ভুল

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বুধ, ২৩/১১/২০১১ - ২:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাস থেকে নেমে প্যান্টের পেছনের পকেটে হাত দিয়েই টের পেল, নেই।

থাকার কথাও না। চিড়ে চ্যাপটা ভিড়ে জনসমক্ষে মানিব্যাগ খুলে ভাড়া দিয়েছে। ভাড়া মেটানোর পরপরই গেছে বোধহয়। মানিব্যাগে পাঁচশো টাকার আটটা নোট ছিল, কিছু খুচরো দশ-বিশ-পঞ্চাশ টাকার নোট, কিছু টুকরো মলিন কাগজ, লন্ড্রির স্লিপ, কয়টা আধময়লা ভিজিটিং কার্ড এবং সিনে ম্যাগাজিন থেকে কেটে রাখা মডেল জয়ার ছবি।

তিন তারিখে দেবার হলেও দিচ্ছে দিবে করে আজকেই দিল টিউশানীর টাকাটা। মাকে দুটো, ভাইকে দুটো, চারটায় নিজের সারা মাস, এভাবেই হিসেবটা করা ছিল।

চারপাশে প্রচন্ড ভিড়। বাসে, রাস্তায়, ফুটপাতে। মানুষের ধাক্কায় মানুষ গড়িয়ে চলছে। স্বাধীন হাঁটা অসম্ভব। গুলিস্তানের এই জায়গাটা পকেটমারের স্বর্গ। ঈদ মৌসুমে পকেট বাণিজ্য আরো চরমে। ঢাকার দুষিত বাতাস ইফতারীর গন্ধে চোঁ বোঁ করছে। মানুষের পকেটভর্তি টাকা। দুয়েকটা বুক পকেটে পাঁচশো টাকার আবছা নোটগুলো ভেংচি কাটতে দেখা যাচ্ছে। সুযোগসন্ধানী হলে নিজেও দুয়েকটা মানিব্যাগ কামাই করে বাড়ি ফিরতে পারতো আজ।

মনটা চুপসে গেছে। মাসের মাত্র তেরো তারিখ। ঈদের কথা বাদ। বাকী সতেরো দিনের কি হবে? উদাস মনে ধাক্কার স্রোতে এগিয়ে চললো। দুনিয়ার কিচ্ছু ভাল্লাগছে না আর।

হঠাৎ বুকের উপর কারো হাতের একটা ধাক্কা। সরু কালো হাতটা ভিড়ের মধ্যে মিলিয়ে যাবার সময়ই বুঝলো আসলে এইমাত্রই খোয়া গেল মানিব্যাগটা। ভাড়া মিটিয়ে তাড়াহুড়োয় বুক পকেটে রেখেছিল।

ছোট্ট ভুল, কিন্তু ক্ষমার অযোগ্য।


মন্তব্য

ত্রিমাত্রিক কবি এর ছবি

ভাল্লাগছে অনুগপ্পো

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সাফি এর ছবি

দারুন

শাব্দিক এর ছবি

ভালই টুইস্ট।

কাকতাড়ূয়া এর ছবি

ওহহো!

guest writer এর ছবি

অণুগল্প তো তাও ভাল।
আর আমার বাস্তব অভিজ্ঞতা তো আরও ভয়াবহ।রাত আটটার কিছু বেশি বাজে।ফিরছি বন্ধুর বাসা থেকে।কমলাপুর ওভারব্রিজের ওপর জনস্রোত।এরই মাঝে প্যান্টের ব্যাক পকেটে হাত দিয়ে দেখি নেই মানিব্যাগ।নেই তো নেই।ভয়ে শংকায় আতংকে নিজেকে কেমন শূন্য মনে হচ্ছিল।ব্রিজের ওপর আমার পেছনেই ছিল আমারই বয়সের দুটো ছেলে।ভিড় একটু ফাঁকা হতেই ছেলে দুটো আমাকে ওভারটেক করে সামনে চলে গেল।আমাকে তখন পায় কে?পেয়ে গেছি কালপ্রিটদেরকে।ব্রিজ থেকে নেমে দৌড়ে গিয়ে পেছন থেকে হাত ধরে এক হ্যাচকা টান মেরে থামালাম সেই দুজনের একজনকে।আরেকজনেক কাছে পিঠে দেখলাম না।এরপর আর কি?সোজা চার্জ করে বসলাম।ততক্ষণে অবশ্য আমি নিজেও তার গা হাত পা সাপটাতে শুরু করে দিয়েছি।লোক জমে গেল।সেই ছেলে পুরো হতভম্ব।তার মানিব্যাগ নিজ থেকে বের করে দিল চেক করার জন্য।আমার তখন মাথা নষ্ট।আমার খালি একই কথা।ভাই আমার মানিব্যাগ ফেরত গিয়ে দেন।আর তারো এওকই কথা ভাই,আমি নেইনি আপনার মানিব্যাগ।
এরপর আর কি?পেলাম না ফেরত মানিব্যাগ।ভগ্ন মনোরথে ফিরে এলাম বাসায়।
বাসায় ফিরে পড়ার টেবিলের ড্রয়ার খুলে চক্ষু চড়কগাছ।
মানিব্যাগ দিব্যি দাঁত কেলিয়ে হাসছে।

