আবার অনুকাব্য

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২০/০১/২০১২ - ১১:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

১. সকাল টা বলে বারেবার
ওই সূর্য আমার
দুপুরটা হেসে একাকার
এই রোদ্দুর আমার
বিকেল টা ম্লান করে মুখ
এই গোধুলি আমার
আমি শুধু বলি উত্সুক
এই 'তুমি' টা আমার

২.জলের ছায়ায় আলোর রেখা
স্বপ্ন গুলো ধোয়ায় মাখা
একটু ছুঁতে চাই যে তাকে
দূরত্ব টা বেধে রাখে

৩.বন্ধু তুমি হাল না ছেড়ো
আঘাত আসুক যত
রাত টা গভীর একটু বড়
সকাল তবু আসবেই তো

৪.সফদার ডাক্তার
গবেষণা কাজ তার
কবিতার পোকা ঢুকে

১. সকাল টা বলে বারেবার

ওই সূর্য আমার

দুপুরটা হেসে একাকার

এই রোদ্দুর আমার

বিকেল টা ম্লান করে মুখ

এই গোধুলি আমার

আমি শুধু বলি উত্সুক

এই 'তুমি' টা আমার

২.জলের ছায়ায় আলোর রেখা

স্বপ্ন গুলো ধোয়ায় মাখা

একটু ছুঁতে চাই যে তাকে

দূরত্ব টা বেধে রাখে

৩.বন্ধু তুমি হাল না ছেড়ো

আঘাত আসুক যত

রাত টা গভীর একটু বড়

সকাল তবু আসবেই তো

৪.সফদার ডাক্তার

গবেষণা কাজ তার

কবিতার পোকা ঢুকে

সব করে ছারখার

এলোমেলো মেঘ


মন্তব্য

এলোমেলো মেঘ এর ছবি

দুইবার আসল কেন বুঝলাম না???

তাপস শর্মা এর ছবি

লেখাটা দুইবার পোস্ট হয়ে গেছে যে...

জাউজ্ঞা। ছড়া জম্পেশ হয়েছে হাসি

এলোমেলো মেঘ এর ছবি

ধন্যবাদ তাপস দাদা . সফদার ডাক্তার হবার সুবাদে গবেষণা ফেলে দিয়ে এখন কবিতার পোকা মাথায় নিয়ে ঘুরে বেড়াতে হচ্ছে. লইজ্জা লাগে

তাপস শর্মা এর ছবি

আরে লেখেন লেখেন, আরও বেশী করে লেখেন । সব্বাই বলে আজকাল নাকি কাকের চেয়ে কবির সংখ্যা বেশী। কিন্তু সমাজের দিকে তাকিয়ে ভাবি মানুষ বেড়ে গেলো নাকি কাক!!! আর ভাবি সবাই যদি কবিতা লিখতে শুরু করে তাহলে হয়তো আর কাকের নোংরামি থাকবেনা।

উচ্ছলা এর ছবি

সফদার ডাক্তারের পদ্যটা সুইট হয়েছে। বাকি তিনটাও হাসি

হিমু এর ছবি

জঘন্য বললেও কম বলা হয়। এই ধরনের ছড়া যত কম লিখবেন, পৃথিবী তত উপকৃত হবে।

অনার্য সঙ্গীত এর ছবি

ভালো লাগেনি। ইম্ম্যাচিউরড লেখকের লেখা মনে হয়েছে!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ফাহিম হাসান এর ছবি

লেখাটা অত ভাল হয় নি। তাই বলে শক্ত প্রতিক্রিয়া দেখে দমে যাবেন না। চেষ্টা করুন আরো ভাল লিখতে। আর ভাল লিখতে হলে প্রচুর পড়ার বিকল্প নেই। সচলের লেখাগুলোর কথাই ধরুন না, সম্প্রতি প্রকাশিত লেখাগুলো পড়ে সচলের মেজাজ সম্পর্কে একটা ধারণা নিন। যদি কবিতায় আগ্রহ থাকে তাহলে রোমেল চৌধুরী বা ফকির লালনের লেখাগুলো পড়ুন। ছড়াকার লিটন ভাই, মৃদুল ভাই বা আখতার ভাইয়ের পোস্টগুলোও ঘুরে আসুন।

