বাচ্চা বাজি

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
লিখেছেন সবুজ পাহাড়ের রাজা (তারিখ: শনি, ০৫/০২/২০১১ - ২:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নারী ও শিশু নিপীড়ণ কথন

বাচ্চা বাজি বর্তমানে আফগান অঞ্চলের একটি ঘৃণ্য শিশু নিপীড়ণ প্রথা ; শিশু যৌন দাসত্ব ।

বাচ্চা বাজি একটি পশতুন/ফারসী শব্দ । সহজ বাংলায় ছেলে শিশুদের নিয়ে খেলা করা ।
বাচ্চা বাজিতে ছেলে শিশুদের (সাধারণত: আট থেকে ষোল বছর) মেয়েদের পোষাক পড়িয়ে নাচের জন্য ব্যবহার করা হয়। তবে , বেশিরভাগ ক্ষেত্রেই এই সব ছেলে শিশুরা নাচের পাশাপাশি যৌনকার্যে ব্যবহৃত হয় । আফগান ওয়ারলর্ড-ব্যবসায়ী-সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তারা বাচ্চাবাজির প্রধান গ্রাহক ।

বাচ্চা বাজি মধ্য এশিয়ান একটি অনেক পুরনো একটি প্রথা । এই অঞ্চলে ইসলামের আর্বিভাবের বহু পূর্ব হতে বাচ্চা বাজির প্রচলন ছিলো । নানান সময়ে বাচ্চা বাজি মধ্য এশিয়ার নানান খানাতে নিষিদ্ধ এবং পুর্ন-প্রচলন হয়েছিলো ।

কাজার প্রিন্সেস তাজ আল সুলতানা (১৮৮৪-১৯৩৬) তাঁর সৃত্মিকথায় বাচ্চা বাজির কথা লিখেছিলেন-

That night 'Abdi Jan's troupe had been called so that the harem occupants could watch the show. Of course, you remember 'Abdi well. Let me, nonetheless, give you a description of his looks. He was a lad of about twelve or thirteen, with large black eyes, languid and incredibly beautiful and attractive. His face was tanned and good-looking, his lips crimson, and his hair black and thick. Renowned throughout the town, the boy had a thousand adoring lovers. Being a dancer, however, he was unworthy of being anyone's beloved .


ছবি : বাচ্চা বাজি ; সমরকন্দ ; (১৯০৫-১৯১৫) ; ফটোগ্রাফার : সার্গেই প্রকুডিন গোর্স্কি.

ইউজিনি স্যাচালার তাঁর মধ্য এশিয়া ভ্রমণ (১৮৭২-১৮৭৩) সংক্রান্ত সৃত্মিকথায়ও বাচ্চা বাজির উল্লেখ করেন ।

These batchas are as much respected as the greatest singers and artistes are with us . Every movement they make is followed and applauded, and I have never seen such breathless interest as they excite, for the whole crowd seems to devour them with their eyes, while their hands beat time to every step . If a batcha condescends to offer a man a bowl of tea, the recipient rises to take it with a profound obeisance, and returns the empty bowl in the same way, addressing him only as Taxir, 'your Majesty', or Kulluk 'I am your slave'. Even when a batcha passes through the bazaar all who know him rise to salute him with hands upon their hearts, and the exclamation of Kulluk! and should he deign to stop and rest in any shop, it is thought a great honour .

