তুলট সুখ

আশালতা এর ছবি
লিখেছেন আশালতা (তারিখ: বুধ, ১৫/০৬/২০১১ - ১০:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজকাল রোদন করিনা । পাছে পাঁজর পাথর ফেটে সমুদ্র প্লাবন হয় তাই রোদন করিনা আর। বহুদিন হল বোকাটে কষ্টদের বাক্সবন্দি করে সিল গালা দিয়ে আগল রেখেছি পুরে। ভেতরে তারা ফিসফাস করে সিঁদ কেটে কেটে মাথা কুটে মরে । জানেনা তো সিঁদকাঠিতে আজকাল ভেজাল থাকে ভীষণ । এখন আমার সূর্য সকালে সোনা রোদ হাসে তাই । ক্রন্দসী মেঘ বালিকারা ভোরের আলো চুরি করেনা । রোজ দিন জানালায় ডোরা কাটা চড়ুইএর এলোমেলো গান ।

ব্যস্ত সকালে নটা পাঁচটার আপিস ঘড়ি তাড়া দিয়ে যায়। ডিম টোস্ট পাউরুটির সঙ্গতে টেবল সাজে রোজ । ছুটির সকালে তাই ফুলকো লুচি আর দম আলুর ঘ্রান। মা'র প্রেশারের বড়ি, বাবার ইনসুলিনের ছুঁচের সাথে 'আরেক টু মোহনভোগ দাও তো মা, খাসা রেঁধেছ' ।পড়ার টেবলে বইয়ের খোলা পাতা অপেক্ষার বাতাসে উড়ে উড়ে ঘুমিয়ে যায়।

রান্না ঘরের মেঝেয় ছড়ান আনাজপাতি । বেলা একটায় ঝোল ভাত চাই দিদিমার , নইলে পেটে পিত্তি পড়বে যে । দ্রুত হাত খোঁজে মশলার কৌটো, লবন দানি । হটাৎ কিসে হয় ঘোর আনমনা । হাঁক আসে, ওকি ও দিদিমনি, ও যে চিনির বয়াম ! চটকা ভেঙ্গে আলগোছে চোখ মুছে বলি, কি যেন পড়ল চোখে ।

দুপুরগুলো বায়স্কোপের কাল । পুরনো ইউক্যলিপটাসের চিকন পাতারা কেবলি ঝিরঝির থিরথির কেঁপে আরজনমের সাদাকাল ছবি বয়ে আনে । কোন সুদূরের ডাক ভেসে আসে বুকের ভেতর । এলোমেলো ঘর দোর, জমে থাকা ঝুলকালিতে লেপটানো ব্যস্ত জীবনে ঐ ডাক কেবলই পথ হারায় । শুধু কোন একদিন পথের ভিড়েও কোন চেনা সুঘ্রানে অথবা ব্যস্ত শপিং এ হিন্দি গানের সস্তা কথায় থমকানো মন । এক ঝোঁকে সব অচেনা হয়, চেনা পৃথিবী মূল্য হারায় ।

খুব রাতে ঘোলাটে চাঁদ হেসে বলে, এখনও ঘুমোসনি বুঝি ! কি লিখেছিস দেখি ? লেখার খাতা খুলে দেখাই, সব যে সাদা, ফক্কি ফাঁকা । পাতা জুড়ে শুধু হিজিবিজি আঁক । তারি মাঝে কোথাও যেন এক বিস্মৃত নাম উঁকি দিয়ে যায় । প্রতিবিম্বের প্রেত ঘুরেঘুরে বলে, এ জীবনে যাকিছু হারায়, আর ফেরেনা কী ?

হায় সখা, এই বানভাসি সুখের দেশেও জীবনেরই মাঝে জীবন ফুরায় ।

আশালতা


মন্তব্য

কালো-মডু এর ছবি

আশালতা,
আপনার একাউন্টি সম্ভবত একটিভেটেড। যদি কোনো সমস্যা হয় তাহলে contact এট sachal এ ইমেইল করে জানাবেন।

আশালতা এর ছবি

ধন্যবাদ কালো-মডু । অনেকভাবে চেষ্টা করেও লগিন করতে পারছিনা । সচলে মেইল দিয়েছি, এখনও উত্তর পাইনি, কাজেই এখনও আপনাদের সাহায্যের অপেক্ষায় আছি ।

