এই লেখাটা বাবার জন্য

শিশিরকণা এর ছবি
লিখেছেন শিশিরকণা (তারিখ: সোম, ২০/০৬/২০১১ - ১২:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই লেখাটা বাবার জন্য

আমার সেই বাবা, ছোটবেলায় যার উদাম বুকে শুয়ে আমার ছোট্ট কানের একটা নিখুঁত ছাপ ফেলে দিতাম...
আমার সেই বাবা, যে অকারনে ঘুমের মাঝে এখনো পা দোলায়, কারন তার শিশুকন্যাকে পায়ের উপর শুইয়ে দোলা দিয়ে ঘুম পাড়ানোর অভ্যাস যার এখনো যায়নি...
আমার সেই কিশোরমনা বাবা, যার বয়স আসলে এখনো বারো...
আমার সেই পাগলা বাবা, পড়ার টেবিলে আমাকে দেখলেই যে বলে, "ঘুমা মা, ঘুমা।"
আমার সেই আজগুবি বাবা, যে কিনা 'রসগোল্লা' আর 'ঘোড়ার ডিম' টার্ম ব্যাবহার করে কঠিন ইঞ্জিনিয়ারিং জিনিষপাতি বুঝিয়ে ফেলতে পারে।
আমার সেই শিল্পী বাবা, যে ঈদের আগে রাতে আমার হাতে অপার্থিব সুন্দর সব নকশা মেহেদী দিয়ে এঁকে দিত।
আমার সেই বাবা, যে আমাদের দু' ভাই বোনকে 'এক চড়ে পঞ্চাশ' এর গল্প শোনাত।
আমার সেই লাজুক বাবা, যে এখন শাড়ি পরা আমাকে দেখে যে অপরিচিতা মহিলা ভেবে ঘরে ঢুকতে লজ্জা পায়।
আমার সেই সহজ কথার বাবা, যে প্রবাসী ছেলের হাতে পাত্রস্থ কন্যার স্বামীর বাহুলগ্নে বিদেশ গমনে গর্বিত আরেক পিতাকে বলেছিল,যে, "তেমন যাওয়া তো সুটকেসগুলাও গিয়েছে।" আর আমাকে দিয়েছিল প্রতিজ্ঞা, নিজের পায়ে দাঁড়ানোর।
আমার সেই হুজুরবিদ্বেষী ধর্মবিমুখ বাবা, ঈদের দিন সকালে উঠে মুকসুদুল মু'মিনীন ঘেঁটে যাকে ঈদের নামাজের কায়দা কানুন মুখস্ত করিয়ে দিতে হয়।
আমার সেই গায়ক বাবা, যার খালি গলার রবীন্দ্রসঙ্গীত আমার সবচে' প্রিয়।
আমার সেই দু' চোখ মেলা বাবা, যার সাথে রিকশায় ঘুরতে বেরোলেই যত্তসব আজব মানুষ আর আজব জিনিষ চোখের সামনে লাফ দিয়ে উঠে...
আমার সেই বাবা, 'বাবা' শব্দটা যার কাছে বড় বেশি আনুষ্ঠানিক মনে হয়, আব্বা কিংবা বাপ ই বেশি মানানসই...
আমার সেই চুপচাপ বাবা, যাকে আমি কেবলি বকা দেই...
আমার সেই বাবা, যার জন্য আমি সব কিছু করতে পারি।


মন্তব্য

কৌস্তুভ এর ছবি

হাসি

শিশিরকণা এর ছবি

হাসি

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

ফাহিম হাসান এর ছবি

কী সুন্দর একটা লেখা।

শিশিরকণা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

তিথীডোর এর ছবি

বাবাকে নিয়ে লিখি না কখনো,
লিখতে পারি না বলে....

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শিশিরকণা এর ছবি

ভোররাতে ঘুম থেকে উঠে চোখের পানি ফেলতে ফেলতে লিখলাম, পুরোটাই আনন্দাশ্রু, গর্বের অশ্রু। তারপর আব্বাকে ফোন দিলাম, "মা-মণি, মা-মণি" ডাক শুনে আবার শুরু করলাম বকাবকি... হাসি শরীরের খেয়াল না রাখার জন্য।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

guest_writer এর ছবি

বাবা কিভাবে বন্ধু হয়, আমি নিজে এই প্রশ্নের জবাব পেয়েছি আমার বাবার থেকে। আজ ১০ বছরের অধিক সময় ধরে বাবা নামক বন্ধুর খোজে আমি ঘুরে ফিরি।

============
আমি জানি না

শিশিরকণা এর ছবি

আমি প্রতিদিন নিজের মাঝেই বাবাকে আবিষ্কার করি। আপনার মাঝেই আপনার বাবা লুকিয়ে আছেন। নিজের মাঝে খুঁজে দেখুন, পেয়ে যাবেন।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

ইভানুশ্কা এর ছবি

পিতা-সন্তানের সম্পর্ক অটুট থাকুক ভালবাসার বন্ধনে | বাবা দিবসে এই হোক আমাদের অঙ্গীকার |

শিশিরকণা এর ছবি

অঙ্গীকার করে ভালবাসার সম্পর্ক হয় না, হৃদয়ের টান থেকে আপনি হয়। পৃথিবীর সব বাবাই সন্তানকে প্রাণাধিক ভালবাসে, সব সন্তান যদি শুধু সেটা বুঝতে পারত...