মৌনকুহর এর ছবি

ওই বেচারি নিরীহ বলে পার পেয়েছেন আর কি, নইলে আপনার তো ভাই ফাঁসি হয়ে যাওয়ার কথা......

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

guest writer এর ছবি

তা আর বলতে!!!!!!!!!!!!

নীড় সন্ধানী এর ছবি

মৌনকুহরের সাথে একমত। ছেলেটা অতীব ভদ্র ছিল বলতে হবে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কল্যাণF এর ছবি

চলুক গুরু গুরু

অতিথি অন্যকেউ এর ছবি

মন খারাপ

তারেক অণু এর ছবি
সুহান রিজওয়ান এর ছবি

সুন্দর !

পথিক পরাণ এর ছবি

ছোট্ট ভুল। কিন্তু সত্যিই ক্ষমার অযোগ্য---
সুন্দর অনুগল্প।

------------------------
পথেই আমার পথ হারিয়ে
চালচুলোহীন ছন্নছাড়া ঘুরছি ভীষণ---

মৌনকুহর এর ছবি

বেশ লাগলো... চলুক

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

তিথীডোর এর ছবি

ভাল্লাগলো। চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

চমৎকার। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নিটোল এর ছবি

চলুক

_________________
[খোমাখাতা]

রু (অতিথি) এর ছবি

ভালো লেগেছে। এই ধরণের ভুল আমার খুব বেশি হয়।

শিশিরকণা এর ছবি

এইরাম ভুল আমি দিনমান করি। ইয়ে, মানে...
গল্পে চলুক

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

তারাপ কোয়াস এর ছবি

অতি স্বত্তর মাল্টিভিটামিন বড়ি সেবন করা দরকার!! চোখ টিপি


love the life you live. live the life you love.

সজলায়তন এর ছবি

ভিটামিনে কাজ হবে না ভাই, থানকুনি পাতা চিবিয়ে দেখা যেতে পারে। হাসি
অনুগল্পটা ছিমছাম, সুন্দর।

প্রৌঢ় ভাবনা এর ছবি

আমার মত ভুলোমন অলার জন্য সতর্কবানীও বটে।
একবার হয়েছে কি, কিছু টাকা তাড়াহুড়োর কারনে নিদ্দিষ্ট জায়গার বদলে অন্য জায়গায় রেখেছিলাম। অনেক খোঁজাখুঁজির পরও টাকাটা না পাওয়াতে বাড়ির কাজের ঠিকা বুয়ার মেয়েটাকে সন্দেহ করেছিলাম। মেয়েটা কান্নাকাটি করে হাজার দিব্যি দিলেও তার কথা বিশ্বাস করিনি।
সে অপরাধবোধ আমি আজীবন বয়ে বেড়াচ্ছি।
ছোট্ট ভুল নয়। এ ধরনের ভুল অনেক বড় কিছুর জন্ম দিতে পারে। ক্ষমার অযোগ্যতো বটেই।
ধন্যবাদ, সতর্ক করার জন্য।

তাপস শর্মা এর ছবি

চমৎকার ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক

______________________________________
পথই আমার পথের আড়াল

ফয়সল এর ছবি

ভালো লাগল। ছোট্ট, সুন্দর, নাটকীয়।

তানিম এহসান এর ছবি

ভালো লাগলো। চলুক

আনন্দী কল্যাণ এর ছবি

ভাল্লাগলো হাসি

নীড় সন্ধানী এর ছবি

.......বুঝলাম 'ভুল'ও কারো কারো ভালো লাগে। দেঁতো হাসি
সহৃদয় মন্তব্যের জন্য সবাইকে (গুড়) আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

গাড়ি  এর ছবি

চমৎকার সমাপ্তি। হাততালি

মর্ম এর ছবি

'চমক'-প্রদ গল্প।

টুইস্ট তো বটেই, শেষ লাইনটা খুব খুব ভাল লাগল।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তাসনীম এর ছবি

চমৎকার লাগলো।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

বন্দনা কবীর এর ছবি

চপমৎকার !!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।