সন্তানের জন্য একজন মায়ের অনুভূতি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৩/০৫/২০১২ - ১০:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার জীবনের এক বিরল অনুভুতির কথা আজ বলছি।আমি মা হয়েছি সেই অনুভুতির কথা।বিয়ের আগে শুনতাম নিজে মা না হলে এই অনুভুতি বোঝা যায় না।তখন এসব নিয়ে এত গভীর ভাবে কখনও ভাবিনি।কিন্তু আজ বুঝতে পারছি।

আমি যখন প্রথম বুঝতে পেলাম একটা জীবন আমার মাঝে দিন দিন বেড়ে উঠছে তখন প্রথমে বিশ্বাস হতে চাইতনা,এটা কি সত্যি? যখন প্রথম ও আমার পেটে লাথি মারল আমি ওকে স্পর্শ করতাম আমার হাত দিয়ে আর বলতাম তুই আমার সন্তান।মাঝে মধ্যে এত জোড়ে লাথি দিত যে চোখ দিয়ে পানি চলে আসত তারপরও শান্তি পেতাম এটা ভেবে যে আমার সন্তান সুস্থ আছে।

দেখতে দেখতে ১৩জুলাই চলে এল।অপারেশনের মাধ্যমে আমার সন্তান এই দুনিয়ার মূখ দেখল।অপারেশন থিয়েটারে ওর কান্নার আওয়াজ কানে সুমধুর শব্দ মনে হচ্ছিল।কোন এক নার্স বাবুকে আমার মুখের পাশে স্পর্শ করিয়ে বলল আপনার ছেলে হয়েছে।সারা শরীর অবশ থাকার কারনে আমি না পারছিলাম কথা বলতে না একটু ধরতে।খুব ইচ্ছা করছিল ছেলেকে একটা চুমু খেতে,বুঝতে পারছিলাম আমার দু চোখ বেয়ে পানি পড়ছে যাকে বলে আনন্দের কান্না।

সামনের ১৩ জুলাই ওর দুই বছর পূর্ণ হবে।ছেলেটা রাতে একদমই ঘুমায় না।ওর এই পোণে দুই বছরে বলতে পারবনা যে আমি একটানা দুই ঘণ্টা ঘুমিয়েছি কবে?তারপরও কোন ক্লান্তি লাগেনা।না অনুভব করি সামান্যতম বিরক্তি।রাতে বরং দেড় ঘন্টার বেশি ঘূমালে চিন্তা হয়- আজ এত কেন ঘূমাচ্ছে? কোন সমস্যা হয়নিতো??
সন্তানের জন্য কেমন চিন্তা হয় এটা কেবল কোন মা ই অনুভব করতে পারে।

এখন ও কথা বলতে শিখেছে।সব শব্দ এখনও ঠিক মত বলতে পারে না। ল,র এই দুই অক্ষরকে ও ন উচ্চারণ করে।এত পাকা পাকা কথা বলে কী আর বলব।ভাঙ্গা ভাঙ্গা উচ্চারন করে কবিতা বলে।আমি যদি কখনও কোন কারণে মন খারাপ করি বা একটু চুপ করে বসে থাকি ছেলে আমার কাছে এসে বলে -
আম্মূ নাগ(রাগ) কৈনোনা,মন খানাপ কইনোনা, আন দুষ্টামি কনবনা।
ওর ধারণা হয়ত ওর কোন কারনে আমি মন খারাপ করেছি। এই কথা শুনলে কোন মায়ের মন ভালো হবে না। আমি হেসে দেই। মনে মনে ভাবি আমার ছেলেটা দেখতে দেখতে কত বড় হয়ে গেছে।আজ ও আমার মন ভালো করার চেষ্টা করছে।একটা অব্যক্ত শান্তীতে মন ভরে যায়।

আমার সুখের জায়গা আমার সংসার
যেথা ভালবাসা দোলা দিয়ে যায় বারবার।
ক্লান্ত আমায় করে না এখানে ক্লান্তি
আমার ঘরে আছে অনাবিল শান্তি।
সুখের হরিণের খোঁজে যারা
বনের পানে ভাগো,
নিজের সংসারেই তাকিয়ে দেখো
লুকিয়ে আছে আজও।