বাচ্চা বাজি তালেবানদের সময়ে নিষিদ্ধ ছিলো। তালেবানদের পতনের পর বাচ্চা বাজি আফগানিস্তানে ফের প্রচলন শুরু হয় । বাচ্চা বাজিতে ছেলে শিশুদের মেয়েদের মত করে সাজানো হয় ; পায়ে নুপুর-মেয়েদের পোষাক পড়ে-মেয়েদের মত মেকাপ করে বয়স্ক পুরুষদের সামনে নাচতে থাকে এরা । আর এ সময় লালায়িত নরপশুরা আফগানী নোট ছুড়ে মারতে থাকে শিশুগুলোর উপর । নাচ শেষ হবার পর নিলাম শুরু হয় এই শিশুগুলোর । পশতুন বয়স্ক পুরুষদের বিকৃত যৌন চাহিদা মেটানোর জন্য বিক্রয় হয়ে যায় এই ছেলে শিশুগুলো । আফগানিস্তানের কান্দাহার-খোশত-খোন্দজের পশতুনদের মাঝে বাচ্চা বাজির ছেলে শিশুদের সাথে সঙ্গম এখন খুব সাধারণ একটি বিষয় ।

তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ করা জাওয়ার নামের একজন ওয়ারলর্ডের ভাষায় :
“I very much enjoy hugging a boy. His smell and fragrance kills me”

আফগানিস্তানের বাঘ্লান প্রদেশের ৪২ বছর বয়স্ক এনায়েতুল্লার ভাষায়-
"Having a boy has become a custom for us. Whoever wants to show off, should have a boy"

আফগানিস্তানে প্রচলিত শরিয়া আইন-আফগান সিভিল আইন বিরোধী এই বাচ্চা বাজি প্রথাকে আমেরিকান স্টেট ডির্পামেন্ট চিহ্নিত করেছে “widespread, culturally accepted form of male rape” হিসেবে ।

স্টানফোর্ডের সাংবাদিকতার অধ্যাপক জোয়েল ব্রিন্কলের মতে , আফগানিস্তানের পশতুনরাই বাচ্চা বাজি-র প্রধান গ্রাহক । সবচেয়ে অবাক করা বিষয় হলো - জাতিতে পশতুন কান্দাহারের অধিবাসী প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের পরিবারের দুজন সদস্যর বিরুদ্ধে বাচ্চা বাজির অভিযোগ পেয়েছেন জোয়েল ।
বাচ্চা বাজির মত ভয়ংকর এই বিভৎস রীতি ক্রমেই আফগান সমাজের স্থায়ী রীতি হিসেবে প্রতিষ্ঠা পেতে যাচ্ছে । বাচ্চা বাজিতে ব্যবহার করা শিশুরা বড় হয়ে গেলে , তারা স্বাভাবিক জীবনে প্রবেশ করে ; কিন্তু এদের অনেকেই তখন বাচ্চা বাজির শিশুদের গ্রাহক হয়ে যায় । ফলে , দেখা যায় , প্রতিনিয়ত বাচ্চা বাজির নিত্য নতুন গ্রাহক সৃষ্টি হচ্ছে । এক বালক রয়টার্সের নেয়া এক সাক্ষাৎকারে বলে-

যখন আমি বড় হবো , তখন আমার নিজের মালিকানায় বাচ্চা বাজির ছেলে থাকবে ।

বৈরুতে বসবাসরত লেখক আবদুল আহাদের গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত বাচ্চা বাজি নিয়ে একটি আর্টিকেল অনুসারে , আফগানিস্তানে বাচ্চা বাজি ক্রমেই খুব স্বাভাবিক একটা বিষয়ে পরিণত হচ্ছে । উত্তর আফগানিস্তানে বিয়েতে বাচ্চা বাজির আয়োজন এখন খুব সাধারণ একটা ব্যাপার । আফগানিস্তানে বাচ্চা বাজি নিয়ে রীতি মত সংগঠিত হোটেল-মাদক-ব্যান্ড-সিডি/ভিসিডি-দেহ ব্যবসায় হচ্ছে । বাচ্চা বাজির এত চাহিদা আফগানিস্তানে বেশি যে , এই সব ছেলে শিশু ক্রয়ে বিশ হাজার ডলার খরচ করতেও অনেকে কুন্ঠা বোধ করে না।


