প্রেম ও 'সিম'প্যাথী

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৪/০৬/২০১৪ - ১:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রেমহীন জীবন অত্যন্ত বেদনামূলক ও বিষাদময় এতে আসলে কোনো সন্দেহ নাই। যদিও প্রেম অপার্থিব ও অবিনশ্বর বলে 'খ্যাত' কিন্তু এই নশ্বর বস্তুগত জীবনেও যে তার উপযোগীতা বিশাল তা অস্বীকার করবার উপায় নাই। বাটে পড়লে এর মূল্য দিতে হয় ঘাটে ঘাটে! যাই হোক, এই দীর্ঘ ত্যানাপ্যাচানি, দুঃখ জাগানিয়া পোস্টের মূল প্রসঙ্গে আসি।

কিছুদিন হয়েছে মোবাইলটা হারিয়েছি। কিভাবে হারিয়েছি জানতে চেয়ে লজ্জা পাবেন না, মালয়শিয়ান এয়ারপ্লেন 'এমএইচ ৩৭০' হারায়ে গেলো, বাঘা বাঘা ভৌগলিকের মাথায় হাত, কেউ কিছু বলতে পারে না! সেইখানে আমার তুচ্ছ ধুলিসম স্যামসাং মোবাইল! হায়!

তবুও কৌতুহলী কেউ যদি জানতে চায় "কিভাবে"? বলতেই হবে, মূল ব্যাপারটা হচ্ছে "প্রেম"!

প্রেম মানেই মোবাইল, দুই তিন ঘন্টা পর পর ঝাড়ি খাওয়া ও এসএমএস এ "সরি ও লাভ ইউ"' ইত্যাদি শব্দের ব্যাপক আদান প্রদান। জীবন থেকে নেয়া ঘটনা বলি। পরিচিত এক ছোটভাই আছে। সে আমার দেখা অত্যন্ত প্রতিভাবান একজন গিটারিস্ট ও গায়ক। তো একদিন কোনো কারণে আমাদের সাথে তাকে রেকর্ডিং স্টুডিওতে রাতে থাকতে হবে। তাকে জানানো হলে সে বললো

"ভাই, এক মিনিট একটু অনুমতি নিয়ে নেই। বলেই বাবাকে ফোন দিলো। ভাল ছেলে। বাবার কাছে সহজেই অনুমতি মিললো।

অত:পর তার হবুবউ বালিকাবন্ধু কে টেক্সট করলো।

কিছুক্ষণ পর দেখি তার মুখ আমশি।

বিষয় কি?

"ভাই বউ তো কিছু বলে না ! "

আমি অবাক হয়ে জিজ্ঞেস করলাম "কি বলবে"?

"কিছু না বলা মানে বিপদ ভয়াবহ! আমি কিছুক্ষন আগে 'আই লাভ ইয়ু' বলে আরেকটা টেক্সট করেছি, তবুও কিছু বলে নাই!", তার মুখে চিন্তার ছাপ।

আমি বললাম, "তুমি স্টুডিওতে থাকো আর বাসায় থাকো তাতে তো গার্লফ্রেন্ডের কিছু যাবার আসবার কথা না। কথা তো ফোনেই হবে। অবস্থানভেদে তো আর তোমার কথা বার্তা পরিবর্তন হয়ে যাবে না! ফিজিক্স বলেও তো একটা কথা আছে!"

সে ততোধিক আমশি মুখে বললো "ভাই এইটা যদি সে বুঝতো!"

আমি ঘটনার গুরুত্ব বুঝতে পারলাম।

বুঝাই যাচ্ছে প্রেম মানেই মোবাইলের চার্জ , ব্যালান্সের ব্যাপারে সার্বক্ষণিক তৎপর থাকা। সে এক আনন্দ-ব্যাদনার ফুলটাইম ডিউটি! আমার প্রেমহীন জীবনে 'কুথায় মোবাইল কুথায় কি কে বলে তা বহুদূর'। মাঝে মাঝেই ফোন না ধরার অপারগতায় বন্ধু বান্ধবের নিকট ঘাড় খাবার অফার পেয়ে থাকি। সেই প্রসঙ্গে আর না যাই। বেইজ্জতি অবস্থা।