পোস্ট করার আগে বন্ধুদের কাছ থেকে ফিডব্যাক নিন। নিজের লেখার মূল্যায়ন নিজের পক্ষে করা কঠিন। তারপরেও লেখার মান আগে যাচাই করে নিন।

শুভেচ্ছা।

প্রদীপ্তময় সাহা এর ছবি

দারুণ বলছেন ভাই ।

চলুক চলুক

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

শুভেচ্ছা

এলোমেলো মেঘ এর ছবি

ধন্যবাদ সকলের মন্তব্যের জন্য.যদিও শক্ত সমালোচনা আমাকে খুব বেশি দমিত করে সন্দেহ নাই তবে শুরুতেই এমন মন্তব্য পেতে হয়নি বলে হয়ত ততটা দমে যাইনি যতটা হতে পারত. তবে আপনাদের সকলের পরামর্শ মেনে নিয়ে এরপর থেকে আরো যথাসাধ্য ভালো লেখার চেষ্টা করব. তবে যে বিষয়টা না বললেই নয় একেকজন এর লেখা একেকজন এর কাছে একেক রকম লাগে. ফাহিম যাদের কথা উল্লেখ করলেন তাদের লেখায় দেখা যাবে অন্য দের ভালো লাগে না. তাই পুরো বিষয়টাই আমার কাছে খুব আপেক্ষিক মনে হয়. তারপরেও পড়েছেন এবং মন্তব্য করেছেন সেটা যেমনই হোক না ধন্যবাদ.হিমু কেও ধন্যবাদ খুব ভয়াবহ ভাবে সমালোচনা করার জন্য.আমি নিজে কখনো কারো লেখার এত ভয়াবহ সমালোচনা করতে পারি না.

হিমু এর ছবি

ভয়াবহ সমালোচনা করিনি। আমি শুধু আমার চরম বিরক্তির কথা আপনাকে জানালাম। ভয়াবহ সমালোচনা করবো আপনি এই রকম জঘন্য পদ্য লেখা চালিয়ে গেলে।

আমরা যারা সচলায়তনে লিখি, তারা হয়তো খুব ভালো লিখি না, কিন্তু চেষ্টাটা আন্তরিক থাকে। যা বলতে চাই, তা গুছিয়ে বলার চেষ্টা করি, বলে ফেলার পর নিজের বক্তব্যের সপক্ষে যুক্তি দিই, তর্ক করি। আপনার এই হাগামুতামার্কা ছড়াটা আমাদের দেয়া সেই সময় আর প্রয়াসকে বিদ্রুপ আর তাচ্ছিল্য করে।

আপনি সচলে অনেক ভালো ছড়া লিখে আমাদের প্রশংসা করতে বাধ্য করবেন, এমন আশাই রাখি। থামবেন না।

এলোমেলো মেঘ এর ছবি

'হাগামুতা' শব্দটা কি ইচ্ছে করেই বললেন যেন এরপর আর কোনো কিছু না বলি? এত খারাপ হইনি বলে আমার মনে হয়েছে. আমার মনে হই শব্দ চয়ন এ আপনার আরেকটু সচেতন হওয়া উচিত.