ছবি : আবদুল আহাদ ।

সাম্প্রতিক সময়ে উইকিলিকসের কল্যাণে জানা গেলো , আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে কার্য পরিচালনারত DynCorp নামের একটি নিরাপত্তা ঠিকাদারী প্রতিষ্ঠান বাচ্চা বাজিকে স্পন্সর করেছিলো । DynCorp এর কাজ আফগান পুলিশদেরকে প্রশিক্ষণ দেয়া । DynCorp তাদের অধীন প্রশিক্ষণাধীন আফগান পুলিশদের বিনোদনের জন্য বাচ্চাবাজিতে অর্থ স্পন্সর করে । পরবর্তীতে বিষয়টি জানাজানি হলে আফগান প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী হানিফ আতমার (জুন , ২০১০-এ পদত্যাগ করেন) বিষয়টি ধামাচাপা দেয়ার জন্য মার্কিন কর্তৃপক্ষকে অনুরোধ জানান ।

আফগানিস্তানে প্রচলিত শরিয়া আইন ও ফৌজদারী আইন উভয় আইনে বাচ্চা বাজি নিষিদ্ধ ও কঠোর শাস্তির বিধান থাকলেও এর কোন প্রয়োগই নেই । বরং , প্রশাসনই বাচ্চা বাজির পিছনে মদদ দিচ্ছে । বিবিসি’র সাংবাদিক রুস্তম কোবিলের সাথে এক সাক্ষাৎকারে জোওজান প্রদেশের সহকারী পুলিশ প্রধান সরাসরি অস্বীকার করেন বাচ্চা বাজির উপস্থিতির কথা ।
যুদ্ধ বিধস্ত আফগানিস্তানের অস্থিতিশীল অর্থনীতি বাচ্চা বাজি বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে চলেছে । অনেক দরিদ্র আফগান পিতা অর্থের বিনিময়ে ছেলে শিশুকে তুলে দিচ্ছে দালালের হাতে । আবার অনেক কিশোর দারিদ্রের কষ্ট সইতে না পেরে স্বেচ্ছায় বাচ্চা বাজিতে যোগ দেয় । আর সেই সাথে অপহরণের মাধ্যমে ছেলে শিশু সংগ্রহ তো আছেই ।

বর্তমানে জাতিসংঘ-মানবাধিকার সংস্থাগুলো আফগান প্রশাসনকে চাপ দিচ্ছে বাচ্চাবাজি বন্ধে পদক্ষেপ নিতে । স্থানীয়ভাবে কাজ করতে থাকা মানবাধিকার সংস্থা-এনজিওগুলোও চেষ্টা চালাচ্ছে বাচ্চাবাজি বন্ধে । তবে, বাচ্চা বাজি বন্ধে যে সবচেয়ে বেশি প্রয়োজন আফগানদের সদিচ্ছা আর আফগান প্রশাসনের কার্যকরী পদক্ষেপ ।

ডকুমেন্টারী :

নাজিবুল্লাহ কুরায়েশীর বাচ্চা বাজি নিয়ে একটি ডকুমেন্টারী “The Dancing Boys of Afghanistan” পিবিএস ফ্রন্টলাইনে প্রচারিত হয় ২০১০ সালের ২০ এপ্রিল। মূলত: এই ডকুমেন্টারীই বাচ্চা বাজি সম্পর্কে বিশ্ব জনমত সৃষ্টি করে ।

ডাউনলোড লিংক

তথ্য সহায়িকা :

০১,০২,০৩,০৪,০৫,০৬,০৭,০৮,০৯,১০,১১,১২,১৩,১৪,১৫,১৬,১৭


মন্তব্য

নাশতারান এর ছবি

বাচ্চা বাজি মধ্য এশিয়ান একটি অনেক পুরনো একটি প্রথা । এই অঞ্চলে ইসলামের আর্বিভাবের বহু পূর্ব হতে বাচ্চা বাজির প্রচলন ছিলো ।

