। । বাবা ও তাঁর নি:শ্বাস এবং 'বু জি'র জন্য এলিজি । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শুক্র, ০৭/১২/২০০৭ - ৭:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

..

মারা যাওয়ার আগে,শীতরাত গুলোতে
বাবা খুব কষ্ট পেতেন । পৃথিবী জুড়ে এতো হাওয়া
তবু তাঁর নি:শ্বাস আটকে যেতো । আরা বাবা ডুকরে
কেঁদে উঠতেন--'বুজি গো' 'বুজি গো' বলে ।

সেই কবে কোন কৈশোরে চলে যাওয়া
সহোদরার জন্য বাবা কাঁদতেন । যেনো সেই
'বু জি ' এসে তাঁর নি:শ্বাস ফিরিয়ে দেবেন ।

আমি তখন কিনেছি নতুন মোবাইল ফোন
সুদূর মিনাসোটা থেকে এসেছে কল,
অথবা প্রতীতি শুনাচ্ছে প্রেমের পংক্তিমালা ।
... বিব্রত আমি । একটু থামোনা, বাবা!
মাঝরাতে কাশির দমক,বিবেকের বদ্ধ তালা ।

আমার সহোদরাকে আমি নাম ধরেই ডাকি ।
কখনো আহ্লাদে- 'সিস' ; তার জন্মদিনে কার্ড পাঠাই
সে ও মাঝে মাঝে কল ব্যাক করে ।
নিজের সংসার,স্বচ্ছলতা নিয়ে -'সিস' ভালো আছে ।
আমার ভালো লাগে । সহোদরা ভালো আছে ।
আমি তাকে -'বু জি' ডাকি না ।

আরো কোনো শীতের রাতে, মৃত্যু ঘনালে পর
জানি আমারো কষ্ট হবে বাবার মতো ।
জানি হায়, তাঁর মতো আমি কারো নাম ধরে
কেঁদে উঠবোনা । জীবন ফুরালো প্রায়
কারো জন্য আজো কান্না জমলোনা ।

ভাঙনের বেদনায় বাবা ডুঁকরে কাঁদতেন
আর আমি?
ভাংগার মতো কিছু গড়াই হলোনা আমার ।।

ডিসেম্বর 7 , 2006
প্রথম প্রহর । ।

[ এই লেখাটার বয়স আজ একবছর হয়ে গেলো ।
ডিসেম্বর ৭, আমার বোনের জন্মদিন । পিঠাপিঠি ভাইবোন আমরা,এক সাথে বড় হয়েছি । গতবছর এইসময়ে খুব মিস করছিলাম ওকে । আর মনে পড়ছিলো বাবাকে ও ।
এরকম এক অদ্ভূত বিষন্নতার ঘোরে এই লেখাটার জন্ম ।
একবছর হয়ে গেলো আজ ।
বয়স বাড়লো আমারো, কতটুকু বাড়লাম আমি?]


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মোরশেদ ভাই, মনটা সত্যিই খারাপ করে দিলেন আপনি। কাল (ডিসেম্বর ৭ তারিখ) আমার মেয়ের জন্মদিন। জানিনা আমার অবস্থাও একদিন আপনার বাবার মত হবে কী-না।

হাসান মোরশেদ এর ছবি

বাদ দিন তো । আজকে দিন বাঁচি বরং ।
আপনার পিচ্চি কে জন্মদিনের আদর ।
-----------------------------------------
মৃত্যুতে ও থামেনা উৎসব
জীবন এমনই প্রকান্ড প্রচুর ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অনিকেত এর ছবি

দারুন, কিন্তু মনটা খারাপ হয়ে গেলো।

ধুসর গোধূলি এর ছবি

- পুরানো দোলা নতুন করে!
বয়সের কাজই বেড়ে যাওয়া, আমাদের কাজ নিজের নিজস্বতা ধরে রাখা।
শুভেচ্ছা দাদা।
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুজিব মেহদী এর ছবি

