ছবি ব্লগঃ এডিনবরা ফেস্টিভ্যাল

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২৩/০১/২০১২ - ১০:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তন এর পাঠক আমি অনেকদিন ধরে। লেখার ইচ্ছা যে হয় না তা নয় কিন্তু আলসেমি আর ঠিক

সচলায়তন এর পাঠক আমি অনেকদিন ধরে। লেখার ইচ্ছা যে হয় না তা নয় কিন্তু আলসেমি আর ঠিক

কি লিখব তা ভাবতে ভাবতে আর লেখা হয়না। সবাইকে লিখতে হবে তাও নয়। ভাবসিলাম ভ্রমন কাহিনী কিন্তু তারেক অনু’র যন্ত্রণায় তাও পারিনি। আমি যেটাই লিকতে চাই সেখানে গুরু আগেই পদধুলি দিয়ে রেকেছেন। অনেক খুঁজে বের করলাম বিলাত নিয়া উনার কোন লেখা নাই। মনে হয় ব্রিটিশ সরকার ভিসা দেয় নাই।ব্রিটিশ সরকার এই এক কাজ ভাল করসে বলতে হবে। আর সচলে ও

তুলনামুলকভাবে বিলাত নিয়া দেখি লেখা কম। তাই একটা চান্স নিলাম। তবে কলমের জোরে আস্থা না থাকায় ছবি ব্লগ এ ভরসা।

এডিনবরা ফেস্টিভ্যাল গিয়েছিলাম ২০০৯ আর ২০১০ এ। এটি বেশ জনপ্রিয় এবং জমজমাট এক উৎসব। প্রত্যেকবছর জুলাই আগস্ট মাসে হয় এডিনবরা’য়। মুলত এইটা অনেক উৎসবের সমষ্টি যার মাঝে ফিল্ম ফেস্টিভ্যাল থেকে শুরু করে বই, নাটক,জ্যাজ, আর্ট, মিলিটারি বাজনা সব অন্তর্ভুক্ত। তবে আমার কাছে মুল আকর্ষণ ছিল ফ্রিঞ্জ ফেস্টিভাল যেটা আসলে স্ট্রিট আর্টিস্টরা করে। এর মধ্যে নাচ, নাটক, ম্যাজিক, কমেডি সব আছে।

নীচে কিছু ছবি দিলাম। ভাল লাগলে আরও চালিয়ে যাওয়ার ইচ্ছা, বাকি আল্লা ভরসা।

এই রকম গান বাজনার দল অনেক, এরা খুব সম্ভবত সাউথ আমেরিকান।

ব্রেশটের নাটকের বিজ্ঞাপন।

দলীয় নৃত্য, এরাও কম নয়।

পারফর্ম করার ফাকে লাঞ্চ ব্রেক।

রিকশা চালিয়ে টু পাইচ ইনকাম

নাটকের বিজ্ঞাপন। এরা একেকজন একেকটী পাপ এর প্রতিনিধি।

কামনা’র প্রতিনিধি। জনস্বার্থে দিলাম। ১৮+।

কনট্রাস্ট এর জন্নে দিলাম।

চরকা’য় কাপড় বোনা

শেখ তার হারেম নিয়া আসছে।

ব্রেভ হার্ট


মন্তব্য

দ্যা রিডার এর ছবি

সচলে লেখায় স্বাগতম , কিছু ছবিতে ক্যাপশন নেই । একটু এলোমেলো র কনফিউজিং মনে হল । বর্ণনাতে আরেক টু ডিটেইলস থাকলে ভাল হত । যাই হোক , লেখা চালিয়ে যান ... হাসি

ধূসর জলছবি এর ছবি

কয়েকটা ছবিতে ক্যাপশন নাই,তাই বুঝিনি । চলুক

shafi.m এর ছবি

৩৬ টা (১৮x২) ফটো আসছে। মাঝের দুই মুসলিমের (এক নারী ও এক পুরুষ) ফটো কোন "কনট্রাস্টের" জন্যে দিলেন বুঝলাম না। পুরুষ (মুসলিম) লোকটির ফটো ক্যাপসানে হারেমের উল্লেখে আপ্নার উদ্দেশ্য নিয়ে কিছুটা বিভ্রান্ত হলাম। আশা করছি কারন গুলি বুঝিয়ে বলবেন। (ইসলাম জেন্রালাইজেশান ও ইসলামো ফবিয়ায় আমার এলার্জি আছে।) বাদ বাকি ফটো গুলা ঠিকাছে। মজার ফেস্টিভ্যাল মনে হচ্ছে। দেখি এবছর মনে থাক্লে আর পকেটের জোর থাক্লে ঘুরে আসবনে। লিখুন।