রিসালাত বারী এর ছবি

অসাধারণ!! অসাধারণ!! যেন আনন্দময় কবিতাপাঠের সুখ অনুভব করলাম, যদিও কবিতার ফরম্যাটে দিলে তেমন আকর্ষণ বোধ করতাম না, তবে কবিতা বা কাব্য হিসেবেও লেখাটা স্বসম্মানে উৎরে যাবে বোধহয়।

হাচল হওয়ার শুভেচ্ছা। নিয়মিত লিখতে থাকুন।

আশালতা এর ছবি

অনেক অনেক ধন্যবাদ রিসালাত বারী । আজ সকালে ঘুম থেকে উঠেই দেখি মন খারাপ, খালি খালি কান্না পাচ্ছে । কাজেই একটা আব্জাব পোস্ট ঝেড়ে মন হাল্কা করলাম খাইছে । কারুর সত্যিই ভালো লেগে যাবে ভাবিনি ।
আর নিয়মিত লেখার কথা বলতে পারছিনা ভাই । গত কালই মাথায় ঢুকেছে যে আমার এইসব লেখালিখি আসলে অর্থহীন । লেখার নামে ভাব দেখানো । কাজেই দ্রুতই ব্লগ দুনিয়া থেকে উধাও হওয়ার ফিকিরে আছি ।

অপছন্দনীয় এর ছবি

দিব্যি...

হাচলত্বের শুভেচ্ছা থাকলো...

আশালতা এর ছবি

বেশ ।
শুনছি নাকি হাচল হয়েছি । এখনও চেখে দেখতে পাইনি । ( বাপ্‌রে, মডুর নাম দেখেই পিলে চমকে গেছল জানেন নাতো । মনে করেছি নাজানি কি অপরাধ হয়েছে । সেই ছোটরা যেমন পুলিশ দেখেই মুখ সাদা করে ফেলে, তেমন । )
ভালো কথা, আপনি তো উপকারী মানব, আমার টুকটাক কিছু টেকি হেল্প দরকার । যেমন , অভ্রর বানান সমস্যা, সব্বাই কি সুন্দর সিগনেচার দেয়, লিঙ্ক তৈরি করা- ইত্যাদি । এগুলো কোথায় পাওয়া যাবে বলতে পারেন ?

অপছন্দনীয় এর ছবি

অভ্রর বানানের সমস্যা কি বানান পরীক্ষা করা নাকি টাইপ করতে গিয়ে উল্টোপাল্টা হয়ে যাওয়া? বানান পরীক্ষা যদি হয়, আমি অভ্র 5.1.0.0 ব্যবহার করি, সেটার সাথে একটা স্পেল চেকার আছে। তাছাড়াও যদি আরেকটা উপায় জানতে চান, এখানে দেখুন।

সিগনেচার দেয়া - নিজের হাচল প্রোফাইলে দেখুন 'সেটিংস / সম্পাদনা' আছে, সেখানে পাবেন। আর সোজা কথাটাই একটু ঘুরিয়ে পেঁচিয়ে জানতে চাইলে এখানে দেখুন।

লিঙ্ক করা - পুরো পৃষ্ঠায় লিঙ্ক করার জন্য এখানে আর মন্তব্যে লিঙ্ক করার জন্য এখানে দেখুন।

আর সবশেষে, এইখানা একটু পড়ে দেখুন।

(আমাকে উপকারী মানব বলিয়া অপপ্রচারের তীব্র নিন্দা জানাইলাম)

আশালতা এর ছবি

খাইসে !! এত্তগুলা লিঙ্ক হজম করতে আমার খবর আছে ! অইগুলা ট্রাই করতে যেয়ে আরও একগাদা কোশ্চেন তৈরি হবেই এবং সোজা বিশ হাত পানির তলায় যাওয়া ছাড়া উপায় নাই ।
উপকারী 'মানব' বলা ভুল হলে নাহয় 'প্রাণী' বলব । কি আর করা ! ( হতাশ হতাশ গোবেচারা ভাবের ইমো )

অপছন্দনীয় এর ছবি

আপনার না কষে ঝগড়া করার কথা? ভুলে গেলেন নাকি?

