আসুন, সবাই মিলে একটি ডায়রি লিখি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: মঙ্গল, ০৯/১২/২০০৮ - ২:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
আসুন, সবাই মিলে একটি ডায়রি লিখি।

২.
১৯৭১ আমরা দেখিনি। আমাদের জাতির মহত্তম ইতিহাস আমাদের চোখের, শ্রুতির, অনুভবের আড়ালে চলে যাচ্ছে একটু একটু করে। এক একটি মানুষের মৃত্যুর সাথে সাথে একটু একটু করে লুপ্ত হচ্ছে সে ইতিহাস।

আসুন একে ধরে রাখি। সবাই মিলে লিখি একটি ডায়রি, একটি লগ। একটি জাতির এক বছরের লগ লিখে রাখি এই ব্লগের চত্বরে।

সবার পক্ষে দিনক্ষণ হিসেব করে হয়তো অনেক কিছুই মনে রাখা সম্ভব নয়। কিন্তু চেষ্টা করতে দোষ কোথায়? আসুন না একবার একটু চেষ্টা করি, দেখি কিছু নির্মাণ করা যায় কি না?

৩.
ওয়ার্ডপ্রেসে নতুন একটি ব্লগ খোলা হয়েছে এ উদ্দেশ্য। সেখানে মন্তব্য আকারে যোগ করুন আপনার অভিজ্ঞতা। মন্তব্যের পাতায় চলমান থাকুক মানুষের দিনলিপি।

সম্ভাব্য মন্তব্যকারীদের বয়স ৫০ এর বেশি হওয়াই স্বাভাবিক। আসুন তাঁদের কাছে এই ব্লগটির খোঁজ পৌঁছে দিই।

ব্লগটির রক্ষণাবেক্ষণে আগ্রহীরা লেখক হিসেবে যোগ দিতে পারেন।

ধন্যবাদ সবাইকে।


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

চমৎকার জিনিস
আমার পরিচিত কয়েকজন মুক্তিযোদ্ধা আছেন
তাদের কাছে পৌঁছে দেবো এই লগের ঠিকানা

হিমু এর ছবি

ধন্যবাদ লীলেন ভাই। প্রতিটি দিনের ইতিহাস মনে রাখাও মুশকিল, কিন্তু স্মরণীয় দিনগুলির ব্যাপারে তাঁরা নিশ্চয়ই কিছু যোগ করতে পারবেন।

শুধু মুক্তিযোদ্ধাই নয়, সাধারণ মানুষেরা, যারা কাছ থেকে দেখেছেন সময়টাকে, তাঁরাও যোগ করতে পারেন। রণাঙ্গন থেকে শরণার্থী শিবির, সবার দিনলিপি যোগ হোক।


হাঁটুপানির জলদস্যু

অমিত আহমেদ এর ছবি

খুব ভালো উদ্যোগ।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গত বছর আমরা একটা উদ্যোগ নিয়েছিলাম... ডায়েরি একাত্তুর নামে একটা ধারাবাহিক নাটক তৈরি করবো। যার প্রচার শুরু হবে ২৬ মার্চ আর প্রচার শেষ হবে ১৬ ডিসেম্বর। প্রতি সপ্তাহে ১ ঘন্টার একটা করে পর্ব প্রচার হবে। দর্শক ২০০৮ সালে বসে দেখবে ১৯৭১ সালের এই সময়ে দেশে কি ঘটছিলো। এটা আমরা চেয়েছিলাম যতোটা না যুদ্ধভিত্তিক বা রাজনৈতিক ইতিহাস নির্ভর... তারচেয়ে বেশি চেয়েছিলাম সামাজিক ইতিহাস তুলে ধরতে।

এর মূল পরিকল্পনাটা ছিলো আমার। গবেষক এবং অন্যতম স্ক্রিপ্ট রাইটার ছিলাম আমি (স্ক্রিপ্টের কাজে আরো তিনজন ছিলেন)।