বন্ধু বান্ধবের কথা থাকুক। কর্পোরেট সমাজও যে প্রেম ছাড়া এক পা চলে না তা কে জানতো! মোবাইল হারিয়েছে, প্রেম না করি, সিমটা তো অন্তত তুলতে হবে। গেলাম গ্রামীন ফোনের কাস্টমার কেয়ারে। সিম তুলবো। প্রথম প্রশ্নই হলো আপনার 'এফ এন এফ' নাম্বার কি? পড়ে গেলাম অথৈ সাগরে। 'ফিমেল এন্ড ফ্রেন্ডস'দের সাথে ঘন্টার পর ঘন্টা বিশেষভাবে আলাপনের জন্য এই যে মূল্যহ্রাসকৃত ব্যবস্থা, তার ব্যবহার শেষ কবে করেছি ঠিক মতো মনেই করতে পারলাম না। কাস্টমার কেয়ার , কেয়ার টেয়ার ঝেড়ে ফেলে অত্যন্ত রুড ভাবে বললো

"আপনি আপনার একটা এফ এন এফ নম্বর ও বলতে পারছেন না?"

আমি করুণগলায় বললাম "জ্বি না, তবে চেষ্টা করলে ডায়াললিস্ট বলতে পারবো!"

তার সরু চাহনি দেখে মনে হলো আমি নির্ঘাত জেএমবি'র সদস্য ভুয়া সিম তুলতে এসেছি!

"দু:খিত আপনার সিমটা দিতে পারছি না।"

আমি যেন স্পষ্ট শুনতে পেলাম আসলে সে বলছে ,

"ভাই প্রেম করেন না, সিম দিয়া কি ঘুড়াড্ডিম হবে!"

-অপ্রকৃতিস্থ


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

জটিল একটা লেখা গড়াগড়ি দিয়া হাসি

ফাহিমা দিলশাদ

অতিথি লেখক এর ছবি

আহ! অত:পর একটা মন্তব্য! কি তীর্থের কাকের মতো ছিলাম! দেঁতো হাসি

ধন্যবাদ!
ফাহিমা
দিলশাদ‍!

-অপ্রকৃতিস্থ

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

আপনি কি বলতে চাইছেন এফ এন এফ নাম্বার মানেই প্রেমিক/প্রেমিকার নাম্বার? আর এফ এন এফ নাম্বার জানতে চেয়েছে বলেই আপনি এক কথায় বলে দিলেন - কর্পোরেট সমাজও প্রেম ছাড়া এক পা চলে না!! আমি তো দেখছি আপনার ধারনা প্রেম ছাড়া মোবাইলের আর কোন উপযোগিতা নেই!!

আপনার লেখায় "উইট" আছে, শিরোনামটাই তার প্রমাণ। রম্যটাও মনে হয় আপনার হাতে ভালোই আসবে। কিন্তু এই লেখাটা অত্যন্ত অপরিণত মনে হয়েছে। সচলের উপযোগি লেখা বলে মনে হয়নি আমার কাছে। আপনি চিন্তাভাবনা করে, গুছিয়ে লিখুন। আপনার লেখার স্টাইল বলে দিচ্ছে আপনি সহজ ঝরঝরে গদ্য ভালো লিখতে পারবেন।

আপনার কাছ থেকে ভালো ভালো লেখা পড়ার আশায় থাকলাম।

____________________________

অতিথি লেখক এর ছবি

প্রথমেই ধন্যবাদ প্রোফেসর! আমি জানতাম এই প্রশ্নটা আসবে! না এফ এন এফ নম্বর মোটেই 'শুধুমাত্র' প্রেমিক প্রেমিকার নাম্বার নয়! যেমন মোবাইলটাও শুধু মাত্র প্রেম করবার 'যন্ত্র' নয়- যদিও আমি ব্যাপারটা অনেকটা সেইরকমই দেখিয়েছি!

আমিও একমত আসলে এই আবজাব লেখা সচলে ছাপাবার মতো নয়। অপরিণত তো অবশ্যি! তবু সচল ছাপিয়ে ফেলে লজ্জা ফেলে দিয়েছে! এরকম আরো লজ্জা আমি মাঝে মাঝেই পাই! আমি কিছু দিচ্ছি, আপনি পরে মন্তব্য করলে কৃতার্থ হবো!

অতিথি লেখক এর ছবি

[*ভুলবশতো সম্পূর্ন মন্তব্য করবার পূর্বেই 'সংরক্ষন' বোতামে চাপ পড়ে যাওয়ায় আবার লিখছি!]

