শিঙালো ছড়া ০৬

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ০৯/০৪/২০০৮ - ৩:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রীতিমতো বড়দের ছড়া। শ্লীলবায়ুগ্রস্তদের পাঠ নিষেধ। সংসারে এক সন্ন্যাসীর "কামরাঙা ছড়া" সিরিজ দিয়ে বহুলাংশে অনুপ্রাণিত। শিরোনামে আংরেজি HORNY কথাটার বাংলা অনুবাদের দুশ্চেষ্টা করা হয়েছে।


shingalo

৫.১ জরুরী বার্তাদ্রষ্টব্য

শোন রে বালিকা, রেখে দে রে কাজ
ত্বরা করে খাটে চল
দেহ-মেঘনায় জোয়ারের বেলা
এখনি নামিবে ঢল।

৫.২ কাকতাল

পাশের বাড়ির বান্টু সোনা
বড়ই বাঁদর ছেলে
নিন্দুকে কয় ওর চেহারা
আমার সাথে মেলে।
বান্টু সোনার মা, তিনি বেশ
মিষ্টস্বভাব নারী
সময় পেলে হঠাৎ হঠাৎ
আসেন আমার বাড়ি।

৫.৩ টিউশনফিউশন

আমার ছাত্রী অতি ফাঁকিবাজ
পড়ালেখা বেশি করে না
পড়ানোর ফাঁকে দুষ্টামি করে
ঠেলে সরালেও সরে না।
যত পচা কথা বলার খায়েশ
সদাই রয়েছে মুখিয়ে
মাঝে মাঝে যত আজেবাজে চিঠি
আলগোছে দেয় লুকিয়ে।
চিঠি পড়ে আমি বড়ই হতাশ
চিত্ত গিয়েছে শুকিয়ে
মৌলিক নয়, লেখা ওর মা-র
প্রেমপত্রটি টুকিয়ে।



দ্রষ্টব্য চার্লস কিংসলি-র "দ্য স্যান্ডস অব ডি" এর আংশিক ছায়াবলম্বনে।


মন্তব্য

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

৫.১ ফাটাফাটি।

আপনার ইদানীং, মনে হচ্ছে, বয়ষ্কা নারীপ্রীতি প্রবল হয়ে উঠছে? খাইছে

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
কী যে করি! আবার ফোন করেছিল মাদাম ত্যুসোর মিউজিয়াম থেকে... হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

অত বাছলে কি চলে? আপনিই বলুন?


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি
স্নিগ্ধা এর ছবি

তিন নাম্বারটা পড়ে এতোই হাসি পেল যে 'কামরাঙ্গা ছড়া' আর 'শিঙ্গালো ছড়া'য় মন্তব্য করবো না ঠিক করেও মন্তব্য করছি ....(কেন করবো না এই প্রশ্নের উত্তরও দেবো না হাসি )

আহারে, সত্যিই তো, কি খিটকেল - টিউটর হিসেবে কি এরকম নকলবাজি সহ্য করা যায় না করা উচিৎ ?

তবে ছাত্রীকে "যত পচা কথা বলার খায়েস" নিয়ে দোষ দেয়াটা কি ঠিক হচ্ছে ? হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কামরাঙা অবহেলা করে শিঙালোয় মন্তব্য করছেন, এই DISCRIMINATION মানি না মানবো না!!!!!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
কী যে করি! আবার ফোন করেছিল মাদাম ত্যুসোর মিউজিয়াম থেকে... হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নিঝুম এর ছবি

যাহ! দুষ্টু!!! লজ্জা লাগে না বুঝি??
--------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সুজন চৌধুরী এর ছবি

আলু খাউ নাইলে দোষী হইয়া যাইবা।



[url="http://sujanimator.blogspot.com"]লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ [/url]

থার্ড আই এর ছবি

ধূসর গোধূলি মনে মনে বলেছেন, একটু কারেকশন আছে :

শোন রে বালিকা, রেখে দে রে কাজ
ত্বরা করে খাটে চল

শোন রে বালিকার স্থলে শ্যালিকা পড়তে হবে।
----------------------------------

স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

স্বপ্নাহত এর ছবি

হ হ।ঠিক কথা। আমিও তাই ভাবতেসিলাম চোখ টিপি

---------------------------
দুঃখ সুখের স্পর্শ নীরে
সাঁতরে বেড়াই;
নিঃসংগ এক,নিঃসংগ মেঘ।

---------------------------------

বাঁইচ্যা আছি

তীরন্দাজ এর ছবি

এটা কি বললেন "সংসারে এক সন্ন্যাসী" ! এসব কি শুনি হিমু!