স্পর্শকাতর।
...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

জ্বিনের বাদশা এর ছবি

আবার পড়লাম, আবারও ভালো লাগল ,,,,
আপনার বুজি'কে জন্মদিনের শুভেচ্ছা
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

হাসিব এর ছবি

আমার আব্বাও তার বুজির জন্য কাঁদে । বুজির কাছেই মানুষ আব্বা ।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এ লেখার অনেক প্রিয় পাঠক। ব্লগারদের প্রিয় পোস্টের তালিকাই বড় প্রমাণ।
শুভকামনা।

মৃন্ময় আহমেদ এর ছবি

শুয়ে শুয়ে অশোক পাতায়
মুমুর্ষূ শিশির বলে, হায়!
কোনো সুখ ফুরায়নি যার
কেনো তার জীবন ফুরায়...

আর নয় অকারণ দুঃখ দুঃখ খেলা
এবার হাসিমুখ নিশিদিন সারাবেলা

'

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

শেখ জলিল এর ছবি

স্মৃতি জাগানিয়া পোস্ট। গতবারও পড়েছিলাম এ লেখা।
আপনার বুবুকে জন্মদিনের শুভেচ্ছা...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ss এর ছবি

সুহৃদবরেষু কবি:
হঠাত্একটা চিনচিনে ব্যথা হয়, ভেতরে---- কোথাও----খুব সঙ্গোপনে-- এই লেখাটা পড়লে----৭ই ডিসেম্বর আমার মা'র জন্মদিন--বহুদিনের দূরত্ব--বহু যোজনের দূরত্ব---আমাকে ঠিক এইরকমই অসাড় করে রাখে----------চিঠি লিখতে গিয়েও কাগজ ছিঁড়ি, এসএমএস করতে গিয়েও মুছে ফেলি, ফোন তুলেও ডায়াল করতে হাত সরেনা। হাউমাউ করে কাঁদতে হয়তো ইচ্ছে হয়না--হয়তো হলেও পারিনা---কিন্তু ঠিক অমনটাই অসাড় হয় ভেতরটা----
"ভাঙ্গার মত কিছুই গড়া হলোনা আমার" -----চোখের আড়াল মনের আড়াল হলে এমনি করেই দূরে সরি আমরা, ছানাপোনারা---- তাই না?
ব্যথিত, গভীরভাবে।।

লুৎফুল আরেফীন এর ছবি

অসাধারণ হয়েছে! মন খারাপ করা কবিতা বলাইবাহুল্য। তাই ভালো লাগলো না। কিন্তু অসাধারণ!
আরেফীন

পরিবর্তনশীল এর ছবি

যখন মনটা এলোমেলো হয়, তখন বারবার এই লেখাটায় আসি। মনটা আরো এলোমেলো হয়ে যায়। মনে হয়, আমি এর শেষ দেখে ছাড়ব!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নীলকান্ত এর ছবি

পৃথিবী জুড়ে এতো হাওয়া
তবু তাঁর নি:শ্বাস আটকে যেতো ।

অনেক কথা মনিয়ে করিয়ে দিল, অনেক কষ্টের স্মৃতি।

মাঝে মাঝে পৃষ্ঠা উল্টাতে উল্টাতে এমন কিছু লেখা খুঁজে পাই যা আমাকে কিছু সময়ের জন্য থমকে দেয়। আজ হয়তো এমনই এক দিন।

আমায় খুঁজে ফিরি


অলস সময়

তিথীডোর এর ছবি

পলাশ,
মনটন খারাপ থাকলে কিছু লেখা খুঁজেপেতে বারবার পড়ি... এটাও সেরকম একটা পোস্ট!
আপনি মন্তব্য করাতে আজ আবার পড়া হলো|

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

একমাত্র সহোদর আর আমার জন্ম একই দিনে, ২০ অক্টোবর| ছোটবেলা থেকে পিঠাপিঠি দুই ভাইবোন সব শেয়ার করে এসেছি, এমনকি বার্থডে কেকটাও! হাসি

এখন দু'জন দুই শহরে, এবারও হয়তো একসাথে কেক কাটা হবে না...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।