প্রথমেই ধন্যবাদ প্রোফেসর! আমি জানতাম এই প্রশ্নটা আসবে! না এফ এন এফ নম্বর মোটেই 'শুধুমাত্র' প্রেমিক প্রেমিকার নাম্বার নয়! যেমন মোবাইলটাও শুধু মাত্র প্রেম করবার 'যন্ত্র' নয়- যদিও আমি ব্যাপারটা অনেকটা সেইরকমই দেখিয়েছি!

'উইট' এর কথা বলায় নিজেকে ধন্যমনে করছি! আপনি এই বাল্যখিল লেখাটা পুরোটা পড়েছেন অতঃপর মন্তব্য করবার সৌজন্য দেখিয়েছেন!

আমিও আসলে একমত এই আবজাব লেখা সচলে ছাপাবার মতো নয়। অপরিণত তো অবশ্যি! তবু সচল লেখাটা ছাপিয়ে ফেলে লজ্জায় ফেলে দিয়েছে! এরকম আরো লজ্জা আমি মাঝে মাঝেই পাই! এরকমই আরো কিছু অপরিপক্ক হাতের লেখা আমি দিচ্ছি, আপনার যদি সেগুলো 'পড়ার ধৈর্য ও মন্তব্য করবার ইচ্ছা' জাগে, তা হলেই নিজেকে ধন্য মনে করবো!

-অপ্রকৃতিস্থ
--------------------------------------------

আগে ছিলো যা-ই
এখন শুধু ছাই-ই!

কুকুর, বেড়াল ও বেওয়ারিশ লাশ
আদ্রতা ও সান্দ্রতা
জলজ্যান্ত জল

ছড়া

অতিথি লেখক এর ছবি

আমি আনন্দ পাবার জন্য পড়ি। কোন লেখা পড়ে যদি আনন্দ পাই, সে লেখায় ভুল ভ্রান্তি থাকলেও সেটা তখন গৌণ। লেখা অপরিণত নাকি পরিণত হয়ে পেকে টশটশ করছে সেটা আরো পরের ব্যাপার। আপনার লেখা পড়ে আনন্দ পেয়েছি। আরো লিখুন।

"রম্যটাও মনে হয় আপনার হাতে ভালোই আসবে"

প্রোফেসর হিজিবিজবিজের সাথেও আমিও এক মত। চলুক

সোহেল লেহস

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ সোহেল লেহস। আসলে সবসময়ই সচলে লেখা দিয়ে আমি বেশ ভয়ে ভয়ে থাকি। অত:পর যখন এইরকম 'লাই' পাওয়া মন্তব্য পাই, যার পর নাই খুশি হয়ে আবার দ্বিগুন উৎসাহে অর্ধ পরিপাক যোগ্য লেখা লিখে ফেলি! দেঁতো হাসি

-অপ্রকৃতিস্থ
-------------------------------

আগে ছিলো যা-ই
এখন শুধু ছাই-ই!

তিথীডোর এর ছবি

শিরোনাম, লেখার ক্যাটাগরি আর পুরো পোস্টের তালমিল যে কোথায়...নাহ, ঠিক ধরতে পারলাম না।
প্রেম করেন না, সেটা জানালেন। ভাল কথা। কিন্তু বাবা-মা, বন্ধু-বান্ধব, স্বজন/কলিগ যারা এফ এন এফ হিসাবে ছিলেন, তাদের একজনের কথাও মনে ছিল না?

'লাই' পাওয়া মন্তব্যে যার পর নাই খুশি হয়ে আবার দ্বিগুন উৎসাহে অর্ধ পরিপাক যোগ্য লেখা না লিখে' এরপরের বার পূর্ণপরিপাক যোগ্য লেখা দিয়েন। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

অতঃপর আমি আরেকটা একটা লেখা দিয়েছিলাম! আপনি ওখানেও আমাকে 'বকে' দিয়ে এসেছেন! দেঁতো হাসি

-- অপ্রকৃতিস্থ

-------------------------------------------------------
আগে ছিলো যা-ই, এখন শুধু ছাই-ই!

তিথীডোর এর ছবি

ওখানে দুটো শব্দ পড়তে ভাল লাগে নি বলেছি, লেখা ভাল লেগেছে বলেছি।
বকা শুনতে না চাইলে তো ভাই ঐ মন্তব্য না করাটাই শেষ অপশন থাকে, তাই না?

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।