আমার পরিচয়

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ২৫/০৭/২০১৩ - ১১:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

935642_10151402926293175_762592900_n

আমার পরিচয় আমি বাংলাদেশের মানুষ, বাংলাদেশে ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধের ফসল। রাজাকার এবং তাদের দোসরদের বিচার এবং তার বাস্তবায়ন চাই আমি যে কোন মূল্যে। আমি রাজনীতিবিদ না, মহাজ্ঞানী নিরপেক্ষ সুশীল না, আমি আবেগী এক তরুণ যার কাছে দেশের চেয়ে বড় কিছু নাই। শাহবাগ আন্দোলনের সময় ফিনল্যান্ডে ছিলাম, ইতিহাসের অংশ হতে না পারায় নিজের সামর্থ্য মত টুকটাক ভ্রমণের সময় দেশের পতাকা এবং রাজাকারমুক্ত বাংলাদেশ চাই লেখা টি-শার্ট নিয়ে যাবার চেষ্টা করেছি সামর্থ্য মত, এইটাই আমার নীরব প্রতিবাদ, হয়ত তাতে দেশদ্রোহীদের কিছুই যায় আসবে না, কিন্তু এইটাই আমার পরিচয়, জীবনে শেষ মুহূর্ত পর্যন্ত আমি রাজাকারমুক্ত বাংলাদেশ দেখতে চাই।

ফিনল্যান্ডের সবচেয়ে বিখ্যাত ক্রীড়াবিদ পাভো নুর্মির ভাস্কর্যের সামনে
934854_10152772155210497_274267319_n

লাটভিয়ার সীমান্তে
1001823_474021399359331_1843051312_n

রোমের কলোসিয়ামে
1003468_478991688862302_103002940_n

সুইডেনের রাজধানী স্টকহোমে
1012819_474023869359084_1721153947_n

বাল্টিক সাগরে ভাসমান জাহাজে
1017328_474023882692416_112355789_n

হেলসিংকির অলিম্পিক স্টেডিয়ামের সামনে
540724_10151402926708175_931563031_n

এস্তোনিয়ার ইয়াগালাউগা ঝর্নার সামনে
a_223

এস্তোনিয়ার ইয়াগালাউগা ঝর্নার উপরে
a_282

এস্তোনিয়ার সীমান্তে
a_431

হেলসিংকি
37047_10151402926353175_431166183_n

( অধিকাংশ ছবি আমার নিজের তোলা, মানে ক্যামেরার অটো সেট করে, শুধু হেলসিকিংর ৩ টা ছবি তারেক অণুর তোলা)

পথে পথে আমার এই প্রতিবাদ অব্যাহত থাকবে। আমি জানি বাংলাদেশ আমার সাথে আছে।


মন্তব্য

চরম উদাস এর ছবি

গুরু গুরু

সুবোধ অবোধ এর ছবি

হাততালি

তারেক অণু এর ছবি

চমৎকার তানভীর ভাই ! এগিয়ে চলুন সবসময়!

অতিথি লেখক এর ছবি

আপনিই তো “অনু”প্রেরণা... সহযোগিতার জন্য ধন্যবাদ... (তানভীর)

স্যাম এর ছবি

এই জন্যই আমি সবসময় আশাবাদী (দ্রোহী দা যাই বলুক - লুক্টা কিন্তু খুব খ্রাপ !) 'কিছুই হবেনা' তারপরেও আমার প্রতিবাদ আমি করে যাব - কারণ 'হয়' কখনো না কখনো... খুব ভাল লাগল।
আপনার নাম/নিক টা জানা হলনা।

তারেক অণু এর ছবি

এক দ্রোহীদাই যথেষ্ট সবার মুখের হাসি নিভিয়ে দেওয়া বিটকেল কথা বলতে, লুকটা ভাল হইলেও ফাউল

অতিথি লেখক এর ছবি

সহমত প্রকাশের জন্য ধন্যবাদ ... আমার পরিচয় একজন বাংলাদেশী হিসেবে লেখা তাই নামটা গুরুত্বপূর্ণ ছিল না বলে দেয়া হয় নি... আমার নাম তানভীর...

মেঘা এর ছবি

অসাধারণ! খুব ভাল লাগলো! খুউব! এভাবেই চলুক আমাদের প্রতিবাদ। দেশ সাথে না থাক, সরকার সাথে না থাক, তবু কিছু মানুষের প্রাণে রাজাকার মুক্ত বাংলাদেশের স্বপ্ন বেঁচে থাক।

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

অতিথি লেখক এর ছবি

সহমত প্রকাশের জন্য ধন্যবাদ . (তানভীর)

Hasan Rahman এর ছবি

গুরু গুরু নত হলাম! জয় হোক আপনার, জয় হোক বাংলার! জয় বাংলা!

