টেস্ট দল নিয়ে গবেষণা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৯/১১/২০১১ - ৭:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

গবেষণাধর্মী লেখা লিখতে পারা বেজায় ধৈর্যের কাজ। সে কাজটা করার সাহস আমার কখনো হয়নি। যদিও বিশ্ববিদ্যালয়ে থিসিস লেখার জন্য সেটা করতে হয়েছিল, এখন আবার নিজের নামে দেশি-বিদেশি জার্নালে কিছু প্রকাশ করার জন্যও করতে হচ্ছে। সেসব ক্যারিয়ারের তাগিদে, আর এখন লিখছি মনের তাগিদে। বাংলাদেশ দল উইন্ডিজের কাছে আরো একবার নিজেদের অক্ষমতা প্রকাশ করে দিল বলে। এ তারা বারবার করে, অতীতে করেছে ভবিষ্যতেও করবে। আর মিডিয়ার মতো ইদানিং ব্লগেও ক্রিকেটপ্রেমীরা নিজেদের বিচার বিশ্লেষণ করে যাবেন। বিসিবি ঠিক না হলে যা বলে, চেঁচিয়ে, পত্রিকায় লিখে লাভ নেই। বিসিবিকে এগিয়ে আসতে হবে। মূল কথায় আসা যাক। এই যে আমরা টেস্ট খেলছি, আমাদের কয়জন প্লেয়ারের প্রথম শ্রেণীর ক্রিকেট খেলার ভালো অভিজ্ঞতা আছে ? কয়েকটা ইনিংস ভালো করলেই জাতীয় দলে চলে আসা যায়, এ দেখে এসেছি সেই আদিকাল হতে। আশরাফুল, অলক কাপালী, আফতাব আহমেদ, নাফিস ইকবাল এরা প্রায় সবাই হঠাৎ ভালো করে দলে ঢুকে পড়েছিল। তখনকার সময়ের হিসাবে এছাড়া উপায় ছিল না। তখন আমরা প্রথম শ্রেণীর ক্রিকেট মাত্র শুরু করেছি। তাই কচি-কাঁচাদের নিতেই হতো। সাথে সুমন, আকরাম, বুলবুল, নান্নু (দু:খ হয় মানুষটা একটা টেস্ট খেলতে পারেনি, খেলতে দেয়া হয়নি) প্রমুখের চওড়া কাঁধ বছর পাঁচেক থাকলে এখন আমাদের পরিস্থিতি অন্যরকম হতো। অসময়ে ব্যাড প্যাচের সময়ে বুলবুল, আকরাম, নান্নুদের আমরা অবসর নিতে বাধ্য করেছি। যার প্রভাব এখনো বয়ে বেড়াতে হচ্ছে। তারা যদি দলে আরো কয়েক বছর থাকতো তবে আশরাফুল-কাপালী-নাফিসরা পাকা খেলোয়াড় হয়ে দেশের মুখ উজ্জ্বল করতো। সেসব হয়নি তখনকার বোর্ডের হঠকারীতায়। এখনকার বোর্ড মনে হয় এমন নয়। আইসিএল কান্ড না হলে জুনায়েদ-রকিবুলরা এতো সহজে দলে আসতো না। যা বলছিলাম, প্রথম শ্রেণীর ক্রিকেটের কথা। এখন যারা দলে আছে তাদের রেকর্ডগুলো একটু দেখে নেয়া যাক। তারপর নাহয় বাকিদের কথা বলা যাবে।