আমরা ২০ পর্ব পর্যন্ত স্ক্রিপ্ট তৈরি করেছিলাম। শুটিং হয়েছিলো ২ পর্ব পর্যন্ত। কিন্তু এর বাজেট অত্যধিক পরিমানে বেশি হওয়ায় এবং চ্যানেলগুলো এবং স্পন্সরগুলোর অসহোযোগিতায় আমরা কাজটা কন্টিনিউ করতে পারিনি। আর আমরা এই ব্যাপারে একদম একাট্টা ছিলাম যে এটা করলে ভালো মতো করবো নয়তো করবো না। টাকার অভাবে বাজে কাজ করতে চাইনি। তাই স্থগিত রেখেছিলাম। এখনো স্থগিত আছে। যদি কখনো সুযোগ হয় অবশ্যই করবো।

যা হোক। তো এই প্রজেক্টটা করতে গিয়ে আমাকে মুক্তিযুদ্ধের দিনলিপি যারা লিখেছিলেন... তাদের সহযোগিতা নিতে হয়েছে। দিনলিপি যারা প্রকাশ করেছেন তার বেশিরভাগই সংগ্রহ করতে হয়েছে। যেখানে জাহানারা ইমাম, সুফিয়অ কামাল, আবুল ফজল, আনিসুজ্জামান, হেনা দাস থেকে বোরহানউদ্দিন খান জাহাঙ্গির... একেবারে আমজনতা বরিশালের মান্নান সাহেব (ইউপিএল প্রকাশিত বই) থেকে তত্কালীন বিশিষ্ট আমলার স্ত্রী রোকেয়া ইমাম থেকে ত্রিপুরা শরনার্থী ক্যাম্পের স্বেচ্ছাসেবক অঞ্জলী লাহিড়ীর (প্রকাশক: আইন ও সালিশ কেন্দ্র) দিনলিপি সংগ্রহ করেছি। যার অধিকাংশই আমার কাছে আছে। আরো নেওয়া আছে তত্কালীন অনেকের অভিজ্ঞতা... (ছড়ানো... খুজেঁ একত্র করতে হবে)। এগুলো মিলে এই বিষয়ে একটা ভালো কাজ করা যায়... কিন্তু সময় লাগবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

সময় নিন। কোন সমস্যা নেই।


হাঁটুপানির জলদস্যু

অভ্রনীল এর ছবি

সাধুবাদ জানাই... পরিচিতদের কাছে অবশ্যই পৌঁছে দিব...
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

স্নিগ্ধা এর ছবি

পৌছে দেবো। চমৎকার একটা আইডিয়া!

@ নজরুল, আপনার প্রজেক্টও তো দারুণ ছিলো, কোন না কোন সময় নিশ্চয়ই বাস্তবায়িত হবে ......

অভ্রনীল এর ছবি

আগেই বলেছি চমৎকার একটা উদ্যোগ... নতুন করা সাইটটাতে গেলাম... সাইটটা দেখে বেশ কিছু চিন্তা ভাবনা মনের মধ্যে আসলো... মনে হয় কাজে দেবে। চিন্তাগুলো নীচে দিলামঃ

১. সম্ভবত ওয়ার্ডপ্রেসের ল্যাংগুয়েজ অপশনে বাংলা সিলেক্ট করা আছে যার ফলে "ডিসেম্বর 8, 2008 " এর মত একই লাইনে আধা বাংলা আধা ইংলিশ নাম দেখাচ্ছে। আমার মতে ল্যাংগুয়েজ ইংলিশ সিলেক্ট করা হোক, লেখার সময় বাংলায় লিখলেই হবে।

২. যেহেতু Wordpress.com এ এটাকে পাব্লিশ করা হয়েছে তাই এতে লেখা পোস্ট করার সময় ফন্টের সাইজ নিয়ন্ত্রন করা গেলেও কমেন্টের ক্ষেত্রে সেটা সম্ভব না এবং সমস্ত কমেন্ট স্ট্যান্ডার্ড ফন্ট সাইজ ১১ তে দেখাবে (যেহেতু এরা সিএসএস ফাইল এডিট করতে দেয়না) যেটা বাংলা ফন্টের জন্য খুবই ছোট একটা সাইজ। সম্ভবত সচলে ফন্ট সাইজ ১৪ বা ১৫ ব্যবহার করা হয়। সেক্ষেত্রে আমার মনে হয় ব্লগস্পট ভাল (যদিও আমি ওয়ার্ডপ্রেসের বিরাট ফ্যান) অথবা সচলের সার্ভারে আলাদা ডিরেক্টরি করে সাইটটা হোস্ট করা যায়।

