'আমার বর্ণান্ধতা'-- যে অসূয়ায় লিখিনা কবিতা

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শুক্র, ১৬/০৫/২০০৮ - ৮:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গোলাপ দেখেই মনে পড়লো একটি সহজ মুখ
নাকে নোলক, সরষে ফুলের সমুদ্দুরে একলা শুয়ে আছে
কিশোরী এক বুকের ওপর মরচে ধরা দীর্ঘ বেয়নেট-

তুমি যখন শুকোতে দাও তোমার ভেজা খোঁপা
রোদের বারান্দায়
গহন মনে লাফিয়ে উঠে : মিল ব্যারাকের আগুন
ছুঁয়ে ছুঁয়ে
কালনাগীনির দেহের চেয়ে ও কালো ধোঁয়া উঠছে
শুধু এই ছবিটি-
..

শরবনে এক জলার ধারে ছিলাম দীর্ঘরাত
কারবাইনের ঠান্ডা নলটা ঘাড়ের উপর কাৎ-
শয্যাশায়ী আমার শরীর তোমার হাতের ছোঁয়া পেলেই
চমকে উঠে কেন অমন চমকে উঠে কেন অমন
চমকে উঠে কেন,
খাবার টেবিল জুড়ে কেন ছড়িয়ে থাকে ওলটানো
হেলমেট-

তোমার বুকে হাত রাখলেই সরষে ফুলের সমুদ্দুরে
একলা ভাসি-- একা ।

-----------------------------------------------
-----------------------------------------------




এই কবিতা আবু কায়সার এর ।
এরকম লিখতে পারিনা বলে কবিতার সাথে লুকোচুরি প্রেমই হলো শুধু ,ঘরসংসার আর হলোনা আমার ।।


ছবি কৃতজ্ঞতা--Howard Denson


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভাগ্যিস আমার কবিতা লেখার ভুতটা চলে গিয়েছে অনেক আগে। এমন কবিতা পড়ে নিজেরগুলো ছাই মনে হতো। কবিকে পাঁচ তারকা দিলাম। আর আপনাকে শেয়ার করার জন্য সমসংখ্যক তারকা।

ছোট্র মন্তব্য: "উঠে" গুলো "ওঠে" করলে ভালো হতোনা? কী জানি, কবি কী ভেবেছেন।

হাসান মোরশেদ এর ছবি

স্মৃতি থেকে লেখা । তাই নিশ্চিত নই এ আমার ভুল নাকি কবির নিজস্বতা ।
আমার ভুল হলে সংশোধন করে ফেলা যায় আর কবির খামখেয়ালী হলে, উপায় নেই । জিজ্ঞেস করে নিশ্চিত হবার ও সুযোগ নেই, বেচারা কবি হাওয়ার নাবিক হয়ে উড়ে গেছেন!

----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

খেকশিয়াল এর ছবি

অদ্ভুত সুন্দর একটা কবিতা

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শেখ জলিল এর ছবি

সুন্দর কবিতা।
শ্রদ্ধাঞ্জলি কবি আবু কায়সারের জন্য।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

পরিবর্তনশীল এর ছবি

এরকম লিখতে পারিনা বলে কবিতার সাথে লুকোচুরি প্রেমই হলো শুধু ,ঘরসংসার আর হলোনা আমার ।।

আপনি বলেন এই কথা।

তাইলে আমি আমার জীবনের সবচে প্রিয় কবিতাটা কেন বারবার পড়ি।

এইটা
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

হাসান মোরশেদ এর ছবি

এই লেখাটা নিয়ে আমার যুগপৎ বিস্ময় এবং অস্বস্তি কাজ করে । একটা মুহুর্তের ঘোরে এটা লিখেছিলাম অন্য ব্লগে । কোন এক আশ্চর্য্য কারনে ঐ ব্লগে সেই মুহুর্তে এবং তারপরে ও অনেকের কাছে এটা গ্রহনযোগ্যতা পেয়ে যায় । কেউ কেউ আমাকে ব্যক্তিগত মেইলে ও জানিয়েছেন ।
এইসব আমাকে বড় অস্বস্তিতে ভোগায় কারন কবিতা পড়ি এখনো কিশোর প্রেমিকের মতো কিন্তু কবিতার স্বীকৃতি? নাহ এখনো এই কনফিডেন্ট টা পাইনা আমি