শাফি।

Hasan এর ছবি

ধন্যবাদ সবাইকে ছবি দেখার জন্য । পোস্ট টা আসলে খুব অগোছালো হয়েছে। ছবি দুইবার আসাটা কিভাবে বন্ধ করা যাবে জানিনা। কিছু ক্যাপশন ছবি’র সাথে মিলে নি, আগে পরে হয়ে গেছে। পরেরবার ঠিক করে দেয়ার আশা।বাংলা লেখাটা এখনও জুত করতে পারি নাই, তাই মন্তব্য কম ছবির সাথে। খুব দুঃখিত।

শাফি, আমার কনট্রাস্ট ছিল স্বল্প বসনা মেয়েটার ছবির সাথে বোরখা ওয়ালী’র ছবি। কিন্তু মাজখানে আরেক টা ছবি চলে আসছে।
এই শেখ আসলেই পুরা হারেম নিয়া আসছে। তার সাথে আরও দুই তিনজন ছেলে, কয়েকটা শিশু এবং অনেক বোরখা ওয়ালী মহিলা। ছবির বোরখা ওয়ালী’ তার একটা অংশ। বাকিদের চোখ ছাড়া কিছু দেখা যায়না। তাই ছবি নাই। আমি হারেম অর্থে শেখের অন্দরমহল বুঝাতে চেয়েছিলাম। আর আমি শেখ এর সাথে ইসলাম জেন্রালাইজেশান করি নাই, শেখের সাথে ইসলাম এর সম্পর্ক কি? আপনি মনে হয় নিজেই জেন্রালাইজেশান করে ফেলেছেন। ইসলাম নিয়া আমার ফবিয়া নাই, আহ্লাদ ও নাই।

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ।

shafi.m এর ছবি

শেখের সাথে ইসলাম এর সম্পর্ক কি?

শেখের সাথে ইসলামের এক্টা সম্পর্ক আছে বৈকি। হারেম শেখের অন্দর মহল হতে পারে, কিন্তু তথাকতিথ হারেম কিছুটা অন্য বিষয়।

এই শেখ আসলেই পুরা হারেম নিয়া আসছে।

হারেমে যাদের বসত, তারা হয়ত প্রাপ্ত বয়স্ক হলে বাইরে আসতে-টাসতে পারে, কিন্তু বাচ্চাদের পারার কথা না। যেহেতু বাচ্চাও দেখেছেন, সুতরাং জান্তে চাইছিলাম এটা কি জেন্রালাইজেশন হলো না? যেটা বলতে চাইছি, আপ্নার কি মনে হয় না আপ্নি ইচ্ছে করলে শেখের "পরিবার" লিখতে পারতেন?

উইকি থেকে,

Harem refers to the sphere of women in what is usually a polygynous household and their enclosed quarters which are forbidden to men.

শেখের বা তার সাথে থাকা মহিলাদের কোন আচরণে আপ্নার মনে হল, উপস্থিত সকল মহিলা শেখ পত্নী? (মধ্য প্রাচ্যে মুসলিম পুরুষদের বহু বিবাহ বিশ্ময়কর ব্যপার না হলেও, উল্লেখিত শেখকে বেনেফিট অব দি ডাউট দিলে, আপ্নার জেন্রালাইজেশন করা বা না করার ব্যপারটা আরো পরিস্কার হবে বলে ধারণা করছি।)

ইসলাম নিয়ে আপ্নার আহ্লাদ থাকা না থাকা আপ্নার ব্যক্তিগত ব্যপার, কিন্তু ফোবিয়া নাই শুনে ভাল লাগল। আশা করছি আপ্নার পরের লেখা গুলিতে আমরা (আপ্নার পাঠকরা) তার প্রতিফলন পাব। ধন্যবাদ।