আমাদের বাড়িতে ভালো কোন মাছ বা মাংস রান্না হলে আমার মাকে কখনও দেখিনি ভালো এক টুকরা মাছ বা মাংস খেতে।আমাদের তিন ভাই বোনের প্লেটে বেশি এবং ভালোটা সব সময় মা দিয়েছে।মাকে অনেক রাগ করেছি এর জন্য কিন্তু কে শোনে কার কথা সে শুধু বলে তোরা খেলে আমার পেট ভরে যায়।আগে অবাক লাগত এটা কিভাবে সম্ভব?? কিন্তু আজ বুঝি।আজ আমার ছেলে যখন মুরগির এক টুকরো রান তার ছোট ছোট দাত দিয়ে কুটুস কুটুস করে আমার সামনে বসে খায় আর বলে-
"আম্মু মজা নাগে(লাগে)"
তখন মনে হয় এর থেকে ভালো লাগার কথা আর কি হতে পারে?আজ আমার আর ইচ্ছা করে না ভালো কোন কিছু খেতে মনে হয় এটা আমার সন্তান খাক ও খেলেই আমার পেট ভরে যাবে।এখন আমি বুঝতে পারি সন্তানের জন্য মায়ের অনুভুতি কেমন?

ছেলেটা কোন কারনে অসুস্ত হলে আল্লাহকে বলি ওর সব অসুখ আমাকে দিয়ে দাও এর বদলে আমার সন্তাকে সুস্থ করে দাও।
আজ আমার স্বপ্ন, চিন্তা ভাবনার কেন্দ্রবিন্দু একমাত্র আমার সন্তান আমার ছেলে।
সবাই ওর জন্য দোয়া করবেন।।

কানিজ ফাতেমা


মন্তব্য

মরুদ্যান এর ছবি

বাবা মা হওয়া এমন এক অভিজ্ঞতা যা নিজে না হলে পুরোপুরি বোঝা যায়না। হাসি

কিছু বানান ভুল আছে, পরের বার পোস্ট করার আগে স্পেল চেকার দিয়ে চেক করে দেখতে পারেন।

কানিজ ফাতেমা এর ছবি

এটা ঠিক যে বাবা মা না হলে এই অভিজ্ঞতা পুরোপুরি বোঝা যায় না।তবে সন্তান হয়ে বাবা মার ভালোবাসা , কষ্ট উপলব্ধি নিশ্চয়ই করা যায়।
আর বানানের দিকে খেয়াল রাখব।ধন্যবাদ।

ব্যাঙের ছাতা এর ছবি

মায়ের জন্য ভালোবাসা।

কানিজ ফাতেমা এর ছবি

ধন্যবাদ।

সৌরভ কবীর  এর ছবি

চলুক

কানিজ ফাতেমা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

জুঁই মনি দাশ এর ছবি

খুব মন খারাপ হয়ে গেল....মা কেমন আছ তুমি......মুঠোফোনের ইথার তরঙ্গ দিয়ে দূরত্ব অতিক্রম করা যায় না কেন?

কানিজ ফাতেমা এর ছবি

মন খারাপ করবেন না। হাসি

প্রৌঢ় ভাবনা এর ছবি

সন্তানের প্রতি পিতা-মাতার যে গভীর মমতা সেটা বোধকরি, তারা পিতা-মাতা হলে পরেই সঠিক ভাবে উপলব্ধি করতে পারে।
ভাল থাকুন। আনন্দে থাকুন।

কানিজ ফাতেমা এর ছবি

আমি আপনার সাথে পুরোপুরি একমত।আপনিও ভালো থাকবেন।

মেঘা এর ছবি

বাবুটার জন্য অনেক দোয়া থাকলো আপু।

কানিজ ফাতেমা এর ছবি

মেঘা আপনাকে অসংখ্য ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

মায়েরা কেন যে এমন হয় বুঝি না। মা, ডাকটা শুনলেই প্রাণটা জুড়িয়ে যায়। সব মায়েদের জন্য ভালবাসা। আপনার লেখা ভালো লেগেছে। শুভ কামনা রইল

(অনিন্দ্য অন্তর অপু)