৩. নয়টা মাসের নাম দিয়ে আলাদা আলাদা নয়টা ক্যাটাগরীতে ভাগ করা যায় এবং সেই সাথে অগনিত ট্যাগ (ট্যাগের ব্যাপারটা আবার ব্লগস্পটে ফেল)। এতে করে যে কেউ সহজে যে কোন পোস্ট খুঁজে পাবে।

৪. প্রথম পোস্ট দেখলাম কেবলমাত্র ৭ই মার্চ দিয়ে শুরু। আমার মনে হয় নয়টা মাসের প্রতিটা দিন নিয়ে একটা করে পোস্ট প্রথম চোটে দিয়ে দেয়া। এতে করে যার যখন যেটাতে ইচ্ছা সেটাতে মন্তব্য করবে। আমি এখানে পোস্ট বলতে কেবল মাত্র পোস্ট টাইটেল বুঝাচ্ছি, পোস্ট বডি খালি থাকুক। এতে করে যার ১৪ই নভেম্বর নিয়ে লেখার ইচ্ছা সে সহজেই ১৪ই নভেম্বরের পোস্টে গিয়ে মন্তব্য করতে পারবে। ৭ই মার্চ ৮ই মার্চ ৯ই মার্চ করে ১৪ই নভেম্বর পর্যন্ত অপেক্ষা করার কোন দরকার নাই।

৫. একটা নির্দিষ্ট সময় পরপর মন্তব্যের উপর ভিত্তি করে পো্স্ট বডি তৈরি করা হবে মানে বডিতে লেখা যুক্ত হবে। ধরা যাক সেপ্টেম্বর মাসের ১২ তারিখের পোস্টে ২০ টা কমেন্ট জমা পড়ল। নির্দিষ্ট সময় পর (হতে পারে সেটা ২ মাস বা ৬ মাস) সেই কমেন্টগুলোর একটা সারমর্ম থাকবে পোস্ট বডিতে। আরো কমেন্ট জমা পড়লে সেগুলোর সারমর্মও যুক্ত হবে সেই পোস্টে। এভাবে দিনে দিনে তথ্য বাড়তে থাকবে।

৬. উপরের ৫ নম্বরের কাজ করার জন্য কমপক্ষে ৯ জন মডারেটর লাগবে। একেজনের দায়িত্বে থাকবে একেকটা মাস। নির্দিষ্ট সময় পর পর তারা কেবল মন্তব্যগুলোকে সংক্ষেপে পোস্ট বডিতে জুড়ে দিবে।

৭. ওয়ার্ডপ্রেসের একটা দারুন বৈশিষ্ট্য হচ্ছে এতে ইচ্ছে মত পেইজ যোগ করা যায়। তাই খুব ভালো হয় এই ব্লগের উদ্দেশ্য বা পরিচিতি বা নিয়মকানুন নিয়ে কয়েকটি পেইজ থাকলে।

৮. যদি পেজ যুক্ত হয় তাহলে ব্যাক্তিগতভাবে আমি বর্তমানের থীমটাকে পছন্দ করিনা। আমার মতে একটা সাইটের বিভিন্ন পেজের লিঙ্কগুলো আনুভূমিকভাবে সাইটের উপরে থাকা উচিত (কারন বেশিরভাগ লোক এই জায়গাতেই পেজ লিঙ্ক খুঁজে আর দেখতেও মনে হয় ভালো লাগে)। সেই দিক থেকে আমি পরামর্শ দেব Andreas09, ChaosTheory, DePo Masthead, Garland অথবা Tarski থেকে যেকোন একটা থীম ব্যবহার করার জন্য। যদি আর কোন পেজ যুক্ত করা নাহয় তবে The Journalist v1.3 বা The Journalist v1.9 এর যে কোন একটা ব্যবহার করা যেতে পারে।

আশা করি এগুলো কাজে দেবে।
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

অভ্রনীল এর ছবি

আরেকটা কথা... কেবল মাত্র মুক্তিযুদ্ধের ছবি আর ভিডিও নিয়ে কোন ব্লগ করা যায়না? তাহলে কিন্তু সবাই মন্তব্য করতে পারবে, কে জানে হয়তো উঠে আসবে কোন অজানা কাহিনী...