তামিম ইকবাল – ৪৩ ম্যাচে ৬টি শতরান ও ২২টি অর্ধশত মোট রান ৩১৭২ গড় ৪০.৬৬ সর্বোচ্চ ১৫১
ইমরুল কায়েস – ৩৮ ম্যাচ ২টি শতরান ও ৬টি অর্ধশত মোট রান ১৭৬৩ গড় ২৪.৮৩ সর্বোচ্চ ১৩৮
শাহরিয়ার নাফিস – ৫১ ম্যাচ ৪টি শতরান ২১টি অর্ধশত মোট রান ৩০৮০ গড় ৩১.৭৫ সর্বোচ্চ ১৩৮
রকিবুল হাসান – ৩৮ ম্যাচ ২টি শতরান ১১টি অর্ধশত মোট ২০৫৩ রান গড় ৩১.৫৮ সর্বোচ্চ ৩১৩
সাকিব আল হাসান ৫৮ ম্যাচ ৪টি শতরান ১৮টি অর্ধশত মোট ৩২৮৭ রান গড় ৩৩.৮৮ সর্বোচ্চ ১২৯
নাইম ইসলাম – ৫৯ ম্যাচ ৬টি শতরান ১৯টি অর্ধশত মোট ৩০৭৫ রান গড় ৩৭.০৪ সর্বোচ্চ ১২৬

এবার দেখি যারা দলের বাইরে তাদের কি রেকর্ড।

অলক কাপালী – ৮৮ ম্যাচ ৯টি শতরান ১৯টি অর্ধশত ৪৪০৫ রান গড় ২৯.১৭ সর্বোচ্চ ১৭৩
রাজিন সালেহ – ৯৩ ম্যাচ ১৩টি শতরান ২৭টি অর্ধশত ৫৬৩১ রান গড় ৩৬.৫৬ সর্বোচ্চ ১৪৬
আশরাফুল – ১১১ ম্যাচ ১৪টি শতরান ২৪টি অর্ধশত ৫৭৪৩ রান গড় ২৮.২৯ সর্বোচ্চ ২৬৩
তুষার ইমরান – ৮৮ ম্যাচ ১২টি শতরান ২৫টি অর্ধশত মোট ৫১৫৩ রান গড় ৩৪.৮১ সর্বোচ্চ ১৯৮
শুভাগত হোম – ১০ ম্যাচ ৩টি শতরান ৬টি অর্ধশত ৯১৯ রান গড় ৬১.২৬ সর্বোচ্চ ১৬৬*
জহুরুল ইসলাম – ৭০ ম্যাচ ৮টি শতরান ২৬টি অর্ধশত ৪২০৪ গড় ৩৫.৯৩ সর্বোচ্চ ১৫৮
জুনায়েদ সিদ্দীক – ৪৭ ম্যাচ ২টি শতরান ১২টি অর্ধশত মোট ২১৩৮ রান গড় ২৫.১৫ সর্বোচ্চ ১১৪*

উল্লেখ্য এ সবই হচ্ছে বর্তমানে উইন্ডিজ এ দলের সাথে সিরিজ শুরুর আগের রেকর্ড। এতে আমরা কি দেখলাম ? দলে যারা আছে তাদের ঘরোয়া ক্রিকেটে অবস্থা নাজুক। জাতীয় দলে বড় ইনিংস (শতরান) কি করবে ঘরের মাঠেই তো ঠিকমতো খেলতে পারে না (রকিবুল, ইমরুল, জুনায়েদ); যারা দলের বাইরে আছে (রাজিন, অলক, জহুরুল, তুষার) তাদের রেকর্ড এদের চেয়ে ভালো। আমরা অভিজ্ঞতার কথা বলি, দলে ১০ ম্যাচ খেলা শুভাগতের চেয়ে ৯৩ ম্যাচ খেলা রাজিনের থাকা উচিৎ নয় ? অথচ বিসিবি একটু বয়স হলেই তাদের বাতিলের খাতায় ফেলে দিয়ে কচি কচি ছেলেদের দলে আনছে। এখন দশ বছর আগের তরুণদের আসল সময়। অভিজ্ঞতায় তারা এদের চেয়ে ঢের এগিয়ে। আমরা টেস্টে পাগলের মতো ব্যাট করে দুই সেশনে অল-আউট হয়ে বলি অভিজ্ঞতার অভাব। এভাবে একটু বয়স হলে (২৫+) বাদ দিয়ে দল বানালে এ অবস্থা চলতেই থাকবে। কখনো উত্তরণ সম্ভব হবে না। মাঝে মাঝে ট্যালেন্টের জোরে একটা দুটো শতরান হয়তো দেখব কিন্তু আসল কাজটি যে সারা হবে না। সব সময় কচি কাঁচার দল হয়েই থাকতে হবে।

