


মন্তব্য

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

সুন্দর...

দ্রোহী এর ছবি

দারুণ!

শুয়োঁপোকা এর ছবি

শুনেছি নায়াগ্রা ফলস নাকি আমেরিকা আর ক্যানাডা এই দুই দেশ থেকেই দেখা যায়। আপনি কোন দেশের সাইডে ছিলেন? নায়াগ্রা দেখবার জন্যে টিকিট কাটতে হয় নাকি?

onogh এর ছবি

ঠিকই শুনেছেন। নায়াগ্রা নদীর একপাশ আমেরিকা আর একপাশ ক্যানাডা। ২য় ছবিটা ক্যানাডা থেকে তোলা, বিল্ডিংগুলো আমেরিকায়। আমি দুদিকেই গিয়েছি এইবার। এতবিশাল একটি ব‌্যাপার টিকিটে আটকে রাখা সম্ভব নয়। তবে অনেক রকমের রাইড আছে যেগুলা টিকিট কেটে উপভোগ করতে হয়--যেমন মেইড অফ দ্যা মিস্ট (বোটে করে ফলস এর কাছাকাছি নিয়ে যায়, জার্নি বিহাইন্ড ‌দ্যা ফলস (টানেল দিয়ে ফলসের একদম কাছে যাওয়া যায়), ফেরিস হুইল ইত্যাদি।

--------------------------------
অনঘ

শুয়োঁপোকা এর ছবি

আর একটা প্রশ্ন। ইংরেজীতে এই জলপ্রপাতটির নাম Niagara Falls। কিন্তু বাংলাতে আমরা সবাই "নায়াগারা ফলস" না বলে "নায়াগ্রা ফলস" বলি কেন?

onogh এর ছবি

হাসি ইংরেজীতে উচ্চারন নায়াগ্রাই হয়। কেন হয় জানিনা।niagara falls

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার এই প্রশ্নটি আমার মাথায় আসলেও কখনো উত্তর খোঁজা হয়নি। এখন উত্তর খুঁজতে গিয়ে কিছু ইন্টারেস্টিং ফ্যাক্ট পেলাম। আমার অপ্রমানিত হাইপোথিসিস দিচ্ছি নীচে।

নায়াগ্রা শব্দটির উৎস Iroquois Indian (অর্থাৎ নেটিভ আমেরিকানদের কানাডার অংশ)। এই শব্দটির উৎপত্তি হয়েছে অনগুইয়াহরা থেকে; যার অর্থ সটান বা the strait। সুত্র

যারা স্প্যানিশ বা নেটিভ আমেরিকানদের উচ্চারনের সাথে পরিচিত তারা বুঝতে পারবেন যে, নায়াগ্রার উচ্চারন নেটিভ আমেরিকানদের উচ্চারনদের সাথে মিলিয়ে নায়াগারাই হবে। অ্যারিজোনাতে থাকার সুবাধে এটা নিয়ে আমার দ্বিমত নেই। জিওলজিস্ট লুই অ্যাগাসিজ এক নায়াগারা বলে উচ্চারণ করেছেন জেনে এই ধারণা পোক্ত হয়েছে। সুত্র

আমার ধারনা নেটিভ উচ্চারণ নায়াগারা আমেরিকানদের হাতে পড়ে নায়াগ্রা হয়ে গেছে। কিন্তু বানানটা ঠিকই আছে এবং নেটিভ উচ্চারণ নায়াগারাই হবে।

কৌস্তুভ এর ছবি

চলুক

মৌনকুহর. এর ছবি

চলুক চলুক চলুক

রু (অতিথি)  এর ছবি

খুব সুন্দর!! দেখি, এই বছর ওদিকটায় যাওয়ার ইচ্ছা আছে।

ধুসর গোধূলি এর ছবি

অনেক ছোটবেলায় ইচ্ছে ছিলো বড় হয়ে আমি নায়াগ্রার পানিতে গোসল দিবো। একটা চোঙা নৌকায় করে কমলা রঙের লাইফ জ্যাকেট পরে পানি যেখানে পড়ে, তার পেছনে যাবো। তারপর অবাক হয়ে দেখবো নায়াগ্রা প্রপাতের পেছনে কী আছে! আমার এই অবাক হওয়াটা এখনও বাকী আছে। অবশ্য বাকী আছে আরও অনেকই...

আমার অবাক হওয়া বাকি

ভালো কথা, আপনার ছবিগুলো কিন্তু ব্যাপক হৈছে। চলুক

onogh এর ছবি

ধন্যবাদ। আসলে জায়গাটাই ব‌্যাপক। আর কিছুটা বোধহয় ক্যামেরার গুন।

তিথীডোর এর ছবি

ছবিত উত্তম জাঝা!হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফাহিম হাসান এর ছবি

সুন্দর সুন্দর সব ছবি

sagar এর ছবি

ভাইরে, মন খারাপ হইয়া গেলো ছবিগুলা দেইখা। গত অক্টোবরে আম্রিকা-কানাডা গিয়েছিলাম দারা-কন্যা সমেত। বাফেলো থেকে বাইরোড টরন্টো। নায়াগ্রার উপর দিয়া গেলেও দেখা হয় নাই। বাফেলোতে প্লেন থেকে নামতে নামতে মেয়ের উথাল-পাথাল জ্বর। মেয়েকে নিয়ে অনেকটা সময় ইমার্জেন্সিতে কাটিয়ে সন্ধ‌্যায় টরন্টো পৌছাই। সেখানে সপ্তাখানেক থাকলেও কন্যা আর বউয়ের অসুস্থতার জন্য আর নায়াগ্রা যাওয়া হয়নি। তাই আমার নায়াগ্রা আমার কাছে শুধুই দূর থেকে শোনা গর্জন আর আকাশে দেখা বাষ্প।
ছবি জব্বর হয়েছে, বিশেষ করে ১, ৪, ৬ অসাধারণ।

কৌস্তুভ এর ছবি

আরিব্বাস! কানাডার দিক থেকে শুনেছিলান নায়াগ্রা আরো সুন্দর লাগে। নিজেচোখে দেখা হয়নি, তবে দুদিক থেকেই ফটো দেখলাম। আপনাকে ধন্যবাদ, কানাডার দিক থেকে ছবি তেমন একটা দেখতে পাওয়া হয়না।

কালো কাক এর ছবি

নায়াগ্রা ফলসের ছবিগুলো দেখলে "অসম্ভব সুন্দর" কথাটা মনে হয়,
যদিও অসম্ভব না , গায়েগতরে বিরাজমান বলেই তো আপ্নারা (ভাগ্যবান মানুষেরা) দেখতে পারছেন !!!! ঃ(

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বাহ! খুবই সুন্দর লাগলো!

সচলায়তনে স্বাগতম। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।