তবে মোক্ষম হয়েছে!
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন চৌধুরী এর ছবি

ঠিকাছে...



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

সৌরভ এর ছবি

ঠিকাছে।


(আমিও আজকাল বদ্দার লাইন ধরছি হাসি )


আবার লিখবো হয়তো কোন দিন

লুৎফুল আরেফীন এর ছবি

চরম চরম!!
গুল্লি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

বিপ্লব রহমান এর ছবি

বাবা হওয়ার জন্য অভিনন্দন হিমু দা! দেঁতো হাসি
দ্রষ্টব্য: ৫.২ কাকতাল


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

নুরুজ্জামান মানিক এর ছবি

স্নিগ্ধা লিখেছেন:
কেন করবো না এই প্রশ্নের উত্তরও দেবো না হাসি )

উত্তর ত দিয়েই দিলেন ? আকাল মান্দ মে ইশারায় কাফি, যা বুঝার বুঝুক সকলে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

স্নিগ্ধা এর ছবি

উত্তর ত দিয়েই দিলেন ? আকাল মান্দ মে ইশারায় কাফি, যা বুঝার বুঝুক সকলে ।

কি মুশকিল! আমার বক্তব্যে কিন্তু আক্কালমান্দ কে লিয়ে কোন ইশারাই ছিলো না, কাফি হওয়া তো দূরের কথা......

আপনি কেন ধরেই নিচ্ছেন আমি নিন্দাচ্ছলে এটা বলেছি? এমনও তো হতে পারে ঐ দুই ছড়া সিরিজ ভবিষ্যতে বাংলা কামজ সাহিত্যে বিরাট, বিশিষ্ট বলে গণিত হবে (পৃথিবীতে আবার সবই সম্ভব কিনা!!), তাই আমি তুশ্চু প্রানী ভয়েই কোন মন্তব্য করি না? হাসি

আমি এমনিতেই একটা ভীতূ, কা'মানুষ' - আমাকে এরকম বিপাকে ফেলার চেষ্টাটা কি ভালো হলো দাদা ?? মন খারাপ

কনফুসিয়াস এর ছবি

মার হাবা, মাররর হাবা~
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রায়হান আবীর এর ছবি

(তালিয়া)
---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

অতিথি লেখক এর ছবি

চলছে ,চলবে।ওয়েবে হিট দেখে মনে হচ্ছে চলাই উচিত,বিশেষত পুংদের সাথে সাথে যখন স্ত্রীরাও পড়েন।
eru

-------------------------------------------------
সুগন্ধ বিলোতে আপত্তি নেই আমার
বস্তুত সুগন্ধ মাত্রই ছড়াতে ভালবাসে।

রাকিব হাসনাত সুমন এর ছবি

আমি কিন্তু পড়ি নাই.....হা হা হা

অছ্যুৎ বলাই এর ছবি

ছাত্রীর মায়ের প্রেমপত্র কপির ঘটনা টিউটর জানলো ক্যামনে? তিনিও কি? নাহ! তা কী করে হয়! এই বয়সেও র'বেন তিনি এতই রসময়?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

অনেক মজা পাইলাম।হি হি...হা হা...।
-নিরিবিলি

শেখ জলিল এর ছবি

৫.২ ফাটাফাটি!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রায়হান আবীর এর ছবি

(তালিয়া)
---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

পরিবর্তনশীল এর ছবি

দারুণ!!!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতিথি লেখক এর ছবি

শোন রে বালিকা, রেখে দে রে কাজ
ত্বরা করে খাটে চল
দেহ-মেঘনায় জোয়ারের বেলা
এখনি নামিবে ঢল।

হেভী হৈছে মামা।
(খাচ্চোর)

-----------
কুচ্ছিত হাঁসের ছানা

নুরুজ্জামান মানিক এর ছবি

@স্নিগ্ধা
[quote]"আপনি কেন ধরেই নিচ্ছেন আমি নিন্দাচ্ছলে এটা বলেছি? "
আর আপনিই বা কি মনে করে এমন ভাবছেন যে, নিন্দার্থেই লিখেছি আমি?

এমনও তো হতে পারে ঐ দুই ছড়া সিরিজ ভবিষ্যতে বাংলা কামজ সাহিত্যে বিরাট, বিশিষ্ট বলে গণিত হবে "

হতে পারে বৈকি !!!