হিমু এর ছবি

অনিচ্ছায় বলবো কেন বলুন? আমি সচেতনভাবেই আপনার এই ছড়াকে হাগামুতামার্কা বলেছি। কারণ এর পেছনে কোনো যত্নের ছাপ নাই, কোনো ভাবনার ছাপ নাই, কোনো বৈচিত্র্য নাই, কোনো চমক নাই, এবং পাঠকের প্রতি কোনো মমতার আভাসও নাই। হাগা আর মুতার মতো দায়সারা হয়েছে।

আমার ধারণা আপনি এর চেয়ে অনেক ভালো ছড়া লিখতে পারবেন। আমাদের জন্যে একটু সময় দিন। একটু ভাবুন। এবং যে সচেতনতার কথা আমাকে বললেন, সেটা নিজেও চর্চা করুন ছড়া লেখার সময়। দেখবেন অ-নে-ক ভালো ছড়া লিখছেন আপনি। একটা ভালো ছড়া লিখে দেখান, আমি ছুটে এসে প্রশংসা করবো, লোকজনকে ডেকে আপনার ছড়া পড়াবো, যেমনটা সাধারণত ভালো ছড়া সচলে দেখলে করি।

কিন্তু এটা হাগামুতামার্কাই হয়েছে।

তাপস শর্মা এর ছবি

আপনি সচলে অনেক ভালো ছড়া লিখে আমাদের প্রশংসা করতে বাধ্য করবেন, এমন আশাই রাখি। থামবেন না।

চলুক চলুক

আশালতা এর ছবি

এলোমেলো মেঘ, পাঠক প্রতিক্রিয়া দেখাচ্ছে মানে আপনার লেখাটা কিছু হলেও পাঠকের মনে ঢেউ তৈরি করছে, এটাই কি খুব চমৎকার একটা ব্যাপার নয় ? আপনার ভাবনাগুলো আরেকজন পর্যন্ত পৌঁছবে লেখক হিসেবে এটাই তো কাম্য, তাইনা? নাহয় প্রথমদিকে সেটা একটু নেগেটিভই হল। আপনিও সেইরকম লিখে দেখিয়ে দিন, আপনিই বা কম কিসে ! ঘাবড়ে যাবেন না যেন। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কালো কাক এর ছবি

চলুক আপনি আসলেই "আশালতা"

শরীফ এর ছবি

এই মানের ছড়া কীভাবে মডারেশন পার হয়ে আসে? আমার ধারণা সচলায়তনে এরচেও ভয়াবহ রকম নিম্নমানের লেখা লোকজন পোষ্ট করে, এবং সফলতার সাথেই মডুগণ সেটা আটকে দেন।

অনেক দিন আগে সচলেই এক লেখায় পড়েছিলাম যে মাঝে মধ্যে কিছু নিম্ন মানের লেখা ইচ্ছা করেই ছাড়া হয় যাতে করে ধুলাইর অবস্থা দেখে অন্যদের একটা ধারণা হয় ঠিক কী মানের লেখা সচলয়ায়তন আশা করে। এই লেখাটাও যদি এই ধূলাই প্রক্রীয়ার অংশ হয়ে থাকে তবে এ ক্ষেত্রে লেখকের দূর্ভাগ্য ছাড়া আমার আর কিছু বলার নাই।

আর এ ব্যাপারে আমার ধারণা যদি সত্যিই হয় তাহলে আমি নিশ্চিত যে হিমু সাহেব সে ব্যাপারটা আমার থেকেও ভালো বুঝেন। আর বুঝেন বলেই বলছি, আগাম খবর জেনে ঝারি দেওয়া হয়ত যায় কিন্তু আরেকজনের সত্তাকে হোক তা আপনার কাছে যতই ছোট, এভাবে ইচ্ছাকৃত ভাবে এখানে ঠেলে দিয়ে ''হাগামূতা'র সাথে তুলনা করে তামশা করাটা সম্পূর্ণ অন্যায়।
ধন্যবাদ!