শাফি।

Hasan এর ছবি

মন্তব্য করার জন্য আবারো ধন্যবাদ ।
শেখের সাথে ইসলাম এর সম্পর্ক আছে এটা ঠিক, তবে তাদের জীবন যাপন আবার ইসলাম থেকে অনেক দূরে এইটাও ঠিক। তাই শেখ মানেই ইসলাম ধরে নিয়া কি ঠিক হবে? তাদের সম্পরকে প্রচলিত যা ধারণা সেটা ত ইসলামী আচরণের বরখেলাফ বলেই মনে হয়। ইউরোপ এর কয়েকটা দেশে আমি নিজেই তাদের জীবন যাপন যা দেখেছি, এবং তাদের সাধারন যে ইমেজ তাতে তাদেরকে ইসলামের অনুসারী বলেই মনে হয় না। এক সৌদি আরব ছাড়া আর কোন দেশে ইসলামি শারিয়া ভিত্তিক শাসন নেই, থাকলেও সেটা আমজনতা আর বিদেশিদের জন্নে।
আর আপনার দেয়া লিঙ্ক এ দেখলাম হারেম এর একটা (মানে পরিবারের মহিলা সদস্য বৃন্দ ও female members of the family)আছে। আমি অই অর্থেই হারেম লিখেছি। পরিবার ও লিখতে পারতাম, না লিখে অপরাধ করেছি বলে মনে হয়না। আপনি হারেম বলতে হয়ত পাঁচশ বছর আগেকার হারেম বুঝেন, আধুনিক হারেম হয়ত ভিন্ন, শেখ নিজে তার পুরা পরিবার নিয়া আসছে এ থেকেই বুঝা যায় বাচ্চারা হারেম থেকে বেরুতে পারে না আপনার এই ধারণা ভুল।
আর এই শেখ এর সাথে যারা ছিল তারা সবাই তার স্ত্রী নয়, মেয়ে, ছেলের বউ ও হতে পারে। আমি বলি নাই কোথাও সবাই তার স্ত্রী। হারেম এ শেখ এর স্ত্রী যেমন থাকতে পারে, মেয়ে, পুত্রবধু বা অন্য মহিলা সদস্য ও থাকতে পারে।

চিলতে রোদ এর ছবি

চলুক

Hasan এর ছবি

ধন্নবাদ।

ফাহিম হাসান এর ছবি

এত অবহেলায়, অগোছালো করে কী পোস্ট দিলেন ভাই? ছবিগুলো সুন্দর কিন্তু বর্ণনা ছাড়া জমে নাই।

আরেকটু বেশি করে লিখুন। শুভেচ্ছা।

Hasan এর ছবি

পোস্ট টা আসলে খুব অগোছালো হয়েছে। কিছু ক্যাপশন ছবি’র সাথে মিলে নি, আগে পরে হয়ে গেছে। পরেরবার ঠিক করে দেয়ার আশা।বাংলা লেখাটা এখনও জুত করতে পারি নাই, তাই মন্তব্য কম ছবির সাথে। খুব দুঃখিত।

তারেক অণু এর ছবি

আরো ছবি তুলতে থাকেন। গোটা পৃথিবীই আমার বাকি এখনো !

Hasan এর ছবি

তারেক অনু, আপ্ নি এই ব্লগ দেখবেন জান্ লে ভাল করে লিখা দিতাম। অনেক ধন্নবাদ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কেন, বাকীরা কি ঢেউটিন রে ভাই?

স্বপ্নাদিষ্ট এর ছবি

মনে হয় প্লাইউড দেঁতো হাসি

-স্বপ্নাদিষ্ট
=======================
যে জাতি নিজের ভাগ্য নিজে পরিবর্তন করে না, আল্লাহ তার ভাগ্য পরিবর্তন করেন না।

Hasan এর ছবি

প্লাইউড বা ঢেউটিন এর কি কোন কাহিনী বা background আছে? থাক্ লে জানাবেন।
আপনাদের অনেক ধন্যবাদ।

কৌস্তুভ এর ছবি

একটু এলোমেলো আমারো মনে হল। লেখায় আপনার নাম উল্লেখ নেই মনে হয়?

ইন্ট্রোটা মজা লাগল। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA