ণ-ত্ব বিধান গল্পমালা (গল্প ১)

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শুক্র, ০৬/০৩/২০০৯ - ৪:৪৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ব এর সাথে ন এর খুব দোস্তি ছিলো। প্রায়ই তারা একসাথে ঘোরাঘুরি করতো। ভবনে, পবনে, বনে, জীবনে, যৌবনে।

ড় এর সাথেও ন এর সম্পর্ক ভালো ছিলো। তাই তার সাথেও সে ঘোরাঘুরি করতো, প্রায়ই। তাড়না, বুঝলেন, তাড়না।

একদিন ন এর সাথে দেখা হলো ব-এ শূন্য র এর। ন একগাল আহ্লাদি হাসি নিয়ে র এর পাশে গিয়ে বসলো।

র চোখ লাল করে কিছুক্ষণ আগাপাস্তলা ন কে খুঁটিয়ে দেখে, বললো, "তর মাথায় টুপি ক্যা?"

ন ভ্যাবাচ্যাকা খেয়ে বললো, "আমার মাথায় তো সবসময়ই টুপি!"

র ন এর দিকে রক্তচক্ষু তাগ করে বললো, "তর তো সাহস কম না! টুপি না খুইলা বইলি আমার বগলে? জানস আমি কুন বাড়ির পুলা? টুপি খুল!"

ন প্রতিবাদ করার চেষ্টা করে। বলে, "আমি তো ব এর সাথে টুপি নিয়েই ঘোরাঘুরি করি। কই ব তো কোনদিন আপত্তি করে নাই!"

র বলে, "তো কী উইছে?"

ন বলে, "তুমিও তো দেখতে ব এর মতোই?"

র বলে, "তুই তো দেক্তে ×××র পুলাগো মত! তলে তাকা, তলে তাকা বিয়াদ্দপ কুনহানকার!"

ন ভালোমতো নিচে তাকিয়ে র এর ফুটকি (মনোযোগ দিয়ে পড়তে হবে, ফুটকি বলেছি কিন্তু) দ্যাখে। তারপর বলে, "তো কী হইসে? ড য়ে শূন্য ড় এর সাথেও তো আমি ঘোরাঘুরি করি। ওরও তো ফুটকি আছে। কই ড় তো কোনদিন টুপি নিয়ে আপত্তি করে নাই!"

এইবার র উঠে ঠাস ঠাস করে দুইটা থাবড়া কষায় ন এর গালে। "মুখে মুখে কতা কস ক্যা রে বিজারমা পুলা? টুপি খুল!"

ন কাঁদতে কাঁদতে টুপি খুলে ণ হয়ে যায়।



তাই ভাইসব, মনে রাখবেন, র এর পর ন বসে শুধু তদ্ভব আর প্রাকৃত শব্দে, যেখানে কোন গাজোয়ারি নাই। তৎসম শব্দে তাই আমরা দেখি, কাঁচুমাচু মুখে র এর পর চলছে ণ। যেমন কারণ, বারণ, শরণ, হরণ, হরিণ, করুণ, তরুণ, বরুণ, স্বৈরিণী, তরণী, অরণি।

আর র এর কাছে থাপ্পড় খেয়ে ন কিছু কিছু জায়গায় ব এর সাথেও সাবধানে চলাফেরা করে। যেমন শ্রাবণে, রাবণে, লবণে।


মন্তব্য

অনিকেত এর ছবি

একটা কাজের কাজ করেছ,হিমু।
খুব ভালো জিনিস---
বহুদিন, এই বিষয়টা নিয়ে যন্ত্রনায় ছিলাম----

ষ-ত্ব বিধান নিয়েও একটা লেখা দাও---

ধুসর গোধূলি এর ছবি

- এই দুই বিধান যে কতো বিধিবাম করে দেয় তার কী আর বলবো! চালিয়ে যা কালিয়া, পেতে থাকবি তালিয়া। হো হো হো
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

জট্টিল!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

দারু দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অনীক আন্দালিব এর ছবি

হয় নাই হয় নাই। দারু!!
আপনি তো শেষে ন-কে আবারও থাবড়া খাওয়াইবেন!
===
অনীক আন্দালিব
http://www.jochhonabilashi.blogspot.com

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি যে মশকরা করসি, সেইটা বুঝাইতে ব্যস্ত হইসি স্মাইলি দিয়াও মন খারাপ
আমারই ব্যর্থতা...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- তাইলে আগের কমেন্টে বন্ধনীর (বক্ষের না কইলাম) ভেতরে উল্লেখ কইরা দেন (মশকরা) দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হ, ঠিকই কইসেন। নিজের দুব্বলতা ঢাকতে এখন থিকা ঘোষণা দিয়া মশকরা করতে হইবো মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সেইটার ঘোষণা তো দিয়াই রাখসি সিগনেচার লাইনে চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রোদ্দুর [অতিথি] এর ছবি

বেশ মজা পাইলাম ভাই। এরকম আরো কিছু থাকলে ছাড়েন তাড়াতড়ি।

খেকশিয়াল এর ছবি

ওরে!! জটিল !! দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

কনফুসিয়াস এর ছবি
রণদীপম বসু এর ছবি

হাহ হাহ হা ! জোশ...!! চমৎকার !!!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

হেলাল এর ছবি

মচেতকার?

আলাভোলা এর ছবি

চলুক

===================
আয়রে ভোলা খেয়াল-খোলা
স্বপনদোলা নাচিয়ে আয়,
আয়রে পাগল আবোল তাবোল
মত্ত মাদল বাজিয়ে আয়।

অতন্দ্র প্রহরী এর ছবি

বেশি জোস! চলুক

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ, ধন্যবাদ, ধন্যবাদ হিমু ভাই, অশেষ ধন্যবাদ!! চলুক

জিনিসটা সবচেয়ে বেশি কাজে আসবে আমার। কার বাংলা বানানে আমার যা অবস্থা তাতে আমাকে দুই'চাইরটা নুবেল প্রাইজ দেয়া উছিৎ দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কালকের পর থেকে এখন পর্যন্ত আর কোনো সমস্যা হয়নি। মুস্তাফিজ ভাই ভালোর দিকেই যাচ্ছেন আশা করছি।
ভাবীর সাথে কথা হলো। মুস্তাফিজ ভাই ঘুমাচ্ছেন এখন।
আর চিকিৎসা তো চলছেই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

কালকের পর থেকে এখন পর্যন্ত আর কোনো সমস্যা হয়নি। মুস্তাফিজ ভাই ভালোর দিকেই যাচ্ছেন আশা করছি।
ভাবীর সাথে কথা হলো। মুস্তাফিজ ভাই ঘুমাচ্ছেন এখন।
আর চিকিৎসা তো চলছেই

খাইসে নজু ভাই দেখি, সায়েন্স ফিকশনে মত হাইপার ডাইভ দিছে। এক পোস্টের কমেন্ট আরেক পোস্টে দিয়া দিছে !!


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর লগে লগেই আপনেরে এইটার জবাব কে লেখতে কইছে? নাইলে তো সম্পাদনা করা যাইতো।
এখন এইটারে এখান থেকে কেম্নে সরাই?

ও ভাই হিমু... এক্টা বন্দোবস্ত করেন... দেখতে বেখাপ্পা লাগতেছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

আমি জলদি কমেন্ট করছি, যাতে চেঞ্জ না করতে পারেন। আবার ভাবলাম যদি এডিট কইরা দেন, তাই কপি কইরা কোট কইরা নিছি। দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

রাফি এর ছবি

হো হো হো

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ধুসর গোধূলি এর ছবি

- এইটা একটা কামের কাম হইছে। পুলা ইডিয়ট কাঞ্চনের লাহান মাথায় পট্টি লইয়া শুইয়া থাকা থাইকা একটানে কক্সবাজার সমুদ্র বীচ!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সবজান্তা এর ছবি

* ঋ, র, ষ এর পর সর্বদা ণ হয়।

আচ্ছা, দন্ত্য বর্গীয় বর্ণের পর কি সর্বদাই ন হওয়ার নিয়ম এবং মূর্ধন্য বর্গীয় বর্ণের পর ণ ? এইটা একটু নিশ্চিত হওয়া দরকার...

আলসেমি করে বানান অভিধানটা দেখা হয় না...


অলমিতি বিস্তারেণ

আলমগীর এর ছবি

* ঋ, র, ষ এর পর সর্বদা ণ হয়।

আমদানি করা শব্দগুলো বাদে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হিমু... একটা ব্যাকরণ বই লেখেন রে ভাই... এইভাবে যদি কেউ গ্রামার শিখাইতো তাইলে আমি গ্রামার ছাড়া আর কিছু শিখতামই না।
আপনারে স্যালুট...

এ শুধু আপনারে দিয়াই সম্ভব...
প্রিয় পোস্টে এডিত হইলো...

কিন্তু ইরিন বানান কেম্নে লেখে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বকবককরণ অনুযায়ী এইটা হওয়া উচিৎ আছিলো। কিন্তু যেহেতু বালিকা ভিনদেশী আর সে বাংলা বকবককরণ পড়ে নাই তাই তার নামে বেশ আয়েশ করে বইয়া পড়ছে। ঐখানে হিমুর বেইল নাই! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রেনেট এর ছবি

হিমু ভাই, আপনি আসলেই বস চলুক
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

আহমেদুর রশীদ এর ছবি

বুইড়া আঙুল...

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

আরিফ জেবতিক এর ছবি

গল্পের ফুটকি

আর র এর কাছে থাপ্পড় খেয়ে ন কিছু কিছু জায়গায় ব এর সাথেও সাবধানে চলাফেরা করে।

হইছে কি , একদিন র এর সাথে আমার দেখা হয়ে গেল কারওয়ান বাজার আন্ডারপাসে ।
শ্রাবণ মাস , তার মাঝে দেখি ব এর সাথেও টুপি খুলে এই বৃষ্টিতে ন চলছে , বারণ করলেও শুনে না ।

আমি হেসে বললাম , ঐ ন , ব তো তোরে থাপ্পড় মারে নাই , তুই টুপি খুলে চলছিস কেন ?

র বলল - আপনি পুলিশ চিনেন ? ঐটা ছিল পুলিশি রামসিক্কা চড় ।

আমি বললাম - তো ?

র জবাব দিল - পুলিশের ইংরেজী হইলো গিয়া কপ । বিষয়টা আমার মনে এমন কইরা ঢুকছে যে কপ শুনলেই টুপি খুইলা ফালাই ।

আমি কইলাম , বুঝি নাই , বুঝায়া দে ।

র বিরষ মুখে কয় - কপ হইলো গিয়া ক আর প । আমি তাই ক বর্গ আর প বর্গের কোন বর্ণ যদি সামনে আসেও , উঁকি দিয়া দেখি তাঁর আগে র আছে কি না । থাকলে টুপি খুইলা ফালাই , নইলে যদি কপ কইরা আইসা ধইরা আবার থাপ্পড় দেয় !!

-----------------------

ঈষপীয় শিক্ষা : কপ দেখলেই উঁকি দিয়া দেখবেন এর আগে র আছে কি না , থাকলে ন এর টুপি খুইলা ফালাইয়েন । শ্রাবণে ( "শ+র") তাই টুপি খুইলাই র এর ঘুরাঘুরি চলে ।

জেবতিক রাজিব হক এর ছবি

এই 'ণ' জিনিষটা আবিষ্কার করছে কে?

মাহবুব লীলেন এর ছবি

এই রচনাটা হিমু শ্রেষ্ঠ রচনাবলীর অংশ হইতারে
তয় মাঝে মাঝে যে র জাতিকুলমান ভুলে টপিওয়ালা রএর সাথেও গিয়ে চরিত্রের ধরন বদলায় তাও একটু বইলা দিয়েন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই নিয়ে ৫ বার পড়লাম।

রাফি এর ছবি

হিমু ভাই আপনার স্যালুট.
কারণ 'কারণ' বানানটা নিয়া প্রায়ই সন্দেহে পড়তাম।
তবে এই নিয়মের ব্যতিক্রম কিছু থাকলে যোগ করে দিয়েন। নাইলে আপনার এইটারে রেফারেন্স ধরে আমার মত অলস লোকজন মহানন্দে ভুল বানান লিখতে শুরু করবে।