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

বিপ্লব রহমান এর ছবি

এ রকম বেশ কয়েকটি সমৃদ্ধ ব্লগ আছে। তার মধ্যে সহব্লগার অমি রহমান পিয়ালের জন্মযুদ্ধ অন্যতম। @ অভ্রনীল।

অনুগ্রহ করে কিছু মনে করবেন না, আপনার এই মন্তব্য থেকেই বোঝা যাচ্ছে...এই প্রজন্ম মুক্তিযুদ্ধের অনলাইন ইতিহাস সম্পর্কে এখনো কতোটা পিছিয়ে আছে! এর দায়ভার আমাদেরই!
---
মহতি উদ্যোগের জন্য হিমুকে সাধু বাদ জানাই। জয় হোক!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সবজান্তা এর ছবি

চমৎকার মন্তব্য।

আমারও তাই মত। ফ্রী ওয়ার্ডপ্রেস ডট কমের ব্লগে না লিখে, যদি সচলের হোস্টে অন্য কোন ডোমেইন এর মধ্যে আমরা ওয়ার্ডপ্রেস ডট অর্গ এর সফটওয়্যার ব্যবহার করি, তাহলে আমাদের আরো বেশি সুবিধা হবে। এর আরেকটা কারণ হল, ওদের ফ্রী ব্লগের তুলনায় ওদের ব্লগ সফটওয়্যার ভার্সনটি স্বাভাবিক কারণেই প্রায়শই বেশি আপডেটেড এবং কনফিগারেবল।

থীম তো ওয়ার্ডপ্রেসে অসংখ্য, এর মধ্যে কোন না কোনটা নিশ্চয়ই সবার পছন্দ হবে। তবে Tarski থীমটা আমি একসময় ব্যবহার করতাম, এর যেন কি একটা সমস্যা ছিলো, যেটা বহুদিন সলভ করা হয় নি। থীমগুলোর ব্যাপারে ওয়ার্ডপ্রেস ফোরামে সার্চ করে নিশ্চিত হয়ে নিলেই ভালো।


অলমিতি বিস্তারেণ

হিমু এর ছবি

চলুক খুবই কাজের পরামর্শ।

৭ই মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ে প্রতিদিনের জন্যে পোস্ট রাখা হবে। সময়ের অভাবে ধীরে ধীরে করছি। সমন্বয়ে আগ্রহী হলে যোগ দিন ইউজার হিসেবে।


হাঁটুপানির জলদস্যু

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ইচ্ছা করতেছে - চেনাজনের মধ্যে যতোজন ৭১এ ছিলেন সবার কথা রেকর্ড করে নিজে টাইপ করে দিই।

হিমু এর ছবি

দরকার হলে সেটাই করবো।


হাঁটুপানির জলদস্যু

রণদীপম বসু এর ছবি

দারুণ আইডিয়া !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

সাইটটা ঘুরে আসলাম। সাথে সাথে শৈশবের দাগ কাটা কিঞ্চিৎ স্মৃতিকাতরতায় আক্রান্ত হলাম। আমি তখন ক্লাশ থ্রি'র ছাত্র। সুনামগঞ্জ শহরের যেখানটাতে স্বাধীনতা-উত্তর নির্মিত শহীদ মিনারটা অবস্থিত, তার ঠিক সামনে শহরের প্রধান রাস্তাটার অপর পার্শ্বে আমাদের বাসা ছিল। এটাই শহরের কেন্দ্রস্থল, তখনো এবং এখনো। পাশেই পুরান কলেজ নামের পরিত্যক্ত টিনের বিরাট জীর্ণশীর্ণ স্থাপনা, যা এখন বড়সড় একটা মার্কেটে রূপান্তরিত হয়ে গেছে, তার চত্ত্বরেই শহরের সমস্ত আন্দোলন সংগ্রাম মিছিল মিটিং গুলো হতো। শৈশবের বিস্ময়ভরা চোখে তা দেখেছি, কিন্তু দিন তারিখ ধরে বলার মতো করে নয়। তবে ঝাপসা হলেও স্মৃতি তো কিছু আছেই।