আশালতা এর ছবি

আমি তো জন নেত্রী নই যে ইস্যুবিহীন ঝগড়া শুরু করবো ! তাছাড়া সাধারণত আমি কারো সাথে লাগতে যাইও না । লাভ নেইত । কারণ যেকোনো তর্কে আমি জিততে না পারি, হারিনা কখনই । খামখা আপনাকে বিপদে ফেলার কি দরকার ! ( উদাস উদাস ভাব )
তবে ভাবনার কিছু নাই, লিঙ্ক নিয়ে বেশি বিপদে পড়লে আপনার মেইল এড্রেস তো আছেই, কষে কলাইন গালি বকে দেব নাহয় । এখানে জনসম্মুখে আমার ঝগড়াটে ইমেজও হবেনা, আবার রাগ দেখানোও হবে । সাপও মরবে, লাঠিও ভাংবেনা দেঁতো হাসি

অপছন্দনীয় এর ছবি

আপনি না কী সব ইস্যু খুঁজে পেলেন আমার পোস্টগুলোর মধ্য থেকে?

চিন্তিত হওয়ার কোনই কারণ নেই। সচলে, এবং সচলের বাইরেও, আমার ইমেজ নিরেটমস্তিষ্ক, ঝগড়াটে অপদার্থবিশেষের, কাজেই ঝগড়া বাধালে আপনার ইমেজের কোনই সমস্যা নেই, সব দোষ সবাই আমার ঘাড়েই চাপাবে দেঁতো হাসি । ইদানীং ঝগড়া করার মত কাউকে খুঁজে পাচ্ছিনা, তাই আপনি ওটা বলায় খুশী হয়ে উঠেছিলাম আর কি ... কী আর করা (দীর্ঘশ্বাস)।

আশালতা এর ছবি

...সংসারের ঝুট ঝামেলায় মাথা আউলে আছে তো, বারুদে ড্যাম্প লেগে গেছে মনে হয় । যেদিন মুড আসবে রে রে করে তেড়ে উঠবো নাহয় ।

----------------
স্বপ্ন হোক শক্তি

পদ্ম এর ছবি

বিষম ব্যস্ততায় বেধে রাখি ্কষ্টদের। জীবন কে বেধে রাখতে চাই ও'টু, সি ও টু আর এইচ টু ও'র মাঝে।
তবু স্মৃতির চোরা স্রোত নামে বুকের ভেতর। আজ আষাঢ়স্য প্রথম দিবসে এই লেখাটা চোরা স্রোতটাকে বেগবান করে দিলো।
লেখাটা ভীষণ ভালো। শুধু মনটা খারাপ।

আশালতা এর ছবি

হু হু হা হা হা হা !! শয়তানী হাসি
মন খারাপ ভাইরাস ছড়ানোর মিশন সাকসেসফুল খাইছে

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হাচলাভিনন্দন!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আশালতা এর ছবি

ধন্যবাদ ষষ্ঠ পাণ্ডব । যদিও এখনও টের পাচ্ছিনা হাচল হওয়া জিনিষটা ঠিক কেমন । লগিন প্রবলেমই ফুরয় না ।

ধুসর গোধূলি এর ছবি

টুকরো টুকরো কথামালা ভালো লাগলো। ক্যান লাগলো সেটা জিজ্ঞেস করলে আপনাকে একটা লিংক ধরায়ে দিবোহাসি

আপনার মতো এতো সুন্দর করে গুছিয়ে না বলতে পারলেও, টুকরো টুকরো ছাড়া ছাড়া আবোল তাবোল বকতাম নিজের সাথে একসময়, বহু বছর আগে।

আশালতা এর ছবি

অনেক খুঁচিয়েও লিঙ্কটা আনতে পেলাম না মন খারাপ
আপনার মন্তব্যটা পেয়ে ভীষণ ভীষণ ভালো লাগলো । আমার অভ্যাস বা বদভ্যস যাই বলুন যখন যার লেখা পড়ি, চেষ্টা করি মোটামুটি স-ব পড়ে ফেলতে । এতে লেখার প্যাটার্নটা বোঝা যায় । গত কদিন থেকে আপনার লেখাগুলো শুরু থেকে পড়া শুরু করেছি । কোনটাই আবোলতাবোল লাগেনি । কিছু লেখায় হাসির পেছনে লুকোনো বিষণ্ণতা খুব চমৎকার এসেছে । সচলে আপনার রসবোধ যে প্রায় প্রবাদ পর্যায়ে চলে গেছে সেটা যে এমনি এমনি হয়নি তা বেশ বুঝতে পারছি ।

ধুসর গোধূলি এর ছবি
যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমারে খানা-পিনা দিসেন এখনো... ??