সাথে নিপাতনে সিদ্ধ সেই বিখ্যাত কবিতাটা যোগ করে দেই,
ক্লাস নাইনে শিখার পর আর ভুলি নাই।

চাণক্য মাণিক্য গণ, বাণিজ্য লবণ মণ
বেণু বীণা কঙ্কণ কণিকা,
কল্যাণ শোণিত মণি
স্থাণু ঘুণ পুণ্য বেণী
ফণি অণু বিপণী গণিকা
আপণ লাবণ্য বাণী
নিপুণ ভণিতা পাণি
গৌণ কোণ ভাণ, পণ শাণ
চিক্কণ নিক্কণ তৃণ কফোণি বণিক গুণ
গণনা পিণাক পণ্য বাণ।
দেঁতো হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি
অনিন্দিতা চৌধুরী এর ছবি

সেরা পোস্ট।

কাকন [অতিথি] এর ছবি

ভাই, এই কবিতা মুখস্ত করলেন কেমনে, সাবাস

অনীক আন্দালিব এর ছবি

পইড়া বিরাট মজা পাইলাম। এককালে এই বিধান বহুত জ্বালাইছে, মানে এক্কেরে জ্বালাইয়া পুড়াইয়া মারছে!
===
অনীক আন্দালিব
http://www.jochhonabilashi.blogspot.com

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অসাধারণ একখান পোস্ট ! হাসি
তয়, আমারে কি পাগল পাইছেন?
আমার বেলায় এইগুলান খালি জোশ কিছু গল্পই । কাজের সময় মনে করার চেষ্টা করতে করতেই শেষ, কার লগে জানি কে আছিলো...চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফাহিম এর ছবি

মজালাগ্লো

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

রানা মেহের এর ছবি

কঠিন জিনিস।
কিন্তু তারপরো নিশ্চিত সব বানান ভুল করবো মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নিবিড় এর ছবি

দারুন চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মুশফিকা মুমু এর ছবি

ওহহ তাই তো বলি ণ এর টুপি নাই কেন খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পলাশ দত্ত (নট-লগড-ইন) এর ছবি

হিমু, এ্যাজ ইউজুয়ালি দ্য ডেঞ্জারাস ম্যান। ভেরি ভেরি ডেঞ্জারাস।।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এমন পোস্ট দেবার জন্য ধন্যবাদ নয়, কৃতজ্ঞতা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

যুধিষ্ঠির এর ছবি

এটা এক্টা গুল্লি লেখা হইসে! তারা দিতে পারি না, তাই শুধু উত্তম জাঝা!

অতিথি লেখক এর ছবি

টিপিক্যাল হিমু ভাই ... !!!
এ +...
(শব্দশিল্পী)

দময়ন্তী এর ছবি

ব্রিলিয়ান্ট!
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সাইফুল আকবর খান এর ছবি

জানা জিনিস বললেন অচেনা স্টাইলে। মজা পেলাম। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সিরাত এর ছবি

ওরে। উত্তম জাঝা এবং গুল্লি!!

তয় শিখতে একটু সময় লাগবো আরকি। ফেভারিট মারলাম!

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

এক কথায় অসাধারন, থুক্কু, অসাধারণ হাসি

নাশতারান এর ছবি

ভীষণ কাজের একটা পোস্ট। অসংখ্য ধন্যবাদ !! গুরু গুরু

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

কাঁকন ইসলাম এর ছবি

কঠিন লিখা। খুবই ভাল লাগল। ‌‌‌‍‍‌‍কমেন্ট গুলো পড়েও মজা পেলাম।

মর্ম এর ছবি

হিমু ভাই,

নিপাতনে সিদ্ধ নিয়ে কিছু একটা লিখে ফেলেন। মনে আছে শুধু ঐ যন্ত্রনার কারণে ব্যাকরণ পড়ে মজা পাই নাই কখনো!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো,

আশ্চর্য্য সহজ ভাষায়,
আশ্চর্য্য কঠিন কথা বেলেচেন আপনি !

সাক্ষী সত্যানন্দ এর ছবি

উত্তম জাঝা!

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।