ভাবছি...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ইশতিয়াক রউফ এর ছবি

দারুণ, অভ্রনীল। যা-কিছু বলার, বলে দিয়েছেন। উদ্যোগের জন্য হিমু ভাইকেও অনেক ধন্যবাদ। ক'দিন আগে নির্বাচন নিয়ে ব্লগিং করতে গিয়ে মনে হচ্ছি, এভাবে মন্তব্যের ঘরে লেখাটা ঠিক পোষায় না। সি-এন-এন এর পলিটিকাল টিকারের মত কিছু করা যায়? নয়তো ব্লগিং না হয়ে কমেন্টিং হয়ে যায়।

ওয়ার্ডপ্রেস দারুণ জায়গা, তবু নিজেরা আলাদা একটা সাইট করতে পারলে ভাল হত।

নজরুল ভাই, অনুগ্রহ করে একেকটা পর্ব ধারণ করতে কী পরিমাণ অর্থের প্রয়োজন, সেটা ব্যক্তিগত মেসেজ/ইমেইল করে জানিয়েন। দুস্থ মুক্তিযোদ্ধাদের সাহায্য করার জন্য মিডিয়ায় অনুষ্ঠানের জন্য সাহায্যের প্রস্তাব দিয়েছিলেন কেউ কেউ।

যদি লাগসই প্রযুক্তির ব্যবহারে খরচ কমিয়ে আনার সুযোগ থাকে, তাহলে সেটাও জানিয়েন। আপনি আপনার প্রয়োজন টুকু জানান, খোঁজ-খবর করে প্রকৌশলের অংশটুকুর ব্যবস্থা করা যাবে।

হিমু এর ছবি

ডাক্তার সাহেব আর ইঞ্জিনিয়ার সাহেবের অভিজ্ঞতা পড়ার জন্যে বসে রইলাম।


হাঁটুপানির জলদস্যু

শিক্ষানবিস এর ছবি

দারুণ উদ্যোগ। পরিচিতদের কাছে খবর পৌঁছে দেব।

সবজান্তা এর ছবি

চমৎকার উদ্যোগ। যে কোন ভাবে সাহায্য করতে পারলে ধন্যবোধ করবো।


অলমিতি বিস্তারেণ

জ্বিনের বাদশা এর ছবি

ভালো উদ্যোগ ...
গত বছর আর এবছর কাছাকাছি রকমের উদ্যোগ নিয়েছিলাম সামহোয়ারে (ডায়রী না করে যে কোন ঘটনা (দেখা বা শোনা)), বলাইদাও কাছাকাছি রকমের উদ্যোগ নিয়েছিলেন সচলে ...
আমার উদ্যোগগুলো তেমন সফল হয়নি, মূলতঃ নিজের ব্যস্ততার কারণেই পোস্টটিকে যেভাবে প্রমোট করা উচিত ছিলো সেরকম করতে পারিনি ... সেসময় এই প্রসঙ্গে সচলে একটা পোস্ট দিয়েছিলেন এস্কিমো, তাঁর নিজের অভিজ্ঞতা নিয়ে ... সেটাকে অনুমতিক্রমে ঢোকাতে পারেন

সাফল্য কামনা করি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

দ্রোহী এর ছবি

কী অসাধারণ একটি কাজ হতে পারে!!! জানিনা আদৌ কোন অবদান রাখতে পারবো কি না। তবুও শুভকামনাটুকু জানালাম।


কী ব্লগার? ডরাইলা?

হিমু এর ছবি

অবশ্যই পারবেন। বাবা, মা-কে ফোন দিন। প্রশ্ন করুন, জানুন। নোট করুন। তাঁদের জবানিতে লিখে আসুন। সারা বছরের লেখা দরকার নেই, একটি দিন, দু'টি দিন, তিনটি দিন হলেও তো চলে, শুরু তো হয়!