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি

আপনেও লিস্টি করেন। কলাপাতায় না কুলাইলে লুজ পাতা নিয়ে নেন। দেঁতো হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মন্তব্য লাফাং

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আশালতা এর ছবি

না রে ভাই, আমি লিস্টি ধরে খাইনা, খিদে পেলে হালাল যা পাই সোনা মুখ করে খেয়ে ফেলি।
খুব ছোট বেলায় জঙ্গলের ভেতর গিয়ে আমরা সত্যিকারের বনভোজন করতাম । তখন মাটিতে কলা পাতা নয়ত পদ্ম পাতা রেখে তাতে অনেক কসরত করে আলুনে ডিমের তরকারি দিয়ে আধাসেদ্ধ ভাত খেতাম । এখন মাঝে মাঝে সেই সময়ে ফিরে গিয়ে সেই খাবারটা খেতে ইচ্ছে করে...

ধুসর গোধূলি এর ছবি

কলাপাতায় খাওয়া কিন্তু একটা ব্যাপক জিনিস। ছোট বেলায় অবশ্য নিজের বাসন ছাড়া অন্য কিছুতে খেতে বসতে চাইতাম না। বনভোজনের সময়েও নিজের বাসন নিয়ে যেতাম। তবে পরে আর এই সমস্যা থাকে নাই। লাস্ট কলাপাতায় খাইছি বছর আষ্টেক আগে। জনৈক খাজা বাবার সম্মানে দেওয়া খিচুড়ি। দেঁতো হাসি

আশালতা এর ছবি

কলাপাতায় খাওয়া অবশ্যই একটা ব্যাপক জিনিস। তার উপর যদি ডাল আর সেদ্ধ ডিমের তরকারি থাকে তাহলে তো কথাই নেই । দুটোই গড়িয়ে মাটিতে পড়ে যেতে চায়, ওদের দেখভাল করে করে খাওয়া বিরাট দক্ষতার বিষয়।
নিজের থালা বাসনের কথা শুনে মনে পড়ে গেল, আমরা বাধ্যতামুলক ভাবে যেকোনো পিকনিকে নিজেদের থালা গ্লাস নিয়ে যেতাম, এমনকি স্কুলেও । তখন ডেকরেটর নামের জিনিষটির চল তেমন ছিলনা । রাঁধতামও নিজেরাই, যা তৈরি হত সেটার দায়ভার সবাইকেই সমান বহন করতে হত । লইজ্জা লাগে

কবি-মৃত্যুময় এর ছবি

বাহ দিনপঞ্জীর কী কাব্যিক বর্ণনা!!! চলুক

অভিনন্দন হাচল হবার জন্য!!! হাসি ইস আমাদের দল(ভাসমান অতিথি লেখক) থেকে বিদায় নিয়ে নিলেন!!! হো হো হো আপনি কী চমৎকার লেখেন, আপনার মত যদি লিখতে পারতাম!!! কী সব নিম্নমানের লেখা লিখি, এদিয়ে কী আর হয়!!!

লেখালেখি জারি রাখবেন। হাসি

আশালতা এর ছবি

আরে, এইসব কি বলেন ! লইজ্জা লাগে এতো প্রশংসা করলে তো ধরাকে চা-চামচ ভাবতে শুরু করবো, তখন দেমাগে মাটিতে পা পড়বে না । সেটা কি ভালো হবে ? বরং লেখার দুর্বল দিকগুলো বলুন, উপকৃত হব । আর আপনি আমার মত লিখবেন কেন ? আপনি লিখবেন একদম আপনার মত করে, তবেই না লেখা সার্থক হবে হাসি