বর্তমান নির্বাচক কমিটির চোখে সিনিয়র বলতে আশরাফুলকে দেখা যায়। মিডিয়ার চাপে পড়ে অলককে তারা নিয়েছে বটে তবে আশরাফুলের মতো ভালোবেসে নয়। সেরকম রাজিন সালেহ, তুষার ইমরান এদেরকেও দেখতে দোষ কি ? যেখানে টপ-অর্ডার তাসের ঘরের মতো ভেঙে যায় এক তামিম আউট হলেই। সেখানে রকিবুল-জুনায়েদ-ইমরুলে সমাধান না খুঁজে ঘরোয়া ক্রিকেট দাপিয়ে বেড়ানো সিনিয়রদের চেখে দেখলে মহাভারত অশুদ্ধ হবে না নিশ্চয়। আফসোস আকরাম বাহিনীর হয়তো সে বু্দ্ধি হবে না। তারা ঘুরে ফিরে সেই সিডন্স জমানার রকিবুল-জুনায়েদকে ম্যাগনিফাইং গ্লাস দিয়ে খুঁজে পান। কমন একটা ডায়লগ আছে তাদের, “আমাদের আর খেলোয়াড় নেই, এরাই বর্তমানে দেশ সেরা।” আমার সন্দেহ হয় তারা মুখে যতোই ঘরোয়া পারফর্ম্যান্সের কথা বলে আসলে তা কি দল বানানোর সময় বিবেচনা করে ? নাকি সিনিয়রদের (আশরাফুল এক্সক্লুডেড) নেব না এই পণ করে দল বানাতে বসে ? মিডিয়াকেও দেখলাম না আশরাফুল ছাড়া কারো ব্যাপারে সিরিয়াস হতে। মাঝে মধ্যে অলক কাপালী – শাহরিয়ার নাফিস তাদের কাছে দাম পায়। অন্যদের কথা ম্যাচের স্কোরকার্ডে আটকে থাকে, তাদের নিয়ে আর্টিকেল হয় না। এই বৈষম্য যতদিন চলবে ততোদিন ভালো কিছু আশা করা ঠিক হবে না। এই বাস্তবতা মেনে নিয়ে খেলা দেখতে বসি, কিন্তু একটা সেশন ভালো করলে স্বপ্নের গন্ডিটা অনেক বড় হয়ে যায়। বড় স্বপ্ন যখন ভেঙে যায় কষ্টটাও প্রবল হয়। দিন শেষে আবার স্বপ্ন দেখি, এবার হয়তো দল ঠিক হবে। যোগ্যরা দলে আসবে। কিন্তু কিসের কি। একই দল, একই মুখ। বারবার ব্যর্থ হয়েও দেশের সেরা ওপেনার হয়ে মাঠে নামছে। ওয়ানডে দল নিয়ে তেমন একটা সমস্যা না হলেও টেস্টটা যে আসল ক্রিকেট, এখানের দলটা ভালো করে বানাতেই হবে। নাহয় একদিন হয়তো আইসিসি আমাদের একঘরে করে দিবে। তখন জিম্বাবুয়ের মতো আমরা উপরে উঠবো না, কয়েক ধাপ পিছিয়ে যাব। সেদিন আসার আগেই সচেষ্ট হওয়া কি জরুরী নয় ?

প্রখর রুদ্র


মন্তব্য

জহিরুল ইসলাম নাদিম এর ছবি

ধন্যবাদ রুদ্র কষ্টসাধ্য কাজে হাত দেয়ার জন্য।

Shahriar Newaz এর ছবি

নাযিমুদ্দিন ৩৮ গড় এ ৪ হাজার রানে ১০ টা শতক, ২৬ টা ৫০ আছে লোকাল লীগ এ। ৫০ ম্যাচ খেলা আর কেও নাই তার ধারে কাছে রেকর্ড এ। তাকেও সুধু ৫ তা ওয়ান ডে খেলায় বাদ, টেস্ট ত দুরের কথা।