হিমু এর ছবি

অতএব সচলে হাগামুতা পোস্ট করার আগে দুইবার চিন্তা করবেন। এখানে অনেক নরমসরম ভালোমানুষের পাশাপাশি আমার মতো চামারও বিরাজমান।

শরীফ এর ছবি

বাহ! হো হো হো
আপনার মন্তব্য করার আগের ব্যাপক চিন্তাধারার চামড়া ভান্ডারের বিশালতা দেখে আমি অবাক হয়ে মারা গেলাম মন খারাপ

আরো সামান্য কিছু বলা যেতো কিন্তু চামার হয়ে মহিলা চামারের মত মন্তব্য করার কারণে আমি ডর খাইয়া ওয়াফ খাইলাম।

হিমু এর ছবি

সচলায়তনের পেছনে আমরা সবাই অনেক এফোর্ট দেই। আর আপনার মতো পাইকারি আবালরা এসে সেটাকে পাবলিক টয়লেটের মতো ব্যবহার করা শুরু করে। বাংলা বানানে শুদ্ধ একটা বাক্য লিখতে দুইটা কীবোর্ড ভাঙে এমন লোকজন কোবতে পোস্টাতে থাকে সমানে। কীবোর্ড আমাশা চরিতার্থ করার জন্য ডাইনে বামে প্রচুর কমিউনিটি ব্লগ পাবেন, ঐখানে যান, সমানে ল্যাদান। আমাদের মাফ করেন। খুদাপেজ।

সুমন চৌধুরী এর ছবি

ভাল্লাগে নাই। আমি হয়তো এর থেকেও খারাপ লিখি। তার মানে এই না যে এইটা ভালো।

‌ছড়াকারের জন‌্য টিপস্ : শুধু বেশী বেশী লিখলেই লেখার মান বাড়ে না। লেখার সময় বিষয়বস্তু আর নির্মান শৈলির দিকে খেয়াল রাখতে হয়।

ধন্যবাদ।

এলোমেলো মেঘ এর ছবি

কবিতা নিম্ন মান এর হয়েছে বুঝতে পারলাম. কিন্তু সমালোচনা খুব উচু মান এর হচ্ছে বলে মনে হয় না. খুব খারাপ লাগলে না পড়লেই তো হয়. পড়ার পর এমন কঠোর সমালোচনা করার মত সময় আপনাদের আছে দেখতে পাছি. কিন্তু এতে যে পুনরায় লেখার স্পৃহা হারিয়ে ফেলছি সেটা হয়ত বুঝতে পারা উচিত. নাকি চাইছেন আর কোনো কবিতায় না লিখি?@শরিফ, কবিতা নিম্ন মান এর হয়েছে বুঝতে পারলাম. কিন্তু সমালোচনা খুব উচু মান এর হচ্ছে বলে মনে হয় না. খুব খারাপ লাগলে না পড়লেই তো হয়. পড়ার পর এমন কঠোর সমালোচনা করার মত সময় আপনাদের আছে দেখতে পাছি. কিন্তু এতে যে পুনরায় লেখার স্পৃহা হারিয়ে ফেলছি সেটা হয়ত বুঝতে পারা উচিত. নাকি চাইছেন আর কোনো কবিতা না লিখি?
আশালতা এবং সুমন আপনাদের ধন্যবাদ গঠন মূলক সমালোচনা করার জন্য.আশা করব এর পর থেকে যথেষ্ট চিন্তা ভাবনা করে লেখার. হয়ত ভয়ে লেখালেখি ও ছেড়ে দিতে পারি.

সুমন চৌধুরী এর ছবি

আপনি বলেছেন, "খুব খারাপ লাগলে না পড়লেই তো হয়" ........এইখানে পাঠকও কিন্তু উল্টা বলতে পারে সচলে কোন কিছু পোস্ট করার আগে তার মান খেয়াল করে পোস্ট করলেই হয়! সেক্ষেত্রে কথা আর ফুরোবে না।

এলোমেলো মেঘ এর ছবি

আমার কাছে মনে হয়েছে মান খারাপ হয়নি. কিন্তু মান এর বিষয়টা আপেক্ষিক. তারপরেও সমস্ত সমালোচনা মাথায় নিয়ে বলতে পারি এরপর থেকে অনেক বেশি সতর্ক থাকব.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।