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

ওয়ার্ডপ্রেস জিনিসটা আসলেই ঝামেলার। তবে উদ্যোগটা দারুণ। আমি জানাবো যেই কয়জনকে পারি।



অজ্ঞাতবাস

ভূঁতের বাচ্চা এর ছবি

খুবই ভাল উদ্যোগ।
আমাদের মহান মুক্তিযুদ্ধ যারা নিজের চোখে দেখেছেন, যুদ্ধ করেছেন দেশ মাতৃকার জন্য তাদেরকে উৎসাহিত করতে হবে এই ব্লগে স্বর্ণালী সব অভিজ্ঞতাগুলো যোগ করার জন্য।
খুব কম মুক্তিযোদ্ধাই আছেন যাঁরা নিয়মিত কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করে থাকেন সেখানেই খানিকটা সমস্যা, তবে আমরা সাহায্যের হাত বাড়িয়ে দিলে হয়তো উনাদের জন্য সুবিধা হবে কিছুটা আশা রাখি।

--------------------------------------------------------

রানা মেহের এর ছবি

অসাধারণ উদ্যোগ
চলুক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

হিমু এর ছবি

চলুক বলে খামোশ খেয়ে থাকলে হবে না। মা-কে ফোন দিন। জানতে চান কবে কখন কী হয়েছিলো। তাঁর জবানিতে লিখে আসুন। তবেই চলবে, নইলে নয়।


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- সংহতি জানিয়ে রাখলাম। আমার এক খালাতো ভাই আছেন, একজন 'কিশোর মুক্তিযোদ্ধা'। তাঁর সঙ্গে দেখা (বা কথা) হওয়ার আপাত কোন সুযোগ নেই। যদি সময়ের সঙ্গে পাল্লায় বড্ড বেশি দেরী না করে ফেলি তাহলে সুযোগ পাওয়া মাত্রই তাঁর অভিজ্ঞতা জানিয়ে দেবার আশা আছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

পোস্ট করার পর এখন পর্যন্ত অনেকে এই আইডিয়াটিকে স্বাগত জানিয়ে অনেক মূল্যবান পরামর্শ দিয়েছেন, যা শুনে আমরা অনেক ভরসা পাচ্ছি। প্রথমেই জানিয়ে রাখি, এই উদ্যোগ আমাদের সবার, যে কারণে ব্লগের উপশিরোনাম রাখা হয়েছে লগ অব আ নেশন। আমাদের লক্ষ্য, পুরো জাতি না হোক, জাতির প্রতিনিধিত্ব করে এমন সবার অভিজ্ঞতার নির্যাস আমরা যোগ করে ছাড়বো। যদি এর জন্যে আরো পাঁচ-দশ বছর লাগে, লাগুক।

শুধু মুক্তিযোদ্ধা নন, মুক্তিযুদ্ধ করেননি কিন্তু সে সময়টিকে দেখেছেন, এমন মানুষের অভিজ্ঞতাও মূল্যবান। সবাই আমন্ত্রিত। যিনি লিখতে পারবেন না, তাঁর সন্তান তাঁর হয়ে লিখে দেবে, কিংবা তাঁর সন্তানের সন্তান। বৃদ্ধ লিখে দেবেন বৃদ্ধতরের বয়ান। লিখতে হবেই। বার বার বলছি, প্রতিটি মানুষ এমন একটি ইতিহাসের এক একটি টুকরো, যেটি নষ্ট করার, মুছে ফেলার নীরব বিকট চেষ্টা চলছে সমানে। আপনারা শুরু করুন একজন একজন করে।

আমি এই চেষ্টা ব্যক্তিগত পরিমন্ডলে করার চেষ্টা করেছিলাম অনেক আগে, কিন্তু দিন-তারিখের ব্যাপারে আমার মায়ের স্মৃতি খুব দুর্বল। যেসব মৃত্যুর কথা তাঁর কাছ থেকে শুনেছি, সেগুলোর কোন তারিখ হয় না, সেগুলোর কোন শিরোনাম হয় না। এই যে দুইদিন পর পর অসহ্য রাগ শরীরে ঘাই দিয়ে ওঠে, সে তো অযথা নয়!