প্রখর রুদ্র এর ছবি

নাজিমুদ্দীনের কথা মনে ছিল না। সে এক দুর্ভাগা খেলোয়াড় যে টেস্ট দলে সুযোগ পায়নি। রকিবুল-জুনায়েদ খেলে যায় অথচ নাজিমের খেলা হয় না।

অছ্যুৎ বলাই এর ছবি

বয়সীদের বাদ দেয়ার অনেক কারণ থাকতে পারে। যেমন, কচি খেলোয়াড় নিলে কোচের জন্য 'ম্যানেজ' এর কাজটা সহজ হয়। ওল্ডম্যান বাশার, পাইলট, মাশরাফি, আশরাফুল বা রফিকের চেয়ে ৪ বছর আগের মুশি, সাকিব, রক, জুনায়েদরা সিডন্সের অস্তিত্বের জন্য অনেক বেশি প্রোডাক্টিভ ছিলো। পারফর্ম্যান্সের দিক দিয়ে বয়সীরা হলো শাঁখের করাত। তাদের অভিজ্ঞতা যেমন কাজে লাগে, তেমনিভাবে তাদের সামর্থ্য সম্পর্কেও জানা হয়ে গেছে। সুতরাং অনেকগুলো টেস্ট খেলা ব্যাটসম্যানের গড় ২০ এর ঘরে থাকলে তাকে দলে নিয়ে লাভ নাই, ঘরোয়ার গড় যা-ই হোক না কেন।

রাজিন সালেহ অত্যন্ত ফাইটার টেস্ট ব্যাটসম্যান ছিলো। কিন্তু তার টেস্ট গড়ও মোটামুটিভাবে ২৫ এর আশেপাশেই ফিক্সড। তাকে এখন দলে নিলেও গড় ওরকমই থাকবে - যদি কোনো মিরাকল না ঘটে- বলা যায়। রাজিন ছিলো এক সময়কার আশরাফুল। অর্থাৎ সে ম্যাচের পর ম্যাচ ডাব্বা মেরে যাচ্ছিলো, কিন্তু দল থেকে বাদ পড়ছিলো না। প্রায় ২০/২২ ওয়ানডে ম্যাচের পরে একটা ফিফটি করে! এতে করে দলের সাথে সাথে রাজিনেরও বারোটা বেজে গেছে।

প্রথম শ্রেণীর গড়ের সাথে টেস্ট ম্যাচও যোগ করা হয়। সুতরাং টেস্ট খেলোয়াড়দের প্রথম শ্রেণীর তুল্য গড় (টেস্ট বাদে) আপনি যে সংখ্যাগুলো দিয়েছেন, তা থেকে বেশি হবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুহান রিজওয়ান এর ছবি

তুষার ইমরান আর নাজিমুদ্দীনকে দলে নেয়া হয়েছিলো একাধিকবার। অত্যন্ত দৃষ্টিকটু ভাবে বারবার তারা আমাদের ঘরোয়া ক্রিকেটের মানকেই প্রশ্নবিদ্ধ করেছেন। রাজিন সালেহকে অনেকটা রকিবুলের মতো ব্যক্তিগতভাবে মনে হত আমার। ...

তবে শুভাগত এবং জহুরুলকে নিয়মিত খেলানো পক্ষপাতী আমি। কয়েকটা সুযোগ দিয়ে দেখাই যাক না।

... আমার নিজের মনে হয় ঘরোয়া ক্রিকেটের কন্ডিশন কঠিন করে মান উন্নয়নের দিকে জোর দেয়াটা প্রথম কাজ। সহজ বলিনহ এর বিপক্ষে খেলে খেলে গড় বাড়ানো সম্ভব- ওতে দল বা নিজের আন্তর্জাতিক পর্যায়ে লাভ হয় না কোন। বাউন্সি আর টার্নিং- এই দুই ধরণের বোলিং পিচে নিয়মিত খেলালে হয়তো ভালো ব্যাটসম্যানেরা বেরিয়ে আসবে।