কবি-মৃত্যুময় এর ছবি

না দেমাগ হবে না তো, ফলবান বৃক্ষ যে আরো ভারী হয়ে পড়ে, বিনয়ী হয়! দেঁতো হাসি

আর আপনার মত বলতে আপনার লেখার গুণের মতো লিখতে পারার কথা বলেছি। হাসি

আব্দুর রহমান এর ছবি

সত্যি বলতে কি প্রথম লাইনটা পড়ে বিরক্ত লাগছিলো খানিক, আপনি আজকাল রোদন করেন কি করেন না তাতে আমার কি আসে যায়? যত্তসব, বাজে বকবকানি।

তাপ্পর ভাবলাম পুরোটা পড়েই দেখি। পড়লাম। ধীরে ধীরে ভালো লাগলো। শেষ লাইনটা এত ভালো লাগলো যে, প্রথম লাইনের রোদন জনিত অপরাধ ক্ষমা করে দিলাম। আর এরি মাঝে জীবনেরই মাঝে জীবন ফুরালো।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

আশালতা এর ছবি

আব্দুর রহমান ।
সত্যি বলতে কি আপনার মন্তব্যের প্রথম লাইনটা পড়ে আমারও চোখ সরু হয়ে গেছল । বাকিটা পড়ে সেটা ঠিক হয়ে দাঁত বেরিয়ে গেল দেঁতো হাসি
কিন্তু এত জলদি জীবন ফুরলে তো চলবে না , বাকি আব্জাব পোস্টগুলো হজম করার মানুষ থাকা চাই তো হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বাহ! কী সুন্দর...!

মডুর নাম দেখে তো ঘাবড়ায়ে গিয়েছিলাম আমিও...! তাপ্পর দেখি অভিনন্দন জানাইতে হবে...! হে হে !! হাচলাভিনন্দন। নিজের নামে লেখা দেখতে মজা লাগে, সত্য বললাম...! দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আশালতা এর ছবি

ধন্যবাদ যাযাবর ব্যাকপ্যাকার । মডুর নাম দেখে যা একখান চমকানি খেয়েছি মনে থাকবে অনেকদিন । ( আচ্ছা, 'কালো-মডু' একটা নাম হইল ? এই নাম রেখে পাবলিককে ভয় দেখানোর মানে হয় ? দুনিয়ায় আর রঙ নাই ?!)
আর হাচলাভিনন্দন ! খালি শুনতেই আছি, দেখতে তো পেলাম না এখনও । তবে সত্যি কথাটা হল, নিজের নামে লেখাটা খুব বেশি লোভনীয় নয় আমার কাছে, বরং আমার পোস্টে আপনাদের নাম দেখলেই আমি ভীষণ ভীষণ খুশি হই হাসি

মৌনকুহর. এর ছবি

লেখায় চলুক

এবং অভিনন্দন...... হাততালি

আশালতা এর ছবি

দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

কৌস্তুভ এর ছবি

হাচলাভিনন্দন। মনখারাপ ভুলে যান, লুচি-আলুরদম খান। দেঁতো হাসি

আশালতা এর ছবি

ধন্যবাদ কৌস্তুভ । মনখারাপ এখন নাইত । কালকেই বিরাট কর্মসূচী নেয়া হয়েছিল মন খারাপ দূর করার উদ্দেশ্যে এবং তা ব্যপক সাফল্য লাভ করেছে হাসি

কৌস্তুভ এর ছবি

বটে? কী ছিল তাতে?

আশালতা এর ছবি

ওঃ সে এক বিরাট ইতিহাস । একদিন গুছিয়ে বসে গল্প বলবখন ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ লিখেছেন... খুব ভালো লাগলো... [পচাইনি কিন্তু]

হাচল অভিনন্দন

______________________________________
পথই আমার পথের আড়াল

আশালতা এর ছবি

ধন্যবাদ নজরুল ইসলাম । হাসি [ নেহাত মাথামোটা তো বুঝতে একটু ইয়ে হয়ে গেছল , সরি ।]

----------------
স্বপ্ন হোক শক্তি

রোমেল চৌধুরী এর ছবি

খুব গোপনে দীর্ঘশ্বাস ছড়ানো লেখাটি নজর এড়িয়ে গিয়েছিল।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আশালতা এর ছবি

ধন্যবাদ রোমেল চৌধুরী । অসুবিধে কি, বেটার লেট দেন নেভার হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কল্যাণF এর ছবি

চলুক

আশালতা এর ছবি

হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।