স্বর্গীয় গেলমানের ধারণার উৎস বোধহয় এখানেই (আন্দাজ করছি)।

পোস্ট ভালো লেগেছে। বানানের ব্যাপারে যত্নশীল হলে পড়তে আরাম হতো।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

বানানের ব্যাপারে যত্নশীল হলে পড়তে আরাম হতো।

চেষ্টা থাকবে । পরামর্শের জন্য ধন্যবাদ ।
ভালো থাকবেন ।

নাশতারান এর ছবি

আচ্ছা, একটা কথা জিজ্ঞেস করতে ভুলে গেছিলাম। বাচ্চাবাজির কিশোরদের সামাজিক মর্যাদার উৎস ও কারণ কী?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

আপনি কি ইউজিনি সাহেবের বর্ণনা পড়ে এ প্রশ্ন জিগ্ঞেস করছেন ?

আফগানিস্তানের যেসব জনপদে বাচ্চা বাজির প্রচলন আছে , সে সব জনপদে বাচ্চা বাজির ছেলে শিশুরা রীতিমত সেলিব্রেটি । সমাজের এলিট শ্রেণীর লোকেরাই হয় এদের গ্রাহক । বাচ্চা বাজির গ্রাহকরা প্রায় সবাই আফগান সমাজের উঁচু তলার মানুষ । সাধারণ আফগানরা কিন্তু বাচ্চা বাজির গ্রাহক শ্রেণী না ।

নাশতারান এর ছবি

জ্বি, ইউজিনি সাহেবের বর্ণনার সূত্রেই প্রশ্নটা করেছিলাম।

দেহজ পেশার সাথে জড়িতদের সামাজিক মর্যাদা প্রশ্নবিদ্ধ বলেই কৌতূহল হয়েছে। ধর্মীয় কারণে হিজড়ে* সম্প্রদায়ের প্রতি সংবেদনশীলতার রেওয়াজ রয়েছে জানি। কিন্তু বাচ্চাবাজির কিশোরদের প্রতি এহেন মর্যাদা প্রদর্শন দেখে খাপছাড়া মনে হয়েছে। জানতে চাইছিলাম এর পেছনে কোনো পৌরাণিক সংস্কার রয়েছে কি না।

* শব্দের প্রয়োগ ভুল হয়ে থাকলে ক্ষমাপ্রার্থী

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

এর ব্যাখ্যায় বলা যায় বিষয়টা মনস্তাত্বিক আর সামাজিক প্রথা ।
নাজিবুল্লাহ কুরায়েশীর ডকুমেন্টারী দেখা যায় স্ত্রী থাকা সত্বেও বাচ্চা বাজির গ্রাহকরা ছেলে শিশুগুলোর সাথে সঙ্গম করতে পছন্দ করে ।

বৈরুতে বসবাসরত লেখক আবদুল আহাদের গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত বাচ্চা বাজি নিয়ে একটি আর্টিকেল অনুসারে , বাচ্চা বাজির চাহিদা আফগানিস্তানে এত বেশি যে , এই সব ছেলে শিশু ক্রয়ে বিশ হাজার ডলার খরচ করতেও অনেকে কুন্ঠা বোধ করে না ।

বুঝায় যাচ্ছে বাচ্চা বাজির গ্রাহক এইসব আফগান ওয়ারলর্ড-ব্যবসায়ী-সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তাদের কাছে এই সব ছেলে শিশুর কদর কত বেশি ।

আমার ধারণা ইউজিনি সাহেব এই কদরকে সামাজিক মর্যাদা ভেবে ভুল করেছেন ।

* শব্দটা তৃতীয় লিঙ্গ হলেই বেশি ভালো হয় ।

নাশতারান এর ছবি

আমার ধারণা ইউজিনি সাহেব এই কদরকে সামাজিক মর্যাদা ভেবে ভুল করেছেন ।

সেটা হতে পারে।

শব্দটা তৃতীয় লিঙ্গ হলেই বেশি ভালো হয় ।

ধন্যবাদ আপনাকে হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনাকেও ধন্যবাদ ।
ভালো থাকবেন ।