অতিথি লেখক এর ছবি

চির উন্নত মম শির... সহমত প্রকাশের জন্য ধন্যবাদ...(তানভীর)

এপোলোনিয়া এর ছবি

দেশের প্রতি ভালোবাসার এই বহিঃপ্রকাশ দেখে খুব ভাল লাগল। অব্যাহত থাকুক আপনার পদযাত্রা।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুইডেন, রোম, লাটভিয়া, এস্তোনিয়ার মানুষ বাংলা বোঝে না। আপনার যেহেতু সুযোগ হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন জনগোষ্ঠীর কাছাকাছি যাওয়ার, তাহলে টিশার্টের লেখাগুলো ইংরেজি করে ফেলতে পারেন। শাহবাগ প্রতিবাদের সময়ই অনেক ভালো ভালো ব্যানার বানিয়েছেন স্যামদা, ইংরেজিতে। সেগুলো ব্যাবহার করতে পারেন। তাহলে প্রতিবাদটা শুধু ছবি ব্লগে না থেকে সত্যিকার অর্থেই সারাবিশ্বের কাছে পৌঁছবে।

______________________________________
পথই আমার পথের আড়াল

সাফিনাজ আরজু এর ছবি

চলুক

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

শুধু ইংরেজি নয়, ঐসব দেশের ভাষায়ও লেখা ব্যানার ছিল কিন্তু দেশ গুলোর মানুষ একবারের বেশী তাকায় নি... কিন্তু ভিনদেশী ভাষা এবং পতাকা দেখে বেশীরভাগ পথযাত্রী কাছে এসে জানতে চেয়েছে... সুতরাং এ পন্থাতেই আমার উদ্দেশ্য সফল হচ্ছে দেখে ইংরেজি ব্যানার এ আর হাত দেইনি... সাজেশন্স এর জন্য ধন্যবাদ... আশা করি ভবিষ্যতেও পাবো....(তানভীর)

তারেক অণু এর ছবি
ঈয়াসীন এর ছবি

যৌক্তিক। ইংরেজি হলে ভাল হয়। একপাশে বাংলা আরেকপাশে ইংরেজি

------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।

অতিথি লেখক এর ছবি

ভাইয়া সামনের অভিযান গুলাতে থাকবে… (তানভীর)

ঈয়াসীন এর ছবি

গুরু গুরু সহযোদ্ধা তানভীরকে শুভেচ্ছা আর সচলে স্বাগতম।

------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।

সাফিনাজ আরজু এর ছবি

গুরু গুরু

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

হুঁকো মুখো হ্যাংলা এর ছবি

দারুন গুরু গুরু

ত্রিমাত্রিক কবি এর ছবি

নজরুল ভাইয়ের কথাটা মাথায় রাখলে সম্ভবত ভাল হবে, ইংরেজিতে আসুক টি-শার্টের শ্লোগান। আর প্রতিবাদ আন্দোলন চলুক সব জায়গায়।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

এই মন, এই লড়ে যাওয়া, দুস্তর পথে এই সম্বল। অভিনন্দন চলুক চলুক
অজানা বাংলা ভাষার আকর্ষণে দর্শকদের কাছে এসে খোঁজখবর করার ব্যাপারটায় বেশ আনন্দ লাগল।
- একলহমা

তানিম এহসান এর ছবি

হয়ে যায় একদিন। শুধু একটা প্রত্যয়ের আগুন বুকে ধরে রাখতে হয়- হবেই!

এস্তোনিয়ার ইয়াগালাউগা ঝর্না দেখে-তো বিমুগ্ধ! সচলে স্বাগতম, লিখতে থাকুন হাসি

আশালতা এর ছবি

লেখার কন্টেন্ট নিঃসন্দেহে ভালো লেগেছে। কিন্তু পরিচয় দিতে এসে নিজের নামটাই যে বললেন না ! যতদিন অতিথি লেখক আছেন, লেখার শেষে নিজের নাম/নিক দিতে ভুলবেন না যেন। সচল পরিবারে নতুন অতিথি কে এলেন আমাদেরও তো জানা চাই। তাইনা ? হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

অতিথি লেখক এর ছবি

আমার পরিচয় একজন বাংলাদেশী হিসেবে লেখা তাই নামটা গুরুত্বপূর্ণ ছিল না বলে দেয়া হয় নি... আমার নাম তানভীর...

অতিথি লেখক এর ছবি

" ছোট বালুকার কণা বিন্দু বিন্দু জল
গড়ি তোলে মহাদেশ, সাগর অতল "

যে যেভাবে পারি, এভাবেই প্রতিবাদ জানিয়ে যাই।

আপনার কীর্তির জন্য অভিনন্দন - হাততালি গুরু গুরু

স্বপ্নহারা এর ছবি

গুরু গুরু হাততালি

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গুল্লি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

পান্থ রহমান রেজা এর ছবি

চলুক

অতিথি লেখক এর ছবি

অসাধারণ! চলুক আপনার, আমাদের, সকলের প্রতিবাদ।

-এস এম নিয়াজ মাওলা

অতিথি লেখক এর ছবি

প্রতিবাদ চলুক নিরন্তর, পথে পথে প্রবাসে প্রাঙ্গনে--------

স্বয়ম

অতিথি লেখক এর ছবি

গুরু গুরু
ইসরাত

খায়রুল মাসুদ  এর ছবি

তানভীর ভাই এগিয়ে চলেন হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।