মুক্ত অভি এর ছবি

বিশ্লেষনধর্মী লিখার জন্য আপনাকে চলুক
আমাদের ক্রিকেট দল নিয়ে ভক্তকুলের যতখানি চিন্তা দেখা যায় বিসিবি বা সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের ততটা মাথাব্যথা আছে বলে মনে হয়না, লোটাস কামাল গং বিসিবির কি অবস্থা করেছে তা আপনার লিখাটির কিছু অংশ পড়লেই পরিষ্কার হয়ে উঠে। আর এই ইস্যু নিয়ে মিডিয়াতেও মাতামাতি কম হয়নি। বাংলাদেশ বর্হিবিশ্বে পরিচিতি পেয়েছে ক্রীড়াক্ষেত্রের অবদানে যার মধ্যে ক্রিকেট আসবে সর্বাগ্রে, ফলে আমাদের জনপ্রিয় এই খেলাটি নিয়ে কর্তাব্যক্তিদের টনক যত দ্রুত নড়ে ততই মঙ্গল।

সাফি এর ছবি

আলোচনাটা শুরুর জন্য ধন্যবাদ। টেস্টের জন্য বাংলাদেশ দলে অনেকটা এই রকম এখন -

তামিম (ভাল ফর্মে আছে, কিন্তু ইনিংস বড় করতে পারছেনা।)
ইমরুল (ফর্ম নেই গত ২ সিরিজ ধরে - ৯, ২৯, ১৩, ১০, ৩১, ৪)
নাফিস (১৮,৭,৫০,৩২,৯,৫০ মোটামুটি রান পাচ্ছে)
রকিবুল (১৭, ০ , ১০, ৪১ ফর্মে নেই)
মুশফিক ( তামিমের মত অবস্থা)
সাকিব (তামিমের মত অবস্থা)
নাঈম (তামিমের মত অবস্থা)
নাসির (তামিমের মত অবস্থা)

ইলিয়াস সানি
রুবেল
শাহাদাত

একটা দলের সব ব্যাটসম্যান একসাথে কখনওই ফর্মে থাকেনা। কিন্তু যারা ফর্মে থাকে তারা ইনিংসটা তৈরী করে। এই মুহূর্তে বাংলাদেশ দলের ৪-৫ জন ব্যাটসম্যান নিয়মিত রান পেলেও দেখা যাচ্ছে ইনিংস একটা পর্যায়ের পরে থেমে যাচ্ছে। কারো জন্য এই পর্যায়টা ৫০, কারও জন্য ৭০ কিন্তু কেউই ১০০-১৫০-২০০ এর দিকে যেতে পারছেনা। এই ঘটনাটা ধারাবাহিকভাবে ঘটছে। এর পেছনে ঘরোয়া ক্রিকেট বা প্রথ্ম শ্রেণীর ক্রিকেট নিয়মিত না খেলাটা একটা বড় কারণ।

রাজিন/তুষার ইমরান/ নাজিমউদ্দিনের কথা বলেছেন। আগামী পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য দলে পরিবর্তন আসতে পারে ইমরুলের জায়গায়। ২০১০ এ ৫ম সর্বোচ্চ রান সংগ্রাহক হলেও গত দুই সিরিজে সে রান পায়নি। সিরিজ দুটোও টেস্টের সব্চেয়ে দূর্বল দুটি দলের বিপক্ষে। এই অবস্থায় আমি চাইবো পাকিস্তানের বিপক্ষে সিরিজে নাফিস কে ওপেনার হিসেবে অথবা ঘরোয়া লীগে নিয়মিত রান পাচ্ছে এমন কাউকে ইমরুলের জায়গায়। ইমরুল জুনায়েদ যেই সময়ে দলে এসেছিলো সেই সময়ে তারা ঘরোয়া ক্রিকেটএ নিয়মিত পারফর্ম করেই দলে ঢুকেছিলো। দুইজনাই ওপেনার হিসেবে খেলত কিন্তু তারপরেও ফর্মের কারণে একজন ওপেনার আরেক্জন ওয়ান ডাউনে আসে। জুনায়েদ এখন দলের বাইরে, উল্লেখযোগ্যভাবে ঘরোয়া ক্রিকেট বা এ দলে নিয়মিত পারফর্ম না করতে পারলে তাকে আর দলে নেওয়ার কারণ দেখিনা। অনেকেই দলে জুনায়েদের অন্তর্ভুক্তির পেছনে সিডন্সের প্রিয় খেলোয়াড় জাতীয় বিশেষন ব্যবহার করেন, কিন্তু ঠিক যেই কারণে আমরা শুভাগত, নাসির বা রাজিনের দলে অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা করছি, জুনায়েদ ইমরুল সেই কারণেই দলে এসেছিল।