মানিক চন্দ্র দাস এর ছবি

কত কিছু যে জানিনা রে ভাই। ধন্যবাদ সবুজ পাহাড়ের রাজা, এই রকম একটা লেখার জন্য। হুমায়ূনের মাতাল হাওয়া উপন্যাসে ঘেঁটুপুত্রের কথা বলা হয়েছে। এই জিনিষ কি আফগানী বাচ্চা বাজী নাকি????
মানুষের শুভ বুদ্ধির উদয় হোক।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ঘেঁটুপুত্রদের সম্পর্কে সংক্ষেপে বলা যায় :

প্রায় দেড়শ-দুশো বছর আগে হাওরাঞ্চলে বর্ষার সময় হবিগঞ্জ-সুনামগন্জের দিকে ঘেঁটুগানের প্রবর্তন হয় । ধারণা করা হয় , জলসুখা গ্রামের এক বৈষ্ণব আখড়ায় ঘেঁটুগানের উদ্ভব। এই গানের সাথে নাচের ব্যবস্থা থাকতো । একজন ছেলে শিশুকে মেয়ে সাজানো হতো, সে নাচ-গান করত। এই ছেলে শিশুদের বলা হতো ঘেঁটুপুত্র । ক্রমেই খুব জনপ্রিয় হতে থাকে এই ধরণের গান ও নাচ । প্রথম দিকে শুধুমাত্র গান ও নাচের মাঝে সীমাবদ্ধ থাকলেও , পরবর্তীতে খুব দ্রুত এতে যৌনতা ঢুকে পড়ে । ওই অঞ্চলের বিত্তবানরা এইসব ঘেঁটুপুত্রদেরকে যৌনসঙ্গী হিসেবে ব্যবহার শুরু করে । এক সময় সমাজের উঁচুস্তরে বিষয়টা বেশ প্রসারও পায় । বিত্তবানরা বর্ষার সময় কিছুদিনের জন্য ঘেঁটুপুত্রদের নিজের কাছে রাখতে শুরু করে । কিন্তু পরবর্তীতে খুব দ্রুত বিষয়টা লোকচক্ষুর অন্তরালে চলে যেতে থাকে ; এবং একসময় বিলুপ্ত হয়ে যায় । বর্তমানে ঘেঁটুপুত্র- ঘেঁটুগান কোনটিরই অস্তিত্ব নেই।

ধরণটা একই হলেও আফগানি বাচ্চাবাজি আর ঘেঁটুপুত্র প্রথার মাঝে বেশ ফারাক আছে । আর ঘেঁটুপুত্র প্রথার প্রচলন বাংলাদেশে এখন নেই ।

.

কৌস্তুভ এর ছবি

ঘেঁটুপুত্র জিনিসটা একদমই জানতাম না। তুলে আনার জন্য আপনাদের ধন্যবাদ।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন ।

কৌস্তুভ এর ছবি

আলিসাহেবের লেখায় বা কাইট রানার'এ এদের শিশুকাম সম্বন্ধে জানলেও এটা যে একটা প্রচলিত ব্যবসা সে বিষয়ে জানা ছিল না। এ নিয়ে পোস্টানোর জন্য অনেক ধন্যবাদ।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

কষ্ট করে পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ ।

রাতঃস্মরণীয় এর ছবি

কৌস্তভ ভাই, দিলেন তো আমার কিছু পয়সা খরচ করিয়ে! চোখ টিপি এইমাত্র দ্য কাইট রানার কিনে আনলাম। আর ওটা কিনতে যেয়ে আবার দ্য টাইম ট্রাভেলার'স ওয়াইফ না কিনে পারলাম না।