কানিজ ফাতেমা এর ছবি

একজন মা তার সন্তানের জন্য সবার থেকে আলাদা।লেখা ভালো লাগার জন্য ধন্যবাদ।

নীড় সন্ধানী এর ছবি

রাতে না ঘুমানো কিংবা দেরীতে ঘুমানো আজকাল অনেক পুচকার স্বভাব। আমার পৌনে তিনের পুচকাও মাঝরাত হলে চাঙ্গা হয়ে উঠে সময় সময়। আপনার বাবুটা চমৎকার কথা বলে! বাচ্চাদের উল্টাপাল্টা উচ্চারনগুলো আমি বিশেষভাবে ভালোবাসি। অনেক আদর আর শুভকামনা বাবুটার জন্য। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কানিজ ফাতেমা এর ছবি

অসংখ্য ধন্যবাদ।

তদানিন্তন পাঁঠা এর ছবি

পিচ্চি এবং তার বাবা - মার জন্য শুভ কামনা রইল। লিখতে থাকুন।

কানিজ ফাতেমা এর ছবি

আপনাকেও শুভকামনা জানাচ্ছি।

অতিথি লেখক এর ছবি

আসলেই মা এর তুলনা শুধু মা ই।আপনার বাবুটার জন্য অনেক দোয়া রইল।ও যেন আপনাকেও অনেক অনেক ভালোবাসতে পারে।

_______অলস অনড়

কানিজ ফাতেমা এর ছবি

মা তার সন্তানের কাছে শুধু ভালোবাসাই চায়।।

তানিম এহসান এর ছবি

পৃথিবীর সকল মায়ের জন্য শুভকামনা।

কানিজ ফাতেমা এর ছবি

হাসি

অচল  এর ছবি

খুব সাধারন কিন্তু অসাধারন একটা লেখা, গুরু গুরু

কানিজ ফাতেমা এর ছবি

ধন্যবাদ। হাসি

অমি_বন্যা এর ছবি

এটা আপনার ২য় লেখা আর বিষয়টিও একজন মা কে নিয়ে। অনেক ভালো লাগলো। আপনার লেখা কবিতার কয়টা লাইন অসাধারণ হয়েছে। সুখ খুঁজতে আসলেই বেশী দূরে যাবার প্রয়োজন নেই। একটা সংসারই তার শান্তির নীড় হতে পারে। এর চেয়ে ভালো ও আদর্শ কোন জায়গা পৃথিবীতে নেই। অনেক ভালো হয়েছে। চালিয়ে যান।

কানিজ ফাতেমা এর ছবি

ধন্যবাদ আপনাকে।প্রত্যেক মানুষের জন্য প্রকৃত সুখের জায়গা অবশ্যই তার সংসার।কিন্তু এটা অনেকে খুজে পায় না।

ক্রেসিডা এর ছবি

বাবা-মা হবার যে অনুভূতি, যে আনন্দ সারাপা দিন জুড়ে, সেটা শু্নে হয়তো বা কিছুটা বোঝা যায়, কিন্তু যেটুকু বোঝা যায়, ফিল করা যায়, আনন্দ তার থেকে অনেক বড়। সেটা কোন শব্দেই প্রকাশ সম্ভব না। যদি বলি লক্ষ-কোটি গুন বেশী, তবুও সেটা ঠিক না। এ এমন এক অনুভূতি যেটা কোন কিছুর সাথে তুলনা চলে না।

আমার মেয়ের ১বছর ৭মাস চলে। এতগুলো দিন .. প্রখম ২/৩ মাস আমি কোলে নিতে পারতাম না ভয়ে, যে এতো ছোট বাচ্চা, যদি ব্যাথা পায়। মেয়েটা রাতে কম ঘুমায়, একটু শব্দে ঘুম ভাঙে। যতক্ষন জেগে থাকে - তার একটাই আবদার - "বাবা কোলে নাও.. এখন সেটার সাথে নতুন শব্দ যোগ করা শিখেছে - "বাবা অল্প একটু কোলে নাও, হাটো। ২/৩মাস পর থেকে এখন পর্যন্ত আমি ই সারা রাত সকাল পর্যন্ত ওর সব কিছু পরিষ্কার করি, ফিড করাই। রাত যতই হোক বা ভোররাত, জেগে উঠলে - যতক্ষন চায় কোলে নিয়ে হাটি। ওর মা সারাদিন কষ্ট করে, তাই রাতের বেলা আমি ই করি সব। তবু কোনদিন মনে হয়না -কষ্ট করছি!