আসুন শুরু করি। এই ইতিহাস আমাদের চীনের দেয়াল, আমাদের পিরামিড। ইঁট গাঁথুন এক একটা করে। সময় ফুরিয়ে যাচ্ছে, সাক্ষীরা সবাই হারিয়ে যাচ্ছেন এক এক করে। শুরু করি আসুন।


হাঁটুপানির জলদস্যু

পুতুল এর ছবি

হিমু ভাই ব্লগে ব্লগে ঘুরতে গিয়ে এ লেখাটায় আটকে যাই।
মুল লেখকের সাথে কোন প্রকার যোগাযোগ ছাড়াই লিংকটা এখানে দিচ্ছি। জালাল ভাইয়ের ব্লগেও দিয়েছি।
হয়তো কাজে লাগতে পারে এই ভেবে।
মুছেতো যখন তখন দেয়া যাবে। তাতে কোন সমস্যা নেই।

http://prothom-aloblog.com/users/base/ujjwalldhar1/23
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

রানা মেহের এর ছবি

হিমু
সমস্যা হচ্ছে বেশীরভাগ প্রত্যক্ষদর্শীই দিন তারিখ মনে রাখেন নি।
তবু আম্মা চেষ্টা করছেন।

আমার এক আপুর পরিবার পাকিস্তানি আর্মিতে ছিলেন।
৭১ এ বাঙালি হবার অপরাধে তারা বন্দী ছিলেন
পশ্চিম পাকিস্তানের কারাগারে।
৭২ এর কোন একটা সময়ে তাদের একবস্ত্রে দেশে ফেরত পাঠানো হয়।

তাদের অভিগ্গতা দেয়া যাবে কি?
নাকি শুধু বাংলাদেশ থেকে দেখা?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

হিমু এর ছবি

অবশ্যই দেয়া যাবে।


হাঁটুপানির জলদস্যু

মুস্তাফিজ এর ছবি

http://humanists.net/avijit/26th_march/nights_and_days.htm এটা কি আপনারা কেউ পড়েছেন?

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

যোগাযোগ করছি তাঁর সাথে।


হাঁটুপানির জলদস্যু

মাল্যবান এর ছবি

হিমু, অসাধারন উদ্যোগ! আমি লিখতে চাই। ১৯৭১ এ আমার বয়স ছিল ১২। থাকতাম ঢাকা শহরের ফার্মগেট/ইন্দিরা রোড এলাকায়। দিন-তারিখ সব ঠিক হবে না। তবে ২রা মার্চ থেকে লিখতে ইচ্ছে হচ্ছে। কারণ সেদিনই ইয়াহিয়া পার্লামেন্ট অধিবেশন বাতিলের ঘোষণা দেয় আর সারা বাংলাদেশ ক্ষোভে ফেটে পড়ে।
আমরা সবাই স্কুল থেকে বেড়িয়ে পড়ি পথে। তারপর সব ইতিহাস।

হিমু এর ছবি

৭ই মার্চ থেকে ১৪ই মার্চ পর্যন্ত পোস্ট যোগ করা হয়েছে। ২রা মার্চ থেকে ৬ ই মার্চ পরে জুড়ে দেয়া হবে। আপনি শুরু করে দিন। অসংখ্য ধন্যবাদ। আপনার বন্ধু-স্বজনদেরও জানাবেন।


হাঁটুপানির জলদস্যু

অতন্দ্র প্রহরী এর ছবি

অসাধারণ উদ্যোগ! চলুক

মাত্রই গ্রাম থেকে ঘুরে আসলাম। আগে জানলে দাদা-দাদীর কাছ থেকে কিছু জেনে আসতাম। তবে ফোনে চেষ্টা করব, যেটুকু করা যায়। বাবা-মার সাথেও কথা বলব, জানাব পরিচিতজনদেরও।

দিন-তারিখ ছাড়া কাহিনী যেগুলো, সেগুলো কিভাবে লিপিবদ্ধ করা হবে?


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

হিমু এর ছবি

আপাতত দিনতারিখ সহ কাহিনী লগ করে ফেলা যাক।


হাঁটুপানির জলদস্যু

নাশতারান এর ছবি

চলুক

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

@হিমু ভাই সাইট টিতে তো লেখা নেই মন খারাপ । সারা পাওয়া যায় নি?

হিমু এর ছবি

আমরা একটা স্বতন্ত্র লগ-ব্লগ ডেভেলপ করায় হাত দিয়েছি। সেখানে কাজ শুরু হবে।

না, সাড়া মেলেনি সেভাবে। ভলান্টিয়ার লাগবে অনেক। এ নিয়ে কাজ আবার পরে শুরু হবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।