----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এইটা মনে হয় কবি মোরশেদ ভাইয়ের আড়মোড়াভেঙেউঠা। তাহলে তো শীঘ্রই নতুন কবিতা পেতে যাচ্ছি ঃ)

তীরন্দাজ এর ছবি

ভালো আছেন তো? ভালো থাকবেন!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

দ্রোহী এর ছবি

কবি আবু কায়সারকে জানাই আমার প্রণতি।

গুরু - তাহলে হয়ে যাক আরও কয়েক পেগ লার্জ সাম্বুকা।


কি মাঝি? ডরাইলা?

কনফুসিয়াস এর ছবি

হুম, আমিও তাই বলি- আসিতেছে---।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি (আবার কে?) এর ছবি

অদ্ভুত সুন্দর আর সাবলীল ভাষার বুননে একটা জাল।
প্রথম লাইনে পা জড়িয়ে যাওয়ার পর পুরোটাতেই আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গেছি।
জাল থেকে যখন বেরিয়েছি, তখন আমায় ঘিরে রেখেছিলো এক মুগ্ধতার সৌন্দর্য!
চলুক

ফকির ইলিয়াস এর ছবি

নিজস্ব আলোয় জ্বলে উঠার নামই কবিতা
কবিতা প্রাণের প্রণীত গ্রহে সৌর সংবেদ ।

পুতুল এর ছবি

এত্ত সুন্দর কবিতাটি মেয়ার করার জন্য ধন্যবাদ।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

শাহীন হাসান এর ছবি

একটি ভাল-কবিতা পড়লাম ....। ধন্যবাদ!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কবিতাটা কিযে অদ্ভুত সুন্দর !
পড়ার সুযোগ করে দেবার জন্য ধন্যবাদ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আরিফ জেবতিক অফলাইনে ( যাচাই করার টাইম নাই ) এর ছবি

হ । একটুর জন্য কবি হওয়া হইতেছে না । একটুর জন্য আটকে আছে ব্যাপারডা ।

সুমন সুপান্থ এর ছবি

আমি ও একমত আরিফ ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

ঠিকাছে,তবে তাই হোক । একটুর জন্য আটকে থাকি বরং । কবিদের তাহলে বলা যাবে,দেখ ব্যাটারা চাইলেই তো হতে পারতাম,হলাম না -তোদের কবিতা পড়বো বলে হাসি
----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

রণদীপম বসু এর ছবি

তোমার বুকে হাত রাখলেই সরষে ফুলের সমুদ্দুরে
একলা ভাসি-- একা ।

আমিও ভেসে গেলাম !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

s-s এর ছবি

সুপ্রিয় সুহৃদ:
কৃতজ্ঞতা,এই নিভৃতচারী শব্দসৈনিকের যুদ্ধে আমন্ত্রণ জানানোয়,প্রেমে এবং অপ্রেমেও -- অনেকদিন পর অনেক ট্র্যাশ লেখার(নিজেরটা সহ)মধ্যে একটা নাড়িয়ে দেওয়া কবিতা পড়লাম। প্রাণিত বোধ করছি।
ভালো থাকবেন।

নুরুজ্জামান মানিক এর ছবি

ধন্যবাদ @ হাসান ভাইকে কবিতাটি শেয়ার করার জন্য ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ফারুক ওয়াসিফ এর ছবি

সেই মোহমুগ্ধতার কাল, হায়! ফিরিবে না ফিরিবে না সেই উর্বসী মর্ত্যের অমরায়।


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

হাসান মোরশেদ এর ছবি

কৃতজ্ঞতা সকলে
----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ব্যাঙের ছাতা এর ছবি

আহা! কবিতা !
কেমন করে লেখে এমন কবিতা। ভেতরটা জুড়িয়ে গেলো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।