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অপছন্দনীয় এর ছবি

বাবা সংক্রান্ত পোস্টে আমি সাধারণত মন্তব্য করি না। নিজে জন্মদাতার ক্ষেত্রে স্মৃতিগুলো শুধু দুঃসহ বলে।

কিন্তু আপনার লেখাটা ছুঁয়ে গেলো। আপনি নিজে কতখানি সৌভাগ্যের অধিকারী সেটা আপনি বোঝেন কিনা জানি না, আমি বুঝতে পারছি।

শিশিরকণা এর ছবি

অবশ্যই জানি। তাই তো এ লেখা। বড় হয়ে আমি বাবার মত হবো। হাসি

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সজল এর ছবি

ভালো লাগলো অনেক।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

শিশিরকণা এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- নেন!

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

শিশিরকণা এর ছবি

ধন্যবাদ আপুনি! কিভাবে যেন লেখা বের হয়ে গেল।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মর্ম এর ছবি

রবি ঠাকুরের একটা কথা মনে পড়ছে-

"সহজ কথা কইতে আমায় কহ যে, সহজ কথা যায় না বলা সহজে"

সহজে সহজ কথাগুলো বলতে পারলেন বলেই এ লেখাটা চমৎকার লাগল।

শুভেচ্ছা, আপনার আর আপনার বাবার প্রতি।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আশালতা এর ছবি

চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

শিশিরকণা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

রাতঃস্মরণীয় এর ছবি

ভালো লেগেছে।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

আয়নামতি1 এর ছবি

আপনি আর আপনার বাবা অনেক ভালো থাকুন! খুব ভালো লাগলো লেখাটা চলুক

রোমেল চৌধুরী এর ছবি

আপনার বাবা সত্যিই বড় ভাগ্যবান।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শিশিরকণা এর ছবি

হ্যাঁ! বাবা কখনই আমাদের বকেননি, বলেননি এটা করা যাবে না, বা ওটা করো। কিন্তু বাবা মনে কষ্ট পাবেন এমন কিছু করা আমাদের দু' ভাই বোনের পক্ষে অসম্ভব একটা ব্যাপার। তিনি শুধু আমাদের দুনিয়ার ভালো জিনিষের দিকে তাকাতে শিখিয়েছেন, আর খারাপ সব কিছুকে উপেক্ষা করতে অদ্ভুত ছেলেমানুষি সরলতা নিয়ে। কিভাবে, কখন যে আমরা নিজেদের মাঝে বাবাকে ধারণ করে ফেলেছি এখন নিজের মাঝে ছায়া খুঁজে পাই আর অবাক হই।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর

______________________________________
পথই আমার পথের আড়াল

শিশিরকণা এর ছবি

লেখায় আপনার কমেন্ট দেখে তিড়িং করে একটা ছোট্ট লম্ফ দিলাম। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- নেন।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

সুন্দর আপু, পড়তে মজা লাগলো...

আমি খুব বেশি রকম আমার বাবার মতন। এই কারণেই হয়তো বাবার সাথেই সবচেয়ে বেশি মনোমালিন্য হয়। আমার চিন্তাভাবনা না বুঝতে পারলে রাগ লাগে। আর আমি তো ঠিক লক্ষ্মী বাচ্চা না, তর্ক-বিতর্ক, চিল্লা-ফাল্লাও তাই হয় ভালোই!

বাবা আর মেয়েকে অনেক অনেক শুভেচ্ছা। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

শিশিরকণা এর ছবি

মেয়েদের সাথে বোধ হয় বাবাদের ভাব বেশি থাকে। আমাদের চিন্তাভাবনা এতটাই এক লাইনে চলে যে আমাদের কথা বলার প্রয়োজন হয় না, এক দু শব্দে কাজ চলে যায়।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

শিশিরকণা এর ছবি

হেহে! ধইন্য হইলাম। নেও আমার বাগানের ফ্রেশ ধনেপাতা। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

শুভাশীষ দাশ এর ছবি

ভাল্লাগছে খুব।

শিশিরকণা এর ছবি

প্রিয় লেখকের মন্তব্য পেলে উৎসাহ বাড়ে। ধন্যবাদ।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

দুষ্ট বালিকা এর ছবি

ভাললাগলো! খুব সুইট! হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সজল এর ছবি

ভালো লেগেছে।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তিথীডোর এর ছবি

আহারে, কী সুন্দর একটা লেখা!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

উচ্ছলা এর ছবি
শিশিরকণা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- কয়দিন আগে আব্বা এসে ঘুরে গেলেন আমার বাড়ি থেকে। জটিল আনন্দে কেটেছে দিন গুলা। ৪ সপ্তাহে ৭টা নতুন শহরে ঘুরতে গেছি আব্বুকে সাথে নিয়ে, আর বাসায় এসে ম্যারাথন মিথবাস্টার দেখা।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

তাসনীম এর ছবি

চমৎকার লাগলো। আগে কিভাবে জানি নজর এড়িয়ে গিয়েছিল এই লেখাটা।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

শিশিরকণা এর ছবি

ধন্যবাদ, তাসনীম ভাই।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

আব্দুর রহমান এর ছবি

মাঝে মাঝে এসে পড়ে যাই এই লেখাটা, জানিয়ে গেলাম ভালোলাগাটুকু।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

শিশিরকণা এর ছবি

আরে, এই মন্তব্য গুলা চোখ এড়িয়ে গেছিল, অনেক ধন্যবাদ।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

রাজিন এর ছবি

খুব ভাল লাগল আপনার লিখা পরে। সত্যি বাবার ভালবাসা বুঝা দায়। আজ ৪ বছর ধরে আব্বুর সেই হাশি দেখি না। খুব মিসস করি আব্বু কে। তার সেই মাথায় হাত বুলিয়া আদর আর পাই না।
খুব তারাতারি হারালাম আমার আব্বু কে। কিন্তু আমি তাকে আমার মাঝে সরবদা পাই। বর বেশি মিস করছি আব্বু তমাকে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।