ইমরুল দলের বাইরে গেলে সেক্ষেত্রে দলে একজন ওপেনার বা ওয়ান্ডাউন ব্যাটসম্যান ঢুকবে। এর পরে ২ ডাউনে বর্তমানে দলে আছে রকিবুল। রকিবুল জুনায়েদের মতন সিডন্সের শিষ্য লেবেলে পরিচিত, কিন্তু ঘরোয়া লীগে পারফর্ম করেই দলে ঢুকেছিলো। এই সিরিজে ১৭, ০, ৪, ৪১ রান বলে প্রত্যাশা পূরণ করতে পারেনি। আমি যদি নির্বাচক হতাম, আমি রকিবুলকে পাকিস্তান সিরিজে শেষ আরেকটা সুযোগ দিতাম। পারফর্ম করতে না পারলে তাকে ইমরুলের মত পরের সিরিজে বাদ দিতাম।

রকিবুলকে যদি বাদ দেওয়া হয়, তাহলে তার জায়গায় রাজিন কে দলে নেওয়া যেতে পারে। ঘরোয়া লীগে রাজিনের বর্তমান ফর্ম বেশ ভালো। ১৩২, ১০, ১, ৩২, ৩৫, ৫০, ২০, ৯৩, ২৫, ১৪৬, ৩, ৫৫, ১৩, ১০৩, ০ , ৬১। অর্থাত গত ১৬ ইনিংসে ৩টা সেঞ্চুরি, ৩টা হাফসেঞ্চুরি আছে। রাজিনের ব্যাটিং যতদূর মনে পড়ে, তাতে আল-শাহরিয়ার রোকনের মতন দৃষ্টিনন্দ্ন ফ্লিক বা ক্লাসি শট ছিলোনা, কিন্তু দাঁত কামড়ে উইকেটে পড়ে থাকার গুল্লু জাতীয় গুণ ছিলো। তারপরেও রাজিন কেন ওয়েস্ট ইন্ডিজ সফররত এ দলে জায়গায় পেলোনা সেটা বুঝতে পারছিনা। তবে সরাসরি দলে নেওয়ার পরিবর্তে রাজিনকে এ দলে খেলিয়ে দলে আনার পক্ষপাতি।

তুষার ইমরানকে দলে যথেষ্ঠই সুযোগ দেওয়া হয়েছে। কিছু করতে পারেনি। সাম্প্রতিক ঘরোয়া লীগের ফর্ম বলে ১১২, ২৪, ২২, ৬৯, ১০, ৭ ,৪২। অর্থাৎ ৭ ইনিংসে ১ সেঞ্চুরি, ২টি ৪০+ ইনিংস রয়েছে। তুষারের ব্যাটিং পজিশনে সাকিব/মুশফিক খেল্ছে। তারা রানে আছে এবং তুষার বলার মত এমন কিছু করেনি যে তাকে উপরের দিকে ওয়ান/টু ডাউনে বিবেচনা করা হবে।

নাজিমউদ্দিনকে আমার দূর্ভাগাই মনে হয়। টেস্ট সে কখনওই সুযোগ পায়নি। একাধিকবার ঘরোয়া লীগের সর্বোচ্চ স্কোরার ছিল যতদূর মনে পড়ে। রাজিনের মত ঘরোয়া লীগে মোটামুটি ফর্মে আছে বলা চলে- ১২৬, ৩০, ৩১, ১, ১৯ ,৭৭, ১৩, ১৬, ৩২, ২৪, ১৩৭ অর্থাত ১১ ইনিংসে ২টি সেঞ্চুরি ১টা হাফ সেঞ্চুরি। নাজিমকেও এ দলে রাখা হয়নি, সুতরাং সেও এই মূহুর্তে দলের হিসেব নিকেশে নাই বলেই ধারণা।