মাঝে মাঝে ভাবতে কষ্ট লাগে - একটা বয়স আসবে তখন কোলে উঠবে না, বা আমার নিতে ইচ্ছে করলেও নেওয়া যাবে না। বাচ্চাগুলো এত তাড়াতাড়ি কেন বড় হয়ে যাচ্ছে!!!

আপনার লেখা ভালো লাগলো।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অমি_বন্যা এর ছবি

ক্রেসিডা, আমার ছেলে যখন জন্ম নিল ঠিক তার পর থেকেই প্রথম বছর আপনার মত আমারও এভাবে গেছে। সব বাবারই হয়তো এরকম যায় । তবে একজন মায়ের যে কষ্ট তা কেবল ওই মা বুঝতে পারেন। আমার ওই দিনগুলোর কথা মনে করিয়ে দিলেন। রাত জেগে শুধু পাহারা দিয়েছি আর সকাল বেলা তার ময়লা কাপড় পরিস্কার করেছি কারন ওর মা তখনও বেশ অসুস্থ। কিন্তু কখনও কষ্ট মনে হয়নি। সত্যি এক অসাধারণ ব্যাপার।

কানিজ ফাতেমা এর ছবি

কেন জানি সন্তান বড় হয়ে গেলে বাবা মা একা হয়ে যায়। আমরা তিন ভাইবোন আজ বাবা মাকে ছেড়ে দূরে যে যার কাজে ব্যস্ত।এটাই বাস্তব খারাপ লাগা নির্মম সত্যি।
লেখা ভালো লাগার জন্য ধন্যবাদ।

দারুচিনি এর ছবি

চোখের পানি াটকাতে পারলামনা। মা কে বড় বেশি জালাতন করেছি াজ তাই মায়ের জন্য ভালোবাসা চলুক

কানিজ ফাতেমা এর ছবি

মাকে যত জ্বালাতনই করেন না কেন তার কাছ থেকে বিনিময়ে কেবল ভালোবাসা আর শুধু ভালবাসাই পাবেন।

তাসনীম এর ছবি

আপনাদের সবার জন্য শুভকামনা রইল।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

কানিজ ফাতেমা এর ছবি

আপনাকেও শুভকামনা জানাচ্ছি।

কাজি মামুন এর ছবি

লেখাটার কথাগুলো সারল্যে ভরপুর; আর সেই কারণেই আবেদন তৈরি করতে সক্ষম হয়েছে। লেখিকার ব্যক্তিগত অভিজ্ঞতা হয়ে উঠেছে সার্বজনীন।

আজ আমার আর ইচ্ছে করে না ভাল কিছু খেতে মনে হয় এটা আমার সন্তান খাক ও খেলেই আমার পেট ভরে যাবে

আমার মাও এমনি; বোধ করি সব মাই এরকম; এই অনভূতি বুঝতে তাই কষ্ট হয়নি মোটেও।

সুখের হরিনের খোঁজে যারা
বনের পানে ভাগো
নিজের সংসারে তাকিয়ে দেখো
লুকিয়ে আছে আজো

দুর্দান্ত!

কানিজ ফাতেমা এর ছবি

অসংখ্য ধন্যবাদ।

সুমাদ্রী এর ছবি

জীবন নিয়ে খুব বেশী আফসোস নেই, তবে একটা আফসোস হয়তো শেষ পর্যন্ত রয়েই যাবে, কখনও মা হতে পারবনা মন খারাপ ওঁয়া ওঁয়া । আপনাকে এবং দুনিয়ার সকল মাকে অভিনন্দন জানাই এই অর্জনটির জন্য।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

কানিজ ফাতেমা এর ছবি

ধন্যবাদ। হাসি

মৌনকুহর এর ছবি

একটা শব্দ "মা"... সাধে কি আর এত মধু এতে!
অনেক অনেক শুভ কামনা আপনাদের সবার জন্য। লেখালেখি জারি থাক!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