[quote](পৃথিবীতে আবার সবই সম্ভব কিনা!!), "

এই খুঁচা দিয়ে ব্যপারটা খোলাসা না করলেই ত' ভাল করতেন ।

"তাই আমি তুশ্চু প্রানী ভয়েই কোন মন্তব্য করি না? "আপনি তুচ্ছ নন ,সে ব্যপারে নিশ্চিত ।

আমি এমনিতেই একটা ভীতূ, কা'মানুষ' - আপনার "সমকাম" নিয়ে লেখা/কমেন্ট আর অভি-বন্যার বিয়ের খবর এই স্চল হাটে হাড়ী ভাংগা কিন্তু তা' প্রমান করে না ।

আমাকে এরকম বিপাকে ফেলার চেষ্টাটা কি ভালো হলো দাদা ??

ফান করেছিলাম কিন্তু জবাব দিয়ে কিন্তু আপনি নিজেই বিপাকে পড়ার চেষ্টা করলেন ?

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অতিথি লেখক এর ছবি

ফান করেছিলাম কিন্তু জবাব দিয়ে কিন্তু আপনি নিজেই বিপাকে পড়ার চেষ্টা করলেন

অ মানিক, কী বাত্তি লাগাইলা (থুক্কু ,কী শুরু করলা)
এইগুলানতো পুলাপাইনের কাম !

স্নিগ্ধা এর ছবি

কি খিটকেল ! প্রথম এবং দ্বিতীয় দুটো মন্তব্যই পুরো ফাজলামি ছিল, এটাও হাসি আর যাই হোক হিমু আর সন্ন্যাসী'র লেখার ক্ষমতা নিয়ে কারুরই মনে হয় না এক ফোঁটাও সন্দেহ আছে, আমার তো নেইই, তবুও ব্র্যাকেটে ইয়ার্কি না মেরে পারি নি। ফাজলামি করাটা আমার এক ধরনের "নিরাময় অযোগ্য" (কপিরাইট - সন্ন্যাসী মহাশয়) রোগও বলা যায় হাসি

নুরুজ্জামান মাণিক, আপনার মুক্তিযুদ্ধের ওপর লেখাগুলো পড়ি, ভাল লাগে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ঞ্যা

নুরুজ্জামান মানিক এর ছবি

@স্নিগ্ধা

" কি খিটকেল ! প্রথম এবং দ্বিতীয় দুটো মন্তব্যই পুরো ফাজলামি ছিল, এটাও হাসি "

আমারও আপনাকে লেখা সবগুলি মন্তব্যই পুরো ১০০% ফাজলামি ছিল, এটাও । তার সাথে আমার ২য় মন্তব্য এর
শানে নুযুল হল;

ঐ দিন আমি তর্কের মুডে ছিলাম কেন জানিনা ফ্রয়েড , লাকা জানে হয়ত । সকালে এক দল প্রকোশলীদের সাথে এক মিটিং এ একচোট , তারপর আরেক মিটিং , তারপর সচল ব্লগার ফারুক ওয়াসিফ ,তারপর আপনি আর বাসায় ফিরে বুঝতেই পারছেন ।

আর যাই হোক হিমু আর সন্ন্যাসী'র লেখার ক্ষমতা নিয়ে কারুরই মনে হয় না এক ফোঁটাও সন্দেহ আছে, আমার তো নেইই, তবুও ব্র্যাকেটে ইয়ার্কি না মেরে পারি নি। (আপনি ইয়ার্কি না মারলে আমি মারতাম , )

ফাজলামি করাটা আমার এক ধরনের "নিরাময় অযোগ্য" (কপিরাইট - সন্ন্যাসী মহাশয়) রোগও বলা যায় হাসি

আমারও ।

"আপনার মুক্তিযুদ্ধের ওপর লেখাগুলো পড়ি, ভাল লাগে।"

ধন্যবাদ । আমার লেখাও তাহলে পড়া হয় ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

ঝরাপাতা এর ছবি

একেবারে সুঁচালো শিঙ।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অতিথি লেখক এর ছবি

মনে হচ্ছে, কামজ সাহিত্যে নির্মলেন্দু গুণ আমাদের হিমু ভাই এর শিষ্যত্ব নিতে পারেন! ভাল হয়েছে - এই কথাটা কি বলার অপেক্ষা রাখে?

ফেরারী ফেরদৌস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।