চামে বলে রাখিঃ ইসলামাবাদ পুরানো বইয়ের দোকানে ভরা। প্রায় সব ধরনের বই'ই পুরানো বইয়ের দোকানে পাওয়া যায় এবং প্রায় সব বইয়ের দোকানেই নুতন এবং পুরানো বই বেচে। স্বল্প আয়ের পড়ুয়াদের জন্যে এই ব্যবস্থা বেশ ভালো।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

সিনেমা দেখে ( সিনেমার সিডি কিনেও ) কেউ দেউলিয়া হয় না । (বলেছেন স.পা.রা) দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

আফগানিস্তানে এবং পাকিস্তানের খাইবারপখতুনখ্বা এলাকায় 'কান্দাহারী' একটা খুবই প্রচলিত গালি। এটার মানে হচ্ছে সমকামী (অবশ্যই পুরুষ)। বাচ্চাবাজীর বিষয়ে অতি সামান্য শুনে থাকলেও, সে ওই শোনা পর্যন্তই। আপনার লেখায় অনেক তথ্য পেলাম। ধন্যবাদ।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আফগানিস্তানে এবং পাকিস্তানের খাইবারপখতুনখ্বা এলাকায় 'কান্দাহারী' একটা খুবই প্রচলিত গালি। এটার মানে হচ্ছে সমকামী (অবশ্যই পুরুষ)।

গালি হিসেবে কান্দাহারী শব্দটা উচ্চারণের দিক হতে বেশ যুতসুই । দেঁতো হাসি

ভালো থাকবেন ।

রাতঃস্মরণীয় এর ছবি

একটা ভালো প্রশ্ন মনে এসেছে, কোনও এক কেপিকে কলিগকে জিজ্ঞেস করতে হবে। ওরা সমকামীদের কান্দাহারী বলে গালি দিলে কান্দাহারের বাসিন্দাদের ওরা কি বলে ডাকে! দেঁতো হাসি

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

হো হো হো হো হো হো হো হো হো

জেনে আমাকে জানায়েন । হাসি

পুতুল এর ছবি

আর ঘেঁটুপুত্র প্রথার প্রচলন বাংলাদেশে এখন নেই ।

খুসীর খবর।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

নি:সন্দেহে ।

"যেকোন শিশু নিপীড়ণ বন্ধ হোক ।"

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

" সচলায়তন এর নীতিমালা - ২ " অনুসারে ব্যক্তিগত ব্লগে লেখা প্রকাশে কোন বাঁধা না থাকায় , আমার ব্যক্তিগত ব্লগে লেখাটা পোস্ট করলাম ।

------------------------------------
আমার চারপাশ ডট কম

ফাহিম হাসান এর ছবি

আপনার লেখা পড়লে খালি মন খারাপ হয়। মানুষের বাচ্চা মানুষের কাছেই নির্যাতিত হয়, এভাবে???

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

মানুষ সব পারে-রে ভাই ; সব পারে ।

অতিথি লেখক এর ছবি

আমি ভাই ধারনাই নাই ছিল না আফগানরা এত খারাপ হতে পারে ।অনেক কিছুই জানলাম।
---------------------------------
Sad Quote

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

পৃথিবীতে বিকৃতরুচির মানুষের অভাব নাইরে ভাই ।

---------------
ভালো থাকবেন ।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, দারুণ একটা পোস্ট পড়লাম। চালিয়ে যান।
- স্বপ্নসতী, ক্যানাডা থেকে

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ধন্যবাদ ।

রোমেল চৌধুরী এর ছবি

গা শিউরে ওঠা বিষয়। সভ্যতাকে আর কত দীর্ঘ-দগ্ধ পথ পাড়ি দিতে হবে? এমন তথ্যবহুল পোষ্টের জন্য আপনাকে সেলাম!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

শিশু নিপীড়ণ বন্ধ হোক ।
বাচ্চা বাজি বন্ধ হোক ।
আফগান শিশুরা সুস্থ জীবন পাক ।

ভালো থাকবেন ।
ধন্যবাদ ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।