জহুরুল, দলে সুযোগ পেয়ে খারাপ খেলেনি। কিন্তু অসুস্থতার কারণে দলের বাইরে চলে যাওয়ার পরে আর তেমন ভাবে ফিরতে পারেনি। তবে সে এ দলে আছে এবং ভবিষ্যতের জন্য ভাল মতন ই বিবেচনা আছে বলে আমার ধারনা। এই মূহুর্তে ফর্মে নেই তেমন। ২২, ৪১, ৬, ৩৯, ৪৪, ৬, ৬, ২৭

এর বাইরে শুভাগত, কাপালী, মমিনুল(নতুন) এরা দলের বিবেচনায় আছে। এ দলে খেলছে যেহেতু। মাহমুদুল্লাহ সুস্থ হয়ে দলে ফিরে আসবে, এসে হয়ত নাঈমের জায়গায় ঢুকবে। অথবা আরেকটা পরীক্ষা করা যায় রকিবুলকে বাইরে রেখে নাঈমকে উপরের দিকে খেলানোর। সাম্প্রতিক সিরিজে নাঈমকে ওপেন করতে দেখেছি, সুতরাং সেই সম্ভাবন উড়িয়ে দেওয়া যায়না। আশা করব মাশরাফি সুস্থ হয়ে শাহাদাতের জায়গা নেবে।

টেস্টে রাজ্জাক/ শাফিউলকে/ সোহরাওয়ার্দি শুভকে কাজের মনে হয়নি। এরা ওয়ানডেতে খুবই উপযোগী কিন্তু টেস্টে ব্যাটসম্যানকে এটাক না করে রান বাঁচানো বোলিং করে। ব্যাটসম্যানের হাতে অগাধ সময় থাকায় তারা ঝুঁকি না নিয়ে সেট হয়ে যায় ধীরে ধীরে।

বাংলাদেশ দলে একটা পেস বোলিং অল-রাউন্ডারের অভাব বোধ করি খুবই। ভারতের বিপক্ষে কয়েকটা ইনিংসের পরে খুব আশা করেছিলাম মাশরাফির ব্যাটিং নিয়ে কাজ করা হবে। ইঞ্জুরিপ্রোন মাশরাফির বোলিং এর উপর থেকে একটু চাপ কমানো যায় দলে তাকে তৃতীয় পেসার হিসেবে অন্তর্ভুক্ত করে। সেই সাথে ব্যাটিং এ উন্নতি করা গেলে কাজের হত খুব। ফরহাদ রেজার উপরে খানিকটা আশা ছিল, কিন্তু আইসিএল এর পরে দলে ঢোকার জন্য যেই পরিমাণ পুশ লাগতো তা তার মাঝে এখনও নেই বোধ করি। একজন ক্যালিস/ ওয়াটসন না পাই, নিদেনপ্ক্ষে আতাহার পেলেও আপাতত চলত।

আলোচনা করে আনন্দ পেয়েছি, রানের হিসেব গুলো ক্রিকইন্ফো থেকে নেওয়া। আর পুরো আলোচনাটা টেস্ট দলের বিবেচনায় করা। আশা করি ওডিআই দল নিয়ে পৃথক পোস্ট দিবেন। সেখানে আলোচনা হবে আবার।

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

আলোচনা ভালো হয়েছে। আমি মনে করি শুভাগত, নাজিম, অলক এদের আরো নিয়মিত সুযোগ দেয়া উচিত। এরা দলে আসে বাদ পড়ার খড়্গ মাথায় নিয়ে ।খেল্বে কেমনে?

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

পিআল এর ছবি

আলোচনায় ফয়সাল হোসেন বাদ পড়েছে। চট্টগ্রামের হয়ে নিয়মিত পারফরমার। ৯০টি প্রথমশ্রেনীর ম্যাচ খেলে ব্যাটিং গড় ৩৯, ১০টি শতক আর ৩১ টি অর্ধশতক । জাতীয় দলে ডাক পেলেও যথেষ্ট সুযোগ পায়নি । কিন্তু বয়সটা ৩৩+, এটা হয়তো একটা সমস্যা ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।