কানিজ ফাতেমা এর ছবি

শুভ কামনা আপনাকেও।

বন্দনা এর ছবি

আপনার অনুভূতি ছুঁয়ে গেল আপু।

কানিজ ফাতেমা এর ছবি

হাসি

রংধনুর কথা এর ছবি

খুব ভাল লাগলো আপু।

কানিজ ফাতেমা এর ছবি

ধন্যবাদ ভাই।

তাপস শর্মা এর ছবি

হুম! বড্ড বড় হয়ে গেছি..................

অনেক শুভেচ্ছা রইলো আপনাদের জন্য।

কানিজ ফাতেমা এর ছবি

শুভেচ্ছা আপনাকেও।

S এর ছবি

কিন্তু আজ বুঝি।আজ আমার ছেলে যখন মুরগির এক টুকরো রান তার ছোট ছোট দাত দিয়ে কুটুস কুটুস করে আমার সামনে বসে খায় আর বলে-

"আম্মু মজা নাগে(লাগে)"

তখন মনে হয় এর থেকে ভালো লাগার কথা আর কি হতে পারে?আজ আমার আর ইচ্ছা করে না ভালো কোন কিছু খেতে মনে হয় এটা আমার সন্তান খাক ও খেলেই আমার পেট ভরে যাবে।এখন আমি বুঝতে পারি সন্তানের জন্য মায়ের অনুভুতি কেমন?

এত সহজে পৃথিবীর শ্রেষ্ঠতম একটা ঘটনা বর্ণনা করে ফেললেন? হাসি খুব ভালো লাগলো এই আধোবোলে বলা কথাগুলো এবং তার সামনে একজন মা'র হাসিমুখে বসে থাকার দৃশ্যটা।

আপনার ছেলের নামটা বলেননি। আপনাদের সবার জন্যে অনেক অনেক শুভকামনা

কানিজ ফাতেমা এর ছবি

আপনার ভাল লেগেছে এর জন্য ধন্যবাদ ।আমার ছেলেটার নাম মাহদিন।দোয়া করবেন ওর জন্য।

প্রদীপ্তময় সাহা এর ছবি

মনের ভেতরটা অদ্ভুত এক ভাললাগায় ভরে গেল আবার মন কেমনও করছে। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কানিজ ফাতেমা এর ছবি

ভালো লাগার জন্য ধন্যবাদ।

এবিএম এর ছবি

আপনার বাচ্চার আরো আরো পাকনামির গল্প শোনান আমাদের। হাসি
আপনার জন্য শুভকামনা।

কানিজ ফাতেমা এর ছবি

শুভকামনা আপনাকেও।ছেলের গল্প আরও শোনাবো।

অতিথি লেখক এর ছবি

খুব খুব পরিচিত অনুভূতি!! বলতে পারেন প্রায় সবটাই মিলে মিলে গেছে আমার সা্থে যেমন-
আমার ছেলেও অপারেশন করে হয়েছিলো।
আমি মন খারাপ করলে সেও ভাবে ও দুষ্টামি করেছে তাই আমার মন খারাপ, তাই নানা ভাবে আমার মন ভালো করার চেষ্টা করে, মাঝে মাঝে আমি চুপ করে বসে থাকলে ও এসে মাথা নিচু করে বিজ্ঞের মত দেখে যায় আমি কাঁদছি নাতো, তখন আমারও খুব হা্সি পায়!
সেও মুরগীর রান খেতে পছন্দ করে, আর আমার সেটা দেখতে ভালো লাগে।
আমার বাবা-মা দুজনেই কখনো ভালো কিছু খেত না আমাদের জন্যে, আর এখন আমরা দুজনেই ছেলে যেটা পছন্দ করে সেটা কেন জানি খেতে পারিনা!

চলুক হাসি
--------------
রংতুলি

কানিজ ফাতেমা এর ছবি

সত্যি অনেক মিল দেখছি।আসলে বাবা মা এমনই হয়।ভালো থাকবেন।আপনার ছেলের জন্য শুভকামনা রইল।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।